টুকরো খবর
আফ্রিদিকে চেয়েছিলেন মিসবা
ভারত সফরের আগে আগেই ফের বেরিয়ে পড়ল পাকিস্তান ক্রিকেটের অন্তর্দ্বন্দ্ব। ভারতের মাটিতে দুটো টি-টোয়েন্টি এবং তিনটে ওয়ান ডে-র সিরিজের জন্য পাকিস্তানের দল নির্বাচন মোটেও সর্বসম্মত ভাবে হয়নি। এবং বিতর্কের কেন্দ্রে সেই শাহিদ আফ্রিদি। পাকিস্তান অধিনায়ক মিসবা-উল-হক চেয়েছিলেন, দলে থাকুন সিনিয়র ক্রিকেটার আফ্রিদি। জাতীয় নির্বাচকরা তাঁর সঙ্গে একমত হননি। শেষ পর্যন্ত নির্বাচকদের সিদ্ধান্তই চূড়ান্ত হয়েছে। ওপেনার ইমরান নাজিরকে দলে রাখা নিয়েও নির্বাচকদের উপর চাপ তৈরি হয়েছিল। তবে তিনিও নেই দলে। ঘরোয়া ক্রিকেটে চলতি মরসুমে যাঁরা ভাল পারফর্ম করছেন, তাঁদেরই দলে রেখেছেন নির্বাচকরা। “ওয়ান ডে অধিনায়ক মিসবা চেয়েছিল উমর আকমলের জায়গায় সিনিয়র অলরাউন্ডার আফ্রিদিকে দলে নিতে। ওর বক্তব্য ছিল, হালফিলে ফর্মে না থাকলেও আফ্রিদি এখনও ম্যাচ জেতানোর ক্ষমতা রাখে। ভারতের মাঠে চাপের মুখে ওর অভিজ্ঞতাও টিমের কাজে আসত। ভারতের বিরুদ্ধে আফ্রিদির যা পারফরম্যান্স, তাতে ও দলে থাকলে বিপক্ষও চাপে থাকত,” পাক বোর্ডের এক সূত্র বলেছেন।

আজ বাগানের ‘অতীত’ বনাম ‘বর্তমান’
ওডাফা ওকোলি বনাম হোসে রামিরেজ ব্যারেটো। ডার্বি ম্যাচের পরে বাহাত্তর ঘণ্টা কাটতে না কাটতেই মরসুমে প্রথমবার মুখোমুখি হতে চলেছে মোহনবাগানের ‘অতীত’ বনাম ‘বর্তমান’। ডার্বি-বিতর্ক নিয়ে চরম ডামাডোলের মধ্যে মোহনবাগান। বুধবার তারই ফাঁকে কলকাতা লিগে ভবানীপুরের বিরুদ্ধে খেলতে নামছেন স্ট্যানলিরা। মোহনবাগান কোচ করিম বেঞ্চারিফা অবশ্য মনে করছেন, মাঠের বাইরের অস্বস্তি মাঠের ভিতরে কোনও প্রভাব ফেলতে পারবে না। মঙ্গলবার অনুশীলনের পরে বাগান কোচ বললেন, “যা ঘটে গিয়েছে, সেটা অতীত। আমরা সব কিছু ভুলে সামনের দিকে এগোতে চাই। আমার বিশ্বাস, কালকের ম্যাচে ডার্বির কোনও প্রভাব পড়বে না।” করিম মুখে কিছু না বলতে চাইলেও, অন্দরমহলের চাপা টেনশনটা ফুঁটে উঠছিল ফুটবলারদের বডি ল্যাঙ্গোয়েজ দিয়ে! ওডাফা থেকে শুরু করে রাকেশ মাসি, দীপেন্দু বিশ্বাস কারও মুখে কোনও কথা নেই। থমথমে আবহাওয়া। এখন শুধু দেখার, আদৌ ডার্বির উত্তেজনা ভুলে বুধবারের ম্যাচে মোহনবাগানের হয়ে দ্বিতীয় ইনিংসে প্রথম জিততে পারবেন কী না করিম!

ডায়মন্ড হারবারে শুরু রাজ্য ভলিবল
রাজ্য ভলিবল প্রতিযোগিতা শুরু হল দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারে। ফকিরচাঁদ কলেজের পাশের মাঠে সোমবার এই প্রতিযোগিতায় অনূর্ধ্ব ১৬ বিভাগে বালক-বালিকারা অংশগ্রহণ করেছে। প্রতিযোগিতা পরিচালনা করছে রাজ্য পঞ্চায়েত যুব আউর খেল (পাইকা)। বালক বিভাগে অংশ নিয়েছে ১৭টি ও বালিকা বিভাগে ৯টি জেলা। প্রতিযোগিতার উদ্বোধন করেন দক্ষিণ ২৪ পরগনা জেলা সভাধিপতি শামিমা শেখ। উপস্থিত ছিলেন ডায়মন্ড হারবারের মহকুমা শাসক কৌশিক ভট্টাচার্য, স্থানীয় বিধায়ক দীপক হালদার প্রমুখ। প্রতিযোগিতার ফাইনাল হবে বুধবার।

জিতলেন সূর্য, ড্র করলেন দীপ

দু’জনেই শীর্ষে। দীপের খেলা দেখছেন গুজরাতি। —নিজস্ব চিত্র
আলেখিন দাবার নবম রাউন্ডের শেষে সাড়ে ছ’পয়েন্ট পেয়ে প্রথম স্থানে রয়েছেন মোট সাতজন দাবাড়ু। এর মধ্যে ভারতের চারজন--গ্রান্ডন্ডমাস্টার দীপ সেনগুপ্ত, আইএম জিভিদ গুজরাতি, গ্রান্ডমাস্টার এসপি সেতুরামন ও আইএম বিষ্ণুপ্রসন্ন। জিভিদ এ দিন জিএম নর্ম পেলেন। এ দিকে বাংলার দীপ ও সন্দীপন ড্র করলেও জয় পান সূর্যশেখর গঙ্গোপাধ্যায়। তিনি হারিয়েছেন এমএস তেজকুমারকে। চ্যাম্পিয়ন জয়পুরিয়া কলেজ: আন্তঃ কলেজ টেবিল টেনিস টুর্নামেন্টের পুরুষ বিভাগে টানা ন’বার চ্যাম্পিয়ন হয়ে রেকর্ড করল জয়পুরিয়া কলেজ। এ বছর তারা ফাইনালে হারল নেতাজি নগর কলেজকে।

প্যারা ওলিম্পিকে সাফল্য
—নিজস্ব চিত্র।
দ্বাদশ ন্যাশনাল প্যারা ওলিম্পিক সুইমিং অ্যান্ড ওয়াটার পোলো চ্যাম্পিয়নশিপে তাক লাগানো সাফল্য পেয়েছে নবদ্বীপের এপিসি ব্লাইন্ড স্কুলের পড়ুয়ারা। চলতি মাসের ৬-৯ তারিখে চেন্নাইতে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় সাঁতার এবং ওয়াটারপোলো-তে দেশের ১৬টি রাজ্যের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে বাংলা দল। এপিসির ছাত্র-ছাত্রীরা ২৪টি পদক জিতেছে। এর মধ্যে ৪টি সোনা, ১০টি রুপো ও ১০টি বোঞ্জ। দ্বিতীয় শ্রেণির ছাত্রী আদুরি খাতুন সাব জুনিয়র বিভাগে দু’টি সোনা ও একটি রুপো জিতে প্রতিযোগিতায় সেরা সাঁতারুর খেতাব লাভ করেছে।

সন্দীপদের হুঁশিয়ারি নবসের
তাঁর তরুণ ব্রিগেড চ্যাম্পিয়ন্স ট্রফিতে চতুর্থ হয়েছে। এবং ভারতের জাতীয় হকি কোচ মাইকেল নবস স্পষ্ট ইঙ্গিত দিয়ে রাখলেন, সন্দীপ সিংহদের মতো সিনিয়র খেলোয়াড়দের জন্য তাঁর দলে জায়গা না-ও হতে পারে। কারণ, ২০১৬ রিও অলিম্পিকের কথা মাথায় রেখে তরুণ দল গড়তে চান তিনি। যে দলে তারকা ড্র্যাগ-ফ্লিকার সন্দীপ-সহ তুষার খাণ্ডেকর, শিবেন্দ্র সিংহ এবং প্রাক্তন অধিনায়ক ভরত ছেত্রীর মতো সিনিয়র বাদ পড়েছিলেন, সেই তরুণ দলই ছ’বছর পরে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করেছিল। শেষ চার পর্যন্ত উঠলেও অবশ্য তার চেয়ে বেশি এগোতে পারেনি সর্দার সিংহের ভারত। যদিও তারুণ্যের মন্ত্রেই বিশ্বাস রাখছেন কোচ মাইকেল নবস।

কোর্টে ফের নাদাল
টেনিস কোর্টে ফিরছেন রাফায়েল নাদাল। গত জুন মাসে উইম্বলডনের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে চোট পান তিনি। আবু ধাবির মুবাদালা ওয়ার্ল্ড টেনিস চ্যাম্পিয়নশিপে এই মাসের শেষে নামতে চলেছেন এগারো গ্র্যান্ড স্ল্যামের মালিক। “আবু ধাবির টুর্নামেন্টে নামার জন্য মুখিয়ে আছি। গত দু’বারের মতো এ বারও ট্রফিটা জিততে চাই,” বলছেন উত্তেজিত নাদাল।

পঞ্জাব ৫৯
রঞ্জি ট্রফির গ্রুপ-‘এ’র পঞ্জাব-মুম্বই ম্যাচের প্রথম ইনিংসে ৫৮০ করলেও দ্বিতীয় ইনিংসে পঞ্জাব ৫৯ রানে অল আউট হয়ে যায়। মুম্বইয়ের হয়ে অঙ্কিত চহ্বন ২৩ রানে ৯ উইকেট নিয়ে পঞ্জাব ব্যাটিং ধসিয়ে দেন। ১৫৫ টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে মুম্বই চতুর্থ দিনের শেষে ৬১-২ তোলে। ম্যাচটি ড্র হল।

যুবির আবদার
আজ, বুধবার ৩১-এ পা দিচ্ছেন যুবরাজ সিংহ। তার আগে যুবির টুইট, “নতুন জীবনের প্রথম জন্মদিন পালন করছি।” এই জন্মদিনে তিনি তাঁর ক্যানসার রোগীদের জন্য গড়া সংস্থা ‘ইউ-উই-ক্যান’-এর সাহায্যার্থে তাঁর ভক্তদের এগিয়ে আসতে অনুরোধ করেছেন।

বদলি রায়াডু
ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে মনোজ তিওয়ারির জায়গায় নেওয়া হল অম্বাতি রায়াডুকে। পিঠের পেশিতে চোট বাংলা অধিনায়কের। ইংল্যান্ডের টি-টোয়েন্টি অধিনায়ক স্টুয়ার্ট ব্রডের আবার গোড়ালিতে চোট। টি-টোয়েন্টি সিরিজে তিনি অনিশ্চিত।

ভারত তিনে
টি-টোয়েন্টি বিশ্বক্রমপর্যায়ে তিনে ভারত। শ্রীলঙ্কা আর ওয়েস্ট ইন্ডিজের পরে। টি-টোয়েন্টি ব্যাটসম্যানের তালিকায় পাঁচে রায়না।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.