টুকরো খবর
‘নিগৃহীত’ তৃণমূলের ইন্দাস ব্লক সভাপতি
তৃণমূলের ইন্দাস ব্লক সভাপতি তথা বিধায়ক গুরুপদ মেটেকে নিগ্রহ করার অভিযোগ উঠল দলের কর্মী-সমর্থকদের বিরুদ্ধে। এ ব্যাপারে সোমবার রাতে গুরুপদবাবু টিএমসিপির ইন্দাস ব্লক সভাপতি শেখ হামিদ-সহ ১৩ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। কেউ গ্রেফতার হয়নি। ২১ জুলাই-এর সভা উপলক্ষে সোমবার ইন্দাসের সুপার মার্কেটের কাছে ওই সভায় তৃণমূলের জেলা সভাপতি অরুপ খাঁ, শিশুবিকাশ কল্যাণ মন্ত্রী শ্যাম মুখোপাধ্যায়, পাত্রসায়র ব্লক সভাপতি স্নেহেশ মুখোপাধ্যায়, ইন্দাসের বিধায়ক গুরুপদ মেটে প্রমুখ ছিলেন। গুরুপদবাবুর অভিযোগ, “সভা শেষে মঞ্চ থেকে নেমে বেরিয়ে যাওয়ার সময় কিছু দুষ্কৃতী আমাকে ঘিরে ধরে কিল, চড়, ঘুষি মারে।” টিএমসিপি নেতা শেখ হামিদ অবশ্য সব অভিযোগ উড়িয়ে দিয়ে দাবি করেন, “আমরা কেউ বিধায়ককে মারধর করিনি। রাজনৈতিক আক্রোশে উনি আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করেছেন। দলীয় স্তরে নিরপেক্ষ তদন্ত হলেই আসল সত্যটা প্রকাশ হবে।” প্রসঙ্গত, বিধানসভা ভোটের পর থেকে ইন্দাসে তৃণমূলের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে এসেছে। বিধায়ক গুরুপদ মেটের গোষ্ঠীর সঙ্গে দল থেকে বহিষ্কৃত প্রাক্তন ব্লক সভাপতি রবিউল হোসেনের গোষ্ঠীর বিরোধ এখনও মেটেনি। তবে সোমবারের সভায় দুই গোষ্ঠীর নেতা কর্মীরা হাজির ছিলেন। দলের জেলা জেলা সভাপতি অরুপ খাঁ অবশ্য বলেন, “আমরা বাইরে বেরিয়ে আসার পরে কিছু হয়েছে কী না জানি না। ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

নলবাহিত পানীয় জলের আশ্বাস মন্ত্রীর
জেলার সমস্ত গ্রামে নলবাহিত পানীয় জল সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। মঙ্গলবার পুরুলিয়াতে এসে সরকারের এই সিদ্ধান্তের বিষয়ে জানান পঞ্চায়েত ও জনস্বাস্থ্য কারিগরী দফতরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। এ দিন জল সরবরাহ করার জন্য প্রকল্প নির্মাণে সার্কিট হাউসে জেলা প্রশাসন ও বিভিন্ন দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠকও করেন মন্ত্রী। কয়েক জন বিধায়কও ছিলেন। জেলার কুড়িটি ব্লকের ১৭০টি পঞ্চায়েতের মধ্যে বেশিরভাগ এলাকাতেই বাসিন্দাদের ভরসা পুকুর, কুয়ো ও নলকূপের জল। গরমকালে জলস্তর নেমে যাওয়ার ফলে জলকষ্ট শুরু হয় জেলা জুড়ে। জেলাশাসক অবনীন্দ্র সিংহ বলেন, “১৩০০ কোটি টাকা ব্যয়ে জাপানের সাহায্যে জেলায় জল সরবরাহ প্রকল্প গড়া হচ্ছে। আগামী ২৪ জুলাই পুরুলিয়াতে আসছে জাপানী প্রতিনিধিদের একটি দল।” মন্ত্রী বলেন, “রাজ্য সরকার পুরুলিয়ার সব গ্রামেই নলবাহিত পানীয় জল সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে। দ্রুত কাজ শুরু করতে চাইছি। তাই এই বৈঠক।”

পুকুর সংস্কার
পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের আর্থিক সহায়তায় পুকুর সংস্কারের কাজ সম্পন্ন করলো পুরুলিয়া রামকৃষ্ণ মিশন। সম্প্রতি পুরুলিয়া ২ ব্লকের আড়িটা গ্রামে ওই পুকুরটির উদ্বোধন করেছেন পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরের মন্ত্রী সুকুমার হাঁসদা। সরকারী উদ্যোগে কাজ করার পাশাপাশি বিভিন্ন সংস্থার মাধ্যেমেও উন্নয়নের কাজ করছে পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ। সেই প্রেক্ষিতেই পুরুলিয়াতে রামকৃষ্ণ মিশনকে আড়িটা গ্রামে ওই পুকুরের সংস্কারের দায়িত্ব দেওয়া হয়েছিল। মিশনের অধ্যক্ষ স্বামী আত্মপ্রভানন্দ জানান, জানুয়ারী মাসে পুকুরটির সংস্কারের দায়িত্ব দিয়েছিল পশ্চিমাঞ্চল উন্নয়ান পর্ষদ। সাত মাসের মধ্যেই কাজ সম্পন্ন করা হয়েছে। তিনি বলেন, “পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ ৪১ লক্ষ ৫৭ হাজার টাকা বরাদ্দ করেছিল। সংস্কারের পরে পুকুরটির আয়তন দাঁড়িয়েছে ৭ একর এবং বিবেকানন্দ সরোবর নতুন নামকরণ করা হয়েছে পুকুরটির।”

শিক্ষক সম্মেলন
সহকারী বিদ্যালয় পরিদর্শকের (মাধ্যমিক) কার্যালয় পুরোদমে চালু করার দাবি উঠেছে শিক্ষক সংগঠন এসটিই-এর সম্মেলনে। রবিবার রঘুনাথপুরে হয়েছে ওই শিক্ষক সংগঠনের দ্বাদশতম রঘুনাথপুর মহকুমা সম্মেলন। সংগঠনের মহকুমার সম্পাদক শম্ভু মান্নার অভিযোগ, “রঘুনাথপুরে সহকারী বিদ্যালয় পরিদশর্র্কের কার্যালয় থাকলেও সেখানে শিক্ষকদের বেতনের বিল জমা নেওয়া ছাড়া অন্য কোনও কাজ হয় না। অবসরপ্রাপ্ত শিক্ষকদের পেনশন-সহ অন্যান্য কাজের জন্য ছুটতে হয় জেলাসদর পুরুলিয়াতে।” সম্মেলনে এলাকার শিশু শিক্ষাকেন্দ্র, মাধ্যমিক শিক্ষাকেন্দ্রগুলির পরিকাঠামো উন্নয়নের দাবি জানানো হয়েছে।

তিন দুষ্কৃতী ধৃত
রান্নার গ্যাসের সিলিন্ডার থেকে গ্যাস চুরি করার সময়ে হাতে নাতে তিন দুষ্কৃৃতীকে গ্রেফতার করল পুলিশ। ধৃত অনাথ মাজি, দুঃখভঞ্জন কুমারের বাড়ি পুরুলিয়ার আড়শা থানার পাতুয়াড়া গ্রামে ও মহম্মদ মিনহাজ আনসারি ঝাড়খণ্ডের ধানবাদের বাসিন্দা। রবিবার রাতে পুরুলিয়া-জামসেদপুর জাতীয় সড়কে, পাতুয়াড়া গ্রামের অদূরে একটি ধাবা থেকে তাদের ধরা হয়। আটক করা হয়েছে ৯০০টি রান্নার গ্যাস ভর্তি তিনটি ট্রাক। গাড়িগুলি জামসেদপুর থেকে আসছিল বলে পুলিশ জানিয়েছে। সোমবার পুরুলিয়া আদালতে হাজির করানো হলে বিচারক ধৃতদের ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দেন।

অঙ্গনওয়াড়ির দ্বারোদ্ঘাটন
বিষ্ণুপুরের বাঁকাদহ পঞ্চায়েতের তালড্যাংরা গ্রামে সোমবার একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের নতুন ভবনের দ্বারোদ্ঘাটন করেন রাজ্যের শিশুকল্যাণ মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। উপস্থিত ছিলেন বাঁকুড়া জেলা সভাধিপতি পার্থপ্রতিম মজুমদার, জেলাশাসক মহম্মদ গুলাম আলি আনসারি ও অতিরিক্ত জেলাশাসক (ভূমি ও রাজস্ব) সুশান্ত চক্রবর্তী-সহ আরও অনেকে। সুশান্তবাবু বলেন, “প্রায় ৫ কাঠা জমির উপরে ২৫৪ নম্বর অঙ্গনওয়াড়ি কেন্দ্রের ওই নতুন ভবনটি গড়া হয়েছে। ভবনের আশেপাশে ফুলগাছ ও সব্জী চাষ করা হচ্ছে। নতুন ভবনের জন্য জমি দান করেছেন গ্রামবাসীরা।” জেলাশাসক মহম্মদ গুলাম আলি আ নসারি জানান, জেলার প্রতিটি ব্লকে এই ধরনের অঙ্গনওয়াড়িকেন্দ্র গড়ার বিষয়ে ভবনা চিন্তা করা হচ্ছে।

উদ্বোধন
বরাবাজারের বামুনডিহা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে সোমবার পুষ্টি পুনর্বাসন কেন্দ্রের উদ্বোধন হয়েছে। উদ্বোধন করেন পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের মন্ত্রী সুকুমার হাঁসদা। বরাবাজারের বিএমওএইচ পরিতোষ সরেন জানান, কেন্দ্রে ১০টি শয্যা রয়েছে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.