টুকরো খবর
ছেলের মা হতে যাচ্ছেন শাকিরা

এক মাস আগেও স্টেজ কাঁপিয়ে নেচে কনসার্ট করেছিলেন। তবে পঁয়ত্রিশের শাকিরা আপাতত আসন্ন মাতৃত্বের প্রস্তুতিতে ব্যস্ত। অভিজ্ঞতাটা এতটাই উপভোগ করছেন যে জানিয়েছেন, আরও ন’মাস অপেক্ষা করতেও রাজি। সন্তানের বাবা এবং বয়ফ্রেন্ড, বার্সেলোনা তারকা জেরার পিকের সঙ্গে এই ছবিটা নিজেই লাগিয়েছেন টুইটার আর ফেসবুকে। যেখানে তাঁর বিখ্যাত ক্ষীণ কটির বদলে সন্তানসম্ভবা মাতৃরূপ। আর জানিয়েছেন, ছেলের মা হতে যাচ্ছেন।

জিতল লাজং, মুম্বই এফসি
ঘরের মাঠে জয় পেল শিলং লাজং এফসি। বুধবার পৈলান অ্যারোজকে তারা হারিয়েছে ৩-১ গোলে। জোড়া গোল সুশীল সিংহের। অপর গোলদাতা ফ্রাইডে। অ্যারোজের পক্ষে ব্যবধান কমান ধনপাল। ম্যাচের সেরা লাজংয়ের কোরিয়ান ডিফেন্ডার মিনচল। এ দিন খেলা শুরুর তিন মিনিটের মধ্যেই এগিয়ে যায় শিলংয়ের দলটি। দ্বিতীয়র্ধের শুরুতেও ফের ব্যবধান বাড়ান সুশীল। এই জয়ের ফলে আট ম্যাচের শেষে নবম স্থানে থাকা লাজংয়ের পয়েন্ট দাঁড়াল ১০। ঘরের মাঠেই তাঁদের পরবর্তী প্রতিপক্ষ ট্রেভর জেমস মর্গ্যানের ইস্টবেঙ্গল। সমসংখ্যক ম্যাচে পৈলান অ্যারোজের পয়েন্ট ১১। তারা রয়েছে সপ্তম স্থানে। ম্যাচের ফলে স্বভাবতই হতাশ অ্যারোজের কোচ আর্থার পাপাস। তাঁর কথায়, “শুরুতে গোল হজম করাতেই দলের মনোবল ধাক্কা খেয়েছে। তাই ম্যাচের রাশ হাত থেকে বেরিয়ে যায়।” পুণেতে আই লিগের অন্য ম্যাচে মুম্বই এফসি ১-০ গোলে হারিয়েছে ওএনজিসিকে। গোলদাতা ইভান্স কুয়াও। ১০ পয়েন্ট সংগ্রহ করে লিগ তালিকায় মুম্বইয়ের দলটির স্থান আট নম্বরে।

তেন্ডুলকরের পাশে সাইনা
সচিন তেন্ডুলকরের ফর্ম নিয়ে দেশজোড়া বিতর্কে সচিনের পাশে দাঁড়ালেন সাইনা নেহওয়াল আর যুবরাজ সিংহ। এ দিন দিল্লিতে সাইনার বই ‘প্লেয়িং টু উইন’ প্রকাশ অনুষ্ঠানে সচিন নিয়ে সাইনা বলেন, “সচিন দারুণ ভাবে ফিরে আসবে। ওর মতো বড় মাপের ব্যাটসম্যানকে ফর্ম ফিরে পাওয়ার জন্য একটু সময় দিন।” অলিম্পিক পদকজয়ীর সঙ্গে একমত হন যুবরাজও। সাইনা আবার এ দিন জানিয়েছেন, তাঁর সাফল্যের চাবিকাঠি মায়ের হাতের চড়! তাঁর কথায়, “ন’বছর বয়সে একটা টুর্নামেন্টে হারায় সকলের সামনে মা চড় মারেন। সে দিনই ঠিক করে ফেলি, জেতা ছাড়া কখনও কিছু ভাবব না।” সাইনাকে এক নম্বরের আসনে কবে দেখা যাবে? বিশ্বের তিন নম্বর বলেন, “পরপর চার-পাঁচটা সুপার সিরিজ জিততে হবে। প্রত্যেক রাউন্ডে চিনাদের হারাতে হবে। ওরা আমাকে চাপে রাখতে কোর্টে অনেক কথা বলে। কিন্তু রজার ফেডেরারের মতো কোনও জবাব দিই না। বাড়াবাড়ি করলে অবশ্য চেঁচাই। তাতে ওরা বেশ ভয় পায়।” সাইনা ভক্ত যুবরাজ বললেন, “সাইনা বনাম চায়না নয়, চায়না বনাম সাইনা দেখতে চাই। চাই রিও অলিম্পিকে ও সোনা জিতুক।”

নতুন চেহারায় কলকাতা লিগ
কলকাতা প্রিমিয়ার লিগ নিয়ে জট কাটাতে উঠে পড়ে লেগেছে আইএফএ। ছোট ক্লাবগুলো বিদ্রোহ করে দেরিতে লিগ শেষ হওয়া নিয়ে। তাই আগামী মরসুম থেকে লিগ ফরম্যাট বদলাতে উদ্যোগী আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায়। গড়া হচ্ছে সাত থেকে আট জনের কমিটি। তবে তাতে এখনও ইস্টবেঙ্গল বা মোহনবাগানের কোনও কর্তার নাম নেই। কালীঘাট এম এসের অজিত বন্দোপাধ্যায়, পিয়ারলেসের অশোক দাশগুপ্ত, মহমেডানের কামারুদ্দীন, জর্জের জয় দত্ত, প্রয়াগের অলোকেশ কুণ্ডুর নাম শোনা যাচ্ছে কমিটির সদস্য হিসাবে। কমিটিতে থাকছেন প্রাক্তন ফুটবলাররাও। প্রদীপ চৌধুরী, গৌতম সরকার, সুমিত মুখোপাধ্যায়দের নাম শোনা যাচ্ছে। তবে কিছু চূড়ান্ত হয়নি। লিগের নতুন ফরম্যাট ঠিক করবে এই কমিটি। শোনা যাচ্ছে, পরের মরসুমে সইয়ের সময় এগোনোর পরিকল্পনা রয়েছে। এ ছাড়া, আই লিগে খেলা দলগুলোকে প্রাথমিক পর্বে না খেলিয়ে মূল পর্বে খেলানোরও চিন্তা রয়েছে। তবে যাবতীয় সিদ্ধান্ত নেবেন কমিটির সদস্যরা। আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় বললেন, “কথাবার্তা চলছে। দু’তিন দিনের মধ্যেই কমিটি গঠন করা হবে।”

ওয়ার্নের শাস্তি চান ইনজামাম
মুম্বই টেস্টে আম্পায়ার আলিম দারের দু’টি বিতর্কিত সিদ্ধান্তের সমালোচনায় টুইট। শেন ওয়ার্নের সেই টুইট-এ রেগে আগুন ইনজামাম-উল-হক। শান্ত স্বভাবের বলে পরিচিত প্রাক্তন পাক অধিনায়ক বলেছেন, “ওয়ার্ন স্রেফ সস্তা প্রচারের লোভে আলিম দারের সমালোচনা করেছে। এটা ভারতীয়দের তোষামোদ করার চেষ্টাও। আমার গোটা ক্রিকেট-জীবনে দারের থেকে ভাল আম্পায়ার আমি দেখিনি।” আইসিসি-কে অবিলম্বে ওয়ার্নের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন তিনি। ছাড় পাননি মহেন্দ্র সিংহ ধোনিও। ভারত অধিনায়কের জন্য ইনজামামের পরামর্শ, “আম্পায়ারদের সমালোচনা করার বদলে নিজের বোর্ডকে ডিআরএস ব্যবহারে রাজি করাও।”

প্রচারে চমক

বড় ম্যাচের টিকিটের পিছনে ফেড কাপজয়ী দলের ছবি।
আই লিগের প্রথম ডার্বির আয়োজক তারা। আর ৯ ডিসেম্বরের সেই ডার্বির প্রচারে একগুচ্ছ চমক এনেছে লাল-হলুদ। ইস্টবেঙ্গলের পঞ্চপাণ্ডব-সহ প্রাক্তন চার কর্তা সুরেশ চৌধুরী, দীপক (পল্টু) দাস, জ্যোতিষ চন্দ্র গুহ, নৃপেণ দাসের কাট আউট বসছে যুবভারতীতে। ফুটবলারদের সই করা ৪০টি বল বিলোনো হবে দর্শকদের মধ্যে। থাকছে ভ্রাম্যমাণ টিকিট কাউন্টার। টিকিট নিয়ে নানা লটারি। জিতলে মিলবে বিনামূল্য ইস্টবেঙ্গলের অ্যাওয়ে ম্যাচ দেখা থেকে শুরু করে প্রিয় ফুটবলারের সঙ্গে ক্লাব তাঁবুতে বসে ছবি তোলার সুযোগ। টিকিটের দাম ৭০ থেকে ২৫০ টাকা। মোহনবাগান তাঁবুতেও থাকছে কাউন্টার। ম্যাচের দিন যুবভারতীর গেট থেকে টিকিট বিক্রি হবে। এ দিকে বুধবার দেবব্রত সরকার জানিয়ে দিলেন, এ এফ সি কাপ খেলবে মর্গ্যান বাহিনী।

জিকোর ইস্তফা
ইরাকের জাতীয় কোচের পদ থেকে ইস্তফা দিলেন বিরক্ত জিকো। ৫৯ বছরের ব্রাজিল তারকা নিজের ওয়েবসাইটে লিখেছেন, “ইরাক ফুটবল অ্যাসোসিয়েশন চুক্তির শর্ত পালন করেনি। আমি চুক্তি বাতিল হিসাবেই ধরছি। ফিফা এবং ইরাক সংস্থাকে সরকারি ভাবে সেটা জানিয়েছি।” গত বছর ইরাকের দায়িত্ব নেন জিকো। তাঁর সঙ্গে ২০১৪ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি হয় ইরাকের। ব্রাজিল বিশ্বকাপের যোগ্যতা পর্বে পাঁচ ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে এশিয়ার গ্রুপ বি-তে তিনে ইরাক। অস্ট্রেলিয়ার থেকে তারা পিছিয়ে গোল-পার্থক্যে।

সঙ্কটে আইওএ
ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের (আইওএ) নির্বাচন ঘিরে জটিলতা আরও গভীর হল। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) আজ এক চিঠিতে স্পষ্ট জানিয়েছে, নির্বাচন অলিম্পিক চার্টার-এর নিয়ম মেনে না হলে তারা আইওএ-কে সাসপেন্ড করবে। আগামী ৪-৫ ডিসেম্বর অনুষ্ঠেয় আইওসি-র কর্মসমিতির বৈঠকে সাসপেনশনের সুপারিশ করা হবে বলেও আইওএ-র কার্যনির্বাহী প্রধান ভি কে মলহোত্রকে লেখা ওই চিঠিতে জানানো হয়েছে। সব মিলিয়ে আইওএ জটিল পরিস্থিতিতে।

কফির কাপে সানিয়া
কফি উইথ করণের পর এ বার কফি উইথ সানিয়া! হায়দরাবাদের রোড নম্বর ৪৫-এ সেজে উঠছে দশ হাজার বর্গফুটের অভিনব কফি শপ ‘রিস্ট্রেটো’। আক্ষরিক অর্থে যার মানে এক্সপ্রেসো কফির খুব ছোট্ট একটা কাপ। কাফে বা লাউঞ্জ বারের এমন অভিনব চিন্তার আমদানি হায়দরাবাদে এই প্রথম। এবং আনলেন যিনি, তিনি শহরের গর্ব সানিয়া মির্জা। কোর্টের বাইরে ভারতের টেনিস রানির এই প্রকল্প হায়দরাবাদের সব থেকে বড় কফি শপ হতে চলেছে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.