...ঢাকে পড়ল কাঠি

বরাহনগর কুঠিঘাট সর্বজনীন:
সাবেক পুজো। প্রতিমা সাবেক।

বরাহনগর বন্ধুদল স্পোর্টিং ক্লাব: ইসকন-এর মন্দিরের আদলে মণ্ডপ। দেবীর রূপে কৃষ্ণের ছোঁয়া। ৫১ বছরের পুরনো পুজো। থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানও।

বরাহনগর বাঙালি সঙ্ঘ: ৬৬ বছরের পুরনো পুজোয় প্যাগোডার আদলে মণ্ডপ। প্রতিমা সাবেক।

দক্ষিণেশ্বর ডোমেস্টিক এরিয়ার দুর্গাপুজো: মণ্ডপসজ্জায় প্লাস্টিকের বোতল ব্যবহার করা হচ্ছে। ৬৪ বছরের পুজোর এ বারের থিম প্লাস্টিক বর্জন।

বাণীমন্দির।

ব্যারাকপুর কালিয়ানিবাস কবিরাজবাড়ি:
এলাকায় রাজবাড়ির পুজো নামে খ্যাত। প্রতিপদে ঘট বসে। প্রতিপদ থেকে দশমী পর্যন্ত শাক্ত মতে দুর্গার আরাধনা হয়।

ব্যারাকপুর দাশগুপ্ত পরিবারের পুজো: ১৯৫১-য় ব্যারাকপুরে পুজো শুরু হয়। দুর্গাকে ভগবতী রূপে পুজো করা হয়।

ব্যারাকপুর টাইগার সঙ্ঘ: কুড়ি পয়সার আদলে মণ্ডপ। প্রতিমার ভগবতী রূপ। নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উত্তর আনন্দপুরী সর্বজনীন দুর্গোৎসব: ৬৭ বছরের পুজোয় ডাকের সাজের একচালা সাবেক প্রতিমা। মণ্ডপে থাকছে ঘোড়ার বিভিন্ন রূপ। পাটের দড়ি দিয়ে অলঙ্করণ করা হচ্ছে।

আনন্দপুরী হরহল: ৭৩ বছরের পুরনো পুজো। বিশেষ আকর্ষণ সন্ধিপুজো।

রহড়া মধ্যপাড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটি: ৩৮ বছরের পুরনো পুজোর থিম ভারতীয় স্থাপত্য। পঞ্চমীতে ৮০ জন ছাত্র-ছাত্রীকে লেখাপড়ার জিনিস দেওয়া হবে।

খড়দহে নিত্যানন্দ প্রতিষ্ঠিত দুর্গাপুজো: বৈষ্ণব মতে পুজো হয়। একচালার প্রতিমার শোলার সাজ। দেবীর রূপ কাত্যায়নী। দেবীর দু’পাশে জয়া ও বিজয়া থাকে। বাহন ঘোড়া। কৃষ্ণা নবমী থেকে শুক্লা নবমী পর্যন্ত পুজো চলে।

দক্ষিণেশ্বর ডোমেস্টিক এরিয়ার দুর্গাপুজো

ইউ বি কলোনি:
এক টুকরো চিন এ বার উঠে আসছে বরাহনগরের এই পুজোয়। প্যাগোডার আদলে তৈরি মণ্ডপের চার ধারে থাকবে বিভিন্ন আকৃতির প্রায় ৫০টি ড্রাগন। থাকবে চিনা শিল্পের অন্যান্য নিদর্শনও। প্রতিমা দেখলে মনে হবে পিতলের তৈরি।

বাঙালি সঙ্ঘ: ৬৬ বছরের এ পুজোয় নানা দেশের শিল্প-সংস্কৃতির মিশ্রণে সাজবে মণ্ডপ। প্যাগোডার অনুকরণে মণ্ডপ। পুরো বাঁশের তৈরি মণ্ডপ সাজানো হবে বাঁশ কাঠি, বেতের ঝুড়ি-সহ নানা বাঁশজাত দ্রব্যে। নানা রং দিয়ে বাঁশের উপর আঁকা হচ্ছে গ্রাম বাংলা ও বৌদ্ধ কিংবদন্তির ছবি। দক্ষিণী ঘরানার প্রতিমার শান্তরূপ। অসুর নেই।

ফ্রেন্ডস অ্যাসোসিয়েশন: ৬৪তম বর্ষের এই পুজোয় কাল্পনিক মণ্ডপটির বাইরে থাকছে ঝুড়ি ও বাঁশের কঞ্চি দিয়ে তৈরি মহামায়ার ন’টি রূপের মডেল। মণ্ডপের ভিতরে তার দিয়ে ফুটিয়ে তোলা হচ্ছে গ্রামবাংলার ছবি। সঙ্গে থাকছে আলোর কারুকার্য।

বাণীমন্দির: থিম মিশরের সভ্যতা। প্রতিমা এবং মণ্ডপ সেই অনুযায়ী।

ছবি: অলকেশ মণ্ডল।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.