টুকরো খবর
মূল্যায়ন আবশ্যিক কারিগরি প্রতিষ্ঠানে
দেশের ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলির মূল্যায়ন ও তার ভিত্তিতে গ্রেড দেওয়া বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিল অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন বা এআইসিটিই। বর্তমানে এআইসিটিই স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানগুলির জন্য মূল্যায়ন বাধ্যতামূলক নয়। ফলে গত শিক্ষাবর্ষে মাত্র ১৪ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠান ওই মূল্যায়ন করাতে এগিয়ে এসেছিল। তাই কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে, ইউজিসি-র ধাঁচেই এআইসিটিই-র স্বীকৃতি পাওয়া সমস্ত প্রতিষ্ঠানের মূল্যায়ন বাধ্যতামূলক করা হবে। মন্ত্রক মনে করছে, বার্ষিক মূল্যায়ন হলেই তবেই কোনও শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক মান জানা ও তার উন্নতি সম্ভব। আগামী এক মাসের মধ্যে এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করা হবে বলে আজ জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী এম এম পল্লম রাজু। বর্তমানে এআইসিটিই-র পক্ষ থেকে ওই মূল্যায়নগত বিষয়টি দেখে থাকে ন্যাশনাল বোর্ড অফ অ্যাক্রেডিটেশন (এনএবি)। মন্ত্রক জানিয়েছে, মূল্যায়ন বাধ্যতামূলক হয়ে গেলে ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, পলিটেকনিক, ফার্মেসি মিলিয়ে মোট সাড়ে আট হাজার প্রতিষ্ঠানের সার্বিক মান খতিয়ে দেখার দায়িত্ব চাপবে এআইসিটিই-র কাঁধে। মন্ত্রকের আশঙ্কা, সে ক্ষেত্রে এনএবি-র উপর বাড়তি চাপ তৈরি হবে। তাই আগেভাগে এনএবি-র ধাঁচে ‘ইন্ডিয়ান ব্যুরো অফ অ্যাক্রেডিটেশন’ গঠন করার কথা আজ ঘোষণা করেন পল্লম রাজু। তিনি বলেন, “দু’টি সংস্থারই উদ্দেশ্য এক। এআইসিটিই-র স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানগুলির মূল্যায়নের কাজ দেখবে তারা।”

মাতৃভাষা দিবস, ধর্মঘটের দিন বদলের আর্জি
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের জন্য আগামী ফেব্রুয়ারির প্রস্তাবিত সাধারণ ধর্মঘটের দিন পরিবর্তন করতে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির কাছে আর্জি জানাল ‘ভাষা শহিদ স্মারক সমিতি’। তাদের বক্তব্য, বাংলাদেশের ভাষা-শহিদদের স্মরণে ২১ ফেব্রুয়ারি তারিখটি গত ১২ বছর ধরে ইউনেস্কোর সিদ্ধান্তে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালিত হয়। এই দেশ এবং রাজ্যেও দিনটি নানা ভাবে উদযাপিত হয়। কিন্তু কেন্দ্রীয় সরকারের জনবিরোধী আর্থিক নীতির বিরুদ্ধে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি আগামী ২০-২১ ফেব্রুয়ারি দেশ জুড়ে সাধারণ ধর্মঘট ডেকেছে। মাতৃভাষা দিবস পালনের প্রেক্ষিতে ২১ তারিখ ধর্মঘটের তারিখ পরিবর্তনের আর্জি জানিয়েছে স্মারক সমিতি। ওই সংগঠনের সভাপতি এখন শঙ্খ ঘোষ। দিব্যেন্দু পালিত, বিভাস চক্রবর্তী, শুভাপ্রসন্ন, চিত্রা লাহিড়ীর মতো বিশিষ্টদের পাশাপাশি বাম নেতা ও প্রাক্তন মন্ত্রী ক্ষিতি গোস্বামী সংগঠনের কর্মকর্তা হিসাবে আছেন। উপদেষ্টামণ্ডলীতে নাম রয়েছে মৃণাল সেন, সৌমিত্র চট্টোপাধ্যায় প্রমুখের।

জালিয়াতির কবলে সৈফুদ্দিন
ক্রেডিট কার্ড জালিয়াতির কবলে পড়লেন প্রাক্তন সাংসদ সৈফুদ্দিন চৌধুরী। গত রবিবার মাঝরাতে তাঁর ক্রেডিট কার্ডের নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে একটি অনলাইন বিপণি থেকে ৮৮ হাজার টাকার বৈদ্যুতিন সরঞ্জাম কিনে নেওয়া হয়েছে। গোটা জালিয়াতিটাই হয়েছে বিদেশ থেকে। সন্দেহ হওয়ায় রাতেই তাঁকে ফোন করে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তদন্ত বিভাগ। ঘুম থেকে উঠে চমকে ওঠেন সৈফুদ্দিন। তার পরেও বিভিন্ন রেস্তোরাঁর বিল মেটানো, আমেরিকার রেড ক্রসে চাঁদা দেওয়ারও চেষ্টা হয়েছিল ওই অ্যাকাউন্ট থেকে। কিন্তু তত ক্ষণে ব্যাঙ্কের তরফে ওই কার্ডে লেনদেন বন্ধ করে দেওয়া হয়েছিল। তদন্ত চলছে।

কুড়ানকুলাম চুক্তি সই হচ্ছে না পুতিনের সফরে
আগামী সপ্তাহে ভারত সফরে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে তাঁর বৈঠকে কুড়ানকুলামের তৃতীয় এবং চতুর্থ পর্যায়ের পরমাণু প্রকল্প সংক্রান্ত চুক্তি সই হচ্ছে না। ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্দার কাদাকিন জানিয়েছেন, “শীর্ষ বৈঠকে দু’দেশের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। তবে এখনই কুড়ানকুলাম নিয়ে কোনও চুক্তি সই হওয়ার সম্ভাবনা নেই।” বিদেশ মন্ত্রক সূত্রের খবর, পরমাণু দায়বদ্ধতা আইন নিয়ে রাশিয়ার তরফে কিছু সমস্যাই এর কারণ। আইনটি বলছে, পরমাণু কেন্দ্রে কোনও দুঘর্র্টনা ঘটলে ক্ষতিপূরণের দায় বর্তাবে সরবরাহকারী সংস্থার উপর। রাশিয়ার বক্তব্য, এর ফলে তাদের প্রকল্প নির্মাণের আর্থিক ব্যয়ভার অনেকটাই বেড়ে যাবে।

জালিয়াতির দায়ে অভিযুক্ত কলমডী
কমনওয়েলথ গেমস আয়োজক সংস্থার চেয়ারম্যান সুরেশ কলমডীর বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ দায়ের করার নির্দেশ দিল দিল্লির এক আদালত। ম্যাচ গড়াপেটার দায়ে ইতিমধ্যেই ওই সংস্থার চেয়ারম্যান পদ থেকে বহিষ্কৃত হয়েছেন তিনি। এ বার বিশেষ সিবিআই বিচারক তালওয়ান্ত সিংহের নির্দেশ, জালিয়াতির অভিযোগ দায়ের করা হোক সুরেশ ও তাঁর সঙ্গিদের বিরুদ্ধে। অভিযুক্তদের তালিকায় রয়েছেন কমনওয়েলথ গেমস আয়োজক সংস্থার প্রাক্তন সাধারণ সচিব জেনারেল ললিত ভানোটও।

শিবসেনার হুমকি
ভারত-পাক ক্রিকেট সিরিজ শুরুর প্রাক্কালে শিব সেনার ঘোষণা, প্রতি পদক্ষেপে পাকিস্তানি ক্রিকেট দলের ভারত সফরের বিরোধিতা করবেন তাঁরা। দীর্ঘ পাঁচ বছর পর বেঙ্গালুরুর মাঠে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। শিব সেনা নেতা মনোহর জোশী জানান, মাঠে গিয়েও প্রতিবাদ জানাবে দলের কর্মীরা।

ক্ষোভের মুখে
বিজেপি সাংসদ স্মৃতি ইরানির সম্পর্কে আপত্তিকর মন্তব্য করায় কংগ্রেসের সঞ্জয় নিরুপমের বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন বিজেপি সমর্থকে। স্মৃতি ইরানি সঞ্জয় নিরুপমকে আইনি নোটিশ পাঠিছেন। এই ঘটনাকে দুর্ভাগ্যজনক বলেছে কংগ্রেস। দলের মুখপাত্র রেণুকা চৌধুরী বলেন,“ এই মানসিকতার বিরুদ্ধেই আমাদের লড়াই করতে হবে।”

গডকড়ীকে চিঠি
চাকরির পদোন্নতিতে সংরক্ষণের বিরোধিতা করে বিজেপি সভাপতি নিতিন গডকড়ীকে চিঠি লিখলেন বরুণ গাঁধী। রাজ্যসভায় এই বিলটি পাশ করানোর সময় বিজেপি সমর্থন করেছিল। কিন্তু তার পর থেকেই বিজেপির মধ্যে এই নিয়ে বিরোধ তৈরি হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.