টুকরো খবর
নাবালিকার বিয়ে রুখল পুলিশ
নাবালক পাত্রের বিয়ে বন্ধ করার এক দিন পরেই ফের এক নাবালিকা পাত্রীর বিয়ের আয়োজন বন্ধ করল পূর্ব মেদিনীপুরের মারিশদা থানার পুলিশ। মারিশদার পূর্ব ধান্দালিবাড় গ্রামের কেবল গিরি-র মেয়ে, অষ্টম শ্রেণির ছাত্রীর সঙ্গে মারিশদারই পানভুঁই গ্রামের সুবল বেরার ছেলের বিয়ের ব্যবস্থা হয়েছিল। মঙ্গলবার বিয়ের দিন ঠিক হয়েছিল। খবর পেয়ে স্থানীয় শিশুসুরক্ষা কমিটি একটি স্বেচ্ছাসেবী সংস্থাকে বিষয়টি জানায়। ওই সংস্থার পক্ষ থেকে কাঁথির এসডিপিও ইন্দ্রজিৎ বসু এবং মারিশদা থানায় যোগাযোগ করা হয়। মারিশদা থানার পুলিশ অফিসার কল্যাণব্রত মজুমদারের নেতৃত্বে পুলিশবাহিনী পূর্ব ধান্দালিবাড় গ্রামে কেবলবাবুর বাড়ি যায়। পুলিশের কাছে মেয়েটি নিজে জানায়, তার সঙ্গে কোনও কথা না বলেই বাড়ির লোকজন বিয়ে ঠিক করেছেন। তার এতে মতও নেই। ওই বিয়ে বন্ধ করার পাশাপাশি ভবিষ্যতে নাবালিকা অবস্থায় মেয়েটির ফের বিয়ে দেওয়ার চেষ্টা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে দেয় পুলিশ।

ঘাটালে চলছেই এসিজেএম বয়কট
এসিজেএমের এজলাস বয়কট এখনও চলছে ঘাটালে। গত শনিবার থেকে ঘাটাল মহকুমা বার অ্যাসোসিয়েশনের আইনজীবীরা ওই এজলাসে কোনও কাজ করেননি। অন্য বিচারকদের এজলাসে অবশ্য স্বাভাবিক কাজকর্ম হচ্ছে। ঘাটাল আদালতে ঢোকার মুখেই আইনজীবী, মুহুরি, বিচারপ্রার্থীরা সাইকেল-মোটর সাইকেল রাখায় ভেতরে ঢোকা-বেরনো দায় হয়ে উঠেছিল। গত শুক্রবার এসিজেএম অম্বরীশ ঘোষ নিজে দাঁড়িয়ে থেকে পুলিশকে ডেকে সাইকেল মোটরবাইক বাজেয়াপ্ত করান। পরে অবশ্য সেগুলি ফেরত দিয়ে দেওয়া হয়। এসিজেএমের এই আচরণে তাঁরা ‘অপমানিত’ হয়েছেনএই অভিযোগ তুলে শনিবার থেকে এসিজেএমের এজলাস বয়কট শুরু করেন আইনজীবীরা। বিষয়টি জেলা জজকেও জানানো হয়। সোমবার আইনজীবীদের কয়েকজন জেলা-জজের সঙ্গে দেখাও করেন। কিন্তু কোনও রফাসূত্র বেরোয়নি। মঙ্গলবারও বয়কট চলে। ফলে, ভোগান্তি হয় বিচারপ্রার্থীদের।
তমলুকের মানিকতলা মোড়ে বেহাল যাত্রী প্রতীক্ষালয়।পার্থপ্রতিম দাস।

জঙ্গলমহলে সেচের ‘হাল’ ফেরাতে বৈঠক
জঙ্গলমহলে সেচ-পরিকাঠামোর উন্নয়নে খড়্গপুর আইআইটি’র তৈরি করা প্রকল্প কী ভাবে রূপায়িত হবে, তা খতিয়ে দেখতে বৈঠক হল মেদিনীপুরে। মঙ্গলবার কালেক্টরেটে এই বৈঠক হয়। উপস্থিত ছিলেন জেলাশাসক সুরেন্দ্র গুপ্ত, অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) রজতকুমার সাইনি, জেলা পরিকল্পনা ও উন্নয়ন আধিকারিক প্রণব ঘোষ প্রমুখ। আইআইটি-র পরামর্শ মেনে কী ভাবে জঙ্গলমহলের লালগড় ও বেলপাহাড়িতে সেচের উন্নয়ন সম্ভব, এ জন্য কী কী করণীয় সে সব নিয়েই আলোচনা হয়। সেচ দফতরের আধিকারিকেরাও উপস্থিত ছিলেন। বিনপুর-১ ব্লকের (লালগড়) ৫৫ শতাংশ এলাকা চাষযোগ্য। বিনপুর-২ ব্লকের (বেলপাহাড়ি) মাত্র ৩৪ শতাংশ এলাকা চাষযোগ্য। তবে জলের অভাবে এই পরিমাণ জমিতেও চাষ করা সম্ভব হয় না। পরিস্থিতি দেখে খড়্গপুর আইআইটিকে দিয়ে একটি প্রকল্প-রিপোর্ট তৈরি করিয়েছে পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন। আইআইটি’র ‘এগ্রিকালচার অ্যান্ড ফুড ইঞ্জিনিয়ারিং’ বিভাগ এই রিপোর্ট তৈরি করেছে। প্রত্যন্ত এলাকায় সেচের ‘হাল’ ফেরাতে এই প্রকল্প রূপায়ণেই উদ্যোগী হয়েছে প্রশাসন। এ জন্য আইএপি (ইন্টিগ্রেটেড অ্যাকশন প্ল্যান), পিইউপি-র (পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ) অর্থ ব্যয় হতে পারে। জেলা প্রশাসন জানিয়েছে, কাজ শুরুর আগে নির্দিষ্ট পরিকল্পনা করতেই জেলাস্তরে এই বৈঠক।

জার্মান ব্যাঙ্কের ঋণে সংস্কার কোলাঘাটে
ব্যান্ডেলের পরে এ বার কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের পুরনো ইউনিটগুলির সংস্কারের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। প্রথম ধাপে কোলাঘাটের ২১০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন তিন নম্বর ইউনিটের পুনর্গঠন হবে বলে ঠিক হয়েছে। ওই কাজে ঋণ দিতে আগ্রহ প্রকাশ করেছে জার্মান উন্নয়ন ব্যাঙ্ক। রাজ্যের বিদ্যুৎমন্ত্রী মণীশ গুপ্ত জানান, ভারতে কর্মরত ওই ব্যাঙ্কের কর্তারা কিছু দিন আগে কোলাঘাট ঘুরে গিয়েছেন। তিন নম্বর ইউনিটের বর্তমান অবস্থাও খতিয়ে দেখেছেন তাঁরা। তাঁদের পাঠানো রিপোর্টের ভিত্তিতেই ঋণের বিষয়টি চূড়ান্ত হবে বলে জানান বিদ্যুৎমন্ত্রী। বিদ্যুৎ দফতর সূত্রের খবর, জার্মান উন্নয়ন ব্যাঙ্ক এখন এ দেশে বিভিন্ন শিল্প ক্ষেত্রে ঋণ দিতে চাইছে।

জনসংযোগে উদ্যোগী পুলিশ
পূর্বে নানা কর্মসূচি পুলিশের। —নিজস্ব চিত্র।
জনসংযোগ বাড়াতে চক্ষুপরীক্ষা শিবির, রক্তদান শিবির, কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা-সহ নানা কর্মসূচি পালন করল পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ ও তমলুক থানা। মঙ্গলবার জেলা পুলিশ লাইনে রক্তদান শিবিরের উদ্বোধন করেন রাজ্যের জলসম্পদ উন্নয়নমন্ত্রী সৌমেন মহাপাত্র। ৮০ জন রক্ত দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তমলুক রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী শিবজ্ঞানানন্দ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) উৎপল নস্কর, হলদিয়ার অতিরিক্ত পুলিশ সুপার উজ্জ্বল ভৌমিক, অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) নগেন্দ্রনাথ ত্রিপাঠী প্রমুখ। জেলা পুলিশ সুপার সুকেশ কুমার জৈন বলেন, “সাধারণ মানুষের কাছ থেকে আমরা ভাল সাড়া পেয়েছি।”

বিশ্ববিদ্যালয়ে বিবেক-বিতর্ক
স্বামী বিবেকানন্দের সার্ধশতবর্ষ জন্মজয়ন্তী উপলক্ষে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক আন্তঃমহাবিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছেন। বিষয় ‘স্বামী বিবেকানন্দের মানবতাবাদী দর্শন কি আজও প্রাসঙ্গিক’? কাল, ১২ জুলাই, বৃহস্পতিবার এই প্রতিযোগিতা বিশ্ববিদ্যালয়ের রাধাকৃষ্ণণ হলে অনুষ্ঠিত হবে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজগুলির কেবলমাত্র প্রথম বর্ষের ছাত্র-ছাত্রীরই এই প্রতিযোগিতায় যোগ দিতে পারবেন। প্রথম দুই স্থানাধিকারী দেশব্যাপী বিবেক-যাত্রায় অংশ নেওয়ার সুযোগ পাবেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক রণজিৎ ধর।

অজ্ঞাতের দেহ
মঙ্গলবার দাসপুর থানার ডিহিচেতুয়া গ্রামের একটি মাঠ থেকে অজ্ঞাতপরিচয় এক ব্যাক্তির মৃতদেহ উদ্ধার করল পুলিশ। মৃতের আনুমানিক বয়স ৪৫। এ দিন সকালে ওই মাঠে ধান রোয়ার কাজে গিয়ে দেহটি দেখতে পান স্থানীয় কয়েকজন। তাঁরাই পুলিশে খবর দেন। পুলিশ গিয়ে দেহটি উদ্ধার করে. পুলিশ জানিয়েছে, মৃতদেহের শরীরে কোনও আঘাতের চিহ্ন নেই। তবে পাশে একটি কীটনাশকের বোতল পড়েছিল। তদন্ত শুরু করেছে দাসপুর থানার পুলিশ।

কৃতীদের সংবর্ধনা
মাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রীদের পুস্তক প্রদানের পাশাপাশি কৃতীদের সংবর্ধনা দিল তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকের খারুই ২ গ্রাম পঞ্চায়েত। মঙ্গলবার গ্রাম পঞ্চায়েত অফিস প্রাঙ্গণের ওই অনুষ্ঠানে এলাকার ১০৯ জন মাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রীকে পাঠ্যপুস্তক দেওয়া হয়। এ ছাড়া ৯ জন কৃতীকে সংবর্ধনা জানানো হয়। উপস্থিত ছিলেন শোভা সাউ, ব্রজেন্দ্রনাথ চক্রবর্তী প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.