টুকরো খবর
আবেদন খারিজ
কৃষকদের থেকে আলু কেনার সরকারি টাকা আত্মসাতে অভিযুক্ত জলপাইগুড়ির প্রাক্তন বিধায়ক গোবিন্দ রায় এবং তাঁর স্ত্রী সবিতা দেবীর জামিনের আবেদন খারিজ করল কলকাতা হাইকোর্ট। শুক্রবার হাইকোর্টের বিচারপতি অসীম রায় এবং মুরারিপ্রসাদ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ ফরওয়ার্ড ব্লক নেতা গোবিন্দ রায় এবং তাঁর স্ত্রী সবিতা দেবীর আগাম জামিনের আবেদন খারিজ করে দিয়েছেন। গোবিন্দবাবুর আগাম জামিনের আবেদনের ৬ দফায় শুনানি হয়। পুলিশ গোবিন্দবাবুকে গ্রেফতারের খোঁজে তল্লাশিতে নেমেছে। পুলিশ সূত্রে জানানো হয়েছে, দুজনেই ফেরার। তাঁদের দুজনের নামেই গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। গত আড়াই মাস ধরে তাঁদের খোঁজে দিল্লি, মধ্যপ্রদেশ সহ দেশের বিভিন্ন প্রান্তে অভিযান চালানো হয়েছে বলে জেলা পুলিশ সূত্রে জানানো হয়েছে। জলপাইগুড়ি জেলার সরকারি আইনজীবী গৌতম দাস বলেন, “হাইকোর্টে খোঁজ নিয়ে জানা যায়, উচ্চ আদালতে ডিভিশন বেঞ্চ গোবিন্দবাবুদের আগাম জামিনের আবেদন খারিজ করছেন।” হাইকোর্টে জামিনের আবেদন খারিজ হওয়ায় গোবিন্দ বাবু সুপ্রিম কোর্টে য়েতে পারেন বলে দলীয় সূত্রে মনে করা হচ্ছে। দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য তথা জলপাইগুড়িতে দলের পর্যবেক্ষক উদয়ন গুহ বলেন, “গোড়া থেকে দল জানিয়েছে যে, আইন আইনের পথে চলবে। গোবিন্দবাবু আইনের দ্বারস্থ হয়েছেন। হাইকোর্টে জামিন নাকচ হওয়ার পরে উনি আইনজীবীদের সঙ্গে কথা বলুন। তেমন হলে সুপ্রিম কোর্টে আবেদন করবেন। অভিযোগ করার অধিকার যেমন রয়েছে, বিচার পাওয়ার অধিকারও রয়েছে।”

তিন বাগান বন্ধ হওয়ার আশঙ্কা
শ্রমিকদের বকেয়া মেটানোর দাবিকে ঘিরে ডুয়ার্সের তিনটি চা বাগানে অচলাবস্থার আশঙ্কা দেখা দিয়েছে। রেডব্যাঙ্ক, ধরনীপুর এবং সুরেন্দ্রনগর ওই তিনটি বাগান কর্তৃপক্ষ একযোগে গত বুধবার বাগান ছেড়ে চলে যান। নতুন কর্তৃপক্ষ যোগ দেয়নি। বাগান ৩টি পরিচালনার দায়িত্ব একটি গোষ্ঠীকে দেন বর্তমান কর্তৃপক্ষ। চুক্তির মেয়াদ শেষ হলে বুধবার তাঁরা বাগান ফিরিয়ে নেন। এর পরেই শ্রমিকরা তাঁদের বকেয়া পাওয়া মেটানোর দাবি তোলেন। নয়া কর্তৃপক্ষ কবে নাগাদ বাগানে থেকে কাজ শুরু করবেন তা জানাতে পারছেন না। তাঁদের পক্ষে মোহিনী দাস বলেন, “ধরনীপুরের শ্রমিকদের সঙ্গে বৈঠকে জট কাটানোর চেষ্টা চলছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাগানে যাওয়া সম্ভব নয়। তিনটি বাগানে সমস্যা মেটাতে চেষ্টা হচ্ছে।”

শুল্ক দফতরের গুদামে চুরি, গ্রেফতার তিন
শুল্ক দফতরের গুদামে চুরির ঘটনায় তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে তাদের গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, ধৃতদের নাম আমজাদ আলি, বিপ্লব পাল এবং ইন্দ্রশেখর সাহা। তাঁরা একটি বেসরকারি নিরাপত্তারক্ষী সরবরাহকারী সংস্থার কর্মী। যেখানে শুল্ক দফতরের বাজেয়াপ্ত করা জিনিসপত্র রাখা হত সেই সরকারি গুদামঘরের নিরাপত্তার দায়িত্ব ছিল তাদের উপরে। গত ফেব্রুয়ারি মাস থেকে তিন দফায় সরকারি গুদাম ঘর থেকে গাঁজা, কাশির সিরাপ-সহ ২০ লক্ষাধিক টাকার জিনিসপত্র চুরি হয়। শুক্রবার তাদের শিলিগুড়ি এসিজেএম আদালতে তোলা হলে বিচারক আট দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার ও জি পাল বলেন, “ধৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।”

ত্রিফলা আলো নিয়ে দুর্নীতির নালিশ দীপার
ত্রিফলা আলো নিয়ে দুর্নীতির অভিযোগ তুললেন কেন্দ্রীয় নগরোন্নয়ন দফতরের প্রতি মন্ত্রী তথা কংগ্রেস নেত্রী দীপা দাশমুন্সি। শুক্রবার শিলিগুড়িতে দার্জিলিং জেলা কংগ্রেসের দফতরে সাংবাদিক বৈঠক করেন তিনি। তিনি অভিযোগ করেন, শিলিগুড়ি-জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ (এসজেডিএ) টেন্ডার না ডেকে ত্রিফলা আলো বসানোর কাজ করেছেন। কলকাতায় যেখানে একটি ত্রিফলা আলো বসাতে খরচ হয়েছে ১৯ হাজার টাকা সেখানে শিলিগুড়ি ও জলপাইগুড়িতে একটি ত্রিফলা আলো বসানো হয়েছে ২৭ হাজার টাকায়। একটি ত্রিফলা ১২ হাজার টাকার বেশি দামি নয় বলে তাঁর দাবি। এ দিন তিনি রাজ্যে বেসরকারি অর্থলগ্নিকারী সংস্থার রমরমা নিয়েও প্রশ্ন তোলেন। পাশাপাশি কেন্দ্রীয় প্রকল্পের বেশ কিছু টাকা রাজ্য খরচ করতে পারছে না বলেও তিনি দাবি করেন। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব বলেন, “উনি না জেনেই অনেক কথা বলছেন। এসজেডিএ আমি দেখি না। তা ছাড়া এসজেডিএ’তে কংগ্রেসের বিধায়ক রয়েছেন। তিনি কেন কিছু বলছেন না?”

পদক প্রদান
কর্মক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা জন্য ভারত-নেপাল সীমান্তে মোতায়েন সশস্ত্র সীমা বলের তিন অফিসারকে রাষ্ট্রপতি পুলিশ পদক এবং পুলিশ পদক দেওয়া হল। শুক্রবার বাহিনীর ৪৯-তম প্রতিষ্ঠা দিবসে দিল্লি এবং শিলিগুড়িতে পদগুলি দেওয়া হয়। দিল্লিতে স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী আরপিএন সিংহ রানিডাঙা সেক্টরের ডিআইজি সুভাষ কুমারকে রাষ্ট্রপতি পুলিশ পদক দেন। সিকিমের এরিয়া অর্গানাইজার এসকে সুদ ও গ্যাংটক সেক্টরের সহকারি পাবলিসিটি অফিসার কেকে কর্নাকে পুলিশ পদক দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র রাষ্ট্রমন্ত্রী।

নিয়োগ স্থগিত
পদ্ধতিগত ত্রুটিতে দুটি স্কুলের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিতের নির্দেশ দিল শিক্ষা দফতর। ডুয়ার্সের মহাকালগুড়ি মিশন হাইস্কুল ও মহাকালগুড়ি গার্লস হাইস্কুলে। নিয়োগ প্রক্রিয়া বন্ধ হওয়ায় বিপাকে পড়েছে ওই কর্মপ্রার্থীরা। জলপাইগুড়ি জেলা স্কুল পরিদর্শক স্বপন সামন্ত জানিয়েছেন, নিয়োগ প্রক্রিয়ায় কিছু পদ্ধতিগত ত্রুটি থাকায় শিক্ষা দপ্তরের নির্দেশে ওই দুটি স্কুলে আপাতত নিয়োগ বন্ধ রাখা হয়েছে।

নিষিদ্ধ এলাকায় স্কুল
ছবি: লেখক।
আলিপুরদুয়ারের ‘নিষিদ্ধ এলাকার’ স্কুল খোলার কাজ শুরু করল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। শুক্রবার সকালে স্কুলের জন্য ভাড়া ঘরে রং করার কাজ শুরু হয়। এর পরেই আনন্দে মেতে ওঠে কচিকাঁচার দল। চার বছর আগে সাহায্যের অভাবে বন্ধ হয়ে যায় শিপ্রা পাল সিংহের চেষ্টায় গড়ে ওঠা ওই স্কুল। আনন্দবাজার পত্রিকায় খবর প্রকাশিত হলে নিউ আলিপুরদুয়ারের ডুয়ার্স অ্যাকাডেমি অফ টেকনোলেজি অ্যান্ড ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ স্কুলটি চালাতে এগিয়ে আসেন। সংস্থার অধিকর্তা সুমিত ভট্টাচার্য বলেন, “নতুন বছরের প্রথম দিন স্কুলটি চালু হবে। শুক্রবার স্কুল রং করার কাজ শুরু হয়েছে। পড়ুয়াদের জন্য খাতা ব্ল্যাকবোর্ড সহ প্রয়োজনীয় সামগ্রীর ব্যবস্থা করা হচ্ছে। স্কুলটি যেন সরকারি অনুমোদন পায় সে জন্য চেষ্টা করা হবে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.