টুকরো খবর
ব্যাঙ্ক থেকে ফেরার পথে টাকা ছিনতাই
ব্যাঙ্ক থেকে টাকা তুলে ফেরার পথে এক ব্যক্তির লক্ষাধিক টাকা ছিনতাই করে পালাল দুষ্কৃতীরা। মঙ্গলবারের ঘটনা। দুর্গাপুরের বেনাচিতির বাসিন্দা উত্তম খাঁ পুলিশের কাছে লিখিত অভিযোগে জানিয়েছেন, এ দিন দুপুর ১টা নাগাদ তিনি আসানসোল বিএনআর সংলগ্ন একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে টাকা তুলে আদালতের দিকে যাচ্ছিলেন। ওই সময়ে দুই মোটরবাইক আরোহী তাঁর টাকার ব্যাগটি ছিনতাই করে পালায়। ঘটনাস্থলে যায় পুলিশ। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানতে পারে, ছিনতাইকারীরা একটি কালো রঙের মোটরবাইকে চেপে এসেছিল। আদালতের দিক থেকে বিএনআর মোড় জি টি রোডের দিকে যাওয়ার সময়ে টাকার ব্যাগটি ছিনিয়ে নেয় তারা। উল্লেখ্য, দিন দশেক আগে ঠিক একই ভাবে আসানসোলের ভগৎ সিংহ মোড় এলাকায় ব্যাঙ্ক থেকে টাকা তুলে বাড়ি ফেরার পথে এক ব্যক্তির কয়েক লক্ষ টাকা ছিনতাই করে পালায় দুই মোটরবাইক আরোহী। প্রকাশ্যে পরপর এমন ছিনতাইয়ের ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়ায়। পুলিশের দাবি, একটি দুষ্কৃতী দল পরিকল্পনা মাফিক নানা এলাকায় ছিনতাই করছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

ইস্কোয় নিয়োগের দাবি, বিক্ষোভ বাসিন্দাদের
—নিজস্ব চিত্র।
ইস্কো কারখানায় নিয়োগের দাবিতে মঙ্গলবার হিরাপুর থানার নাকরাসোঁতা, কুইলাপুর ও বড় দিঘারি মৌজার অন্তত ৫০০ জন বাসিন্দা আসানসোলের অতিরিক্ত জেলাশাসকের দফতরে বিক্ষোভ দেখান। তাঁরা মিছিল করে অতিরিক্ত জেলাশাসকের দফতরে যান। বিক্ষোভ শেষে তাঁর হাতে স্মারকলিপি তুলে দেন। নেতৃত্ব দেন সিপিএম নেতা তথা প্রাক্তন বিধায়ক দিলীপ সরকার। তিনি অভিযোগ করেন, ওই তিনটি মৌজার বাসিন্দারা ইস্কোর আধুনিকীকরণের জন্য জমি দিয়েছিলেন। অথচ জমির দাম ছাড়া আর কোনও সুবিধা পাননি। অথচ পাশ্বর্বর্তী পুরষোত্তমপুর মৌজার জমিদাতাদের ইস্কো কর্তৃপক্ষ চাকরি পাওয়ার মতো উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। দিলীপবাবুর অভিযোগ, “এই তিন মৌজার বাসিন্দাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করছেন ইস্কো কর্তৃপক্ষ।” বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন অতিরিক্ত জেলাশাসক জয়ন্তকুমার আয়কত। বিষয়টি নিয়ে সবিস্তার খোঁজখবর নেওয়ার আশ্বাস দেন তিনি।

খোট্টাডিহি খনিতে বিক্ষোভ
খোট্টাডিহি কোলিয়ারিতে মাস দুয়েক আগে আগুন লেগেছিল। দিন কয়েক পরে কোলিয়ারিটি চালু হয়। আইএনটিইউসি অনুমোদিত কোলিয়ারি মজদুর ইউনিয়নের কার্যকরী সভাপতি চণ্ডী বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার কোলিয়ারির সামনে প্রতিবাদ সভায় অভিযোগ করেন, কর্তৃপক্ষ তাদের সংযুক্ত পরামর্শদাতা কমিটির বৈঠকে জানিয়েছেন, খনিটি এখনও পুরোপুরি নিরাপদ নয়। অথচ রবিবার থেকে কাজ চালু করেছেন। এটা দ্বিচারিতা। প্রকৃত তথ্য জানতে ইসিএলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি লিখে এ বিষয়ে তদন্ত দাবি করেছেন তাঁরা। ইসিএল কর্তৃপক্ষ জানান, দাবি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

পানীয় জলের দাবিতে বিক্ষোভ
পানীয় জল অমিল। ক্যান্টিন ও শৌচাগারের ব্যবস্থা নেই। প্রতিকারের দাবিতে মঙ্গলবার ইসিএলের পরাশিয়া ৬/৭ নম্বর ইনক্লাইন এবং খোলামুখ খনির ওয়েলফেয়ার অফিসার রামপ্রসাদ চৌধুরীকে দীর্ঘক্ষণ ঘেরাও করে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, দু’টি খনি কার্যালয়ে পানীয় জলের অভাব। নেই শৌচাগার ও ক্যান্টিনও। ওয়েলফেয়ার অফিসার রামপ্রসাদবাবু জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার জানালেও প্রতিকার মেলেনি। ফের চেষ্টা করা হবে।

নরওয়ে ফেরত দুই শিশুর স্বাস্থ্যপরীক্ষা
কুলটিতে গিয়ে নরওয়ে-ফেরত দুই শিশু অভিজ্ঞান ও ঐশ্বর্যার স্বাস্থ্যপরীক্ষা করল স্বাস্থ্য প্রতিনিধি দল। ঠাকুর্দার বাড়িতে তাদের দেখভাল একদমই ঠিক মতো হচ্ছে না বলে বর্ধমান জেলাশাসকের কাছে অভিযোগ করেছিল চাইল্ড ওয়েলফেয়ার কমিটি। সোমবার তাদের স্বাস্থ্যপরীক্ষা করে আসানসোল স্বাস্থ্য জেলার সহকারী স্বাস্থ্য আধিকারিক অরিতা সেন চট্টরাজ বলেন, “জেলা প্রশাসনের পরামর্শ মতো এই পরীক্ষা। বিস্তারিত রিপোর্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পাঠিয়ে দিয়েছি।” অভিজ্ঞান ও ঐশ্বর্যার বাবা অনুরূপ ভট্টাচার্য এখনও নরওয়েতে, মা সাগরিকা রয়েছেন কলকাতায় বাপের বাড়িতে। ওই দুই শিশুর বাবা-মা তাদের যত্ন করেন না, এই অভিযোগে তাদের নিজেদের হেফাজতে নিয়ে পরে কাকা অরুণাভাসের হাতে তুলে দিয়েছিল নরওয়ে সরকার। সেই শুরু। তার পর থেকে তারা কুলটিতে পৈতৃক বাড়িতেই রয়েছে। সাগরিকা অবশ্য বারবার নিজের শিশু-সন্তানদের ফিরে পাওয়ার চেষ্টা করেছেন। কিন্তু সফল হননি। পরীক্ষার সময়ে বাড়ির লোকজন সম্পূর্ণ সহযোগিতা করেছেন বলে স্বাস্থ্য প্রতিনিধি দলের তরফে জানানো হয়েছে।

নিহত কর্মীদের স্মরণ তৃণমূলের
সিপিএম ও তৃণমূলের মধ্যে অশান্তির জেরে ১৯৯৮ সালের ১১ ডিসেম্বর উত্তপ্ত হয়ে ওঠে কাঁকসা থানার বাসুদেবপুর। ২০০০ সাল পর্যন্ত এখানে ৪ জন তৃণমূল কর্মী খুন হন। সিপিএমের দুষ্কৃতীরাই খুন করেছে বলে অভিযোগ তৃণমূলের। মঙ্গলবার মৃতদের স্মরণে কাঁকসা হাটতলা-সহ ব্লকের বিভিন্ন জায়গায় সভা করল তৃণমূল। উপস্থিত ছিলেন দলের কাঁকসা ব্লক সভাপতি অশোক মুখোপাধ্যায় এবং প্রদেশ তৃণমূল সদস্য তথা প্রাক্তন ব্লক সভাপতি দেবদাস বক্সী।

এমএমএস চালু
ইসিএলের কেন্দা এরিয়া কার্যালয়ে এমএমএস পদ্ধতির উদ্বোধন করলেন জিএম (এমএম) আর সি বর্মা ও জিএম (সিস্টেম) কে কে পান্ডে। ইসিএল কর্তৃপক্ষ জানান, ঝাঁঝরা প্রকল্পের পরে কেন্দা এরিয়ায় এই পদ্ধতি চালু হল।

মারধরের নিন্দা
সিপিএম বিধায়ক গৌরাঙ্গ চট্টোপাধ্যায়কে মারধর এবং বিধায়ক দেবলীনা হেমব্রমকে নিগ্রহের ঘটনার প্রতিবাদে ধিক্কার মিছিলের আয়োজন করল সিপিএমের অজয় জোনাল কমিটি। জামুড়িয়া বাজারের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সামনে থেকে বড় একটি মিছিল এলাকা পরিক্রমা করে।

পড়ুয়াদের মিছিল
বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে মিছিল করল দুর্গাপুরের বিধান স্কুল। ছাত্র-ছাত্রীদের সঙ্গে স্কুলের শিক্ষকেরাও মিছিলে যোগ দেন। মানবাধিকার বিষয়ে সচেতনতা গড়তেই এই উদ্যোগ, জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ।

তার চুরি, ধৃত
ইসিএলের বেনালি কোলিয়ারির বিটি সেন্টারের সামনে থেকে তার কেটে নিয়ে গেল ৪-৫ জন দুষ্কৃতী। তাদের মধ্যে এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। কোলিয়ারি সূত্রে জানা গিয়েছে, সোমবার রাতে দুষ্কৃতীরা তার কাটে। নিরাপত্তারক্ষীরা খবর দিলে পুলিশ গিয়ে এক জনকে ধরে ফেলে।

ব্যাঙ্কে আগুন
—নিজস্ব চিত্র।
একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় আগুন লাগল আসানসোলের কোর্ট মোড় এলাকায়। মঙ্গলবার রাত ৮টা নাগাদ স্থানীয় বাসিন্দারা ব্যাঙ্ক থেকে ধোঁয়া বেরোতে দেখেন। দমকল গিয়ে আগুন নেভানোর কাজ করে।

কোথায় কী
দুর্গাপুর

বিরসা মুন্ডা সংহতি মেলা। পলাশতলা কলোনি। পলাশতলা আদিবাসী উটনাও গাঁওতা।

দ্বিতীয় ডিভিসনের সুপার লিগ ফুটবল। ডিপিএসএ মাঠ।
দুপুর ২ টা ১৫ মিনিট। উদ্যোগ: দুর্গাপুর মহকুমা ক্রীড়া সংস্থা।

বার্ষিক উৎসব। ভিড়িঙ্গি শ্মশানকালী মন্দির। রাত ৮ টা।

কাঁকসা

‘অ্যাডভান্সড এনজাইমোলজি’ বিষয়ক কর্মশালা। কলেজ প্রাঙ্গন।
সকাল ৯টা। উদ্যোগ: দুর্গাপুর কলেজ অফ কমার্স অ্যান্ড সায়েন্সেস।

আসানসোল

ভগৎ সিংহ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন আয়োজিত বাদল দত্ত, অঞ্জলি বণিক
ও প্রবোধকুমার চক্রবর্তী স্মৃতি ক্রিকেট প্রতিযোগিতা। বারাবনি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.