টুকরো খবর
অ্যাম্বুল্যান্স এনে ফের খেলা শুরু
ছবি: রাজা বন্দ্যোপাধ্যায়।
মাঠে অসুস্থ হয়ে জেলার তরুণ ফুটবলার মহেশ থাপার মৃত্যুতে ম্যাচ চলাকালীন চিকিৎসক এবং অ্যাম্বুল্যান্স না-রাখার অভিযোগ উঠেছিল। জেলা ক্রীড়া সংস্থার লিগের খেলাতেও মাঠে অ্যাম্বুল্যান্স এবং চিকিৎসকের ব্যবস্থা অনেক ক্ষেত্রেই রাখা হয় না বলে প্রশ্ন ওঠে। গত ৮ জুলাই মহেশের মৃত্যুর পর তাই সাময়িক ভাবে মাঝপথেই বন্ধ রাখা হয়েছিল জলপাইগুড়ি ফুটবল লিগের সুপার ডিভিশনের খেলা। মাঠে অ্যাম্বুল্যান্স এবং চিকিৎসকের বন্দোবস্ত করে মঙ্গলবার থেকে ফের লিগের খেলা শুরু হয়। এ দিন জলপাইগুড়ি স্পোর্টস কমপ্লেক্সের মাঠে জেলা ক্রীড়া সংস্থার লিগের খেলায় শুরু থেকেই অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা ছিল। এ দিন জেওয়াইসিসি ২-১ গোলে হারিয় নেতাজি মডার্ন ক্লাবকে। জলপাইগুড়ি জেলা ক্রীড়া সংস্থার সচিব অঞ্জন সেনগুপ্ত বলেন, “এখন থেকে প্রতিটি খেলায় অ্যাম্বুল্যান্স রাখা হবে। জলপাইগুড়ি অ্যাম্বুল্যান্স পরিষেবা সমিতির সঙ্গে আমাদের কথা হয়েছে। স্পোর্টস কমপ্লেক্স লাগোয়া একটি নার্সিংহোম কর্তৃপক্ষও চিকিৎসক পাঠাতে রাজি হয়েছেন।

অভিযুক্ত মোর্চা
জোর করে টাকা আদায়ের অভিযোগ উঠল গোর্খা জনমুক্তি মোর্চার নামে। মঙ্গলবার ডুয়ার্সের বাগরাকোটে ঘটনাটি ঘটেছে। স্থানীয় সিপিএমের পঞ্চায়েত সদস্য শ্যারন ঘিমিরে ওই অভিযোগ করেন। তাঁর অভিযোগ, “এদিন বাগরাকোট ডাকঘর থেকে প্রাপকদের ১১ মাসের বকেয়া বার্ধক্য ভাতা দেওয়া শুরু হয়। বার্ধক্য ভাতা প্রাপকেরা টাকা নিয়ে বাড়ি ফেরার সময় মোর্চার ব্লক সভাপতি নেতৃত্বে মোর্চা কর্মীরা জোর করে টাকা আদায় শুরু করেন। বিষয়টি বিডিওকে জানানো হয়। এর পরে মালবাজারের বিডিও প্রেমবিভাস কাঁসারী নির্দেশে মালবাজার থানার পুলিশ এলাকায় পৌঁছায়।” যদিও মালবাজারের সার্কেল ইন্সপেক্টর অশোক সাহা জানান, “পুলিশ গিয়ে টাকা আদায়কারীদের কোনও হদিস পায়নি। বাগরাকোটে পুলিশি নজরদারি চলছে।” তবে অভিযোগ অস্বীকার করেছেন মোর্চার ব্লক সভাপতি শিবকুমার প্রধান। তিনি বলেন, “অবসরপ্রাপ্ত চা শ্রমিকদের নিয়ে একটি কমিটি গঠন করা হচ্ছে। কমিটি রেজিস্ট্রেশনের টাকা জোগাড় করা হচ্ছে। সকলকে জানিয়ে, সম্মতি নিয়েই টাকা নেওয়া হচ্ছিল।”

ব্যবসায়ীর দেহ নিয়ে ফিরলেন পরিজনেরা
ভাগলপুর থেকে রামআশ্রয় সরাব (৬২)-এর দেহ নিয়ে মঙ্গলবার রাতে শিলিগুড়িতে ফিরলেন তাঁর পরিবারের সদস্যরা। পুলিশের একটি দলও তাঁদের সঙ্গে ছিলেন। পুলিশ সূত্রের খবর, গত শুক্রবার মাটিগাড়া থানার কদমতলা থেকে হিলর্কাট রোডের অলঙ্কার ব্যবসায়ী রামআশ্রয়বাবুকে অপহরণ করে দুষ্কৃতীরা। ‘মুক্তিপণ’ হিসেবে ১০ লক্ষ টাকা তাঁর পরিবারের কাছে দাবি করে দুষ্কৃতীরা। ঘটনাটি পুলিশকে জানান ব্যবসায়ীর ছেলে জিতেন্দ্রপ্রসাদ। ঘটনার তদন্তে নেমে এক আইনজীবী সহ ৩ জনকে গ্রেফতার করে। দার্জিলিংয়ের পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, “তিন জনকে গ্রেফতার করা হয়েছে। ঘটনায় জড়িত বাকিদের ধরার চেষ্টা চলছে।” শিলিগুড়ি পুরসভার চেয়ারম্যান নান্টু পাল এদিন শিলিগুড়ির মহকুমাশাসক বৈভব শ্রীবাস্তব এবং শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপারের সঙ্গে দেখা করে অভিযুক্তদের কঠিন শাস্তির দাবি জানিয়েছেন।

পরোয়ানা জারি
প্রোমোটর তাপস ঝা হত্যাকাণ্ডে অভিযুক্ত গুরদীপ সিংহ সালুজার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হল। সোমবার শিলিগুড়ির অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় আদালতের বিচারক মধুমিতা বসু গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এর আগে ওই অভিযুক্ত শিলিগুড়ির অতিরিক্ত জেলা ও দায়রা আদালতে জামিন পেলেও কলকাতা হাইকোর্টে তা বাতিল হয়। হাইকোর্টের ওই রায় শিলিগুড়ির অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় আদালতে জমা পড়লে বিচারক সোমবার শুনানির দিন ধার্য করার পাশাপাশি অভিযুক্তকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিলেন। অভিযুক্ত অবশ্য আদালতে হাজির হননি।

প্রণবকে সমর্থন
রাষ্ট্রপতি পদে প্রণব মুখোপাধ্যায়কে সমর্থন জানাবে গোর্খা জনমুক্তি মোর্চা। মঙ্গলবার সন্ধ্যায় দার্জিলিংয়ে মোর্চার সভাপতি বিমল গুরুঙ্গ সাংবাদিকদের ওই কথা জানান। তিনি বলেন, “প্রণব মুখোপাধ্যায় আমাদের পছন্দের প্রার্থী। তাই আমরা তাঁকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছি।” মোর্চার কেন্দ্রীয় কমিটির সদস্য বিনয় তামাং জানান, কিছুদিন আগে বিমল গুরুঙ্গ দিল্লিতে গিয়েছিলেন। সেই সময় তিনি স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম এবং প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন। তিনি বলেন, “সেখানেই প্রণববাবুকে রাষ্ট্রপতি পদে সমর্থনের ব্যপারে দলের সভাপতি আশ্বাস দেন। সে কথা জানানো হয়েছে।”

বন্ধের ডাক
‘জিটিএ’ বাতিলের দাবিতে আজ, বুধবার ২৪ ঘণ্টার বাংলা বন্ধের ডাক দিল বাংলা ভাষা ও ভাষা বাঁচাও কমিটি। মঙ্গলবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে ওই কথা জানান সংগঠনের নেতা মুকুন্দ মজুমদার। তিনি জানান, শিলিগুড়ি-সহ বিভিন্ন এলাকায় তাঁরা বন্ধের সমর্থনে রাস্তায় নামবেন। তিনি বলেন, “বাংলা ভাগের চক্রান্ত আমরা কিছুতেই মানবে না। জিটিএ বাংলা ভাগের প্রথম ধাপ। এর প্রতিবাদেই বন্ধ ডাকা হয়েছে। বন্ধ সফল হবে বলে আশা করছি।”

বাঁধ পরিদর্শন
বাঁধ ভাঙা নিয়ে বিতর্ক সৃষ্টি হওয়ায় আজ, বুধবার মিলন মোড়ে মহানন্দা ভেঙে পড়া বাঁধ দেখতে যাবেন উত্তরবঙ্গ বন্যা নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান নারায়ণ চট্টোপাধ্যায়। এলাকার বাসিন্দারা অভিযোগ করেছেন, বর্ষায় একশো দিনের প্রকল্পে ওই বাঁধ মেরামত করতে গিয়ে তারজালি খুলে ফেলা হয়। পাথরও সরানো হয়। তার জেরেই ওই প্রাকৃতিক বিপর্যয় হয়। বন্যা নিয়ন্ত্রণের কমিশনের চেয়ারম্যান ওই অভিযোগ যাচাই করতেই সেখানে যাবেন বলে জানিয়েছেন।

স্মারকলিপি
নিখোঁজ তরুণীকে উদ্ধারের দাবিতে মঙ্গলবার বাগডোগরা সিআই অফিসে স্মারকলিপি দিল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সম্প্রতি মাটিগাড়া থানার শিবমন্দিরের তরুণী পিঙ্কি মণ্ডল নিখোঁজ হন। পুলিশ তাঁর স্কুটার উদ্ধার করেছে। তাঁর খোঁজ মেলেনি। পুলিশ ২ জনকে ধরে ঘটনার তদন্ত শুরু করেছে। স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি বরুণ ভৌমিক বলেন, “তরুণীকে দ্রুত উদ্ধারের দাবি করেছি।”

গ্রেফতার
বাইক চুরির অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাতে বিধাননগর পুলিশ ফাঁড়ির মুরলিগঞ্জ থেকে ওই যুবককে গ্রেফতার করা হয়। ধৃতের নাম স্নেহেন্দু কাড়াল। বাড়ি হাওড়ার শ্যামপুরে। এ দিন রাতে একটি বাইক নিয়ে সন্দেহজনক ভাবে ঘোরাঘুরি করতে দেখে পুলিশ তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। পরে গ্রেফতার করা হয়।

হোম পালানো মহিলা উদ্ধার
হুগলির উত্তরপাড়ার একটি হোম থেকে পালিয়ে আসা এক মহিলাকে উদ্ধার করে হাসপাতলে ভর্তি করল স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। মঙ্গলবার আলিপুরদুয়ারে। ওই মহিলা মানসিকভাবে অসুস্থ বলে মনে হচ্ছে। নিজেকে দুর্গা দাস ওরফে মামণি বলে পরিচয় দিয়েছেন। পুলিশ খোঁজ নিয়ে জেনেছে, উত্তরপাড়ার একটি হোম থেকে মহিলা পালিয়ে এসেছেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.