টুকরো খবর
অস্ত্র-সহ ধৃত কংগ্রেস নেতা
কংগ্রেসের এক প্রাক্তন পঞ্চায়েত সদস্যকে আগ্নেয়াস্ত্র-সহ গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম তপন সাহা। সোমবার ইসলামপুরের লোচনপুরের ঘটনা। পুলিশ জানিয়েছে তপনবাবুর বাড়ি থেকে একটি মাস্কেট ও চার রাউন্ড গুলি মিলেছে। তাঁর বন্দুকটিও বাজেয়াপ্ত করেছে পুলিশ। যদিও কংগ্রেসের দাবি, মিথ্যা অভিযোগে ফাঁসানো হয়েছে লোচনপুরের ওই প্রভাবশালী কংগ্রেস নেতাকে। এই ঘটনায় মঙ্গলবার সকাল থেকেই এলাকায় বন্ধ ডাকে কংগ্রেস। পুলিশ জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে তপনবাবুর বাড়িতে হানা দেওয়া হয়। রানিনগর-১ ব্লক কংগ্রেস সভাপতি নারায়ণ দাস বলেন, “তপন দক্ষ সংগঠক। পঞ্চায়েত নির্বাচনের আগে আমাদের সংগঠনকে দুর্বল করতেই তৃণমূল চক্রান্ত করে ফাঁসিয়েছে ওঁকে। তৃণমূলের সঙ্গে রয়েছে পুলিশও।” রানিনগর-১ তৃণমূল ব্লক সভাপতি আমিনুল হাসান বলেন, “২১ জুলাই ওই এলাকায় আমাদের সভা করার কথা। সেই সভা ভন্ডুল করতেই অস্ত্র মজুত করেছে কংগ্রেস।” জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “ওই ব্যক্তির বাড়ি থেকে অস্ত্র উদ্ধার হয়েছে। তাঁর রাজনৈতিক পরিচয় আমরা জানি না। তাপন সাহার লাইসেন্সপ্রাপ্ত বন্দুকটিও বাজেয়াপ্ত করা হয়েছে।”

মাদ্রাসা শিক্ষা পর্ষদ গঠন নিয়ে বিক্ষোভ বহরমপুরে
মাস ছয়েকের মধ্যে নির্বাচিত সদস্যদের নিয়ে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ গঠন করার জন্য ১৯৯২ সালের অগস্ট মাসে কলকাতা হাইকোর্টর তৎকালীন বিচারপতি কে এন ইউসুফ নির্দেশ দিয়েছিলেন। তার এক দশক পরও সেই নির্দেশ কার্যকর হয়নি বলে মঙ্গলবার রাজ্যের সব জেলা বিদ্যালয় পরিদর্শকের কার্যালয়ে বিক্ষোভ দেখালেন ‘পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষক শিক্ষাকর্মী সমিতি’র সদস্যরা। সংখ্যালঘু উন্নয়ন দফতরের অধীন রাজ্যে মোট ৪৩৪টি মাদ্রসা শিক্ষাকেন্দ্র রয়েছে। ‘মাদ্রাসা শিক্ষক শিক্ষাকর্মী সমিতি’র মুর্শিদাবাদ জেলা সম্পাদক তথা সরকার মনোনীত পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের সদস্য নুরে খোদা বলেন, “মধ্য শিক্ষাকেন্দ্র গুলিকে সংখ্যালঘু উন্নয়ন দফতর থেকে অবিলম্বে মাদ্রাসা শিক্ষা পর্ষদের আওতায় নিয়ে যেতে হবে। জনবসতির শতকরা ২০ ভাগ সংখ্যালঘু সম্প্রদায়ের বসবাস থাকা এলাকার মাধ্যমিক স্কুলকে উচ্চমাধ্যমিকে উন্নীত করার জন্য সংখ্যালঘুু উন্নয়ন দফতর থেকে এ বছরের জানুয়ারি মাসে সরকারি নির্দেশিকা জারি করা হয়েছে।” মুর্শিদাবাদ জেলার জনসংখ্যার শতকরা প্রায় ৭০ ভাগই সংখ্যালঘু সম্প্রদায়ের। ফলে ওই নির্দেশিকা অনুসারে এ জেলার সব মাধ্যমিক বিদ্যালয়কেই উচ্চমাধ্যমিকে উন্নীত করতে হবে বলে তাঁদের দাবি।

পঞ্চায়েতে তালা, হল না আস্থা ভোট
আস্থাভোটের দিন পঞ্চায়েতে তালা ঝুলিয়ে দিল পঞ্চায়েত প্রধান। তারপর চাবি নিয়ে গা ঢাকা দিল। আর তারই জেরে মঙ্গলবার কালীগঞ্জের হাটগাছা পঞ্চায়েতে ঢুকতেই না পেরে স্থানীয় যুগ্ম বিডিওকে ঘেরাও করলেন ওই পঞ্চায়েতের অন্যান্য সদস্যরা। দুর্নীতির অভিযোগে গত ২৯ জুন কালীগঞ্জের ওই পঞ্চায়েতের ন’জন সদস্য তৃণমূল প্রধান আসিরুল আলমের বিরুদ্ধে অনাস্থা এনেছিলেন। ১৬ জুলাই, সোমবার সে ব্যাপারে পঞ্চায়েত দফতরে জরুরি বৈঠক ডেকেছিলেন বিডিও তনুশ্রী বটব্যাল। বৈঠকেই স্থির হয় আজ, মঙ্গলবার পঞ্চায়েতে আস্থা ভোট হবে। কিন্তু এ দিন পঞ্চায়েতে এসে অনাস্থা প্রস্তাব আনা কংগ্রেস, সিপিএম এবং নির্দল ন’জন সদস্য দেখেন পঞ্চায়েতে তালা ঝুলছে। প্রসঙ্গত, ওই পঞ্চায়েতের ১৫ জন সদস্যের বাকি ৬ জন তৃণমূলের। বিডিওকে না পেয়ে অভিযোগ জানাতে তখনই বিডিও-র কাছে ছোটেন ওই ৯ সদস্য। কিন্তু বিধি বাম। তাঁকেও পাওয়া যায়নি। বিডিও অফিস থেকে জানিয়ে দেওয়া হয়, তনুশ্রীবাবু জেলা সদরে গিয়েছেন। ক্ষুব্ধ পঞ্চায়েত সদস্যরা এরপর যুগ্ম বিডিও তারকনাথ চন্দ্রকে ঘেরাও করেন। রাত সাড়ে আটটা নাগাদ বিডিও আস্থা ভোটের নতুন তারিখ ঘোষণা করায় ঘেরাও ওঠে।

আইন অমান্য
বামেদের আইন-অমান্য। কৃষ্ণনগরে সুদীপ ভট্টাচার্যের তোলা ছবি।
জেলায় বাড়ছে নারী নির্যাতন। রাস্তা-ঘাটে নিরাপত্তার অভাব বোধ করছেন মহিলারা। এমনই অভিযোগ তুলে মঙ্গলবার রঘুনাথগঞ্জে আইন অমান্য কর্মসূচি পালন করলেন সিপিএমের গণতান্ত্রিক মহিলা সংগঠনের কর্মী-সমর্থকেরা। সংগঠনের রাজ্য কমিটির সদস্য সুলেখা চৌধুরীর অভিযোগ, “নারী নির্যাতনের ঘটনা দিন দিন বাড়ছে। ফরাক্কায় এক মহিলাকে ধর্ষণের ঘটনায় পুলিশ নিষ্ক্রিয়।” জঙ্গিপুরের এগজিকিউটিভ ম্যাজিস্ট্রেট স্বপনকুমার রঞ্জিত জানান, “এ দিন আইন অমান্য কর্মসূচিতে হাজার পাঁচের মহিলাকে গ্রেফতার করা হয়। পরে অবশ্য তাঁদের সকলকেই ছেড়ে দেওয়া হয়েছে।” জেলা পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “নারী নিগ্রহের অভিযোগ পেলেই পুলিশকে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে। এখানে পুলিশের কোনও গাফিলতি নেই।”

বিদ্যুৎহীন বালিয়া টেলিফোন এক্সচেঞ্জ
বকেয়া না মেটানোয় কেটে দেওয়া হল বালিয়া টেলিফোন এক্সচেঞ্জের বিদ্যুৎ সংযোগ। এর ফলে বালিয়া-সহ সমস্ত টেলিফোন এক্সচেঞ্জ শনিবার থেকে কার্যত অচল হয়ে পড়েছে। যদিও টেলিকম দফতরের তরফে জানানো হয়েছে, সমস্ত বিদ্যুৎ বিল মিটিয়ে দেওয়া হলেও টেলিকমের কর্তাদের কিছু না জানিয়েই শনিবার কেটে দেওয়া হয়েছে দফতরের বিদ্যুৎ সংযোগ। বালিয়া এক্সচেঞ্জ থেকেই নিয়ন্ত্রিত হয় সাগরদিঘির অন্য টেলিফোন এক্সচেঞ্জগুলি। ফলে এই ঘটনায় বিপর্যস্ত সাগরদিঘির টেলিফোন পরিষেবা। সাগরদিঘি বিদ্যুৎ সরবরাহ দফতরের সহকারী বাস্তুকার রজনীশ কুমার অবশ্য দাবি করেন, “বিদ্যুতের বর্ধিত মাশুলের বকেয়া বিল না মেটানোর জন্যই বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হয়েছে। টেলিকম দফতরকে বকেয়া মিটিয়ে দেওয়ার কথা জানানোও হয়েছে।

যুবকের দেহ উদ্ধার, অবরোধ
লুটু শেখ (২৬) নামে এক যুবকের দেহ উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার ঘটনাটি ঘটে রঘুনাথগঞ্জের কাটাখালি গ্রামে। দেহ উদ্ধার হওয়ার পরে স্থানীয়রা অবরোধ করেন লালগোলা-জঙ্গিপুর রাজ্য সড়ক। অভিযোগ, পুলিশ ঘটনাস্থলে আসতে বহুক্ষণ দেরি করেছে। লুটু শেখের সব্জির ব্যবসা। কাটাখালিতেই তাঁর বাড়ি। সোমবার রাত থেকে তিনি নিখোঁজ ছিলেন। মঙ্গলবার সকালে তাঁরই গুদামের পাশের একটি গ্যারাজ থেকে লুটুর মৃতদেহটি মেলে। জঙ্গিপুরের এসডিপিও উইংডেন ভুটিয়া বলেন, “ময়না তদন্তের রিপোর্টে স্পষ্ট যে ওই যুবক গলায় গামছার ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছেন।”

দেহ উদ্ধার
অস্বাভাবিক মৃত্যু হয়েছে চন্দ্র দাস (৪৫) নামে এক ব্যক্তির। তাঁর বাড়ি নাকাশিপাড়ার যুগপুরে। মঙ্গলবার সকালে ৩৪ নম্বর জাতীয় সড়কের কাছে তাঁর মৃতদেহ উদ্ধার হয়। তাঁর মাথায় ও মিখে আঘাতের চিহ্ন রয়েছে। পুলিশ একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের করেছে। মৃতদেহটি ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে। পুলিশের অনুমান ওই ব্যক্তি মদ্যপ অবস্থায় ছিলেন। পড়ে গিয়ে মৃত্যু হয়েছে তাঁর।

বাসের ধাক্কায় মৃত্যু
রাস্তা পেরোতে গিয়ে বাসের ধাক্কায় মৃত্যু হয়েছে তাহিনুর বিবি (৪০) নামে এক মহিলার। তাঁর বাড়ি রঘুনাথগঞ্জের বহরা গ্রামে। মঙ্গলবার সকালে ফরাক্কার এনটিপিসি মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। রাস্তা পেরোতে গিয়ে বাসের ধাক্কায় পড়ে যান তিনি। ঘটনাস্থলেই মারা যান তাহিনুর।

বাড়িতে লুঠ
বাড়িতে ঢুকে কয়েক হাজার টাকা ও সোনার গয়না লুঠ করল দুষ্কৃতীরা। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে রানাঘাটের ঘটকপাড়ায়। বাড়ির মালিক সুশান্ত বিশ্বাসের অভিযোগ, ওই দিন রাত সাড়ে আটটা নাগাদ দরজা খুলে বাড়িতে ঢোকেন তিনি। আওয়াজ পেয়ে সেখানে গিয়ে দেখেন আলামরি ভাঙা। লণ্ডভণ্ড হয়ে রয়েছে ঘরের জিনিসপত্র। তাঁর চিৎকারে বাড়িতে আসেন পাড়া পড়শিরাও। কয়েক হাজার টাকা ও সোনার গয়না লুঠ হয়েছে বলে পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন সুশান্তবাবু।

অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু
আগুনে পুড়ে মৃত্যু হয়েছে মুনমুন পাল (২১) নামে এক মহিলার। তাঁর বাড়ি সাগরদিঘির বাসস্ট্যান্ডের কাছে। সোমবার তাঁকে অগ্নিদগ্ধ অবস্থায় সাগরদিঘি গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হলে সেখানেই মারা যান তিনি। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান অবসাদের কারণে আত্মহত্যা করেছেন মুনমুন।

পথ দুর্ঘটনায় মৃত্যু
মোটরবাইক থেকে পড়ে গিয়ে মৃত্যু হয়েছে রিঙ্কু মণ্ডল (৩৫) নামে এক মহিলার। মঙ্গলবার সকালে কান্দির বহরমপুর-কান্দি রাজ্য সড়কে দুর্ঘটনাটি ঘটেছে। রিঙ্কুর বাড়ি বড়ঞার আন্দিতে। এ দিন ভাইয়ের মোটরবাইকে চেপে বহরমপুরে যাচ্ছিলেন রিঙ্কু। বালিবোঝাই একটি লরির পাশ কাটিয়ে যাওয়ার সময়ে ওই মহিলা বাইক থেকে পড়ে যান। ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান রিঙ্কু।

বাজ পড়ে মৃত্যু
বাজ পড়ে মৃত্যু হল প্রশান্ত মণ্ডল (৩০) নামে এক যুবকের। মঙ্গলবার বিকালে ঘটনাটি ঘটেছে সাগরদিঘি থানার ধুমারপাহাড় গ্রামে। তাঁর ভাই সুশান্ত মণ্ডলকে সাগরদিঘি গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.