টুকরো খবর
পাচুওয়াড়া খনিতে খনন শুরু হবে জানুয়ারিতেই
জানুয়ারি মাস থেকে ঝাড়খণ্ডের পাচুওয়াড়া (উত্তর) কয়লা খনিতে খননের কাজ শুরু করতে চলেছে পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ উন্নয়ন নিগম। সরকারি-বেসরকারি যৌথ সংস্থা বেঙ্গল-এমটা নিগমের হয়ে ওই খনিতে খননের কাজ চালাবে। নিগম সূত্রে খবর, পাচুওয়াড়া (উত্তর) থেকে বছরে এক কোটি ৫০ লক্ষ টনের মতো কয়লা পাওয়া যাবে। ওই কয়লা আসা শুরু হলে রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলির জন্য বিদেশ থেকে আর কয়লা আমদানি করতে হবে না বেও নিগম কর্তারা জানিয়েছেন। বিদ্যুৎ উন্নয়ন নিগমের এক কর্তা জানাচ্ছেন, পরিমাণে অল্প হলেও রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলির জন্য এখন বিদেশ থেকে কয়লা আমদানি করতে হয়। যার দাম অনেক বেশি পড়ে, ফলে বিদ্যুৎ উৎপাদনের খরচও কিছুটা বাড়ে। তিনি বলেন, “খনন কাজ শুরু হওয়ার দুই-তিন বছরের মধ্যেই ওই খনিটি থেকে কয়লা পাওয়া যাবে।”

সংখ্যালঘু মন পেতে উদ্যোগ সিপিএমের
সংখ্যালঘু মন পেতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রতিযোগিতায় নামল সিপিএম। রাজ্যের কোষাগারের অবস্থা করুণ হলেও ইমামদের জন্য ভাতা চালু করেছেন মমতা। এই পরিস্থিতিতে নিরীহ মুসলিম যুবকদের জঙ্গি তকমা দেওয়া হচ্ছে বলে সরব হয়েছেন সিপিএমের সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। বিষয়টি নিয়ে আজ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কাছে দরবারও করেছেন তিনি। দলের সংখ্যালঘু নেতানেত্রী ছাড়াও দুই যুবককে সঙ্গে নিয়ে গিয়েছিলেন কারাট। ওই দু’জনকে প্রথমে জঙ্গি বলে আটক করা হলেও পরে ছেড়ে দেওয়া হয়। দলীয় সূত্রে খবর, মমতার ইমাম-রাজনীতির মোকাবিলায় সংখ্যালঘুদের নিয়ে সরব হওয়ার কৌশল নিয়েছে সিপিএম। জাতীয় স্তরে কেন্দ্রীয় নেতৃত্বও এই বিষয়ে সচেষ্ট। কারাটের সোচ্চার হওয়াও এই কৌশলেরই অঙ্গ। রাষ্ট্রপতিকে দেওয়া স্মারকলিপিতে কারাট জানিয়েছেন, একটি বিশেষ সম্প্রদায়ের যুবকদের নিছক সন্দেহের বশে আটকে রাখার ঘটনা গণতন্ত্রের উপর কালো ছোপ।

ট্রাক-অ্যাম্বুলেন্সে সংঘর্ষ, মৃত দুই
হাসপাতাল থেকে বেঁচে ফিরেও শেষ রক্ষা হল না ইমামন খাতুনের (৫০)। বাড়ি ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু হল তাঁর। মৃত্যু হয়ছে তাঁর স্বামীর বন্ধু আশ মহম্মদেরও (৫৬)। আহত মৃতার স্বামী-সহ দু’জন। নওয়াদা জেলার মুফ্ফসিল থানার কাছে ঘটনাটি ঘটেছে। আজ সকালে বার্নপুর থেকে চিকিৎসা করিয়ে অ্যাম্বুলেন্সে ফিরছিলেন তাঁরা। ইমামনের অক্সিজেনের নল লাগানো ছিল। সে সময় নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকের পিছনে অ্যাম্বুলেন্সটি ধাক্কা মারে। তাতেই মৃত্যু হয় দু’জনের।

ম্যাট্রিকের পরেই হাতে কমপিউটার
রাজ্যে ছাত্রছাত্রীদের প্রযুক্তিগত এবং কারিগরি দক্ষতা বাড়াতে আগামী শিক্ষাবর্ষ থেকে ম্যাট্রিক পাশ করার পর ছাত্রছাত্রীদের হাতে কম্পিউটার তুলে দেবে ঝাড়খণ্ড সরকার। প্রশাসনের প্রাথমিক হিসেবে, এই পরিকল্পনায় পাঁচ বছরে রাজ্যের কমপক্ষে ৩১ লক্ষ কমপিউটার-দক্ষ মানবসম্পদ তৈরি হবে। সরকারি সূত্রের খবর, এরই পাশাপাশি সরকারি কাজে কাগজের ব্যবহার কমিয়ে আনার পরিকল্পনা করছেন মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডা। কাগুজে ফাইলপত্রের বদলে অন-লাইনে যাবতীয় সরকারি কাজ চালু করতে চাইছেন মুন্ডা। তাতে সরকারি কাজের গতি এবং স্বচ্ছতা বাড়বে বলে সরকারের আশা। একই সঙ্গে নথি সংরক্ষণ ব্যবস্থাও উন্নত হবে। ওই লক্ষ্য নিয়ে প্রতিটি দফতরে কম্পিউটার বসানোর কাজও চলছে। কাজ শেষ হলে সরকারের সমস্ত কাজই হবে অন-লাইনে।

সড়ক দুর্ঘটনা, মৃত ৪
দু’টি পৃথক দুর্ঘটনায় আজ বিকেলে এক মহিলা ও তাঁর শিশুকন্যা-সহ ৪ জনের মৃত্যু হয়েছে রাঁচিতে। মৃতের তালিকায় রয়েছেন ঝাড়খণ্ড সশস্ত্র পুলিশের একজন কর্মীও। দু’টি দুর্ঘটনাই ঘটেছে রাঁচি জেলার চানহো থানা এলাকায়, ৭৫ নম্বর জাতীয় সড়কের উপরে। পুলিশ জানায়, এ দিন বিকেল সওয়া তিনটে নাগাদ শিশুকন্যাকে কোলে নিয়ে রাস্তা পার হতে গিয়ে ট্রাকের ধাক্কায় মৃত্যু হয়েছে মা ও শিশুর। এই ঘটনার অল্প সময় পরেই দু’টি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হয় দু’জনের। মৃতদের মধ্যে রয়েছেন ঝাড়খণ্ড সশস্ত্র পুলিশের এক কর্মী।

কেন্দ্রীয় নীতির প্রতিবাদে সিপিএমের স্বাক্ষর সংগ্রহ
রেশন ব্যবস্থায় ২ টাকা কিলো দরে ৩৫ কিলো খাদ্য দ্রব্য সরবরাহের দাবিতে এবং ভর্তুকির টাকা ব্যাঙ্কে জমা দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে স্বাক্ষর অভিযানে নামতে চলেছে সিপিএম। সারা দেশব্যাপী পাঁচ কোটি মানুষের স্বাক্ষর সংগ্রহ করবে সিপিএম। বিহারের সিপিএমের রাজ্য কমিটির অফিসে দলের পলিটব্যুরো সদস্য এস রামচন্দ্র পিল্লাই বলেন, “ডিসেম্বরের এক তারিখ থেকে জানুয়ারির ১৫ তারিখ পর্যন্ত দেশব্যাপী স্বাক্ষর অভিযান চালানো হবে। তাতে পাঁচ কোটি মানুষের স্বাক্ষর সংগ্রহ করা হবে। রেশন ব্যবস্থায় ভর্তুকির নামে কোনও টাকা লেনদেন চলবে না। ভর্তুকির টাকা ব্যাঙ্কে জমা দেওয়ার পদ্ধতি বাতিল করতে হবে।”

মারা গেল স্কুল পড়ুয়া
বেসরকারি এক স্কুলের শাস্তির জেরে মারা গেল ন’বছরের এক স্কুল পড়ুয়া। মৃত পড়ুয়ার নাম পিয়া চৌধুরী। জয়পুরের ঘটনা। বছর দুয়েক আগে হোমওয়ার্ক করে না নিয়ে যাওয়ায় স্কুলে মার খেতে হয়েছিল পিয়াকে। মারের চোটেই একটি চোখে আঘাত লাগে পিয়ার। দ্বিতীয় চোখটাও নষ্ট হতে শুরু করে তার। পিয়ার বাড়ির লোকেরা জানিয়েছেন, গত দু বছরে ৮ বার অস্ত্রোপচার করা হয় পিয়ার চোখে। আঘাত এতই গুরুতর ছিল যে তার থেকে স্নায়ু কোষে ম্যালিগন্যান্ট টিউমার তৈরি হয়। যার নাম নিউরোব্লাস্টমা। শুক্রবার মারা যায় পিয়া।

সু চি-র প্রশংসা
গণতন্ত্রের প্রথম সারিতে আরও অনেক বেশি মহিলার মুখ দেখতে চাই। মন্তব্য মায়ানমারের বিরোধী নেত্রী আউং সান সু চি-র। অন্ধ্রপ্রদেশের এক অনুষ্ঠানে গিয়ে সু চি বলেন, “এ দেশের মহিলাদের অর্থনৈতিক স্বাধীনতা দেখে আমার ভাল লাগছে।” ভারতে স্থানীয় পঞ্চায়েত ব্যবস্থা দেখে মায়ানমারেও এই ব্যবস্থা চালু করার কথা বলেন তিনি। এমনকী একশো দিনের কাজেরও প্রশংসা করেন নেত্রী।

ধৃত জঙ্গি নেতা
ধরা পড়ল জঙ্গি সংগঠন পিএলএফআই-এর এরিয়া কমান্ডার সরোজ গুড়িয়া। রাঁচি লাগোয়া খুঁটি জেলার তোরপার জঙ্গল থেকে দীর্ঘ দিন ধরে সংগঠনের কাজকর্ম নিয়ন্ত্রণ করছিলেন তিনি। খুঁটি এবং রাঁচি জেলার দু’ডজনেরও বেশি মামলা ঝুলছে ধৃত ওই পিএলএফআই জঙ্গির বিরুদ্ধে। তিনি খুঁটির তোরপা জঙ্গল থেকে বেরিয়ে রাঁচিতে আসতেই পুলিশের জালে ধরা পড়ে যান। একই সঙ্গে ধরা পড়ে তাঁর সঙ্গী এক যুবক।

দিগ্বিজয়কে শমন
মানহানির মামলার কারণে কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহকে হাজিরা দেওয়ার জন্য শমন পাঠাল দিল্লির এক আদালত। বিজেপি নেতা নিতিন গডকড়ী দিগ্বিজয়ের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন। তার ভিত্তিতেই দিগ্বিজয়কে ডিসেম্বরের ২১ তারিখের মধ্যে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে দিল্লির ওই আদালত।

রাহুলের বিরুদ্ধে
২০০৯ সালের লোকসভা নির্বাচনে অমেঠি কেন্দ্রে মনোনয়ন পত্রে ভুল তথ্য জমা দেওয়ার অভিযোগ উঠল রাহুল গাঁধীর বিরুদ্ধে। অভিযোগ, রাহুল তাঁর সম্পত্তি বিষয়ে দিয়েছিলেন। নির্বাচন কমিশন, রির্টানিং অফিসার সুব্রহ্মণ্যম স্বামীকে এই অভিযোগের বিষয়টি খতিয়ে দেখার দায়িত্ব দিয়েছিল। তিনি জানিয়েছেন, রাহুল গাঁধী নিজের নামে থাকা বেশ কিছু শেয়ারের হিসাব তখন দেখাননি।

ঠেকানো যাবে না
“জোট সরকারের জমানায় দুর্নীতি ঠেকানো সম্ভব। কিন্তু জোট সরকারে থাকলে দেওয়া-নেওয়ার রাজনীতি থাকবেই। তাতে দুর্নীতিকে মুছে ফেলা সম্ভব নয়।” দিল্লিতে এক আলোচনাসভায় মন্তব্য করলেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। ওই আলোচনা পর্বে অংশগ্রহণ করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব এবং পঞ্জাবের উপ মুখ্যমন্ত্রী সুখবীর সিংহ বাদল।

প্রয়াত তুলসী বরুয়া
মারা গেলেন অসমীয়া সংবাদজগতের অন্যতম স্তম্ভ, তুলসী গোবিন্দ বরুয়া। রাধা গোবিন্দ বরুয়ার জ্যেষ্ঠ পুত্র তুলসীবাবু, ৮৭ বছর বয়সে নিজের রাজগর রোডের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আসাম ট্রিবিউন গোষ্ঠীর কর্ণধার ছিলেন তিনি।

কিশোরী হত্যা
১৪ বছরের এক কিশোরীকে খুন করা হয়েছে বলে অভিযোগ উঠল চার ব্যক্তির বিরুদ্ধে। উত্তর প্রদেশের কাশগঞ্জ এলাকার আমাপুরের ঘটনা। পুলিশ জানায়, মৃতার নাম বর্ষা। গত ১৫ অক্টোবর ওই চার ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছিল বর্ষা।

জঙ্গিদের ধোলাই
আত্মসমর্পণ করা জঙ্গিদের দৌরাত্ম্যে অতিষ্ঠ হয়ে তাদের গণধোলাই দিলেন গ্রামবাসী ও দোকানদাররা। ঘটনাটি ঘটেছে কার্বি আংলং জেলার হাতিমারায়।

বিস্ফোরণে জখম
বিস্ফোরণে জখম হলেন তিনজন। মণিপুরের ইম্ফলে। শনিবার হাফতা বাজারে একটি লোহার দোকানে বিস্ফোরণ ঘটে। দোকানের মালিক ও দুই কর্মী জখম হয়েছে। ঘটনার তদন্তে নেমেছে পুলিশ। কোনও সংগঠন ঘটনার দায় নেয়নি।

দুর্ঘটনায় মৃত ৩
দু’টি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে তিনজনের মৃত্যু হল। গত রাতে যোরহাটের টিওকে ঘটনাটি ঘটে। বিপরীতমুখী দু’টি ট্রাক, রাতে সামনা সামনি চলে আসায় এই দুর্ঘটনা। ঘটনায় জখম অন্য তিনজন হাসপাতালে ভতি।

বিজেপি-র দাবি
ওয়ালমার্টের অভিযোগ নিয়ে তদন্তের দাবি জানাল বিজেপি। ভারতে ব্যবসা করার জন্য তাঁদের ঘুষ দিতে হয়েছে বলে অভিযোগ করেছে ওয়ালমার্ট। বিষয়টিকে ‘উদ্বেগজনক’ বর্ণনা করে বিজেপি নেতা শাহনওয়াজ হুসেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.