টুকরো খবর
টোলগে ওজবে ইস্টবেঙ্গলের না মোহনবাগানের, সেই মহা-বিতর্কের নিষ্পত্তি হল না মঙ্গলবারও। উল্টে আইএফএ-র কোর কমিটির সভায় চূড়ান্ত সিদ্ধান্তের তারিখ আরও দু’দিন পিছিয়ে দেওয়া হল। শনিবারের বদলে হবে সোমবার। মঙ্গলবার মধ্য কলকাতার এক অভিজাত ক্লাবে পাঁচ জনের সভা হয় টোলগে-বিতর্ক মেটাতে। প্রায় দু’ঘণ্টার লম্বা বৈঠকের পরেও কোনও সমাধান সূত্র খুঁজে পাওয়া গেল না। উল্টে বৃহস্পতিবার আরও একটা সভা ডাকা হয়েছে। সেখানে আবার আলোচনা, আবার মহা-বৈঠক। তবে অস্ট্রেলিয়ান স্ট্রাইকার কোথায় খেলতে পারবেন, তার ফয়সালা বৃহস্পতিবারও হবে না বলেই ধরে নেওয়া যাচ্ছে। আইএফএ-র হাবভাবে পরিষ্কার, টোলগে বিতর্কে মেটাতে তারা এখনও ‘ধীরে চলো’ নীতির উপরই ভরসা রাখছে। মোহনবাগান বা ইস্টবেঙ্গল কোনও পক্ষকেই না চটিয়ে। বরং সাপও মরে, আর লাঠিও না ভাঙে এমন একটা রাস্তার সন্ধানে আইএফএ। আর সেক্ষেত্রে টোলগেকে শেষ পর্যন্ত মুক্ত ফুটবলার ঘোষণা করে দেওয়া হলে, অবাক হওয়ার কিছু থাকবে না!
টিপটিপ বৃষ্টির মধ্যেই চলছে মোহনবাগান খেলোয়াড়দের অনুশীলন।
মঙ্গলবার বিকালে দুর্গাপুরে ভগৎ সিংহ মাঠে বিশ্বনাথ মশানের তোলা ছবি।
সব মিলিয়ে এক সপ্তাহের মধ্যে বিতর্কের রায় ঘোষণা করার যে প্রতিশ্রুতি দিয়েছিল রাজ্য ফুটবল সংস্থা, এখন সেটাও আর কার্যকর হচ্ছে না। যদিও উৎপল গঙ্গোপাধ্যায়ের যুক্তি, “২১ জুলাই তৃণমূলের সভা আছে। তাই আমাদের সভা দু’দিন পিছিয়ে দেওয়া হয়েছে।” এ দিকে, দল বদলের বাজারে টোলগেকে নিয়ে যে নাটক চলছে, তার থেকে শিক্ষা নিতে চাইছে আইএফএ। যাতে কাউকেই আর ভবিষ্যতে এ রকম ঘটনার মুখোমুখি না হতে হয়। উৎপলবাবুর মতে, “ফুটবলারদের টোকেন নিয়মে বদল দরকার। টোকেন একেবারে বাতিল করে দেওয়া উচিত, সেটা বলছি না। তবে নিয়ম সংশোধন করতে হবে।”

সুব্রতর বিদেশযাত্রায় ক্লাবই বিভ্রান্ত
রেড বুলের উদ্যোগে ভারতের এক নম্বর কিপার সুব্রত পাল জার্মানির লিপজিগের ক্লাবে ট্রায়াল দিতে চলেছেন। বৃহস্পতিবার রেড বুলের তরফে এক সাংবাদিক সম্মেলন ডাকা হয়েছে। তার আগে সুব্রতর মুখে কুলুপ। প্রয়াগ ইউনাইটেডের কর্তারা বিষ্মিত, সুব্রত কী করে বিদেশে খেলতে যাবেন? কেননা তাঁর চুক্তি পত্রে লেখা নেই যে বিদেশ গেলে তাঁকে ছাড়তে হবে। সুব্রত এ দিন জার্মান ভিসার জন্য আবেদন করেছেন। তিনি এ নিয়ে শুধু বলছেন, “যা বলার রেড বুল বলবে।” আন্তর্জাতিক হেল্থ ড্রিঙ্কস সংস্থা দেশের বেশ কয়েক জন ক্রীড়াবিদের স্পনসর হচ্ছে। তাঁদের ব্রাজিল, আমেরিকা, জার্মানি, অস্ট্রিয়ার ক্লাবের সঙ্গে চুক্তি রয়েছে। সে হিসেবে তাঁরা সুব্রতকে নিয়ে যাচ্ছে। প্রয়াগের প্র্যাক্টিস শুক্রবার শুরু। সুব্রত কয়েক দিনের জন্য ছুটি চেয়েছেন। কিন্তু বিদেশি ক্লাবে খেলার কথা বলেননি কর্তাদের। এ নিয়ে ভবিষ্যতে সমস্যা হতে পারে সুব্রত জার্মানিতে সুযোগ পেলে। অতীতের তিক্ত অভিজ্ঞতা থেকে সুব্রত কোনও এজেন্টের সঙ্গে বিদেশে যাওয়ার ব্যাপারে কথা বলেননি। তিনি সংস্থার সঙ্গে চুক্তি করেছেন।

যুব ইউরোতেও চ্যাম্পিয়ন স্পেন
জাভি, ইনিয়েস্তা কিংবা কাসিয়াসেই যে আটকে নেই ইউরো এবং বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের সোনালি ভবিষ্যৎ, সেটা আবারও প্রমাণ করে দিল স্পেনের তরুণ-ব্রিগেড। মঙ্গলবার গ্রিসকে ১-০ গোলে হারিয়ে অনূর্ধ্ব ১৯ ইউরো চ্যাম্পিয়ন হল স্পেন। মোট এগারো বারের মধ্যে ছ’বার চ্যাম্পিয়ন হয়ে নজির গড়লেন স্পেনের তরুণ ফুটবলাররা। একই সঙ্গে তাঁরা এটাও বুঝিয়ে দিলেন, ভবিষ্যতের স্পেনকে ‘সাপ্লাই লাইন’ নিয়ে খুব একটা চিন্তা করতে হবে না। দাদাদের বুটে পা গলাতে তৈরি ভাইরাও। এই নিয়ে টানা দু’বার অনূর্ধ্ব ১৯ চ্যাম্পিয়ন হল স্পেন। মঙ্গলবার ম্যাচের এক মাত্র গোলটি করেন জেসি রদ্রিগেজ। এই টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও পাচ্ছেন (৫ গোল) রদ্রিগেজ।

প্রথম রাউন্ডে হার সানিয়ার
অলিম্পিকের শেষ মুহূর্তের প্রস্তুতি ভাল হল না সানিয়া মির্জার। মেয়েদের টেনিসে ভারতের এক নম্বর বাজি ডব্লিউটিএ টুর্নামেন্টের প্রথম রাউন্ডেই ছিটকে গেলেন। তা-ও আবার লন্ডন অলিম্পিক শুরুর দিন দশেক আগে। মঙ্গলবার মেয়েদের ডাবলসের প্রথম রাউন্ডে চিনা-তাইপেই জুটি হাও চিং চান এবং ইয়ুং জান চানের বিরুদ্ধে সানিয়া-বেথানি মাটেক-স্যান্ডস জুটি হারল ৭-৫, ৪-৬, ৫-১০। প্রায় দু’ঘণ্টা ধরে যুদ্ধ চালানোর পর সানিয়াদের হার মেনে নিতে হয়। অথচ প্রথম সেটটা পিছিয়ে পড়েও দুর্দান্ত ভাবে জিতে নিয়েছিলেন তাঁরা। এক সময় ২-৪ পিছিয়ে থাকা অবস্থা থেকে সানিয়ারা প্রথম সেট জেতেন ৭-৫। কিন্তু সেই ছন্দটা বাকি ম্যাচে ধরে রাখা যায়নি। লন্ডন অলিম্পিকের জন্য রওনা হওয়ার আগে এটাই সানিয়ার প্রস্তুতির জন্য শেষ টুর্নামেন্ট ছিল। এমনিতেই ভারতীয় টেনিসের তিন চরিত্রকে (লিয়েন্ডার-মহেশ-সানিয়া) নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছিল। অলিম্পিকে সানিয়া কার সঙ্গে জুটি বাঁধবেন, তা নিয়েও ঝামেলা লাগে। বিতর্ক মোটামুটি মিটলেও কোর্টে সানিয়ার পারফরম্যান্স আবার হতাশ করবে টেনিসপ্রেমীদের।

দুর্ঘটনায় গুরুতর আহত নবির স্ত্রী
মঙ্গলবার সকালে গাড়ি দুর্ঘটনায় গুরুতর আহত হলেন মোহনবাগান তারকা রহিম নবির স্ত্রী। কলকাতা থেকে পাণ্ডুয়া যাওয়ার পথে, চুঁচুড়ার কাছে তাঁদের গাড়ির সঙ্গে সংঘর্ষ হয় লরির। তাঁকে কলকাতার বেসরকারি হাসপাতালে নিয়ে আসা হয়েছে। বিপন্মুক্ত হলেও রাতে তাঁর অস্ত্রোপচার করতে হয়। ঘটনায় আহত হয়েছেন গাড়ির চালক ও পরিচারিকা-ও। ঘটনার সময় নবি ছিলেন দুর্গাপুরে মোহনবাগান শিবিরে। খবর পেয়েই নবি দুপুরে কলকাতা ফিরে এসেছেন।

চলে গেলেন অঞ্জন নাগ
কলকাতা ফুটবলে মালি থেকে তারকাসবার সাহায্যে ছুটে যেতেন তিনি। খেলোয়াড়দের পুলিশ ধরলে ছুটে যেতেন। প্রাক্তনদের অর্থসাহায্যের জন্য নেমে পড়তেন পরিচিত পাজামা-পাঞ্জাবিতে। অসুস্থ অবস্থাতেও ময়দানে সব খেলার অনুষ্ঠানে হাজির থাকতেন। সেই অঞ্জন নাগ (৫৪) প্রয়াত হলেন মঙ্গলবার। ময়দানে ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এবং গ্রিয়ার ক্লাবের সচিব ছিলেন অঞ্জনবাবু। শেষ যাত্রায় অবশ্য দেখা যায়নি ময়দানের ক্রীড়া সংস্থার কোনও কর্তাকে।

ফের হার মহমেডানের
জম্মু-কাশ্মীর থেকে শূন্য হাতেই ফিরতে হচ্ছে মহমেডানকে। প্রথম ম্যাচে জম্মু-কাশ্মীর একাদশের কাছে টাইব্রেকারে ১-৪ গোলে হারার পরে, মঙ্গলবার ফের ১-০ গোলে হারল অলোক মুখোপাধ্যায়ের দল। জম্মু-কাশ্মীর একাদশের হয়ে ম্যাচের এক মাত্র গোলটি করেন ইসফাক আমেদ। কোনও সন্দেহ নেই, পর পর দু’টো ম্যাচ হেরে নতুন মরসুমের শুরুতেই বড় ধাক্কা খেল মহমেডান।

জাতীয় দলে ডাক
অনূর্ধ্ব ১৪ জাতীয় ফুটবল দলে ট্রায়ালে যোগ দেওয়ার ডাক পেল বাঁকুড়ার দুই কিশোর। রাজ্য ক্রীড়া সংস্থার কোচ প্রবীর ভট্টাচার্য জানান, নির্বাচিত দুই কিশোর অভয় মাহাতো ও অরিজিৎ মাঝি দু’জনেই ছাতনা এলাকার বাসিন্দা। ট্রায়ালের জন্য আগামী ১১ জুলাই দু’জনেই দিল্লির উদ্দেশ্যে রওনা হয়েছে।

ধীরেন দের নামে
প্রয়াত ধীরেন দে-র স্মৃতিতে বর্ষসেরা ক্রিকেটরের পুরস্কার চালু করতে চলেছে মোহনবাগান। ২৯ জুলাই মোহনবাগান দিবসেই ধীরেন দে পুরস্কার দেওয়া হবে সেরা ক্রিকেটারকে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.