টুকরো খবর
শারদ-দীপাবলি সম্মান বসিরহাটে
পুরস্কার তুলে দিচ্ছেন বসিরহাটের এসডিপিও। ছবি: নির্মল বসু।
বসিরহাট মহকুমা প্রশাসন, পুলিশ এবং ক্লাব সমন্বয় কমিটির পক্ষ থেকে ‘শারদীয়া ও দীপাবলি সম্মাননা-২০১২’ উপপলক্ষে রবিবার এক অনুষ্ঠান হয়ে গেল রবীন্দ্রভবনে। উপস্থিত ছিলেন মহকুমা শাসক শ্যামল মণ্ডল, এসডিপিও আনন্দ সরকার, আই সি শুভাশিস বণিক, বসিরহাট কলেজের প্রাক্তন অধ্যক্ষ রামলাল রায়, বসিরহাট উত্তর ও দক্ষিণ কেন্দ্রের বিধায়ক এটিএন আবদুল্লা ও নারায়ণ মুখোপাধ্যায়, বসিরহাট পুরসভার চেয়ারম্যান কৃষ্ণা মজুমদার, সোমনাথ মুখোপাধ্যায়, অভিনেতা বিশ্বনাথ বসু প্রমুখ। সুন্দর প্রতিমার জন্য যুবক সঙ্ঘ, দেশবন্ধু অ্যাথলেটিক্স ও দেবদূত স্পোর্টিং ক্লাবকে পুরস্কৃত করা হয়। পরিবেশে পুরস্কার পেয়েছে অনির্বাণ সঙ্ঘ, সংস্কৃতি সঙ্ঘ, ইউনাইটেড ক্লাব। আলোকসজ্জায় বিধান সঙ্ঘ, ভারতী সঙ্ঘ ও মহুয়া সঙ্ঘ। মণ্ডপে নৈহাটি তরুণ সঙ্ঘ, সঙ্ঘশ্রী ক্লাব ও শক্তি সঙ্ঘ। সামগ্রিক উৎকর্ষতার বিচারে পুরস্কৃত করা হয় জাতীয় পাঠাগার ব্যায়ামপীঠ, প্রান্তিক ক্লাব এবং বিদ্যুৎ সঙ্ঘকে। কালীপুজোর জন্য পুরস্কৃত করা হয়েছে নবারুণ সঙ্ঘ, গুঞ্জন ক্লাব, মেঘদূত সঙ্ঘকে। সারা বছর কাজের মূল্যায়নে পুরস্কৃত করা হয় বসিরহাট কেন্দ্রীয় আরজি পার্টি, নেহালপুর আরজি পার্টি ও বসিরহাট কলেজের এনসিসি ইউনিটকে।

‘বেআইনি’ লালবাতি, অভিযুক্ত কমিশনার
‘বেআইনি’ ভাবে লালবাতি ব্যবহারের অভিযোগ উঠল ব্যারাকপুরের পুলিশ কমিশনারের বিরুদ্ধে। কলকাতা হাইকোর্টের এক আইনজীবী হেয়ার স্ট্রিট থানায় এ ব্যাপারে অভিযোগ দায়ের করেছেন। বিষয়টি বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অসীমকুমার রায় এবং বিচারপতি মুরারিপ্রসাদ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের নজরে আনা হবে বলে লালবাতি মামলা সম্পর্কিত আদালত-বান্ধব আইনজীবী জয়ন্তনারায়ণ চট্টোপাধ্যায় জানিয়েছেন। তিনি বলেন, “রাজ্য সরকার যে বিজ্ঞপ্তি জারি করেছে, তাতে কলকাতার পুলিশ কমিশনার বাদে অন্য কোনও পুলিশ কমিশনারকে লালবাতি অথবা ফ্ল্যাশার ব্যবহারের অনুমতি দেওয়া হয়নি।” পুলিশ জানিয়েছে, অভিযোগে অনিন্দ্যসুন্দর দাস নামে ওই আইনজীবী জানিয়েছেন, সোমবার দুপুরে ব্যারাকপুরের পুলিশ কমিশনার তাঁর গাড়ি নিয়ে কলকাতা হাইকোর্ট চত্বরে আসেন। সে সময়ে তাঁর গাড়িতে লালবাতি ফ্ল্যাশার জ্বলছিল। অনিন্দ্যবাবুর বক্তব্য, “পুলিশ কমিশনার নিজের এলাকা ছাড়া অন্য কোথাও লালবাতি ব্যবহার করতে পারেন না। এ ব্যাপারে থানায় অভিযোগ দায়ের করেছি।” তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অবশ্য অস্বীকার করেছেন ব্যারাকপুরের পুলিশ কমিশনার সঞ্জয় সিংহ। তিনি বলেন, “আমি গাড়িতে লালবাতি ব্যবহার করি না।”

ভাড়া নিয়ে বচসা, বাস বন্ধ রায়চক-কলকাতা রুটে
সরকার নির্ধারিত ভাড়া নিয়ে যাত্রীদের সঙ্গে বচসার জেরে বাস চলাচল বন্ধ রাখলেন কর্মীরা। সোমবার দুপুর থেকে রায়চক-ধর্মতলার ২১০ নম্বর রুটের বাস বন্ধ থাকায় দুর্ভোগে পড়েন যাত্রীরা। যাত্রীদের একাংশ পূর্বমেদিনীপুরের কুকরাহাটি থেকে নৌকায় রায়চকে এসে ধর্মতলার বাস ধরেন। এ ছাড়া রায়চক থেকেও বহু লোক ধর্মতলায় যান। ওই রুটে প্রতিদিন অন্তত ৪০টি বাস চলে। কয়েক দিন ধরে ওই রুটে বর্ধিত ভাড়া নেওয়া হচ্ছে। এ নিয়ে যাত্রীদের সঙ্গে প্রায়ই অশান্তি হচ্ছে বাসকর্মীদের। সোমবার সরিষা আশ্রম মোড় থেকে ওঠা এক যাত্রীর সঙ্গে ওই রুটের এক বাসকর্মীর ভাড়া নিয়ে বচসা বাধে। বাসকর্মীকে মারধর করা হয় বলে অভিযোগ। বাসমালিক সমিতির পক্ষ থেকে জানা গিয়েছে, আগে ওই রুটে ভাড়া ছিল ৫ টাকা। সম্প্রতি তা বেড়ে হয় সাড়ে ৬ টাকা। রায়চক থেকে ধর্মতলা পর্যন্ত ভাড়া ছিল ২৭ টাকা। যা বেড়ে হয়েছে সাড়ে ৩২ টাকা। বাসমালিক আবুল কালাম মল্লিক বলেন, “দূরপাল্লার যাত্রীদের কাছ থেকে ভাড়া নিতে সমস্যা হয় না। কিন্তু কম দূরত্বের যাত্রীদের সঙ্গে ঝামেলা লেগেই আছে। মঙ্গলবার বৈঠক ডাকা হয়েছে। সেখানে সিদ্ধান্তের পর বাস চলাচল শুরু করার ব্যবস্থা নেওয়া হবে।”

সন্দেহ খুন, কবর থেকে দেহ তুলে ময়নাতদন্ত
মায়ের অভিযোগের ভিত্তিতে ছেলের দেহ কবর খুঁড়ে তুলে ময়নাতদন্তে পাঠাল পুলিশ। মঙ্গলবার সকালে দেগঙ্গার গোসাইপুর গ্রামের ঘটনা। এ দিন ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে দেহটি তুলে বারাসত হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিশ জানিয়েছে, মনসুর আলি (৫৫), স্ত্রী রশিদা বিবিকে নিয়ে থাকতেন গোসাইপুর গ্রামে। গত ৫ নভেম্বর হাড়োয়া বাজার থেকে সাইকেলে বাড়ি ফেরার সময় রাস্তায় পড়ে গিয়েছিলেন মনসুর। মাথায় আঘাত লাগে। সে সময় গ্রামের এক হাতুড়েকে দেখিয়ে ওষুধ খেয়েছিলেন। পরদিনই তাঁর মৃত্যু হয়। এ দিকে, মনসুরের মা থাকতেন অন্য জায়গায়। সব শুনে গোসাইপুরে গিয়ে তিনি এ দিন ছেলের মৃত্যু সম্পর্কে সন্দেহ প্রকাশ করে দেগঙ্গা থানায় লিখিত অভিযোগ জানান। এরপরেই পুলিশ এ দিন দেহটি কবর থেকে তুলে ময়নাতদন্তের জন্য পাঠায়।

স্কুল নির্বাচনে মিশ্র ফল
বনগাঁ ও হাবরার চারটি স্কুলে পরিচালন সমিতির নির্বাচনে তিনটিতে বামবিরোধীরা জয়ী হয়েছে। একটিতে জিতেছে সিপিএম। রবিবার বনগাঁর মণিগ্রাম হাইস্কুলের নির্বাচনে তৃণমূল প্রার্থীরা ছয়টি আসনের মধ্যে পাঁচটিতে জয়ী হন। সিপিএম পেয়েছে একটি আসন। বাংরানি উচ্চবিদ্যালয়ের নির্বাচনে ছয়টি আসনেই জয়ী হন তৃণমূল প্রার্থীরা। বয়রাগাছি ইউনাইটেড হাইস্কুলে সিপিএমকে হারিয়ে জয়ী হয় তৃণমূল-কংগ্রেস জোট। হাবরার বাণীপুর শ্রীমা শিক্ষানিকেতনে জয়ী হয়েছে সিপিএম। সিপিএম ও কংগ্রেস এখানে ছয়টি আসনেই প্রার্থী দিলেও তৃণমূল প্রার্থী দেয়নি।

স্ত্রী, পুত্রকে খুনের দায়ে যাবজ্জীবন
স্ত্রী ও সাড়ে তিন বছরের শিশু পুত্রকে খুনের দায়ে এক ব্যক্তির যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিলেন বিচারক। মঙ্গলবার ব্যারাকপুর মহকুমা আদালতের অতিরিক্ত দায়রা বিচারক শান্তনু মিশ্র এই রায় দেন। একইসঙ্গে পাঁচ হাজার জরিমানা করেন। জরিমানা অনাদায়ে আরও ৬ মাস কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। ২০১১-র ১৫ নভেম্বর পারিবারিক অশান্তির জেরে স্ত্রী, ছেলেকে শ্বাসরোধ করে ও পরে মাথায় দরজার খিল দিয়ে মেরে খুন করে জগদ্দলের রেশন ডিলার পবনকুমার গুপ্তা। সরকারি আইনজীবী নির্মাল্য দত্ত বলেন, ‘‘স্ত্রী’র প্রতি সন্দেহের বশেই জোড়া খুন করেছিল।’’

কাকদ্বীপে প্রাথমিক ক্রীড়া
ছবি: দিলীপ নস্কর।
দক্ষিণ ২৪ পরগনা প্রাথমিক বিদ্যালয় সংসদ এর পরিচালনায় ৩৫তম জেলা ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হল কাকদ্বীপে। কাকদ্বীপ স্পোর্টস কমপ্লেক্সের মাঠে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন জেলার প্রাথমিক, মাদ্রাসা, ও শিশু শিক্ষাকেন্দ্রর ৩৫৪ জন প্রতিযোগী। দৌড়, লংজাম্প, হাইজাম্প, জিমন্যাস্টিক-সহ বিভিন্ন বিভাগে অংশগ্রহণ করে প্রতিযোগীরা। প্রতিযোগিতার উদ্বোধন করেন সাংসদ চৌধুরী মোহন জাটুয়া, সুন্দরবন উন্নয়ন প্রতিমন্ত্রী মন্টুরাম পাখিরা। উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান সুরঞ্জনা চক্রবর্তী। সুরঞ্জনাদেবী বলেন, “প্রতিযোগিতার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী রাজ্যস্তরের প্রতিযোগিতায় যোগ দিতে পারবে।”

কলেজকে লক্ষ টাকা দান শিক্ষকের
দক্ষিণ ২৪ পরগনার সাগর মহাবিদ্যালয়ের শিক্ষার উন্নয়নের স্বার্থে এক লক্ষ টাকা দান করলেন এক অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক। সোমবার দুপুরে ওই কলেজের সভাঘরে একটি অনুষ্ঠানে ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রবীর খাটুয়ার হাতে ওই টাকা তুলে দেন স্থানীয় মহেন্দ্রগঞ্জ হাইস্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক সুবলচন্দ্র দাস। প্রবীরবাবু বলেন, “সুবলবাবু কলেজে স্কলারশিপ চালু করার জন্য ওই টাকা দান করেছেন। এতে ছাত্রছাত্রীরা উপকৃত হবে।”

বধূর অস্বাভাবিক মৃত্যু ক্যানিংয়ে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে চাঞ্চল্য সৃষ্টি হল ক্যানিংয়ের তালদি এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃতের নাম শেফালি দলুই (৩৬)। সোমবার রাতে শ্বশুরবাড়ি থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ। স্থানীয় বাসিন্দারা জানান, চার বছর আগে তালদির বাসিন্দা পেশায় দিনমজুর রাজু দলুইয়ের সঙ্গে উত্তর ২৪ পরগনার বনগাঁর বাসিন্দা শেফালি দলুইয়ের বিয়ে হয়। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান সাংসারিক অশান্তির কারণেই শেফালিদেবী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন।

তোলাবাজ ধৃত
স্থানীয় ২ নম্বর খেলার মাঠ এলাকা থেকে সোমবার রাতে এক তোলাবাজকে গ্রেফতার করল অশোকনগর থানার পুলিশ। ধৃত উত্তম পালের বাড়ি ওই এলাকায়। তার কাছ থেকে একটি রাইফেল এবং ৮ রাউন্ড গুলি উদ্ধার হয়েছে। পুলিশের দাবি, আগ্নেয়াস্ত্র দেখিয়ে উত্তম তোলাবাজি শুরু করেছিল।

আটক গরু, ধৃত ৩
ট্রাকভর্তি ১৮টি গরু আটক করল গাইঘাটা থানার পুলিশ। বাংলাদেশে পাচারের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল গরুগুলিকে। সোমবার রাতে স্থানীয় ঝিকর বাজার থেকে গরু ও তিন পাচারকারীকে ধরা হয়। রাতেই স্থানীয় জলেশ্বর মোড় থেকে পুলিশ ৩ কেজি গাঁজা-সহ এক দুষ্কৃতীকে গ্রেফতার করেছে। তার বাড়ি ঠাকুরনগর এলাকায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.