টুকরো খবর
ধর্ষণ নিয়ে কংগ্রেস নেতার মন্তব্যে বিতর্ক
ধর্ষণ নিয়ে ফের বিপাকে হরিয়ানার কংগ্রেস সরকার। হরিয়ানায় কংগ্রেসের নেতা ধর্মবীর গোয়াত আজ মন্তব্য করেন, নব্বই শতাংশ ধর্ষণই ‘সম্মতিক্রমে যৌনসম্পর্ক’। ধর্মবীর হরিয়ানা প্রদেশ কংগ্রেস কমিটির সদস্য এবং হিসার জেলা কংগ্রেসের মুখপাত্র। কংগ্রেস নেতার এ হেন মন্তব্যের পরই আসরে নামে বিজেপি। বিজেপির তরফে এই মন্তব্যকে ‘লজ্জাজনক’ বলা হয়েছে। গোয়াতের মন্তব্যের পরিপ্রেক্ষিতে সিপিএম নেত্রী বৃন্দা কারাট বলেন, “এটা কংগ্রেস ও হরিয়ানা প্রদেশ কংগ্রেসের দ্বিচারিতার প্রমাণ। এক দিকে সনিয়া গাঁধী দলিত মেয়ের বাড়িতে যাচ্ছেন পাশে দাঁড়ানোর বার্তা নিয়ে। তাঁরই দলের এক সদস্য আবার চেষ্টা করছেন মেয়েদের উপরে এই অত্যাচারের সপক্ষে যুক্তি দেওয়ার।” হিসারে গত রাতে ধর্মবীর মন্তব্য করেন, “বেশিরভাগ ক্ষেত্রেই কোনও ছেলের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়ে একটি মেয়ে। ছেলেটির বিকৃত মানসিকতা না বুঝেই এমনটা করে তারা। অধিকাংশ ধর্ষণের ঘটনাই আসলে সম্মতিক্রমে যৌনসম্পর্ক।” বিব্রত হরিয়ানা প্রদেশ কংগ্রেস মন্তব্যের পরই ধর্মবীরের সঙ্গে দূরত্ব বাড়িয়েছে। ধরানো হয়েছে কারণ দর্শানোর নোটিসও। রাজ্যের মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র সিংহ হুডা বলেন, “এটাওনার ব্যক্তিগত মত।” ধর্মবীরের দাবি, তাঁর বক্তব্য বিকৃত করা হয়েছে। গুড়গাঁওয়ের লক্ষ্মণ বিহারে আজ ৬ বছরের বালিকাকে দুই যুবক ধর্ষণ করেছে বলে অভিযোগ। এক মাসে এই নিয়ে প্রায় সতেরোটি ধর্ষণের অভিযোগ উঠল রাজ্যে।

অপহরণে অভিযুক্ত মন্ত্রী বরখাস্ত
গোন্দা জেলার মুখ্য মেডিক্যাল অফিসার এস পি সিংহকে অপহরণে অভিযুক্ত উত্তরপ্রদেশের রাজস্বমন্ত্রী বিনোদ সিংহ ওরফে পণ্ডিত সিংহ। শুক্রবার তাঁর ইস্তফা গ্রহণ করেন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। বিনোদ সিংহের সমর্থক ডাক্তারদের সরকারি পদে নিয়োগ করতে অস্বীকার করেছিলেন এস পি সিংহ। সেই জন্য বিনোদ তাঁকে অপহরণ করেছিলেন বলে অভিযোগ। অপহরণ-কাণ্ডের বিষয়ে পূর্ণ রিপোর্ট পেয়ে বিনোদকে সরানোর সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব। বিনোদ এবং সঙ্গীদের বিরুদ্ধে এফআইআরও করা হতে পারে। বিনোদের অবশ্য দাবি, সরকারি ডাক্তার নিয়োগ দুর্নীতির প্রতিবাদ জানিয়েছিলেন তিনি। তাই এ ভাবে তাঁকে ফাঁসানো হয়েছে। তবে নৈতিকতার খাতিরেই পদত্যাগ বলে জানান বিনোদ।

পথকর চাওয়ায় বন্দুক নিয়ে ভয় দেখালেন সাংসদ
পথ কর চাওয়ায় টোল প্লাজার কর্মীদের দিকে বন্দুক নিয়ে তেড়ে গেলেন সাংসদ। কাল রাতে গুজরাতের পোরবন্দরের কংগ্রেস সাংসদ বিঠল রাডাডিয়া সুরাত যাচ্ছিলেন। কারজানের কাছে পথ কর আদায়ের জন্য তাঁর গাড়ি থামান টোল প্লাজার কর্মীরা। গাড়ির চালক প্রথমে সাংসদের পরিচয়পত্রের প্রতিলিপি দেখান। কর্মীরা আসল পরিচয়পত্র বার করতে বললে গাড়ি থেকে বেরিয়ে আসেন সাংসদ নিজেই। কর্মীদের অভিযোগ, অযথা তাঁর সময় নষ্ট করা হচ্ছে বলে বন্দুক নিয়ে ভয় দেখান তিনি। এমনকী খুনের হুমকিও দেন। সিসিটিভি ক্যামেরাতেও দেখা গিয়েছে, উত্তেজিত ভাবে বন্দুক নিয়ে কর্মীদের দিকে তেড়ে যাচ্ছেন সাংসদ। পুলিশে অভিযোগ জানান তাঁরা। যদিও বিঠলের দাবি, সাংসদদের পথ কর দিতে হয় না। পরিচয় জেনেও বেশ কিছু লোক তাঁর গাড়ি ঘিরে ধরে। আত্মরক্ষার্থেই তিনি বন্দুক বার করেছিলেন।

পার্সেলে পিস্তল
ক্যুরিয়ারে আসা প্যাকেট খুলতেও সতর্ক হতে হবে রাঁচিবাসীকে। আজ রাঁচির আনন্দনগরের একটি ঘটনা এমনই সতর্কবার্তা দিচ্ছে বলে মনে করছেন পুলিশ কর্তারা। পুলিশ জানায়, আজ সকালে সত্যনারায়ণ সাহুর বাড়িতে ক্যুরিয়ারের লোক পরিচয় দিয়ে বড় মাপের একটি প্যাকেট নিয়ে হাজির হয় এক যুবক। সত্যনারায়ণবাবুর অনুপস্থিতিতে তাঁর স্ত্রী প্যাকেটটি নেন। প্যাকেট খুলে কিন্তু গৃহকর্ত্রীর ভিরমি খাওয়ার উপক্রম। প্যাকেটে একটি পিস্তল। পাশে তামাকের গুড়ো। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত চলছে।

নিহত জঙ্গি
সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে এক জঙ্গির মৃত্যু হয়েছে। আজ ভোরে করিমগঞ্জ জেলার চেরাগি-মোকামাটিলায় ইউনাইটেড ডেমোক্র্যাটিক লিবারেশন আর্মির (উদলা) জঙ্গিদের সঙ্গে সেনাবাহিনীর জওয়ানদের সংঘর্ষ বাধে। জঙ্গি ঘাঁটির খবর পেয়ে সেনাবাহিনী মোকামাটিলা ঘিরে ফেলে। লড়াইয়ে মন্টুরাম রিয়াং নামে এক জঙ্গির মৃত্যু হয়।

ধৃত ৪ ডাকাত
ডাকাতির উদ্দেশে জড়ো হওয়া চার জনকে পুলিশ গ্রেফতার করেছে। কাল রাতে আরারিয়ার ফরবিসগঞ্জের প্রফেসর কলোনি থেকে তাদের গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, নির্দিষ্ট খবরের ভিত্তিতেই তারা ওই এলাকায় হানা দেয়। পুলিশকে আসতে দেখে ডাকাত দলটি বোমা ছুড়তে থাকে। তবে বোমার আঘাতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি। ধৃতরা জেরায় জানিয়েছে, দলে ২২ জন ছিল। বাকিরা পালিয়েছে। এসপি রঞ্জিৎ কুমার মিশ্র বলেন, “বাকিদের খোঁজ চলছে।”

কমছে বাল্যবিবাহ
কম বয়সী ভারতীয় মেয়েদের বাল্যবিবাহের হার কমছে, জানাল রাষ্ট্রপুঞ্জ। তবে রাষ্ট্রপুঞ্জের দাবি, তাদের শিক্ষার অধিকার নিশ্চিত করতে এই হার মোটেও যথেষ্ট নয়।

অভিযোগ খারিজ
জনতার চাপে কার্টুন-শিল্পী অসীম ত্রিবেদীর বিরুদ্ধে রাষ্ট্রদোহের অভিযোগ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার। শুক্রবার এই কথা মুম্বই হাইকোর্টকে জানানো হয়।

সিব্বলের আর্জি
চলতি অর্থবর্ষে মিড-ডে মিল প্রকল্পের জন্য গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি দিতে পেট্রোলিয়াম মন্ত্রককে চিঠি দিয়েছেন মানবসম্পদ উন্নয়নমন্ত্রী কপিল সিব্বল।

মোদীকে চিঠি
‘বিবেকানন্দ ইউথ এমপ্লয়মেন্ট উইক’-এর খরচ জানতে চেয়ে নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন দুই আরটিআই কর্মী। ছ’মাসেও তা জানতে পারেননি তাঁরা। তাই চিঠি।

নজরদারি পুলিশের
বিভিন্ন সরকারি ভবনে বোমা বিস্ফোরণ করা হবে- এই মর্মে অজ্ঞাত প্রেরকের হুমকি-চিঠি এল মহারাষ্ট্রের ‘মন্ত্রালয়ে’। খবর পেয়ে মন্ত্রালয়ে নজরদারি বাড়ায় পুলিশ।

আবেদন খারিজ
গোপাল কাণ্ডা এবং তাঁর ভাই গোবিন্দ কাণ্ডার জামিনের আবেদন শুক্রবার খারিজ করে দিল দিল্লির আদালত।

মহিলাদের জমি
ভারতের গ্রামাঞ্চলে মাত্র ১০% মহিলার নামে জমি রয়েছে। আন্তর্জাতিক গ্রামীণ মহিলা দিবসে এ কথা জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ।

দুর্ঘটনায় মৃত
নিয়ন্ত্রণ হারিয়ে কুঁড়েঘরে ধাক্কা মারল ট্রাক। পটনার ঘটনা। শুক্রবারের এই দুর্ঘটনায় এক মহিলার মৃত্যু হয়েছে। আহত আরও এক ।

খুরশিদের ইস্তফার দাবিতে মিছিল
ছবি: পিটিআই
কেন্দ্রীয় আইনমন্ত্রী সলমন খুরশিদের ইস্তফার দাবিতে মিছিল করে প্রধানমন্ত্রীর বাড়ির দিকে যাওয়ার সময় আটক করা হল অরবিন্দ কেজরিওয়ালকে। তাঁর সঙ্গী ছিলেন রাষ্ট্রীয় বিকলাঙ্গ পার্টির ৭০ জন সমর্থক, যে দলে ছিলেন প্রতিবন্ধীরাও। পথে পুলিশ তাঁদের আটকে দিলে ধর্নায় বসেন কেজরিওয়ালরা। বিকেল ৩টে নাগাদ তাঁদের গ্রেফতার করা হয়। পরে ছেড়েও দেওয়া হয়। কেজরিওয়ালের দাবি, তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার জন্য সময় চান। কিন্তু, পিএমও রাজি হয়নি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.