টুকরো খবর
সাহিত্যের অঙ্গনে মিলছে দুই বাংলা
তিস্তা এবং সীমান্ত চুক্তিকে কেন্দ্র করে বাংলাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর মতপার্থক্য একতিলও কমেনি। যথেষ্ট তিক্ত হয়ে রয়েছে ভারত-বাংলাদেশ সম্পর্কও। এই পরিপ্রেক্ষিতে এ বার কলকাতা বইমেলার থিম-রাষ্ট্র বাংলাদেশ হওয়াকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিদেশ মন্ত্রক। আজ বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে সে দেশের হাইকমিশনার তারিক করিম জানিয়েছেন, বইমেলার উদ্বোধনে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসতেও পারেন। তবে এই বিষয়ে কোনও চুড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে হাসিনা না এলেও বাংলাদেশের কোনও মন্ত্রী আসবেন বলেই আশা করছেন পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের কর্তারা। ২৬ জানুয়ারি বইমেলার উদ্বোধনের দিন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের। দু’পার বাংলার মধ্যে এক কূটনৈতিক সেতু হিসেবে বইমেলাকে দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে। তবে মমতার সঙ্গে কী নিয়ে আলোচনা করবেন বাংলাদেশের কর্তারা, তা এখনও স্পষ্ট নয়।

পুড়ে মৃত্যু বধূর, স্বামী ও দেওর গ্রেফতার
এক গৃহবধূকে পুড়িয়ে মারার অভিযোগে তাঁর স্বামী ও দেওরকে গ্রেফতার করল পুলিশ। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে তপসিয়া এলাকায়। পুলিশ জানায়, ধৃতেরা হলেন চন্দন সাউ ও রবি সাউ। মৃতা বধূর নাম রিনা সাউ (৩২)। দিন সাতেক আগে গড়িয়াহাটের পণ্ডিতিয়া রোডে সীমা দাস নামে এক গৃহবধূকে আগুনে পুড়িয়ে মারার অভিযোগ ওঠে তাঁর স্বামী ও শ্বশুরবাড়ির লোকেদের বিরুদ্ধে। সোমবার মৃত্যু হয় সীমাদেবীর। ওই ঘটনাতেও এখনও পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি বলে পুলিশ জানিয়েছে। পুলিশ জানায়, তপসিয়ার ক্রিস্টোফার রোড এলাকার বাসিন্দা পেশায় কাপড় ব্যবসায়ী চন্দনের সঙ্গে বছর দশেক আগে ধানবাদের বাসিন্দা শুকদেব কুমারের মেয়ে রিনার বিয়ে হয়। চন্দন ও রিনার একটি সাত বছরের ও একটি আট মাসের ছেলে রয়েছে। রিনার বাপের বাড়ির লোকেদের অভিযোগ, বিয়ের কয়েক বছর পর থেকেই চন্দন টাকার জন্য প্রতিনিয়ত চাপ দিত রিনাকে। প্রতিবাদ করলে মারধরও করত। রিনার দাদা বিক্রম কুমার বলেন, “আগেও পুলিশে ডায়েরি করা হয়েছিল। কিন্তু এ বার বোনকে মেরেই ফেলল।”
পুলিশ জানায়, গত শনিবার রাতে রিনা আগুনে পুড়ে যান। তাঁকে আশঙ্কাজনক অবস্থায় বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। খবর পেয়ে কলকাতায় আসেন রিনার বাপের বাড়ির লোকজন। রবিবার রিনার বাবা তপসিয়া থানায় চন্দন, রবি ও তাঁদের মা সরস্বতীদেবীর নামে খুনের চেষ্টার অভিযোগ দায়ের করেন। বিক্রম বলেন, “চন্দনরা বলছে বোন স্টোভ ফেটে পুড়ে গিয়েছে। কিন্তু সমস্ত কিছু দেখে মনে হচ্ছে ওঁরা মিথ্যে কথা বলছে।” পুলিশ জানায়, অভিযোগ পাওয়ার পরে সোমবার চন্দন ও তাঁর ভাইকে বাড়ি থেকেই গ্রেফতার করা হয়।

হোটেলের ঘরে মহিলার দেহ, সঙ্গী পলাতক
লেনিন সরণিতে মঙ্গলবার সন্ধ্যায় একটি হোটেলের বন্ধ ঘরের দরজা ভেঙে এক মহিলার দেহ উদ্ধার করা হয়েছে। পুলিশ জানায়, অনসূয়া বেরা (৩৯) নামে ওই মহিলাকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে বলে সন্দেহ। তাঁর গলায় নাইলন জাতীয় সরু তার দিয়ে শ্বাসরোধ করার চিহ্ন মিলেছে। তাঁর নাক-মুখ দিয়ে রক্ত বেরোচ্ছিল। পুলিশি সূত্রের খবর, বিছানায় কম্বলে ঢাকা ছিল অনসূয়ার দেহ। সোমবার বিকেলে বাবুরাম মণ্ডল নামে এক ব্যক্তির সঙ্গে তিনি এবং বছর দশেকের একটি ছেলে ওই হোটেলে উঠেছিলেন। হোটেলের খাতায় লেখা, অনসূয়া বাবুরামের শ্যালিকা। তবে ছেলেটি বাবুরামকে বাবা বলে ডাকছিল বলে হোটেল-কর্মীরা জানান। হোটেলে দেওয়া নথি অনুযায়ী বাবুরামের বাড়ি দক্ষিণ ২৪ পরগনার সাগরের জীবনতলাপাড়ায়। অনসূয়ার বাড়ি পিংলার বীরসিংহপুরে। ছেলেটিকে নিয়ে তাঁরা চিকিৎসা করাতে এসেছেন বলে হোটেলে জানানো হয়েছিল। এর আগেও দু’বার ওই হোটেলে থেকেছেন বাবুরাম। তখন তাঁর সঙ্গে ছিলেন অন্য মহিলা। এ দিন ভোর সাড়ে ৫টা নাগাদ ছেলেটিকে নিয়ে ‘এসএসকেএম হাসপাতালে যাচ্ছি’ হোটেল থেকে বেরোন বাবুরাম।

সম্পত্তিকর-নোটিস
৫০ লক্ষ টাকার উপরে সম্পত্তিকর বাকি, এমন ১২ জনের ঠিকানায় ডিফল্ট নোটিস টাঙিয়ে দিল পুরসভা। মঙ্গলবার কলকাতা পুরসভার চিফ ম্যানেজার (কর ও মূল্যায়ন) ভাস্কর ঘোষ জানান, ওয়েভার স্কিমের সুযোগ দেওয়ার পরেও যাঁরা বকেয়া কর দেননি, তাঁদের ঠিকানায় ওই নোটিস সাঁটিয়ে দেওয়া হচ্ছে। ওই দফতরের এক আধিকারিক জানান, নোটিসে বকেয়া টাকার অঙ্কও দেওয়া থাকছে। আপাতত পুরসভার ৬টি ওয়ার্ডের কিছু ঠিকানায় ওই নোটিস লাগানো হয়েছে।

দুর্ঘটনা, জখম ২
দুর্ঘটনায় জখম হলেন স্কুটার-আরোহী যুবক-যুবতী। মঙ্গলবার রাতে, চিংড়িহাটায়। আহতেরা হাসপাতালে ভর্তি। পুলিশ জানায়, সল্টলেক যাওয়ার পথে চিংড়িহাটা উড়ালপুল থেকে নেমে স্কুটারের নিয়ন্ত্রণ হারিয়ে ছিটকে পড়েন ওই দু’জন। স্কুটারটি পড়ে একটি বাসের সামনে। অভিযোগ, চালক সেই অবস্থায় প্রায় এক কিলোমিটার বাসটি চালান। শেষে ট্রাফিককর্মীরা বাসটি থামান। বাস-সহ চালক আটক হয়েছে। পুলিশের অনুমান, সন্ধ্যায় বৃষ্টিতে রাস্তা পিছল থাকায় নিয়ন্ত্রণ হারান স্কুটারচালক।

দেহ উদ্ধার
মিন্টো পার্কের পুকুর থেকে মঙ্গলবার এক তরুণের দেহ মিলল। পুলিশ জানায়, মৃত নাবিদ হোসেন (১৮) বেকবাগান রো-এর বাসিন্দা। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, বিকেলে হঠাৎই ওই পুকুরে ঝাঁপ দেন এক তরুণ। ঘটনাস্থলে পৌঁছন বিপর্যয় মোকাবিলা দলের কর্মীরা। দেহের সঙ্গে পাওয়া পরিচয়পত্র দেখে দেহটি নাবিদের বলে শনাক্ত হয়। এ দিনই থানাবেড়িয়ায় পচা খাল থেকে অজ্ঞাতপরিচয় যুবকের গলাকাটা দেহ মেলে। মৃতের মাথা ও গলায় ক্ষত দেখে পুলিশের সন্দেহ, অন্যত্র খুন করে ওখানে ফেলা হয়েছে দেহটি।

‘চুরি’, ধৃত পাঁচ
চুরির অভিযোগে পূর্ব যাদবপুর থানার পুলিশ গ্রেফতার করল পাঁচ যুবককে। সোমবার পঞ্চসায়রের বন্ধ ফ্ল্যাট থেকে গয়না-সহ জিনিস চুরির অভিযোগ দায়ের করেন গৃহকর্ত্রী সংযুক্তা চক্রবর্তী। তাঁর দাবি, আবাসনের এক নিরাপত্তারক্ষীকে তিনি জানান, রাতে ঘণ্টাখানেকের জন্য বেরোচ্ছেন। ফিরে দেখেন, তালা ভাঙা। আলমারি থেকে গয়না-সহ জিনিস উধাও। আবাসনের তিন নিরাপত্তারক্ষীর ভূমিকা খতিয়ে দেখছে পুলিশ। সোমবার রাতে টালিগঞ্জ পুলিশ আবাসনের একটি ফ্ল্যাট থেকেও তালা ভেঙে টাকা-গয়না চুরির অভিযোগ মিলেছে।

নিষিদ্ধ নেশার ওষুধ পাচারের মুখে পাকড়াও
কুয়ালা লামপুর যাবেন বলে কলকাতায় বিমানের বিজনেস ক্লাসে উঠে বসে ছিলেন এক যুবক। সঙ্গের ব্যাগে ছিল ১০ কিলোগ্রাম ক্যাটামাইন পাউডার। ওটা নিষিদ্ধ নেশার ওষুধ। রাজস্ব গোয়েন্দা দফতর বা ডিআরআই সূত্রের হিসেব অনুযায়ী মালয়েশিয়ায় ওই পাউডারের দাম প্রায় সাড়ে তিন কোটি টাকা। বিমান ওড়ার আগেই গ্রেফতার হন রুবন অঞ্জলি জীব নামে চেন্নাইয়ের ওই যুবক। জেরায় তিনি জানান, চেন্নাইয়ের এক পাচারকারী ওই পাউডার নিয়ে যাওয়ার জন্য তাঁকে ২০ হাজার টাকা এবং বিজনেস ক্লাসের টিকিট দিয়েছিল। ট্রলি ও পিঠব্যাগে পাউডার ভরে তিনি বিমানে ওঠেন। আগেও তিনি এই ভাবে নিষিদ্ধ জিনিস পাচার করেছেন মালয়েশিয়ায়।

গ্র্যাচুইটির অর্থ পেশ হাইকোর্টে
কলকাতা হাইকোর্টের নির্দেশে মেডিক্যাল কলেজের সুপার এক লক্ষ পাঁচ হাজার টাকার চেক জমা দিলেন। আবেদনকারিণী শ্যামলী দাসের মা ১২ বছর আগে ওই কলেজ থেকে অবসর নেন। দু’বছর আগে তাঁর মৃত্যু হয়। তিনি অবসরকালীন প্রাপ্য পাননি। শ্যামলীর আবেদনের ভিত্তিতে সুপার গ্র্যাচুইটির অর্থ জমা দেন। বিচারপতি নিশীথা মাত্রে ও বিচারপতি অনিন্দিতা রায় সরস্বতীর নির্দেশ, ১৪ ডিসেম্বর সুপারকে পেনশনের নির্দেশপত্র জমা দিতে হবে।

উদযাপনের প্রস্তুতি
বড়দিনের উদযাপনকে শুধু পার্ক স্ট্রিটে সীমাবদ্ধ রাখতে চায় না রাজ্য পর্যটন দফতর। মঙ্গলবার মহাকরণে পর্যটনমন্ত্রী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী জানান, এই উপলক্ষে দমদম বিমানবন্দর, শিয়ালদহ ও হাওড়া স্টেশন আলোয় সাজানো হবে। পাশাপাশি, নাচ-গান ছাড়াও পার্ক স্ট্রিটে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হবে। যার খরচ প্রায় ৫০ লক্ষ টাকা।

ছিনতাইকারী ধৃত
দিন কয়েক আগে বাস থেকে এক মহিলার গলার হার ছিনতাইয়ের চেষ্টা করে এক যুবক। পুলিশ জানায়, গৌতম মল্লিক নামে ওই যুবককে মঙ্গলবার গ্রেফতার করা হয় রডন স্ট্রিট ও শেক্সপিয়র সরণির মোড়ে।

নতুন পুস্তিকা
স্বাধীনতা সংগ্রামী জ্যোতিষচন্দ্র ঘোষের স্মরণে পুস্তিকার উদ্বোধন করলেন প্রাক্তন মন্ত্রী নরেন দে। মঙ্গলবার ফব-র রাজ্য দফতরে। পুস্তিকাটির লেখক মেঘনাথ চন্দ্র। অগ্নিযুগে তিনি ‘মাস্টারমশাই’ নামেই পরিচিত ছিলেন। ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক অশোক ঘোষের রাজনৈতিক শিক্ষাগুরু ছিলেন তিনি।

অতিথি-মোহন
রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের প্রথম প্রান্ত সঙ্ঘচালক কেশবচন্দ্র চক্রবর্তীর জন্মশতবর্ষ উদ্যাপনের অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের শীর্ষ নেতা মোহন ভাগবত। অনুষ্ঠানটি আয়োজন করে কেশবচন্দ্র চক্রবর্তী শতবর্ষ উদ্যাপন সমিতি।

শাস্তির আর্জি
কলকাতা বিশ্ববিদ্যালয়ে শোভনদেব চট্টোপাধ্যায়ের হেনস্থায় মূল অভিযুক্ত মন্মথরঞ্জন বিশ্বাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য রাজ্যপালের কাছে আর্জি জানাল ‘ক্যালকাটা ইউনিভার্সিটি তৃণমূল এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন’।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.