টুকরো খবর
গাছ নষ্টের প্রতিবাদ, সংঘর্ষ চন্দ্রকোনায়
বাড়ির উঠোনে লাগানো আদা গাছ নষ্ট করে দেওয়ার অভিযোগ ঘিরে রীতিমতো সংঘর্ষ বেধে গেল পরিজনেদের মধ্যে। বুধবার পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনার মামুদপুরে ঘটনাটি ঘটেছে। এক মহিলা-সহ ৪ জন অল্পবিস্তর জখমও হয়েছেন। আহতদের বীরসিংহ ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়েছে। ঘটনাটিতে রাজনৈতিক রং-ও লেগেছে। তৃণমূলের অভিযোগ, গাছ নষ্টের প্রতিবাদ করায় সিপিএমের লোকজন তাদের দলীয় সমর্থকদের মারধর করেছে। এই ঘটনায় দু’জনকে গ্রেফতারও করেছে পুলিশ। ধৃতদের বৃহস্পতিবার ঘাটাল আদালতে হাজির করা হলে ১৪ দিন জেল-হেফাজতের নির্দেশ হয়। অভিযোগ, বুধবার গ্রামের কিঙ্কর প্রতিহারের জমিতে নেমে আদাগাছ নষ্ট করছিলেন প্রতিবেশী জলধর প্রতিহার-সহ কয়েকজন। প্রতিবাদ করায় জলধরবাবু ও তাঁর বাড়ির লোকজন কিঙ্করবাবুকে মারধর করেন। কিঙ্করবাবুর পরিজনেরা ঘটনাস্থলে এলে তাঁদের উপরেও জলধরবাবুরা চড়াও হন বলে অভিযোগ। জলধরবাবুর খুড়তুতো ভাই হলেন কিঙ্করবাবু। রাতে থানায় অভিযোগ দায়ের হয়। চন্দ্রকোনা-১ ব্লকের তৃণমূল সভাপতি চিত্ত পালের বক্তব্য, “কিঙ্করবাবু আমাদের সমর্থক। প্রতিবাদ করায় সিপিএমের লোকজন তাঁকে মারধর করে।” সিপিএমের চন্দ্রকোনা-১ জোনাল কমিটির সম্পাদক সুনীল চক্রবর্তী অবশ্য বলেন, “ঘটনাটি একেবারেই পারিবারিক। এর সঙ্গে দলের কেউ জড়িত নয়।” পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

উন্নয়নের দাবিতে আন্দোলনে তৃণমূল
দুর্নীতি বন্ধ ও উন্নয়নের দাবিতে এ বার আন্দোলনে নামল শাসকদল তৃণমূলই। বৃহস্পতিবার ব্লক-যুব তৃণমূলের তরফে চন্দ্রকোনা ১-এর বিডিওকে স্মারকলিপিও দেওয়া হয়। ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকের দফতরেও স্মারকলিপি দেওয়া হয়। যুব-তৃণমূলের অভিযোগ, ব্লকের ৬টি গ্রাম পঞ্চায়েতেই একশো দিনের কাজ শিকেয় উঠেছে। প্রতিটি এলাকায় রাস্তা, নলকূপ বেহাল। পঞ্চায়েতর কাজকর্মও হচ্ছে ঢিমেতালে। তফসিলি জাতি-উপজাতিভুক্ত মানুষজন শংসাপত্র নিতে ব্লক অফিসে এসেও ফিরে যাচ্ছেন। এক শ্রেণির কর্মচারী ঘুষ না পেলে কাজ করছেন না বলে অভিযোগ। ভূমি ও ভূমি সংস্কার দফতরের কর্মচারীদের একাংশও দুর্নীতিতে জড়িত বলে সংগঠনের তরফে অভিযোগ জানানো হয়েছে। যুব তৃণমূলের মতে, ব্লকের একাধিক বালি খাদান থেকে লরির পর লরি বালি প্রতিদিন অবৈধ ভাবে পাচার হয়ে যাচ্ছে। রাজস্বে বঞ্চিত হচ্ছে সরকার। পাশাপাশি জমি-বাড়ির মিউটেশন, রেকর্ড করানোর ক্ষেত্রে ‘ঘুষ’ ছাড়া কাজ হচ্ছে বলেও অভিযোগ। ব্লক তৃণমূলের সাধারণ সম্পাদক সুজয় পাত্র বলেন, “প্রশাসনের উদ্যোগের অভাবে টাকা এসে পড়ে থাকছে, কাজ হচ্ছে না। তারই প্রতিবাদে এই আন্দোলন।” বিডিও আসেক রহমানের অবশ্য বক্তব্য, “প্রতিটি পঞ্চায়েতেই স্বাভাবিক কাজকর্ম হচ্ছে। উপযুক্ত নথিপত্র থাকলে শংসাপত্র নিতে এসে ঘুরে যেতে হচ্ছে না।”

প্রচুর গাঁজা উদ্ধার
খড়্গপুর-২ নম্বর ব্লকের বসন্তপুরের রামনগর থেকে প্রচুর গাঁজা উদ্ধার করল পুলিশ। একটি গাড়িতে করে এই গাঁজা পাচার করা হচ্ছিল বলে পুলিশের বক্তব্য। সন্দেহ হওয়ায় স্থানীয় গ্রামবাসীরা ওই গাড়িটিকে ঘিরে ধরেন। পরে খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। গাড়ির মধ্যে থেকে প্রায় এক কুইন্টাল গাঁজা উদ্ধার করা হয়। গাড়িটিকে আটক করেছে পুলিশ। কোথা থেকে এই গাঁজা আসছিল, তা কোথায় পাঠানোর কথা ছিল, তদন্তে সে সব দিকই খতিয়ে দেখা হচ্ছে। খড়্গপুরের সিআই অরুণাভ দাস বলেন, “রামনগরে একটি গাড়ির মধ্যে থেকে প্রচুর গাঁজা উদ্ধার হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।” ক’দিন আগে খড়্গপুর শহরের কাজী-মহল্লা থেকেও গাঁজা-সহ এক যুবককে গ্রেফতার করেছিল পুলিশ। খড়্গপুর শহর ও তার আশপাশের বিভিন্ন এলাকায় মাদক-দ্রব্যের বেচাকেনা চলে। একাধিক দুষ্টচক্র এ ক্ষেত্রে সক্রিয়। রামনগরের ঘটনার সঙ্গে এই সব চক্রের কোন যোগ রয়েছে কি না, তদন্তে তাও খতিয়ে দেখা হচ্ছে।

শালবনিতে বিক্ষোভ
অধিকাংশ দিনই রান্না হয় না। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার সকালে শালবনি ব্লকের সিদাডিহি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সামনে বিক্ষোভ দেখান অভিভাবকেরা। পরে অবশ্য আলোচনার মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক হয়। স্থানীয়দের অভিযোগ, কেন্দ্র থেকে নিয়মিত রান্না করা খাবার দেওয়া হলে ছাত্রছাত্রীদের সংখ্যা আরও বাড়তে পারে। তা না-হওয়ায় সরকারের উদ্দেশ্যও সফল হচ্ছে না। এর ফলে স্থানীয়দের মধ্যেও ক্ষোভ রয়েছে। কেন্দ্রের সুপারভাইজার এলে তাঁকে ঘেরাও করে বিক্ষোভ দেখানো হয়। পরে তাঁর আশ্বাসেই পরিস্থিতি স্বাভাবিক হয়। শালবনির বিডিও জয়ন্ত বিশ্বাস বলেন, “ঠিক কী হয়েছে খোঁজ নিয়ে দেখছি।”

সমবায় তৃণমূলের
বিনা প্রতিদ্বন্দ্বিতায় মোহনপুরের দাঁতুনিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির পরিচালন সমিতির নির্বাচনে জয় নিশ্চিত করলেন তৃণমূল-সমর্থিতরা। প্রায় দু’দশক ধরে ওই সমিতিতে ক্ষমতায় রয়েছে বামেরা। সমিতি সূত্রে জানা গিয়েছে, মোট ছ’টি আসনের মধ্যে তৃণমূল ছ’টি ও বামেরা দু’টি আসনে মনোনয়নপত্র জমা দেয়। কিন্তু বৃহস্পতিবার বামেরা দুটি মনোনয়নপত্রই প্রত্যাহার করে নেয়। বামেদের অভিযোগ, প্রার্থীদের হুমকি দিয়ে মনোনয়নপত্র প্রত্যাহার করতে বাধ্য করেছে তৃণমূল। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।

প্রয়াত সাহিত্যিক
সম্প্রতি ইন্দার বাসভবনে প্রয়াত হলেন খড়্গপুরের সাহিত্যিক-শিক্ষক রমেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়। তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। বয়স হয়েছিল ৯৪ বছর। তাঁর স্ত্রী সাধনা বন্দ্যোপাধ্যায়, পুত্র ও পুত্রবধূ বর্তমান। অধ্যাপক হিসাবে কর্মজীবন শুরু করলেও চাকরি ছেড়ে পরে তিনি গৃহশিক্ষকতা করতেন। তাঁর লেখা ১৪টি বই রয়েছে।

সাহিত্য পত্রিকা
সম্প্রতি খড়্গপুরের মালঞ্চ-য় প্রকাশিত হল সাহিত্য পত্রিকা ‘প্লুতস্বর’-এর দশম বর্ষের প্রথম সংখ্যা। উপস্থিত ছিলেন বিশিষ্টজনেরা। এই সংখ্যায় সুরজিৎ ঘোষ-এর মিলনী সিনেমাহল নিয়ে স্মৃতিচারণা, খড়্গপুর শহরের অতীত ইতিহাস নিয়েও রয়েছে স্মৃতি রোমন্থন। রয়েছে একাধিক গল্প-কবিতা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.