টুকরো খবর
ধান কেনাবেচা নিয়ে দ্বন্দ্ব
ধান কেনাবেচাকে কেন্দ্র করে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব সামনে এল জামুড়িয়ার বাগডিহা গ্রামে। তার জেরে শুক্রবার কেন্দা ফাঁড়ির সামনে অবস্থান বিক্ষোভ করলেন অভিযুক্ত গোষ্ঠীর লোক জন। বাগডিহার বাসিন্দা তৃণমূলের স্বপন গড়াইয়ের অভিযোগ, গত ১৪ ডিসেম্বর চিন্ময় মহুরি নামে এক ব্যবসায়ী-সহ ৪ জন কৃষকদের কাছে ধান কিনেছিলেন। পরে দেখা যায়, ওজনে কারচুপি করে ১২ কেজি ধানের টাকা কৃষকদের দেননি তিনি। খবর পেয়ে স্বপনবাবুরা ধানের গাড়ি আটকান। তখন চিন্ময়বাবু বকেয়া টাকা দিয়ে দেন। অভিযোগ, এর পর তৃণমূল আশ্রিত দেবাশিস মণ্ডল, বাপ্পা মণ্ডল, বিশ্বজিৎ পাত্র, রবিন ঘোষ-সহ চার কর্মী চিন্ময় মহুরির কাছ থেকে ‘জরিমানা’ হিসেবে ৪১হাজার টাকা নিয়েছেন। অথচ সেই টাকা তাঁরা কৃষকদের দেননি। পুলিশের কাছে অভিযোগ করলেও প্রতিকার মেলেনি বলে দাবি তাঁদের। প্রতিকারের দাবিতে দলের ব্লক যুব সভাপতি গোপীনাথ পাত্রের নেতৃত্বে এ দিন ফাঁড়ির সামনে অবস্থান করা হয়। গোপীবাবুর আরও দাবি, বিশ্বজিৎ, বাপ্পারা অবৈধ কয়লা কারবারে যুক্ত। যদিও অভিযোগ অস্বীকার করেছেন বাপ্পাবাবুরা। অন্য দিকে, অপর গোষ্ঠীর নকুল ঘোষ, মদন গড়াই’দের অভিযোগ, গোপীনাথ পাত্রের অনুগামী দিলীপ শিল, দীপক মণ্ডল, স্বপন গড়াই, কার্তিক ঘোষেরাই চিন্ময়বাবুর কাছ থেকে ওই জরিমানার টাকা নিয়েছেন। তৃণমূলকে দুর্বল করতে ‘সিপিএম আশ্রিত’ চিন্ময়বাবুর প্ররোচনায় তাঁদের নামে মিথ্যা অভিযোগ করছেন তাঁরা। তবে চিন্ময়বাবুরও দাবি, দীপক, স্বপন, কার্তিকেরাই তাঁর কাছ থেকে ওই টাকা জরিমানা নিয়েছেন। পুলিশ জানায়, তদন্ত চলছে।

ছয় ঠিকাশ্রমিককে কাজে বাধা, ক্ষোভ
ছ’জন ঠিকাশ্রমিককে কাজ করতে বাধা দেওয়ার প্রতিবাদে কাজ বন্ধ করে বিক্ষোভ দেখালেন ঠিকাশ্রমিকেরা। শুক্রবার ঘটনাটি ঘটেছে দুর্গাপুর স্টিল প্ল্যান্টের (ডিএসপি) ব্লাস্ট ফার্নেস চত্বরে। সিটু-র অভিযোগ, আইএনটিটিইউসি এই ঘটনার সঙ্গে জড়িত। আইএনটিটিইউসি এই অভিযোগ অস্বীকার করেছে। ডিএসপি সূত্রে জানা গিয়েছে, কারখানার ব্লাস্ট ফার্নেসে একটি ঠিকা সংস্থা কাজ করছে। সেখানে কর্মরত রয়েছেন ১০৬ জন ঠিকাশ্রমিক। সিটু-র অভিযোগ, শুক্রবার তাঁদের মধ্যে ৬ জন গেট পাস নবীকরণ করতে গেলে বাধা দেয় আইএনটিটিইউসি। শেষ পর্যন্ত তাঁরা গেট পাস নবীকরণ করতে পারেননি। ফলে সোমবার থেকে তাঁরা আর কারখানায় ঢুকতে পারবেন না। এ দিন ঘটনার প্রতিবাদে বাকি ঠিকাশ্রমিকেরা কাজ বন্ধ করে দেন। সিটু অনুমোদিত ঠিকাশ্রমিক সংগঠনের পক্ষে সুবীর সেনগুপ্ত বলেন, “রাজ্যে নতুন সরকার ক্ষমতায় আসার পর থেকে সিটু সমর্থিত ঠিকাশ্রমিকেরা দিনের পর দিন কাজ হারাচ্ছেন। মুখ্যমন্ত্রী থেকে রাজ্যপাল সকলকেই বিষয়টি জানানো হয়েছে। কিন্তু পরিস্থিতি বদলায়নি।” তৃণমূল অনুমোদিত ঠিকাশ্রমিক সংগঠনের পক্ষে হিমাংশু আশের দাবি, শুক্রবারের ঘটনার সঙ্গে আইএনটিটিইউসি-র কোনও যোগ নেই। ডিএসপি-র মুখ্য জনসংযোগ আধিকারিক বিভুরঞ্জন কানুনগো জানান, এই ঘটনায় ডিএসপি-র কাজকর্মে কোনও প্রভাব পড়েনি।

ভয় দেখিয়ে মনোনয়ন, নালিশ
অভিভাবক ও শিক্ষক-শিক্ষাকর্মী প্রতিনিধিদের ভয় দেখিয়ে তৃণমূলের ব্লক সভাপতি সেনাপতি মণ্ডলকে পিআইই (পার্সন ইন্টারেস্টেড ইন এডুকেশন) নির্বাচনে মনোনয়ন দেওয়ার অভিযোগ উঠল রনিগঞ্জ হাইস্কুলে। শুক্রবার ৩০ জন বাসিন্দা শিক্ষামন্ত্রীর কাছে প্রতিকারের আবেদনে চিঠি পাঠান। তাঁদের মধ্যে রয়েছেন তৃণমূলের প্রাক্তন ব্লক সভাপতি অলোক বসু ও তৃণমূল নেতা খলিল রহমান। তাঁরা জানান, ১৯ ডিসেম্বর সেনাপতি মণ্ডলকে পিআইই নির্বাচনে ৭-২ ভোটে হারিয়ে দেন তৃণমূলের ১৩ নম্বর ওয়ার্ড কমিটির আহ্বায়ক অজয় মণ্ডল। অভিযোগ, এরপর সেনাপতিবাবুর অনুগামীরা ভয় দেখানোয় এলাকাছাড়া হয়ে হয়ে যান অজয়বাবু। তাঁদের আরও দাবি, গত বুধবার এক জন বাদে সব প্রতিনিধিকে গায়ের জোরে সেনাপতিবাবুকে সমর্থন করিয়ে একটি প্রস্তাব নেওয়া হয়েছে। অন্য দিকে, পুরনো প্রস্তাবটি থেকে ‘বেআইনিভাবে’ সাদা কালি দিয়ে মুছে দেওয়া হয়েছে অজয় মণ্ডলের নাম। তার জায়গায় লেখা হয়েছে সেনাপতিবাবুর নাম। তিনি কোনও মন্তব্য করতে চাননি। স্কুলের প্রধান শিক্ষক দুলাল কর্মকার জানান, ২২ ডিসেম্বর বোর্ড গঠনের পরেই এ নিয়ে মন্তব্য করবেন তিনি।

লাইনচ্যুত মালগাড়ি, ট্রেন চলাচলে বিঘ্ন
পূর্ব রেলের অন্ডাল স্টেশনের কাছে বৃহস্পতিবার বিকালে মালগাড়ির চারটি কামরা লাইনচ্যুত হওয়ায় ধানবাদ-হাওড়া মেন লাইনে ট্রেন চলাচলে বিপর্যস্ত হয়েছে। কী কারনে এই দুর্ঘটনা ঘটল, তা পরিষ্কার হয়নি। তবে তদন্ত করছেন রেলের কর্তারা। পূর্ব রেল সূত্রে খবর, এই দিন বিকাল সাড়ে ৪টে নাগাদ মাল গাড়ির চারটি কামরা লাইনচ্যুত হয়। মালগাড়িটি মাল বোঝাই ছিল। কামরাগুলি পাশের লাইনগুলিতে এমন ভাবে উল্টে পড়ে তাতে তিনটি লাইনেই ট্রেন চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে। আটকে পড়ে বেশ কয়েকটি লোকাল ট্রেন। পিছন পিছন দাঁড়িয়ে যায়, পূর্বা এক্সপ্রেস, ব্ল্যাক ডায়মণ্ড এক্সপ্রেস সহ বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেনও। কুলটিতে শতাব্দী এক্সপ্রেস, ঝাড়খন্ডের মোকমাতে রাঁচি-হাতিয়া এক্সপ্রেসও আটকে পড়ে। খবর পেয়েই ঘটনাস্থলে ‘অ্যাক্সিডেন্ট রিলিফ ভ্যান’ পাঠানো হয়।

অপহরণের অভিযোগে মার
অপহরণের অভিযোগে এক ব্যক্তিকে মারধরের অভিযোগ উঠল হিরাপুর থানার নরসিংহবাঁধে। পুলিশ ওই ব্যক্তিকে উদ্ধার করতে গেলে এলাকার লোকজনের হাতে তারাও নিগৃহীত হন বলে অভিযোগ। কয়েক জনকে আটক করেছে পুলিশ। পুলিশ সূত্রে খবর, শুক্রবার রাত ৯টা নাগাদ একটি সাইকেলের ধাক্কায় আহত হয় একটি শিশু। পেশায় ইস্কো কর্মী ওই সাইকেল আরোহী শিশুটিকে কোলে তুলে তার ক্ষত দেখার চেষ্টা করেন। তখনই এলাকার কিছু বাসিন্দা শিশুটিকে অপহরণের চেষ্টার অভিযোগ তুলে মারধর করে তাঁকে।

ডুলিতে সমস্যা, আটকে কর্মীরা

অন্ডালের নিজস্ব চিত্র।
ডুলি রক্ষণাবেক্ষণের জন্য খনিতে নেমে তা ওঠার সময়ে তিন ঘণ্টারও বেশি ৫০ ফুট গভীর খনিগর্ভে আটকে রইলেন এক ইঞ্জিনিয়র-সহ তিন কর্মী। শুক্রবার মধুসূদনপুর ৪ নম্বর পিটে এই ঘটনা ঘটে। খনি কর্তৃপক্ষ জানান, যান্ত্রিক ত্রুটিতে এই সমস্যা হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

ডিওয়াইএফের সভা
ডিওয়াইএফ-য়ের খাঁদরা লোকাল কমিটির তৃতীয় সম্মেলন আয়োজিত হল অন্ডালের খাঁদরায়। ১৯ জনের একটি কমিটি তৈরি করে সম্পাদক মনোনীত করা হয় মিন্টু মাহাতোকে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.