টুকরো খবর
চাড্ডা ভাইদের খুনের ঘটনায় ধৃত নামধারী
পন্টি এবং হরদীপ চাড্ডার খুনোখুনির ঘটনায় জড়িতে সন্দেহে সুখদেব সিংহ নামধারীকে গ্রেফতার করল দিল্লি পুলিশ। বেশ কয়েক দিন ধরেই চাপ বাড়ছিল নামধারীর উপরে। উত্তরাখণ্ডের সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যানের পদ থেকেও তাঁকে সরিয়ে দেওয়া হয়েছিল। আজ উত্তরাখণ্ডের উধমসিংহনগর জেলার বাজপুরের বাড়ি থেকে নামধারীকে গ্রেফতার করে পুলিশ। তাঁকে নিয়ে আসা হয়েছে দিল্লিতে। তাঁর বিরুদ্ধে জোর করে অন্যের বাড়িতে ঢোকার অভিযোগ আনা হয়েছে। ডিসিপি (দক্ষিণ) ছায়া শর্মা বলেন, “কাল উত্তরাখণ্ডে একটি দল পাঠানো হয়েছিল। আজ দলটি তাঁর বাড়ি থেকে নামধারীকে গ্রেফতার করেছে।” গত শনিবার দক্ষিণ দিল্লির ছত্তরপুরের খামারবাড়িতে খুন হন পন্টি এবং হরদীপ চাড্ডা। দুই ভাইয়ের দেহরক্ষী এবং অন্য লোকেদের মধ্যে গুলিযুদ্ধে মৃত্যু হয় তাঁদের। সম্পত্তি নিয়ে দীর্ঘদিন ধরেই বিবাদ চলছিল চাড্ডা ভাইদের মধ্যে। ঘটনার সময় খামারবাড়িতে উপস্থিত ছিলেন নামধারী এবং তাঁর দেহরক্ষী। তবে কী গুলি চালনার ঘটনাতেও নামধারী জড়িত? এক পুলিশকর্তা বলেন, “কেউই সন্দেহের উর্দ্ধে নন। আমরা কাউকেই ক্লিনচিট দিইনি। সেটা কোর্টের কাজ।” নামধারীর দেহরক্ষীকে আগেই আটক করেছিল পুলিশ। কাল পুলিশ দাবি করেছিল, ছত্তরপুরের খামার বাড়ির দখল নেওয়ার জন্য নামধারীর শাগরেদদের নিয়ে সেখানে ঢুকেছিলেন পন্টি। তার পর থেকেই সংবাদমাধ্যমে খবর রটেছিল নামধারী ফেরার। এই খবর উড়িয়ে দিয়ে নামধারী বলেন, “আমি মোটেও পালিয়ে যাইনি।”

সীমান্ত চুক্তি নিয়ে আলোচনা শুরু
বাংলাদেশের সঙ্গে স্থলসীমান্ত চুক্তি সংক্রান্ত বিলটি সংসদে আনার আগে রাজনৈতিক ঐকমত্য তৈরির প্রক্রিয়া শুরু করল কেন্দ্র। বিদেশমন্ত্রী সলমন খুরশিদ আজ বিজেপি, তৃণমূল এবং অন্য রাজনৈতিক দলের নেতাদের চিঠি দিয়েছেন। ওই চিঠিতে তাঁদের আলাদা আলাদা ভাবে সময় চাওয়া হয়েছে। বাংলাদেশের সঙ্গে সীমান্ত চুক্তিটি ব্যাখ্যাও করা হয়েছে চিঠিতে। তবে কেন্দ্রের প্রয়াস সত্ত্বেও এই আন্তর্জাতিক চুক্তিটি পাশ হওয়া কঠিন। এর জন্য সংবিধান সংশোধন করা প্রয়োজন, দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা ছাড়া যা করা যায় না। সে কারণেই, শেষ পর্যন্ত বিল পাশ হোক বা না হোক, সলমন একটা শেষ চেষ্টা করতে চাইছেন। কিন্তু সমস্যা হল এই চুক্তি নিয়ে ধারাবাহিক ভাবে বিরোধিতা করে এসেছে বিজেপি, এখনও তারা তাতে অনড়। মমতা যে ভাবে তিস্তা চুক্তির বিরোধিতায় সরব হয়েছেন, এ ক্ষেত্রে তা না করলেও এখনও সবুজ সংকেত দেননি। এই চুক্তি রূপায়ণ ভারতের আন্তর্জাতিক প্রতিশ্রুতির মধ্যে পড়ে। ১৯৭৪ সালে ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর মধ্যে সীমান্ত চুক্তি সই হলেও তিনটি কাজ বাকি থেকে যায়। সেগুলি হল, দু’দেশের মধ্যে ৬১ কিলোমিটার সীমান্তকে চিহ্নিত করা, এক দেশের জমি অন্য দেশের অধিকারে থেকে যাওয়ার বিষয়টির নিষ্পত্তি ও ছিটমহল হস্তান্তর। গত বছর মনমোহন সিংহের ঢাকা সফরের সময় এই চুক্তির প্রোটোকলও সই হয়ে গিয়েছে।

মামলা তুলতে চেয়ে বিপাকে উত্তরপ্রদেশ
বারাণসী বিস্ফোরণে জড়িত সন্দেহে ধৃত দু’জনের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করতে চাওয়ায় উত্তরপ্রদেশ সরকারের কড়া সমালোচনা করল ইলাহাবাদ হাইকোর্ট। ২০০৬-এর ৭ মার্চ বারাণসীতে একাধিক বিস্ফোরণে নিহত হন ২৫ জন। সঙ্কটমোচন মন্দিরে হামলার পিছনে জড়িত সন্দেহে গ্রেফতার করা হয়েছিল ওয়ালিউল্লাহ্ ও শামিমকে। কিন্তু গত ৩১ অক্টোবর নোটিস জারি করে অখিলেশ যাদবের সরকার জানায়, তারা ওই দু’জনের বিরুদ্ধে মামলা তুলে নিতে চায়। বৃহস্পতিবার এ নিয়ে এক জনস্বার্থ মামলার শুনানির সময় বিচারপতি আর কে অগ্রবাল ও আর এস আর মৌর্য এই সিদ্ধান্তের সমালোচনা করে বলেন, “আজ এঁদের নামে মামলা তুলে নিচ্ছেন, কাল পদ্মভূষণ দেবেন!”


রাষ্ট্রপতি ভবনে আইসল্যান্ডের পার্লামেন্টের
স্পিকার আসটা জোহানেসদোত্তির। ছবি: পি টি আই

দুই যুবক খুন রাঁচির গ্রামে
পুলিশের পোশাকে সশস্ত্র এক দল জঙ্গি আচমকা হানা দিয়ে আজ সকালে রাঁচির লাপুংয়ের হুলসু গ্রামের দুই যুবককে হত্যা করেছে। নিহত দুজনেই কৃষক পরিবারের। তাদের নাম কৃষ্ণ সাউ (৩৫) এবং অরুণ সাউ (২০)। আততায়ীরা জঙ্গি সংগঠন পিএলএফআইয়ের কর্মী বলে পুলিশের দাবি। আততায়ীদের সঙ্গে গুমলা জেলার কামডারা এলাকার পিএলএফআইয়ের এক কট্টর জঙ্গিকেও দেখা গিয়েছে। রাঁচির পুলিশ সুপার (গ্রামীণ) অসীম ভি মিনজ ঘটনাস্থল ঘুরে এসে সন্ধ্যায় জানান, আততায়ী দলকে চিহ্নিত করা গেলেও খুনের কারণ এখনও স্পষ্ট নয়। এ দিনের জোড়া খুনে আতঙ্কিত গ্রামবাসীরা। এলাকায় পুলিশ পিকেট বসানো হয়েছে।

ডাইনি অপবাদে খুন
অসমের চিরাং জেলার শান্তিপুর গ্রামে ডাইনি অপবাদে খুন হলেন এক দম্পতি। পুলিশ জানায়, বুধবার রাতে গ্রামেরই একদল লোক চড়াও হয় লিথিরাম ব্রহ্মের বাড়িতে। লিথিরাম ও তাঁর স্ত্রী নলেখ দেবীকে তাঁদের চার ছেলেমেয়ের সামনেই মারতে মারতে নিয়ে যাওয়া হয় বাড়ির বাইরে। পরে, বাড়ি থেকে দেড় কিলোমিটার দূরে, জঙ্গলে, গাছে বেঁধে দুইজনকে কুপিয়ে মারা হয়। গতকাল দেহ দু’টি উদ্ধার করে ময়না তদন্তে পাঠায় পুলিশ। লিথিরামের দাদা-সহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

গুলিতে হত প্রতিবাদী কিশোরী
তাঁদেরই বাড়ির সামনে দাঁড়িয়ে প্রস্রাব করছিল প্রতিবেশী লোকটি। তাই আপত্তি জানিয়েছিলেন সদমণি নামে বছর ৪০-এর মহিলা। তার পর কথা কাটাকাটি। শেষে সেই প্রতিবেশী জাভেদের গুলিতে প্রাণ হারাল সদমণির ১৭ বছরের মেয়ে বিন্নো। আহত সদমণিও। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে দিল্লিতে। কাল সদমণি দেখেন তাঁর বাড়ির সামনে প্রস্রাব করছে জাভেদ।

পথ অবরোধ উঠল
কেন্দ্র কুকি জঙ্গি সংগঠনগুলির সঙ্গে আলোচনা শুরুর ব্যাপারে সম্মত হওয়ায় মণিপুরের সড়কে অবরোধ আপাতত তুলে নিল কুকি রাজ্য দাবি কমিটি। কাল রাতে রাজ্য সরকারের সঙ্গে আন্দোলনকারীদের বৈঠক হয়। সেখানেই উপমুখ্যমন্ত্রী গাইখঙ্গম জানান, সংসদের শীতকালীন অধিবেশনের পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক প্রতিনিধিদল ইম্ফলে আসবে, শুরু হবে আলোচনার প্রক্রিয়া। দাবি কমিটি এর পরই সড়ক অবরোধ প্রত্যাহারের কথা জানায়।

ত্রিপুরায় তৃণমূল নেতা কংগ্রেসে
তৃণমূলের ত্রিপুরা রাজ্যের সহ-সভাপতি মতিলাল সাহা তাঁর ২০০০ অনুগামী-সহ কংগ্রেসে যোগ দিলেন। এতে ত্রিপুরার তৃণমূল বিপাকে পড়ল বলে মনে করা হচ্ছে। ত্রিপুরা প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি সুদীপ রায় বর্মন এই বলেন, ‘মতিলাল ঘরে ফিরে এলেন’। মতিলাল জানিয়েছেন, তৃণমূলে তাঁর স্বপ্নপূরণ হয়নি।

তদন্ত ফেসবুক গ্রেফতার নিয়ে
বালাসাহেব ঠাকরের শেষযাত্রায় মুম্বইয়ে অঘোষিত বন্ধের ফেসবুকে সমালোচনা করে গ্রেফতার হয়েছিলেন দুই তরুণী। বিষয়টি নিয়ে সমালোচনার মুখে পড়েছিল মহারাষ্ট্র পুলিশ তথা রাজ্য সরকার। এ বার পুলিশের ওই কাজের সমালোচনা করা হল তাদেরই তদন্ত রিপোর্টে। আইন মাফিক গ্রেফতারি হয়েছিল কি না তা নিয়ে কোঙ্কন রেঞ্জের আইজি’কে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছিল। তিনি গ্রেফতারিতে জড়িত পুলিশকর্মীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছেন।

সফল উৎক্ষেপণ
সফল হল পরমাণু অস্ত্র বহনে সক্ষম নয়া দেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ। ডিআরডিও-র তরফে জানানো হয়েছে, ২০১৪ সালের মধ্যে ক্ষেপণাস্ত্রটিকে কাজে লাগানো যাবে। বিজ্ঞানীদের দাবি, শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্রকে আকাশপথেই ধ্বংস করে দিতে সক্ষম শব্দের চেয়ে দ্রুতগামী নতুন ক্ষেপাণাস্ত্রটি। এ দিন চাঁদিপুরের ইন্টিগ্রেটেড রেঞ্জ (আইটিআর) থেকে পরীক্ষামূলক ভাবে একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। সেটিকে আকাশেই ধ্বংস করে দেয় নতুন ‘অ্যাডভান্সড এয়ার ডিফেন্স’ ক্ষেপণাস্ত্র।

ক্ষতিপূরণের নির্দেশ
পথ দুর্ঘটনায় ডান পা খুইয়েছিলেন দিল্লির ভূপেন্দ্র সিংহ। বেপরোয়া ভাবে বাস চালানোর জন্যই এই দুর্ঘটনাটি ঘটেছিল। এর জন্য উত্তরপ্রদেশ পথ পরিবহণের বাসচালককে ক্ষতিপূরণ হিসেবে ১০ লক্ষ ৩৫ হাজার টাকা দেওয়ায় নির্দেশ দিয়েছে আদালত।

ভারতী-ওয়ালমার্টের পাঁচ জন সাসপেন্ড
ঘুষ দেওয়া ও বিভিন্ন আর্থিক দুর্নীতির অভিযোগের জেরে চিফ ফিনান্সিয়াল অফিসার পঙ্কজ মদন-সহ পাঁচ জনকে সাময়িক ভাবে বরখাস্ত করল ভারতী-ওয়ালমার্ট। আগামী দিনে এই একই কারণে আরও অনেকেই শাস্তির কোপে পড়তে পারেন বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। ভারত, মেক্সিকো, ব্রাজিল, চিন-সহ নানা দেশে সংস্থার বিরুদ্ধে ঘুষ দিয়ে ব্যবসা করার অভিযোগ ওঠায় ওয়ালমার্ট নিজেই অভ্যন্তরীণ তদন্তের নির্দেশ দিয়েছে। সেই সূত্রেই ভারতে এই পাঁচ জনকে সাসপেন্ড করল ভারতী-ওয়ালমার্ট।

বিবাদে আগুন
জমি বিবাদের জেরে এক ব্যবসায়ীর প্ররোচনায় অসম পুলিশের ৬ জওয়ান এক ব্যক্তির বাড়িতে আগুন লাগিয়ে দেন বলে অভিযোগ। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে মাটিয়াবাগ গ্রামে।

খাবার খারাপ

২০০৯ থেকে ২০১২ পর্যন্ত ৪০টি মিড ডে মিলের খাবারের গুণমান নিয়ে অভিযোগ জমা পড়েছে সরকারের কাছে। এমনই দাবি করেছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী এম এম পাল্লাম রাজু। যদিও তিনি এটাও জানিয়েছেন যে, সর্বশিক্ষা অভিযানের অর্ন্তগত স্কুলগুলির আগের থেকে উন্নতি হয়েছে অনেকটাই।

বহিষ্কৃত ৩ ছাত্র
আইআইএমের ছাত্র আবাসন থেকে মিলল মাদক দ্রব্য। অভিযুক্ত তিন ছাত্রকেই বহিষ্কৃত করা হয়েছে। এর আগে আরও দু’জন ছাত্রকে মাদক সেবনের অপরাধে ধরা হয়েছিল।


শুরু হল জামশেদপুর বইমেলা। টেগোর সোসাইটি আয়োজিত এই বইমেলা এ বার
২৮ বছরে পড়ল। শুক্রবার সন্ধ্যায় বইমেলার উদ্বোধন করেন বিশিষ্ট সাহিত্যিক
শংকর। মেলা চলবে ২ ডিসেম্বর পর্যন্ত। ভারতের নানা প্রান্ত থেকে আসা
৭২টি প্রকাশনা সংস্থার স্টল থাকছে মেলায়। পার্থ চক্রবর্তীর তোলা ছবি।

স্কুলের সাজা
ক্লাসে প্রস্রাব পেয়ে যাওয়ায় চার বছরের ছাত্রটি প্লাস্টিক বোতলেই তা করে ফেলে। শাস্তি হিসেবে শিক্ষিকা ওই প্রস্রাব পানের নির্দেশ দেন। অন্ধ্রপ্রদেশের স্কুলটির স্বীকৃতি কেড়ে নিল পূর্ব গোদাবরী জেলা প্রশাসন।

পাকড়াও বাবা
অবশেষে গ্রেফতার করা হল বাবাকে। নিজের দুই সন্তানকে খুন করে আত্মহত্যার চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু সন্তানের দেহের পাশে ফেলে যান তাঁর এটিএম কার্ডটি। সেই সূত্র ধরেই তাঁকে গ্রেফতার করা হয়।

বিশ্বভ্রাতৃত্বের বার্তা
এক জন কবি। অপর জন গায়িকা। এসেছেন জাপানের কোগুয়ো থেকে। কবি কেইকো কোমা এবং গায়িকা ইডাকা সিন। ২ ডিসেম্বর দিল্লিতে বিশ্বভ্রাতৃত্বের বার্তা দিতে হবে একটি সঙ্গীতানুষ্ঠান। এই অনুষ্ঠানের জন্যই তাঁরা এখন ভারতে।

অভিযুক্ত ধৃত
২০০২ সালের ঘাটকোপার বিস্ফোরণে মূল অভিযুক্ত সিদিক তাজ-উল-ইসলাম কাজিকে গ্রেফতার করল পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.