টুকরো খবর
বকেয়া মেটানোর দাবিতে পঞ্চায়েতে তালা গোসাবায়
একশো দিনের কাজ প্রকল্পে শ্রমিকদের বকেয়া মেটানোর দাবিতে পঞ্চায়েত অফিসে তালা দেওয়ার অভিযোগ উঠেছে সিপিএমের বিরুদ্ধে। অভিযোগ অবশ্য উড়িয়ে দিয়েছে স্থানীয় সিপিএম নেতৃত্ব। সিপিএমের দাবি, একশো দিনের কাজ প্রকল্পে সময়মতো টাকা না পেয়ে গ্রামবাসীরাই পঞ্চায়েতে তালা দিয়েছেন। সোমবার গোসাবা ব্লকের লাহিড়িপুর পঞ্চায়েতের ঘটনা। সিপিএমের অবশ্য অভিযোগ, পঞ্চায়েতের আরএসপি প্রধান ওই প্রকল্পে শ্রমিকদের ঠিকমতো মজুরি দিচ্ছেন না। পঞ্চায়েতের সিপিএম সদস্য রাধাপদ সরকার বলেন, “প্রধান নিজের খেয়ালখুশিমতো সব কাজ করছেন। গত ৪-৫ মাস ধরে পঞ্চায়েতে বৈঠক ডাকছেন না। পঞ্চায়েতের কাজ সম্পর্কে বিরোধীদের কিছু জানানো হয় না। লক্ষ লক্ষ টাকা পঞ্চায়েতে পড়ে থাকলেও উন্নয়নমূলক কোনও কাজ হচ্ছে না।” অভিযোগ অস্বীকার করে প্রধান শেফালী মণ্ডল বলেন, “অভিযোগ মিথ্যা। ওরাই আমার সঙ্গে সহযোগিতা করছে না। একশো দিনের প্রকল্পে কী কাজ হয়েছে তা যাচাই না করেই টাকা দিতে বলছে। এ দিন সিপিএমের লোক জোর করে পঞ্চায়েতে তালা দিয়েছে। ওদের কোনও অভিযোগ থাকলে লিখিত ভাবে জানাতে পারতেন। সে সব না করে আমায় অপদস্থ করতে এই কাজ করেছে। বিষয়টি বিডিওকে জানিয়েছি।” রাধাপদবাবুর বক্তব্য, “আমরা কেন তালা মারতে যাব! কাজ করে টাকা না পেয়ে গ্রামবাসীরাই পঞ্চায়েতে তালা দিয়েছে।” বিডিও বিশ্বজিৎ পান্ডা বলেন, “অভিযোগ পেয়েছি। অবিলম্বে পঞ্চায়েতের তালা খোলার ব্যবস্থা করা হচ্ছে। ওই পঞ্চায়েতে কী সমস্যা আছে তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।”

রাস্তা সারানোর দাবিতে অবরোধ
— নিজস্ব চিত্র।
রাস্তা মেরামতির দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন হিঙ্গলগঞ্জের বাসিন্দারা। মঙ্গলবার সকালে হিঙ্গলগঞ্জ কালীবাড়ির কাছে লেবুখালি-পারহাসনাবাদ যাত্রী পরিবহণ সংস্থার পক্ষ থেকে রাস্তায় বেঞ্চি, চেয়ার পেতে অবরোধ শুরু হয়। বিক্ষোভকারীদের দাবি, অবিলম্বে কালীবাড়ি থেকে ১৩ নম্বর পর্যন্ত ৬ কিলোমিটার রাস্তার সংস্কার করতে হবে। প্রসঙ্গত, এর আগেও কয়েকবার ওই রাস্তা মেরামতির দাবিতে এলাকায় অবরোধ, অনশন বিক্ষোভ হয়েছিল। সেই সময় প্রশাসনের তরফে কালীবাড়ি থেকে ১৩ নম্বর পর্যন্ত ৬ কিলোমিটার রাস্তার সংস্কারে প্রায় ৪ কোটি ১০ লক্ষ টাকা অনুমোদন হয়। কিন্তু সেই কাজ আজও শুরু হয়নি। এ দিন তারই প্রতিবাদে বিক্ষোভে সামিল হন এলাকার মানুষ। তাঁদের অভিযোগ, মেরামতির অভাবে রাস্তায় বড় বড় গর্ত তৈরি হয়েছে। বর্ষায় তাতে জল জমে আরও বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে। প্রায়ই দুর্ঘটনা ঘটছে। পথচারীরা জখম হওয়ার পাশাপাশি গাড়ির যন্ত্রপাতিরও ক্ষতি হচ্ছে। ওই রাস্তা দিয়ে অসুস্থদের হাসপাতালে নিয়ে যাওয়াও দুর্বিষহ হয়ে উঠেছে। বেলা সাড়ে ৯টা নাগাদ কালীবাড়ির কাছে রাস্তা অবরোধ শুরু হয়। পরে বেলা ১১টা নাগাদ বিডিও বিশ্বজিৎ বসু ঘটনাস্থলে গিয়ে আগামী এক সপ্তাহের মধ্যে মেরামতির কাজ শুরুর প্রতিশ্রুতি দিলে অবরোধ তুলে নেওয়া হয়।

দু’দল দুষ্কৃতীর গুলির লড়াইয়ে জখম পথচারী
দু’দল দুষ্কৃতীর গুলির লড়াইতে গুলিবিদ্ধ হলেন এক নিরীহ পথচারী। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার রাত ৯টা নাগাদ বসিরহাট থানার কাছে আর এন রোডে। সেখানে ককে সুপার মার্কেটের নীচে দাঁড়িয়েছিলেন শঙ্খরাজ ঘোষ ওরফে বেণু নামে এক যুবক। পেশায় মেডিক্যাল রিপ্রজেন্টেটিভ। তাঁর বাড়ি ভ্যাবলায়। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, দু’ দল দুষ্কৃতীর মধ্যে বচসাকে কেন্দ্র করে ওই সময় এক দল আর এক দলকে লক্ষ্য করে গুলি চালায়। গুলি লক্ষ্যভ্রষ্ট শঙ্কুবাবুর গায়ে লাগে। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে বসিরহাট মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

‘অস্ত্র কারখানা’র হদিস মথুরাপুরে
দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুরে উদ্ধার হওয়া আগ্নেয়াস্ত্র। ছবি: দিলীপ নস্কর।
দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর থানার কালিকাপুরে বেআইনি ‘অস্ত্র কারখানা’র হদিস পেল পুলিশ। মঙ্গলবার কারখানাটি থেকে উদ্ধার হয় বস্তাভর্তি বোমা, আগ্নেয়াস্ত্র তৈরির সরঞ্জাম, একটি হাতকামান, বেশ কিছু দেশি রিভলভার ও কার্তুজ। জেলার অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) কঙ্করপ্রসাদ বাড়ুই বলেন, “কারখানার মালিক-সহ ৬ জনকে ধরা হয়েছে। ওই এলাকা থেকে বিভিন্ন জায়গায় অস্ত্র পাচার হচ্ছে বলে কয়েকদিন আগে খবর আসে। এ দিন তল্লাশিতে ওই অস্ত্র কারখানার হদিস মেলে।”

ধ্যানেশনারায়ণ চক্রবর্তী প্রয়াত
কিছুদিন রোগ ভোগের পরে মৃত্যু হল ধ্যানেশনারায়ণ চক্রবর্তীর। বয়স হয়েছিল ৮০ বছর। মঙ্গলবার বেলা আড়াইটা নাগাদ দত্তপুকুরের ঋষিধামে নিজের বাড়িতে মারা যান তিনি। তাঁর এক পুত্র রয়েছেন। গোবরডাঙা হিন্দু কলেজের অধ্যাপক ধ্যানেশনারায়ণ পরবর্তীতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতের বিভাগীয় প্রধান হিসেবে অবসর নেন। রামায়ণ, মহাভারত, গীতা, কালিদাস সম্পর্কিত বহু গ্রন্থের লেখক ধ্যানেশনারায়ণকে ২০০২ সালে সংস্কৃতের সর্বোচ্চ সম্মান প্রজ্ঞাভারতী উপাধিতে ভূষিত করা হয়।

বোমা ফেটে জখম ২
মঙ্গলবার রাত সাড়ে ৭টা নাগাদ বসিরহাটের বাঁশঝাড়ি এলাকায় একটি পরিত্যক্ত ঘটে প্রচণ্ড শব্দে বিস্ফোরণ হয়। স্থানীয় বাসিন্দারা গিয়ে দেখেন ঘরের মধ্যে রক্তাক্ত অবস্থায় দুই যুবক পড়ে রয়েছে। খবর পেয়ে পুলিশ গিয়ে দু’জনকে বসিরহাট হাসপাতালে নিয়ে যায়। তাদের একজন রবিউল ইসলামের বাড়ি ধলতিতায়। অন্যজন আয়ুব আলির মৃধার বাড়ি নলকোড়া। প্রাথমিক তদন্তে পুলিশ জানাতে পেরেছে জনা পাঁচেক দুষ্কৃতী ওই ঘরে বসে বোমা বাঁধছিল। আচমকা বোমা ফেটে তিনজন জখম হয়। স্থানীয় লোকজন কিছু বোঝার আগেই আহত একজনকে নিয়ে অন্য দু’জন পালিয়ে যায়। পুলিশ গিয়ে বাকি দু’জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়।

মহিলা থানা চালু
ছবি: পিন্টু মণ্ডল।
দক্ষিণ ২৪ পরগনার প্রথম মহিলা থানা চালু হল মঙ্গলবার। বারুইপুরের মদারহাট এলাকায় এই থানার উদ্বোধন করেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী শ্যামল মণ্ডল-সহ রাজ্য পুলিশের পদস্থ কর্তারা। দক্ষিণ ২৪ পরগনার পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠি বলেন, “বারুইপুর মহকুমার ৮টি থানা এলাকার নারী নির্যাতনের ঘটনার তদন্ত করবে এই থানা।” দক্ষিণ ২৪ পরগনা জেলা পুলিশ সূত্রে খবর, এই থানার দায়িত্বে রয়েছেন ৪ জন সাব-ইনস্পেক্টর, ১০ জন কনস্টেবল ও ৫ জন হোমগার্ড।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.