টুকরো খবর
অবৈধ জলের সংযোগ ছিন্ন করতে বাধা
মহকুমা স্তরের সিদ্ধান্ত অনুযায়ী অবৈধ জলের সংযোগ ছিন্ন করতে পথে নেমেছিলেন জামুড়িয়ার বিডিওর নেতৃত্বে প্রশাসনিক কর্তারা। কিন্তু তাতে বাধ সাধলেন স্থানীয় বাসিন্দারা। বৃহস্পতিবার প্রায় ঘন্টা খানেক রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান তাঁরা। পরে অবশ্য প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নেওয়া হয়। স্থানীয় বাসিন্দারা জানান, অবৈধ জল সংযোগ ছিন্ন করতে নেমে এলাকার রাস্তার ধারের আটটি কলের সংযোগ কেটে দেওয়া হয়। তাঁদের অভিযোগ, ব্যঙ্ক পাড়াতেও কলের লাইন ছিন্ন করা হয়, কিন্তু পরে তা আবার জুড়েও দেওয়া হয়। এই ‘পক্ষপাতিত্বে’ অন্য পাড়ার বাসিন্দারা ক্ষেপে যান। রাস্তার ধারের কলগুলিতে পুর্নসংযোগ দেওয়ার দাবিতে তাঁরা নিউ কেন্দা এবং খাস কেন্দার মাঝামাঝি সারদাপল্লি এবং মাঝি পাড়ায় বিকাল সাড়ে তিনটে থেকে অবরোধ শুরু করেন। বিকাল পৌনে পাঁচটা নাগাদ পুলিশের আশ্বাসে অবরোধ তুলে নেওয়া হয়। বিডিও জয়ন্ত কুমার দাস জানান, জনস্বাস্থ্য কারিগরি দফতর থেকে বারবার অভিযোগ করা হচ্ছিল যে জামুড়িয়ার তপসি থেকে হরিপুর পর্যন্ত অজস্র অবৈধ জলের সংযোগ আছে। হোটেল, ইটভাটা এমনকী গৃহস্থ বাড়িতেও এভাবে জল টেনে নেওয়া হচ্ছে। মহকুমাশাসকের নেতৃত্বে পুলিশ, জনস্বাস্থ্য করিগরি দফতরের প্রতিনিধিদের নিয়ে একটি বৈঠকও হয়। সেখানেই সিদ্ধান্ত হয়, পুলিশের সাহায্যে সমস্ত অবৈধ সংযোগ ছিন্ন করা হবে। বৃহস্পতিবার অভিযানের প্রথম দিনেই ১৪টি অবৈধ সংযোগ ছিন্ন করা হয়। বেশ কয়েকটি রাস্তার ধারের কলগুলির সংযোগ ছিন্ন করা হয়। কিন্তু বাসিন্দাদের প্রবল চাহিদাতে আবার বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত হয় বাসিন্দাদের ব্যবহার করার কলগুলির সংযোগ জুড়ে দেওয়া হবে। জলের সংযোগ জুড়ে দেওয়ার জন্য প্রশাসনের তরফে বাসিন্দাদের গণস্বাক্ষর করে লিখিত আবেদন জমা দিতে বলা হয়েছে।

বস্তি এলাকা উন্নয়নের দাবিতে বৈঠক
সালানপুরের বনজেমারি কোলিয়ারি সংলগ্ন বস্তি এলাকার উন্নয়নের দাবি জানিয়ে এরিয়ার জিএমের সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করলেন বারাবনির বিধায়ক বিধান উপাধ্যায়। বিধানবাবুর অভিযোগ, খনির আয়তন বাড়ছে। প্রতিদিন কয়েক’শো কয়লা বোঝাই ডাম্পার যাতায়াত করছে এলাকা দিয়ে। ফলে রাস্তার দশা বেহাল। দূষণ সমস্যায় ভুগছেন বাসিন্দারা। কোলিয়ারির বিস্ফোরণে এলাকার প্রাথমিক স্কুলগুলিও ভগ্ন দশায়। পানীয় জলের সঙ্কটে ভুগছেন বিস্তীর্ণ এলাকার বাসিন্দারা। তাঁদের দাবি, রাস্তা ও স্কুলের সংস্কার করতে হবে। পানীয় জলের সমাধানও করতে হবে। সালানপুর এরিয়ার জিএম হরিসাধন মুখোপাধ্যায় জানান, বিধায়কের দাবিগুলি তিনি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানাবেন। স্থানীয় নুনিয়া বস্তির বাসিন্দাদের অন্যত্র উঠে যেতে বলার জন্য খনির পক্ষ থেকে বিধানবাবুকে অনুরোধও করা হয়। নাহলে কোলিয়ারি সম্প্রসারণ করা যাচ্ছে না বলে কোলিয়ারি কর্তৃপক্ষের দাবি। তবে বিধানবাবু স্পষ্ট জানান, বস্তির বাসিন্দাদের পুর্নবাসন দিলে তবেই তাঁরা অন্যত্র যাবেন।

এডিডিএ-কর্তার আবাসন ডুবল
ঘণ্টা দুয়েকের বৃষ্টিতেই জল ঢুকে গেল এডিডিএ-র সিইওর আবাসনে। বৃহস্পতিবার সকালে তাঁকে প্রথমে এডিডিএ গেস্ট হাউসে নিয়ে আসা হয়। পরে সিএমইআরআই গেস্ট হাউসে তাঁর থাকার ব্যবস্থা করা হয়েছে।এডিডিএ সূত্রে খবর, সিইওর জন্য সিএমআরআই এর একটি বাংলো বরাদ্দ রয়েছে। বর্তমানে সিইও অন্তরা আচার্যও সেখানেই থাকেন। বৃহস্পতিবার সকাল ৭টা নাগাদ প্রবল বৃষ্টি শুরু হয় দুর্গাপুরে। চলে প্রায় দু’ঘন্টা। শহরের বিভিন্ন অংশে জল জমে। জল ঢুকে যায় অন্তরাদেবীর আবাসনেও। তিনি প্রশাসনকে বিষয়টি জানালে তাঁকে আবাসন থেকে সরিয়ে আপাতত এডিডিএর গেস্ট হাউসে তোলা হয়। পুলিশ এবং দমকল আবাসনের জল বের করার উদ্যোগ নেয়। জল সরলেও অন্তরাদেবীর আবাসন বসবাসের উপযুক্ত নয় বলে জানিয়েছে প্রশাসন। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অন্তরাদেবী সিএমইআরআই গেস্ট হাউসে থাকবেন বলেই জানানো হয়েছে।

পানীয় জলের দাবি
পানীয় জলের দাবিতে ডেপুটেশন দিলেন আসানসোল পুরসভার ৩৭ নম্বর ওয়ার্ডের সামডিহি এলাকার বাসিন্দারা। বৃহস্পতিবার মেয়রের কাছে ডেপুটেশন দেন তাঁরা। অভিযোগ, পানীয় জল বলতে মেলে দামোদরের জল। বর্ষার সময় তা পান করে অসুস্থ হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। ফলে রোগের হাত থেকে বাঁচতে কয়েক কিমি পথ পেরিয়ে তাঁদের পরিশ্রুত জল আনতে হয়। বহুবছর ধরে সমস্যার কথা পুর কর্তৃপক্ষকে জানিয়েও কোনও লাভ হচ্ছে না বলে জানান তাঁরা। তবে মেয়র তাপস বন্দ্যোপাধ্যায় আশ্বাস দেন, নতুন জল প্রকল্পটির পাইপ লাইন ওই গ্রামেও বসানো হবে। তাহলেই সমস্যা মিটবে।

রানিগঞ্জে পুড়ল তৃণমূলের শাখা কার্যালয়
ছবি তুলেছেন ওমপ্রকাশ সিংহ।
তৃণমূলের একটি শাখা কার্যালয় পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠল রানিগঞ্জের বল্লভপুরের নুপুর কলোনিতে। বৃহস্পতিবার কমিটির তরফ থেকে পুলিশের কাছে অভিযোগও করা হয়। শাখা কমিটির সম্পাদক তারক দে বলেন, “রাত আড়াইটা নাগাদ পুলিশের টহলদারি ভ্যান থেকে পুলিশ নেমে আমাকে ডেকে জানায় যে আমাদের অফিসে আগুন লেগেছে। বাঁশের দেওয়াল, খড়ের ছাউনি প্রায় সবকিছুই পুড়ে ছাই হয়ে গেছে।” পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

ট্রেনে মিলল বন্দুক
ধানবাদগামী ব্ল্যাক ডায়মন্ড এক্সপ্রেসের একটি অসংরক্ষিত কামরা থেকে বৃহস্পতিবার একটি বারো বোরের বন্দুক ও চারটি টোটা উদ্ধার করেছে আসানসোল জিআরপি। পুলিশ জানায়, বন্দুকটি তিনটি ভাগে ভেঙে একটি ব্যাগে রাখা ছিল। সেটির লাইসেন্সও ছিল সেখানে। পুলিশের অনুমান, অন্যমনস্ক হয়ে ব্যাগটি রেখে নেমে পড়েছেন মালিক।

বিবেকানন্দ কাপ
প্রগতি আয়োজিত বিবেকানন্দ গোল্ড কাপ ফুটবলে বৃহস্পতিবার প্রথম সেমিফাইনালে জয়ী হল পূর্ব রেলের আসানসোল ডিভিশনাল স্পোর্টস অ্যাসোসিয়েশন। স্থানীয় স্টেডিয়ামে কালনা বুলেটকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে ফাইনালে ওঠে। খেলার ফল হয় ১-১। খেলার সেরা গোলকিপার ঈশ্বর প্রসাদ।

লরির ধাক্কায় মৃত দুই
বাস ও লরির মুখোমুখি ধাক্কায় মৃত্যু হল দু’জনের। বৃহস্পতিবার ভোরে দু’নম্বর জাতীয় সড়কের কাজোড়া মোড়ের ঘটনা। মৃতদের নাম প্রয়াগ দাস (২৫) ও মুন্না হরিজন (১৭)। বাড়ি স্থানীয় মধুসূদনপুরে। পুলিশ জানিয়েছে, লরিটি ওই মিনিবাসকে ধাক্কা মারার সময় বাস থেকে নামছিলেন ওই দুই যাত্রী। ধাক্কাতে ছিটকে পড়েন তাঁরা। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁদের।

কোথায় কী
আসানসোল

ফুটবল। আসানসোল স্টেডিয়াম। বিকাল ৪টা। উদ্যোগ: প্রগতি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.