টুকরো খবর
মানুষের কথা শুনতে চান না মোদী: রাহুল
গুজরাতের মুখ্যমন্ত্রী এক সওদাগর। রাজ্যের উন্নতি নিয়ে কাল্পনিক প্রচার চালাচ্ছেন তিনি। গুজরাত ভোটের প্রথম দফার প্রচারের শেষ দিনে এই ভাষাতেই নরেন্দ্র মোদীকে আক্রমণ করলেন রাহুল গাঁধী। সানন্দকে গুজরাতে উন্নয়নের অন্যতম দৃষ্টান্ত বলে মনে করেন মোদী। পশ্চিমবঙ্গের সিঙ্গুর থেকে সরে এখানেই এসেছে টাটার ন্যানো কারখানা। সেই সানন্দে দাঁড়িয়েই মোদীকে সরাসরি আক্রমণ করেছেন রাহুল। বলেন, গুজরাত সরকার ও মুখ্যমন্ত্রী মানুষের কথা শুনতে চান না। তাঁর নিজের স্বপ্ন নিয়েই ব্যস্ত মুখ্যমন্ত্রী। প্রকৃত নেতা সব সময়েই মানুষের স্বপ্নকে নিজের স্বপ্ন বলে মনে করেন। রাহুলের দাবি, গুজরাতে উন্নয়নের ফানুস ওড়ানো হয়েছে। আসলে রাজ্যে দুর্নীতি প্রবল, বেকারি তীব্র। রাজ্য সরকার একেবারে ব্যর্থ। মানুষ দিনে মাত্র ২৫ মিনিট জল পান।
সেনাপতি

গুজরাতের সানন্দে নির্বাচনী প্রচারে রাহুল গাঁধী। ছবি: পি টি আই।
গুজরাত প্রসঙ্গে বলতে গিয়ে মোহনদাস কর্মচন্দ গাঁধী, জওহরলাল নেহরু ও মোতিলাল নেহরুর স্মৃতি টেনে এনেছেন রাহুল। একটি কাহিনিও শুনিয়েছেন তিনি। এক বার জওহরলাল জেলে থাকার সময়ে ইলাহাবাদে নেহরু পরিবারের বাড়িতে ছিলেন গাঁধী। তিনি মাটিতে শুয়েছিলেন। মোতিলাল প্রশ্ন করলে গাঁধী বলেন, জওহরলাল এখন মাটিতে শুচ্ছেন। তাই তিনিও মাটিতে শুচ্ছেন। রাহুলের কথায়,“এটাই গুজরাতের ইতিহাস। গাঁধীর আদর্শই গুজরাতের আদর্শ।” রাহুলের কথার জবাব দিয়েছেন মোদী। তাঁর বক্তব্য, স্বাধীনতা লাভের পরে গাঁধী কংগ্রেস ভেঙে দিতে চেয়েছিলেন। ‘রাহুল বাবা’ অচিরেই সেই কাজটি করবেন।

মহারাষ্ট্রেই নিরাপদ, দাবি তরুণীর বাবার
ফেসবুকে বালাসাহেব ঠাকরেকে নিয়ে মন্তব্য করে গ্রেফতার হয়েছিলেন মহারাষ্ট্রের তরুণী শাহিন ধাদা। তার পরে কিছু দিনের জন্য গুজরাতে যান তিনি। বিষয়টিকে নির্বাচনী প্রচারে ব্যবহার করছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী মনমোহন সিংহ প্রচারের সময়ে বলেন, গুজরাতে সংখ্যালঘুরা নিরাপদ নয়। তারই জবাবে নির্বাচনী জনসভায় গুজরাতের মুখ্যমন্ত্রী দাবি করেন, কংগ্রেস-শাসিত মহারাষ্ট্রের চেয়ে গুজরাতেই বেশি নিরাপদ বোধ করছেন শাহিন। তাই গ্রেফতারির পরে গুজরাতে চলে এসেছেন তিনি। এ থেকেই প্রমাণ হয় যে, গুজরাতে সংখ্যালঘুদের নিরাপত্তা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য ভুল। আজ মোদীর মন্তব্যের প্রতিবাদ করেছেন শাহিনের বাবা ফারুক। তাঁর বক্তব্য, মহারাষ্ট্রের পালঘরে তাঁরা যথেষ্ট নিরাপদ বোধ করেন। গুজরাতে তাঁর শাশুড়ি থাকেন। তিনি অসুস্থ। তাঁকে দেখতেই তাঁরা গুজরাতে গিয়েছিলেন। এখন আবার পালঘরে ফিরে এসেছেন। মোদী যা বলেছেন তা তাঁর ব্যক্তিগত মত।

১৩ ডিসেম্বরই ফাঁসি হোক আফজলের, দাবি
আর দু’দিন পরেই সংসদে জঙ্গি হামলার ১১-তম বর্ষপূর্তি। বিজেপি মুখপাত্র শাহনওয়াজ হুসেন চান ওই দিনই ফাঁসি দেওয়া হোক ওই জঙ্গি হামলার মূল চক্রী আফজল গুরুকে। সংসদের শীতকালীন অধিবেশন চলছে এখন। আর এই সময় এই চূড়ান্ত পদক্ষেপ করতে পারলে তা নজির হয়ে থাকবে বলে দাবি তাঁর। সোমবারই স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে জানান, শীতকালীন অধিবেশন শেষ হলেই আফজল গুরু ও আরও ছয় ফাঁসির আসামির প্রাণভিক্ষার আবেদন খতিয়ে দেখা হবে। তারই পরিপ্রেক্ষিতে এ দিন শাহনওয়াজ হুসেন সাংবাদিকদের জানান, জঙ্গি হামলায় নিহত ব্যক্তিদের প্রতি সুবিচার করতে হলে ১৩ই ডিসেম্বরই আফজল গুরুকে ফাঁসি দেওয়া উচিত।

বিচার চেয়ে রাষ্ট্রপুঞ্জে শহিদের বাবা
দেশে সাড়া না পেয়ে ১৩ বছর পরে রাষ্ট্রপুঞ্জের দ্বারস্থ হলেন এক কার্গিল শহিদের বাবা। ১৯৯৯ সালে কার্গিলের ৪ নম্বর জাঠ রেজিমেন্টের সদস্য ক্যাপ্টেন সৌরভ কালিয়া এবং তাঁর কয়েক সঙ্গীকে অপহরণ করে পাক সেনা। ২২ দিন পর ফেরত আসে ওই জওয়ানদের দেহ। প্রত্যেকের দেহেই অত্যাচারের চিহ্ন ছিল স্পষ্ট। ময়না-তদন্তের রিপোর্টেও প্রমাণ হয়, নৃশংস অত্যাচারের পর খুন করা হয়েছিল তাঁদের। এর পরেই ক্যাপ্টেন কালিয়ার বাবা এন কে কালিয়া এই ঘটনার তদন্তের আবেদন জানান। তাঁর বক্তব্য, ঘটনাটি যুদ্ধাপরাধ। পাকিস্তানের উচিত তদন্ত করে অপরাধীদের শাস্তি দেওয়া ও ক্ষমা চাওয়া। কিন্তু দীর্ঘ ১৩ বছরে কোনও ফল মেলেনি। তাই রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কমিশনের দ্বারস্থ হয়েছেন এন কে কালিয়া।

আবার শ্লীলতাহানি
ফের শ্লীলতাহানির ঘটনা। ঘটনাস্থলও সেই অমৃতসর। মঙ্গলবার সন্ধ্যায় অমৃতসরের লোপকে শ্লীলতাহানির হাত থেকে স্কুলছাত্রীকে বাঁচাতে গিয়ে ফের আক্রান্ত হলেন এক পুলিশকর্মী। এই ঘটনায় তিন যুবককে গ্রেফতার করেছে পুলিশ। সম্প্রতি ইভ টিজারদের হাত থেকে মেয়েকে রক্ষা করতে গিয়ে অমৃতসরে দুষ্কৃতীদের হাতে প্রাণ হারান এক পুলিশ অফিসার। সহকর্মীকে রক্ষা করার বদলে ঘটনাস্থল থেকে পালান অন্য পুলিশকর্মীরা। সংবাদমাধ্যমে এই নিয়ে হইচই শুরু হওয়ায় দোষী পুলিশকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন পঞ্জাবের উপ মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ বাদল। তার পরেই লোপকের ঘটনা অমৃতসরের আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলে দিল।

আইসিইউয়ে গুলি
পারিবারিক বিবাদের জেরে আদালত চত্বরে দুই পক্ষের হাতাহাতির সময়ে বাবা-ছেলে গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিন্তু তাতেও রেহাই নেই। অন্য পক্ষের জনা দশেক লোক হাসপাতালের আইসিইউয়ে ঢুকে তাঁদের লক্ষ্য করে গুলি চালায়। এই ঘটনায় বাবা-ছেলে, দু’জনের অবস্থাই সঙ্কটজনক। মঙ্গলবার দুপুরের ঘটনা। পুলিশ অবশ্য এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি।

হোটেলে আগুন
আগুন লেগে পুড়ে গেল শহরের একটি তিন তারা হোটেলের কিছু অংশ। মঙ্গলবার, হরিদ্বার বাইপাসের ধারে ঘটনাটি ঘটেছে। দুপুর ১টা নাগাদ ওই হোটেলের দ্বিতীয় তলায় প্রথমে আগুন লাগে। আগুন ছড়িয়ে পড়ে প্রথম, তৃতীয় ও চতুর্থ তলায়। দমকল বাহিনী ঠিক সময় এসে পড়ায় ঘটনাটি ভয়াবহ আকার ধারন করেনি। হোটেল আবাসিকদের নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। প্রায় ২০টি ঘর পুড়ে গিয়েছে। প্রায় লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

আসিয়ান কার র‌্যালি সঙ্কটে
দাবি পূরণের জন্য আন্তর্জাতিক কার র‌্যালির পথ রোধ করার সিদ্ধান্ত নিল মণিপুরের কুকিরা। আজ পৃথক কুকি রাজ্য দাবি কমিটি (কেএসডিসি)-র তরফে এই ঘোষণা করে বলা হয়েছে, ১৪ ডিসেম্বর থেকে মণিপুরের কুকি অধ্যূষিত চার জেলা-সহ গোটা রাজ্যে জাতীয় ও রাজ্য সড়ক অবরোধ শুরু হবে। পরের দিনই মোরে সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করবে আসিয়ান কার র‌্যালিতে অংশ নেওয়া ২১টি এক্সইউভি ৫০০ গাড়ি। সেখান থেকে ১১টি দেশের ১২৪ জন প্রতিযোগির ইম্ফল, নাগাল্যান্ড হয়ে গুয়াহাটি আসার কথা। কিন্তু কেএসডিসি সভাপতি জর্জ গুইতে আজ পরিষ্কার করে জানিয়ে দেন, মোরে থেকে কুকি এলাকায় কোনও গাড়িই ঢুকতে দেওয়া হবে না। সাধারণ যানবাহনের মতোই, কার র্যালির গাড়িগুলিকেও যেতে দেবেন না অবরোধকারীরা।

গাড়ি থামিয়ে লুঠ পাঁচ লাখ
দিন-দুপুরে গাড়ি থামিয়ে ৫ লক্ষ টাকা লুঠ করল চার দুষ্কৃতী। বরপেটা জেলার পাতাচারকুচি এলাকার এই ঘটনা সম্পর্কে পুলিশ জানায়, জিতু দইমারি ও দীপঙ্কর নাথ নামে দুই ব্যক্তি পাঠশালার স্টেট ব্যাঙ্ক থেকে টাকা তুলে গাড়িতে করে যাচ্ছিলেন। দু’টি বাইকে, চার সশস্ত্র দুষ্কৃতী গাড়ির পথ আটকায়। বন্দুক দেখিয়ে টাকার ব্যাগ কেড়ে নেয় তারা। ঘটনার তদন্তে নেমেছে পুলিশ।

শিক্ষকের মারে
শিক্ষকের মারে পঞ্চম শ্রেণির এক ছাত্রের মৃত্যুর অভিযোগ উঠল। মৃত ছাত্রর নাম সাজিদ। আজাদ নগরের লাখি পাবলিক স্কুলের ঘটনা। অভিযোগ, গত কাল শাস্তি দেওয়ার নামে সাজিদকে মারেন রাহুল নামে এক শিক্ষক। তার পরে তিনি সাজিদকে বাড়িতেও নিয়ে যান। পরে একটি বেসরকারি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। সেখানেই মারা যায় সাজিদ।

বিষমদে মৃত ৭
আরার পর গয়ায় বিষ মদে সাত জনের মৃত্যু হল। কাল রাত থেকে আজ পর্যন্ত সাত জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। গয়া শহরের রামপুর থানার ভুঁই টোলি এবং শাস্ত্রীনগর টোলির এই ঘটনায় অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আরও ১০ জন। কয়েকদিন আগে আরা জেলায় বিষ মদ খেয়ে ২৬ জনের মৃত্যু হয়েছে। ৪০ জনকে পুলিশ গ্রেফতার করেছে।

অপহৃত চা-উৎপাদক
ফের অপহৃত হলেন চা উৎপাদক ধ্রুব দুয়ানিয়া। অসম-অরুণাচল সীমানার পেঙেরি থেকে গত কাল রাতে তাঁকে ও মানিক দুয়ানিয়াকে অপহরণ করে দুষ্কৃতীরা। আজ কোনও মতে অপহরণকারীদের খপ্পর থেকে পালান মাণিকবাবু। গত বছরও অপহৃত হয়েছিলেন ধ্রুববাবু।

দুর্ঘটনায় মৃত দুই
পুজো দিয়ে গাড়ি করে ফেরার পথে দুর্ঘটনায় এক যুবতী-সহ ২ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার পানবাড়িতে। মৃতদের নাম, দীপিকা বিশ্বাস (১৯) এবং সমীর দাস (৩৫)।

অন্ধ্রে খুন যুবক
রেল লাইনের ধারে মিলল এক অসমীয় যুবকের দেহ। ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশে। পুলিশ সূত্রে খবর, লখিমপুরের শিমুলগুড়ির বাসিন্দা সুভাষ গৌতম অন্ধ্রের গ্লোবাল সিকিউরিটি সার্ভিস সংস্থায় কাজ করতেন। আজ ভোরে আংনি স্টেশনের কাছে, রেললাইনের পাশে তার মৃতদেহ মেলে। নিহতের শরীরে ধারাল অস্ত্রের বেশ কয়েকটি ক্ষত রয়েছে। তদন্তে নেমেছে পুলিশ।

বিমা বন্ধ
স্বাস্থ্য বিমায় কমিশন কমানো, গাড়ি বিমায় কমিশন রদ, বিমার টাকা পাওয়ার সময় গ্রাহকদের হেনস্থার প্রতিবাদে আজ, বুধবার দেশব্যাপী বন্ধের ডাক দিয়েছেন বিমা এজেন্টরা। ন্যাশনাল, ওরিয়েন্টাল, নিউ ইন্ডিয়া ও ইউনাইটেড ইন্ডিয়ার এজেন্টরা বন্ধে সামিল হচ্ছেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.