টুকরো খবর
সংস্কারের দাবি, আন্দোলনে নামবে সিপিএম
রাস্তা সংস্কারের দাবিতে জাতীয় সড়ক কর্তৃপক্ষের অফিসে ঘেরাওয়ের নির্দেশে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ‘নির্দেশ’ হাতিয়ার করে এবার রাস্তা সংস্কারের দাবিতে রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামবে সিপিএম। বৃহস্পতিবার দুপুরে শিলিগুড়ির অনিল বিশ্বাস ভবনে সাংবাদিক বৈঠক করে ওই কথা জানান সিপিএমের দার্জিলিং জেলা সম্পাদকমণ্ডলীর অন্যতম সদস্য অশোক ভট্টাচার্য। তিনি বলেন, “জাতীয় সড়কের বেহাল অবস্থা দেখে মুখ্যমন্ত্রী উষ্মা প্রকাশ করেছেন। অথচ রাজা সড়কগুলি বেহাল হয়ে পড়েছে তা নিয়ে কিছু বলেলনি তিনি। আমরা এবারে রাস্তা সংস্কারের দাবিতে রাজ্য সরকারের অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখাব আমরা।” উত্তরবঙ্গ সফরে এসে মঙ্গলবার বাগডোগরা বিমান বন্দর থেকে সড়ক পথে জলপাইগুড়ি হয়ে কোচবিহারে যান। বেহাল জাতীয় সড়ক দেখে তিনি ক্ষোভ প্রকাশ করেন। দলের কর্মীদের জাতীয় সড়ক কর্তৃপক্ষের অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখানোর নির্দেশ দেন। বুধবার তৃণমূল কর্মীরা জাতীয় সড়ক কর্তৃপক্ষের অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান। অশোকবাবুর অভিযোগ, খড়িবাড়ির রাস্তা, ঘোষপুকুর বাইপাস, নকশালবাড়ির রাস্তা, সাহুডাঙ্গি থেকে আমবাড়ির রাস্তা বেহাল হয়ে পড়েছে। শিলিগুড়ি শহরের রাস্তাও খারাপ হয়ে পড়েছে। এ ছাড়াও পাহাড়ে যাওয়া ৫৫ নম্বর জাতীয় সড়ক দীর্ঘদিন ধরে বেহাল হয়ে থাকলেও তা সংস্কার করা হয়নি। এদিন শিলিগুড়ি শহর ও সংলগ্ন রাস্তা নিয়ে এসজেডিএ দফতরে বিক্ষোভ দেখায় ডিওয়াইএফআই। সংগঠনের দার্জিলিং জেলা সম্পাদক শঙ্কর ঘোষ বলেন, “শিলিগুড়ি শহর সংলগ্ন এলাকায় দীর্ঘদিন রাস্তা সংস্কার হচ্ছে না। ফলে প্রতিদিনই দুর্ঘটনা হচ্ছে। সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে রয়েছেন। এই অবস্থার পরিবর্তন ঘটাতে ধারাবাহিক আন্দোলন চলবে।” সাংবাদিক বৈঠকে সিপিএমের দার্জিলিং জেলার ভারপ্রাপ্ত সম্পাজক জীবেশ সরকার জানান, মূল্যবৃদ্ধি, আইনশৃঙ্খলার অবনতি নিয়ে আগামী ১৭ জুলাই শিলিগুড়িতে আইন অমান্য আন্দোলন করবে বামফ্রন্ট। ওই আন্দোলনে জলপাইগুড়ি ও চোপড়ার কর্মীরাও যোগ দেবেন।

পরিকাঠামো নির্মাণে বাধা, উদ্বেগে মন্ত্রী
একশ্রেণির বাসিন্দাদের জুলুমবাজির অভিযোগে সার্কিট বেঞ্চের স্থায়ী ভবনের জমির পাঁচিল তৈরির কাজ ত্বরাণ্বিত করতে পুলিশ-প্রশাসনকে উদ্যোগী হওয়ার নির্দেশ দিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তার পরেই জেলা প্রশাসনের তরফেও আগামী সোমবার সার্কিট বেঞ্চ নিয়ে বৈঠক ডাকা হয়েছে। সেই বৈঠকে পুলিশ প্রশাসন, পূর্ত দফতরের আধিকারিকরা থাকবেন। স্থায়ী পরিকাঠামোর নির্মাণকারী সংস্থার প্রতিনিধিদেরও ডেকে পাঠানো হয়েছে। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী বলেন, “পাঁচিল তৈরিতে কিছু বাধা আসছে বলে শুনেছি। এ সব বরদাস্ত করা হবে না। পুলিশ-প্রশাসনকে ব্যবস্থা নিতে বলেছি। আমি নিজে এলাকায় যাব।” জলপাইগুড়ি জেলাশাসক স্মারকী মহাপাত্র জানান, আগামী সোমবারের বৈঠকে দ্রুত সব সমস্যার মিটবে। বৃহস্পতিবার ঘটনাটি প্রকাশ্যে আসার পরেই তৃণমূলের জলপাইগুড়ি জেলা সভাপতি তথা এসজেডিএ-এর সদস্য চন্দন ভৌমিক বিষয়টি নিয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন। চন্দন বাবু বলেন, “এই ধরনের ঘটনা বরদাস্ত করা যাবে না। কড়া ব্যবস্থা নিতে দাবি জানাব।” ফেব্রুয়ারি মাসে জলপাইগুড়ির পাহাড়পুর এলাকায় সার্কিট বেঞ্চের জন্য অধিগৃহীত জমিতে পাঁচিল তৈরির কাজ শুরু হয়। তার পর থেকেই স্থানীয় কিছু ব্যক্তি ইট, বালি পাথর সরবরাহের বরাত চেয়ে নির্মাণ সংস্থার ওপরে চাপ তৈরি করে বলে জানা গিয়েছে। এমনকী, নির্মাণকারী সংস্থাকে ভয় দেখাতে স্থায়ী জমিতে তৈরি হওয়া ও ছাউনিতেও গত ১ জুলাই আগুন লাগিয়ে দেওয়া হয় বলেও অভিযোগ। গত এপ্রিল মাস থেকে বিভিন্ন সময়ে পুলিশ ও পূর্ত দফতরে নির্মান সংস্থার তরফে বারবার লিখিত অভিযোগ করা হলেও সমস্যার সমাধান হয়নি কেন সেই প্রশ্নও শ্রমিকরা তুলেছেন।

গ্রেফতার ৩ গাড়ি চোর
গাড়ি পাচার চক্রের সঙ্গে জড়িত সন্দেহে তিনজনকে গ্রেফতার করল পুলিশ। বুধবার রাতে ধূপগুড়ির একটি হোটেল থেকে তাদের ধরে পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের কাছ থেকে মালদহের পরিবহণ দফতরের এক আধিকারিকের জাল রবার স্ট্যাম্প সহ প্রচুর ভুয়ো নথি উদ্ধার হয়েছে। ধৃতেরা তিন দিন ধরে ধূপগুড়িতে থেকে ধূপগুড়ির এক চালকের সাহায্যে চোরাই গাড়ি বিক্রির চেষ্টা করছিল বলে পুলিশ জানিয়েছে। তবে পুলিশি হানার সময় চোরাই গাড়িটি নিয়ে এক দুষ্কৃতী পালিয়ে যায়। ধূপগুড়ি থানার আইসি সুভাষ প্রধান বলেন, “ধৃতেরা কোনও গাড়ি বিক্রি করেছে কী না তা দেখা হচ্ছে।” পুলিশ জানিয়েছে, গত রবিবার ধূপগুড়ির এক হোটেলে শিবপুরের বাসিন্দা সজল মণ্ডল, লিলুয়ার ভাস্কর ভট্টাচার্য ও সোদপুরের ভোলা সাহা নামের ওই তিনজন ঘর ভাড়া নেয়। পুলিশ জানাতে পেরেছে, ঋণ পাইয়ে দেওয়ার নাম করে ধৃতেরা গাড়ি মালিকের কাছ থেকে কাগজপত্র নিত। পরে তা জেরক্স করে রেখে দিত। পরে চোরাই গাড়িতে জাল ওই কাগজপত্র ব্যবহার করে বিক্রি করা হত। সেখানে পরিবহণ দফতরের আধিকারিকদের জাল রবার স্ট্যাম্প এবং নথিপত্র ব্যবহার করা হত।

পুর-দায়িত্বে রদবদল
শিলিগুড়ি পুরসভার পানীয় জল সরবরাহ বিভাগের দায়িত্ব পেলেন ডেপুটি মেয়র রঞ্জন শীলশর্মা। বৃহস্পতিবার মেয়র গঙ্গোত্রী দত্ত তা জানিয়ে দেন। রঞ্জনবাবুর উপর শিক্ষা, সংস্কৃতি এবং পরিবেশ বিভাগের দায়িত্ব ছিল। পরিবেশ বিভাগের দায়িত্ব এ দিন দেওয়া হয়েছে সাফাই বিভাগের মেয়র পারিষদ দুলাল দত্তকে। পরিবহণ বিভাগের দায়িত্বও পেয়েছেন তিনি। ক্রীড়া বিভাগের দায়িত্ব দেওয়া হল পূর্ত বিভাগের মেয়র পারিষদ কৃষ্ণ পালকে। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “সম্প্রতি জল, ক্রীড়া এবং পরিবহণ বিভাগের দায়িত্ব থেকে অব্যহতি নেন মেয়র পারিষদ অরিন্দম মিত্র। জোটের তরফে ওই দফতরগুলি তৃণমূলের কাউন্সিলরদের পাওয়ার কথা। তাদের তরফে আমাকে আর্জি জানানো হয়েছিল।” পুরসভায় ক্ষমতাসীন কংগ্রেস-তৃণমূল জোটের তরফে অবশ্য ঠিক হয়েছিল বিভাগগুলির দায়িত্ব তৃণমূল কাউন্সিলররা পাবেন। সম্প্রতি তা নিয়ে বৈঠক করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। সেখানেই ডেপুটি মেয়র পরিবেশ বিভাগের দায়িত্ব দুলালবাবুকে দেওয়ার প্রস্তাব দেন।

আবেদন মঞ্জুর
শেষমেষ জেলা প্রশাসনের অনুরোধে ফালাকাটা লাগোয়া বাইরের ব্লকের ছাত্রছাত্রীদের কলেজে ভর্তির সিদ্ধান্ত নিলেন কর্তৃপক্ষ। পরিকাঠামো না থাকার কারণে ছাত্রছাত্রীদের ভর্তির চাপ কমাতে ব্লকের বিভিন্ন স্কুলের থেকে উচ্চমাধ্যমিক পাশ করা ছাত্রছাত্রীদের বাইরে কাউকে ভর্তি না নেওয়ার সিদ্ধান্ত নেন কলেজ কর্তৃপক্ষ। এ নিয়ে আন্দোলনে নামে এসএফআই ও তৃণমূল ছাত্র পরিষদ। বুধবার ও বৃহস্পতিবার দুই ছাত্র সংগঠন অধ্যক্ষকে ঘেরাও করার ঘটনায় নিজেদের অবস্থান বদলান কর্তৃপক্ষ। ফালাকাটা কলেজের অধ্যক্ষ হীরেন্দ্রনাথ ভট্টাচার্য বলেন, “আসন সংখ্যার তুলনায় কয়েক গুণ এই ব্লকের ছাত্রকে ভর্তি নিতে হয়েছে। বাইরের ব্লকের কাউকে নিলে সমস্যা বাড়বে বলে বাইরের কাউকে ভর্তি নেওয়া সম্ভব নয় বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। জেলা প্রশাসনের অনুরোধে আমরা তাদেরও ভর্তি করিয়ে নেব।”

বেতন না পেয়ে ঘেরাও-বিক্ষোভ
জুন মাসের বেতন না-মেলায় দফতরের আধিকারিককে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন কর্মীরা। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে শিলিগুড়ির দুই মাইল এলাকায় বিদ্যুৎ পর্ষদের সঙ্গে জড়িত একটি বেসরকারি সংস্থার কলসেন্টারে। বিদ্যুৎ সরবরাহ অক্ষুণ্ণ রাখা এবং মেরামতির জন্য চুক্তির ভিত্তিতে ওই সংস্থাটি পর্ষদের সঙ্গে চুক্তি কাজ করে। উত্তরবঙ্গে সংস্থার প্রায় ২২৭ জন কর্মী রয়েছেন। জুন মাসের বেতন না-হওয়ায় এদিন কর্মীরা সংস্থার আধিকারিক রূপাঞ্জলী সিংহরায়কে ঘেরাও করে বিক্ষোভ দেখান। তাঁদের অভিযোহগ, গত কয়েক মাস ধরেও তাঁদের দেরি করে বেতন দেওয়া হচ্ছে। দফতরের আধিকারিক বলেন, “পর্ষদের কাছ থেকে বিল পেতে সমস্যা হওয়ায় এমন হচ্ছে। শুক্রবারই যাতে শিলিগুড়ির কর্মীদের বেতন মেটানো সম্ভব হয় সেটা দেখা হচ্ছে।”

তিন দরিদ্রের নালিশ
নির্বাচিত কংগ্রেস পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে দরিদ্রদের জন্য বরাদ্দ করা সরকারি চাল আত্মসাতের অভিযোগ উঠেছে। এই নিয়ে তিন দরিদ্র মহিলা আলিপুরদুয়ার ২ বিডিও-র কাছে ওই পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। আলিপুরদুয়ার ২ ব্লকের চাপড়ের পাড় ২ পঞ্চায়েতের দেব কলোনি গ্রামে। অভিযুক্ত গ্রাম পঞ্চায়েত সদস্যের নাম সুব্রত দেব। এই ঘটনার তদন্ত শুরু করেছে ব্লক প্রশাসন। বিডিও সৌমেন মাইতি জানিয়েছেন, দেব কলোনি গ্রামের ফুলেশ্বরী রায়, জ্যোৎস্না দেবনাথ ও রীতা দেবনাথ নামে তিন মহিলা ওই পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে সরকারি ত্রাণের চাল আত্মসাতের আভিযোগ জানিয়েছেন। ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। ওই গ্রাম পঞ্চায়েতের কাছে কাগজ পত্র চেয়ে পাঠানো হয়েছে।

সেরা পূজা, আকাশ
গ্রেটার শিলিগুড়ি ডিস্ট্রিক্ট টেবল টেনিস অ্যাসোসিয়েশনের উদ্যোগে আল্পনা ঘোষ স্মৃতি টেবল টেনিস প্রতিযোগিতায় ছেলে এবং মেয়েদের সাবজুনিয়র বিভাগে সেরা হল পূজা পাল এবং আকাশ নাথ। বৃহস্পতিবার শিলিগুড়ি মিউনিসিপ্যাল রিক্রিয়েশন ক্লাবে ফাইনালে পূজা হারিয়েছে ঋত্বিকা কুণ্ডুকে। আকাশের কাছে ফাইনালে হেরেছে শুভম দাস। ক্যাডেট বিভাগে সেরা আথেয়া ঘোষ এবং এনআর মহুরি। তারা হারিয়েছে স্নেহা সাহা এবং সুজিত চট্টোপাধ্যাকে। নার্সারি বিভাগে ফাইনালে জিতেছে দীক্ষা বিশ্বাস এবং শুভদীপ দাস। হোপ বিভাগে ছেলেদের মধ্যে সেরা সায়ন্তন বর্ধন এবং মেয়েদের মধ্যে প্রিয়া সরকার। উদ্যোক্তারা জানান, ২৭ জানুয়ারি অসুস্থ হয়ে মারা যান শিলিগুড়ি মিউনিসিপ্যাল রিক্রিয়েশন ক্লাবের কোচ আল্পনা ঘোষ। তাঁর স্মৃতিতে এ বছর থেকে ‘স্টেজ থ্রি’ স্তরের এই প্রতিযোগিতা শুরু করা হল।

হানা দিয়ে লুঠপাট
গভীর রাতে এক হার্ডওয়ার ব্যবসায়ীর বাড়িতে হানা দিয়ে সোনা ও টাকা নিয়ে পালাল দুষ্কৃতী দল। বৃহস্পতিবার রাতে দেড়টা নাগাদ ঘটনাটি ঘটে নিউ জলপাইগুড়ি পুলিশ ফাঁড়ির ব্যাটেলিয়ান মোড়ে। ওই বাড়িটির উল্টোদিকে রাজ্য সশস্ত্র পুলিশ বাহিনীর ব্যারাক রয়েছে। ওই বাড়ির মালিক হার্ডওয়ার ব্যবসায়ী চন্দন ধর ঘটনার পরে পুলিশে অভিযোগ জানিয়েছেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, একটি সোনার চেন এবং ১৪ হাজার টাকা নিয়েছে দুষ্কৃতীরা।

নদীতে নিখোঁজ
শ্বশুরবাড়ি থেকে নিজের বাড়ি ফিরবার পথে সঙ্কোশ নদীতে তলিয়ে গেলেন এক ব্যক্তি । বুধবার কুমারগ্রাম থানার চ্যাংমারি গ্রামে এই ঘটনাটি ঘটেছে। ওই ব্যাক্তির নাম সুনিরাম মুর্মু। দু’দিন আগে অসমের খোকসাগুড়ি গ্রামে শ্বশুর বাড়িতে গিয়েছিলেন তিনি। এদিন তিনি বাড়ি ফিরছিলেন, নদী পার হওয়ার সময় জলে তলিয়ে যান। নদীর পাড়ে দাঁড়িয়ে থাকা এক গ্রামবাসী দেখে গ্রামে খবর দেন। অনেক খুঁজেও তাঁকে খুজে না পেয়ে কুমারগ্রাম থানায় নিখোঁজের অভিযোগ দায়ের করেছেন তাঁর স্ত্রী। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

স্মারকলিপি
অটোর পার্কিং জোনের দাবিতে থানার আইসিকে স্মারকলিপি দিল অটো চালকরা। বৃহস্পতিবার দুপুরে ডুয়ার্স তৃণমূল অটো ওয়ার্কাস ইউনিয়ন আলিপুর দুয়ারের তরফে রাস্তায় ট্র্যাফিক জ্যাম কমাতে স্মারকলিপি দেন সংঠনের নেতারা। সংগঠনের তরফে দাবি করা হয়, আলিপুরদুয়ারের রাস্তায় অটোর নিদিষ্ট পার্কিং জোন না থাকায় রাস্তার যেখানে সেখানে দাড়াতে হয় অটো চালকদের। তাছাড়া অন্য চার চাকার গাড়ি গুলিও তাদের নিদিষ্ট স্ট্যান্ডে না দাড়িয়ে রাস্তায় এসে দাড়ায়।

জখম ২
বট গাছের ডাল ভেঙে জখম হল ২টি শিশু। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে নকশালবাড়ির বেলগাছি চা বাগানে। ক্ষতিগ্রস্ত হয় পাঁচটি বাড়ি। জখম দুটি শিশু ওই বাড়িগুলিতে ছিল। তাদের নকশালবাড়ি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এই দিন নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ সুনীল ঘোষ বলেন, “ক্ষতিগ্রস্ত পরিবারগুলির পাশে দাঁড়াবে পঞ্চায়েত সমিতি।”

ভাঙল দেওয়াল
প্রবল বর্ষণে ভেঙে পড়ল লাটাগুড়ি স্টেশনের গার্ড ওয়াল। বৃহস্পতিবার। মাস দুয়েক আগেও ওই গার্ড ওয়ালের একাংশ ভেঙে পড়ে। কাজের মান নিয়ে প্রশ্ন তুলেছেন ক্ষুব্ধ বাসিন্দারা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.