দক্ষিণ কলকাতা: বেহালা
আশ্বাসই ভরসা
বেহাল বাইপাস
রাস্তার নানা অংশে পিচ উঠে গর্ত হয়ে গিয়েছে। বড় খানাখন্দও রয়েছে। দু’পাশে রয়েছে দখলদারির সমস্যাও। বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘ দিন ধরে এমনই বেহাল হয়ে রয়েছে বেহালার জেমস লং সরণির অধিকাংশ। বিভিন্ন মহলে বার বার জানিয়েও সুরাহা হয়নি।
পূর্ত দফতরের কর্তারা অবশ্য জানিয়েছেন, কেন্দ্রীয় সড়ক তহবিল (সেন্ট্রাল রোড ফান্ড) থেকে এই রাস্তা ঢেলে সাজার জন্য কেন্দ্রীয় সড়ক তহবিল থেকে ৩৮ কোটি টাকা এসে গিয়েছে। খুব তাড়াতাড়ি কাজ শুরু হবে। তাঁদের আশ্বাস, রাস্তাটি হবে ‘সুপার এক্সপ্রেসওয়ে’র মতো।
জেমস লং সরণির এই অংশটি এলাকার বাসিন্দাদের কাছে ‘বেহালার বাইপাস’ বলে পরিচিত। শর্টকাটে তারাতলা যাওয়ার জন্য প্রতি দিন কয়েক লক্ষ মানুষ এ রাস্তা ব্যবহার করেন। কিন্তু বাসিন্দাদের অভিযোগ, অত্যন্ত গুরুত্বপূর্ণ এই রাস্তাটিই দীর্ঘ কাল বেহাল হয়ে রয়েছে।
তবে পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে, চৌরাস্তা থেকে ডায়মন্ড হারবার রোড হয়ে জোকা পর্যন্ত রাস্তাটি দু’দিকেই দেড় মিটার করে বেড়ে ছয় থেকে ন’মিটার হবে। অন্য দিকে চৌরাস্তা থকে তারাতলা পর্যন্ত রাস্তাটি বেড়ে হবে সাড়ে পাঁচ মিটার। এ ছাড়াও রাস্তার দু’দিকে দেড় মিটার করে চওড়া দুটো ফুটপাথ থাকবে। রাস্তা এবং ফুটপাথের মাঝখানে রেলিং দেওয়া হবে। রাস্তার দু’ধারে ভূগর্ভস্থ নর্দমা তৈরি করা হবে। পুরো রাস্তাতেই নতুন করে পিচ হবে।
অবশ্য এ সব প্রতিশ্রুতি সম্পর্কে বাসিন্দাদের একাংশের মোদ্দা বক্তব্য না আঁচালে বিশ্বাস নেই। বাসিন্দা অমূল্য রায় বলেন, “অনেক দিন ধরে এ সব প্রতিশ্রুতি শুনে আসছি। কিন্তু কাজ শুরু না হলে ভরসা নেই। কাজ শুরু হলে বুঝব, একটা কিছু হচ্ছে।”
পূর্ত সড়ক দফতরের সাউথ সাবার্বন ডিভিশনের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার বিষ্ণু বক্সী বলেন, ‘‘এত দিন বৃষ্টির জন্য কাজ শুরু করা যায়নি। খুব শীঘ্রই কাজ শুরু হবে।’’

ছবি: অরুণ লোধ




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.