টুকরো খবর
প্রয়াত সম্মুগম
বিখ্যাত ফুটবলার, অলিম্পিয়ান টি সম্মুগম প্রয়াত হলেন। বয়স হয়েছিল ৯৩ বছর। বৃহস্পতিবার গভীর রাতে শ্বাসযন্ত্রের সমস্যায় তাঁর মৃত্যু হয়। সম্মুগমের ফুটবলজীবনে সোনালি মুহূর্তের অভাব নেই। ১৯৫২ হেলসিঙ্কি অলিম্পিকে তিনি দেশের প্রতিনিধিত্ব করেছেন। কোচ হিসেবেও সুখ্যাতি পেয়েছেন এই মিডফিল্ডার। দু’বার তিনি কোচ হিসেবে কর্নাটককে সন্তোষ ট্রফি দিয়েছেন।

অলোককে সরানোর ভাবনা শুরু মহমেডানে
কলকাতা লিগে শুক্রবার সাদার্ন সমিতির সঙ্গে গোলশূন্য ড্র করার পর মহমেডান কোচ অলোক মুখোপাধ্যায়ের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গেল। প্রশ্নটা তুলে দিলেন মহমেডানের অন্যতম শীর্ষকর্তা ইকবাল আহমেদ। বললেন, “আর দু’টো ম্যাচে অলোককে দেখব। ফল না আসলে আমরা আলোচনা করে অন্য রকম কিছু ভাবব।” এই দু’টো ম্যাচের মধ্যে মহমেডানকে একটি খেলতে হবে মোহনবাগান, আর অন্যটা টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে। ওডাফাদের বিরুদ্ধে যদি ভাল ফল করে মহমেডান তবে এই যাত্রায় মোহনবাগানের সন্তোষ কাশ্যপ বা প্রয়াগের সঞ্জয় সেনের মতো অবস্থা হবে না অলোকের। এ দিন শুরু থেকেই মহমেডান অনেক সুযোগ পেয়েছিল। কিন্তু সেগুলো কাজে লাগাতে ব্যর্থ হন অসীমরা। চোটের কারণে সানডে খেলতে পারেননি। যার ফলে আরও সমস্যায় পড়তে হয় মহমেডানকে। আর এক বিদেশি উই জ্বর লুকিয়ে খেলে অসুস্থ হয়ে পড়ে হাসপাতালে ভর্তি হন। ম্যাচের শেষে এ দিনের রেফারিং নিয়ে একগুচ্ছ অভিযোগ করেন মহমেডান কোচ। আফসোস করতে থাকেন ফুটবলারদের গোলের সুযোগ নষ্ট করার জন্য। কিন্তু অলোকের যুক্তিতে আর আস্থা রাখতে পারছেন না ক্লাব কর্তারা। ম্যাচের শেষে কোচকে সরানোর দাবিতে সরব হন মহমেডান সমর্থকরাও।

পরিকাঠামোয় অখুশি ফিফা প্রতিনিধি
ভারতে মেয়েদের ফুটবলের অগ্রগতি দেখার জন্য এ দেশে এসেছেন ফিফার প্রতিনিধি মনিকা স্ট্যাব। শুক্রবার ইস্টবেঙ্গল মাঠে আইএফএ-র তরফ থেকে মেয়েদের একটি প্রীতি ম্যাচের আয়োজন করা হয়েছিল। তবে এখানকার মেয়ে ফুটবলের পরিকাঠামো দেখে সন্তুষ্ট নন ফিফার প্রতিনিধি। মনিকা বলেন, “আরও অনেক উন্নতি করতে হবে।” ভারতের মেয়েদের জাতীয় ফুটবল দলের পরিকাঠামো দেখতে শনিবার ভুবনেশ্বরে উড়ে যাবেন তিনি। আই লিগের ধাঁচে মেয়েদের টুর্নামেন্ট করা সম্ভব কি না সেটা নিয়েও ফেডারেশনের সঙ্গে আলোচনা করবেন তিনি।

টেস্ট হয়তো হাতছাড়া কানপুরের
কানপুর নয়, আগামী বছর ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্ট সম্ভবত হবে হায়দরাবাদে। কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামের পরিকাঠামো পছন্দ হয়নি ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তাদের। তাই তৃতীয় টেস্ট হায়দরাবাদে সরে যাওয়ার ইঙ্গিত। আইসিসি-র নিয়মে বলা আছে, অতিথি দল যদি কোনও স্টেডিয়ামের পরিকাঠামো নিয়ে সন্তুষ্ট না হয়, তা হলে সেই নির্দিষ্ট কেন্দ্রে ম্যাচ আয়োজন করা যাবে না। শুক্রবার ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তাদের অসন্তোষের পরপরই উত্তরপ্রদেশের ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট তথা বোর্ডের ভাইস প্রেসিডেন্ট রাজীব শুক্লকে চিঠি দিয়ে বোর্ড প্রেসিডেন্ট এন শ্রীনিবাসনের কাছে ম্যাচ সরানোর আবেদন করেন।

জেলা হ্যান্ডবল
১১তম জুনিয়র আন্তঃজেলা হ্যান্ডবল প্রতিযোগিতা শুরু হল বড়শূলের সিডিপি হাইস্কুলে। ১৯টি জেলার ২৫০ প্রতিযোগী এতে যোগ দিয়েছে। ছেলেদের উদ্বোধনী ম্যাচে বর্ধমান ১৯-১৭ গোলে হারায় পুরুলিয়াকে। অপর মাচে দক্ষিণ ২৪ পরগনা ১০-৫ গোলে হারায় জলপাইগুড়িকে। মেয়েদের ম্যাচে পশ্চিম কলকাতা ১০-৪ গোলে জলপাইগুড়িকে হারায়। বর্ধমান ৩ গোলে নদিয়ার কাছে হেরে যায়। ফাইনাল ১৬ ডিসেম্বর।

পন্টিংয়ের বিকল্পই হোবার্টে নায়ক

অবসর আগেই নিয়েছেন। শুক্রবার নিজের মাঠে দুই মেয়েকে সঙ্গে নিয়ে
বিদায় অভিবাদন কুড়োলেন রিকি পন্টিং। হোবার্টে। ছবি: এএফপি
পন্টিংহীন টেস্ট-যুগ শুরু হওয়ামাত্র তাঁর জায়গায় নতুন তারার খোঁজ পেয়ে গেল অস্ট্রেলিয়া। রিকি পন্টিংয়ের ঘরের মাঠ হোবার্টেই শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে পন্টিংয়ের জায়গায় তিন নম্বরে ব্যাট করতে নেমে ফিল হিউজ করলেন ৮৬ রান। প্রথম টেস্ট সেঞ্চুরির কাছাকাছি এসে ওয়েলেগেদারার বলে বোল্ড হন হিউজ। প্রথম দিনে অস্ট্রেলিয়া ৪ উইকেট হারিয়ে ২৯৯ রান তোলে। অধিনায়ক মাইকেল ক্লার্ক ৭০ ও মাইক হাসি ৩৭ রানে নট আউট রয়েছেন। শ্রীলঙ্কার সফলতম বোলার ওয়েলেগেদারা ৯৯ রান দিয়ে ৩ উইকেট নেন।

নাটকীয় ভাবে সাইনা শেষ চারে
বিশ্ব সুপার সিরিজ ফাইনালসে সাইনা নেহওয়াল গ্রুপে মাত্র একটা ম্যাচ জিতেও সেমিফাইনালে পৌঁছে গেলেন। চিনের শিনজিয়ানে এ দিন বিশ্বের তিন নম্বর ভারতীয় ব্যাডমিন্টন কন্যা জার্মানির জুলিয়েন শেঙ্ক-কে ২১-৭, ২১-১৮ পয়েন্টে হারান। ফলে ‘বি’ গ্রুপে চতুর্থ বাছাই সাইনা, দুই নম্বর শেঙ্ক এবং ডেনমার্কের টাইন বোন তিন জনই তিনটে করে ম্যাচ খেলে একটি করে জেতেন। কিন্তু সাইনা তিন জনের মধ্যে সবচেয়ে কম সংখ্যক গেম হারার কল্যাণে শেষ চারে ওঠেন। অথচ প্রথম দু’টো ম্যাচ হেরে এক রকম ছিটকে গিয়েছিলেন লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জজয়ী সাইনা।

দামি সন্দীপ-সর্দারা
হকি ইন্ডিয়া লিগের (এইচআইএল) প্রথম নিলামে সবচেয়ে বেশি দর থাকছে ভারতীয় দলের অধিনায়ক সর্দারা সিংহ এবং এই মুহূর্তে জাতীয় দল থেকে বাদ পড়া ড্র্যাগ ফ্লিকার সন্দীপ সিংহের। দু’জনেরই ন্যূনতম দাম ধার্য করা হয়েছে ১৫ লাখ টাকা। দেশি-বিদেশি মোট ২৪৬ জন হকি প্লেয়ারকে নিলাম হবে পাঁচটি ফ্র্যাঞ্চাইজির ভেতর। ১৩টি বিভিন্ন ন্যূনতম দামের ক্যাটেগরি থাকছে। যার শুরু দেড় লাখ টাকা দিয়ে।

ভারত-প্যালেস্তাইন ম্যাচ
ফিফা স্বীকৃত আম্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার জন্য এই মুর্হূতে কোনও দেশকেই ফাঁকা পাচ্ছে না এআইএফএফ। একমাত্র প্যালেস্তাইনের বিরুদ্ধে একটি ম্যাচের ব্যবস্থা করতে পেরেছেন ফেডারেশন কর্তারা। ম্যাচটি আগামী ৬ ফেব্রুয়ারি হওয়ার কথা গুয়াহাটিতে। জাতীয় দলের কোচ উইম কোভারম্যান্স চাইছেন বেশি করে আন্তর্জাতিক মানের প্রীতি ম্যাচ খেলতে।

ল্যাম্পার্ড নিয়ে নীরবতা
চেলসিতে আগামী মরসুমে থাকার ক্ষেত্রে ক্লাবের কোর্টেই বল ঠেলে দিলেন অধিনায়ক ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড। আগামী মরসুমে তরুণদের নিয়ে দল গড়তে চান চেলসি কোচ রবার্তো দি মাত্তিও। তেত্রিশ বছর বয়সি ল্যাম্পার্ডের সঙ্গে ক্লাবের চুক্তি শেষ হচ্ছে জুন মাসে। যদিও চুক্তি পুনর্নবীকরণের ব্যাপারে এখনও কোনও উৎসাহ দেখায়নি চেলসির ক্লাব ম্যানেজমেন্ট। “আরও কিছু দিন উঁচু মানের ফুটবল খেলার ব্যাপারে আমি আত্মবিশ্বাসী। তবে চেলসিতে থাকার বিষয়টা ক্লাবের উপরেই ছেড়ে দিতে চাই,” বলেছেন চেলসির হয়ে ১৮৯ গোল করা মিডফিল্ডার।

ফাইনালে চেলসি
ফিফা বিশ্ব ক্লাব কাপ ফাইনালে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন চেলসি মুখোমুখি হচ্ছে লাতিন আমেরিকা চ্যাম্পিয়ন কোরিনথিয়ান্সের। সেমিফাইনালে মেক্সিকোর মন্টেরিকে ৩-১ গোলে হারায় চেলসি। একটি করে গোল করেন খুয়ান মাতা, ফেরনান্দো তোরেস ও স্যাভেজ।

সালগাওকরের ড্র
শুক্রবার ঘরের মাঠে ওএনজিসির বিরুদ্ধে গোলশূন্য ড্র করল সালগাওকর। ১১ ম্যাচে সাত পয়েন্ট পেয়ে এই মুহূর্তে গোয়ার দলটি আই লিগ টেবিলে রয়েছে ১৩ নম্বরে।

শনিবারে আই লিগ

ডেম্পো-পুণে এফসি (মারগাঁও, ৫-৩০),
মুম্বই এফসি-ইউনাইটেড সিকিম (পুণে, ৭-০০)।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.