টুকরো খবর
দু’দিন দেশ জুড়ে কর্মবিরতির ডাক আইনজীবীদের
বুধ ও বৃহস্পতিবার সারা দেশে কর্মবিরতির ডাক দিয়েছে সর্বভারতীয় বার কাউন্সিল (বিসিআই)। এর ফলে দেশের প্রায় ১৭ লক্ষ আইনজীবী বুধ ও বৃহস্পতিবার কর্মবিরতি করবে বলে বিসিআই-এর অনুমান। সম্প্রতি মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক উচ্চ শিক্ষা সংক্রান্ত একটি বিল এনেছে। এই বিলের ফলে সর্বভারতীয় বার কাউন্সিলের প্রভাব খর্ব হবে, এই অভিযোগে কর্মবিরতির ডাক বলে জানিয়েছেন বিসিআই-এর চেয়ারম্যান মানন কুমার মিশ্র। এ রাজ্যেও আজ বুধ ও বৃহস্পতিবার হাইকোর্ট সহ রাজ্যের সব আদালতে আইনজীবীদের মামলায় অংশগ্রহণ না করার ডাক দিয়েছে সর্বভারতীয় বার কাউন্সিল। রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান আনসার মণ্ডল জানান, এই দু’দিন আদালতে বিচারের কাজ হবে না বলে তাঁর আশা। কর্মবিরতির কারণ হিসাবে আনসারবাবু বলেন, ভারতের সব আদালতে অন্য দেশের আইনজীবীরা মামলায় আইনজীবী হিসাবে অংশ নিতে পারবে বলে কেন্দ্র স্থির করেছে। সেই সব দেশে ভারতীয় আইনজীবীরা অংশ নিতে পারবেন কি না, তা স্থির হয়নি। বার কাউন্সিলের বক্তব্য যে সব দেশের আইনজীবী ভারতের আদালতে যোগ দিতে পারবেন সেই সব দেশের আদালতে ভারতীয় আইনজীবীরাও যে অংশ নিতে পারবেন আগে তা নিশ্চিত করতে হবে। বিসিআই-এর কাজে এই বিলের প্রভাব পড়বে না বলে জানান কপিল সিব্বল।

নাগরি নিয়ে অনশনে বসলেন মরান্ডি
অনশন মঞ্চে প্রাক্তন মুখ্যমন্ত্রী বাবুলাল মরান্ডি। সোমবার রাঁচিতে পার্থ চক্রবর্তীর তোলা ছবি।
রাঁচির নাগরি অঞ্চলের কৃষিজমি বাঁচাও আন্দোলনের সমর্থনে আজ আনুষ্ঠানিক ভাবে মাঠে নামল ঝাড়খণ্ড বিকাশ মোর্চা প্রজাতান্ত্রিক (জেভিএম)। নাগরির অধিগৃহীত কৃষিজমি চাষিদের ফিরিয়ে দেওয়ার দাবিতে এ দিন সপার্ষদ অনশনে বসেন জেভিএম নেতা তথা ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী বাবুলাল মরান্ডি। রাজধানীর বিরসা মুন্ডা স্টেডিয়ামের কাছে জেভিএমের অনশন মঞ্চে এ দিন সকাল থেকেই হাজির ছিলেন নাগরির জমিহারা শতাধিক কৃষক পরিবারের সদস্যরা। অনশন মঞ্চ থেকে জেভিএমের সাধারণ সম্পাদক তথা দলের পরিষদীয় নেতা প্রদীপ যাদব বলেন, “নাগরি-সহ রাজ্যের কোথাও কৃষি জমি অধিগ্রহণ করতে দেওয়া হবে না। চাষের অযোগ্য প্রচুর জমি রাজ্যের বিভিন্ন অংশে পড়ে আছে। রাজ্য সরকার ওই সব জমিতে প্রকল্প রূপায়ণের কথা ভাবুক।” অনশন মঞ্চ থেকে একাধিক বক্তা আদিবাসী-সহ আর্থ-সামাজিক ক্ষেত্রে পিছিয়ে থাকা জনজাতির প্রতি রাজ্য সরকারের বিরুদ্ধে বিমাতৃসুলভ ব্যববহারের অভিযোগে সরব হন। তাঁদের অভিযোগ, আদিবাসী-সহ গরিব মানুষের জন্য মুখে দরদ দেখিয়ে পিছন থেকে তাদের জমি কেড়ে নিচ্ছে রাজ্য সরকার। জেভিএমের অভিযোগ, প্রস্তাবিত ‘গ্রেটার রাঁচি’ তৈরির জন্য কাঁকে ব্লকের কয়েক হাজার একর জমি অধিগ্রহণের চেষ্টা চলছে। পূর্ব এবং পশ্চিম সিংভূম জেলা ছাড়াও সরায়কেলা খরসোঁয়া, বোকারো, ধানবাদ, রামগড়, এবং দুমকা জেলাতেও জমি অধিগ্রহণের কাজে হাত দিতে চলেছে সরকার।

তরুণ গগৈয়ের ছেলেও কংগ্রেসে
যোরহাট কংগ্রেস ভবনে অভিষেক হল গৌরব গগৈয়ের। অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের ছেলে গৌরব, কাল আনুষ্ঠানিক ভাবে কংগ্রেসের সদস্যপদ নিলেন। তারপরেই দেখতে যান বন্যায় ডুবে থাকা মাজুলি দ্বীপের অবস্থা। আমেরিকা থেকে ফেরার পর, বিধানসভা নির্বাচনের সময় বাবার ছায়াসঙ্গী ছিলেন গৌরব। নির্বাচনী মঞ্চে ভাষণও দিয়েছেন। তবে সে সবই তরুণ গগৈয়ের পুত্র হিসাবে। আজ থেকে পুরোপুরি কংগ্রেসের সদস্য গৌরব। বাবার হাত থেকে শাসনভার ছেলের হাতে চলে যাবে বলে রাজ্য কংগ্রেসে ইতিমধ্যেই কানাঘুষো প্রবল। তবে সে সবে কান দিতে নারাজ গৌরব। সবুজ কুর্তা, পায়ে চটি, মাথায় গাঁধী টুপি পরে বিলাতিবাবু থেকে একেবারে ঘরের গাঁধীবাদী নেতার চেহারা নেওয়া গৌরব বলেন, “বাবার কাজ, আধুনিক দৃষ্টিভঙ্গিকেই এগিয়ে নিয়ে যেতে চাই আমি। কংগ্রেস আমার কাছে এক সুবৃহৎ পরিবারের মতো। এ দিন থেকে এর সদস্য হতে পেরে ধন্য হলাম।” এই যোরহাটের কংগ্রেস ভবনেই তাঁর বাবা তরুণ গগৈ কংগ্রেসের সদস্যপদ নিয়েছিলেন। এমনকী মনমোহন সিংহও ১৯৯১ সালে, এই ভবন থেকেই অসম কংগ্রেসের সদস্য হন। এ দিন তিন টাকা দিয়ে সদস্যপদের আবেদনপত্র কেনেন গৌরব। সঙ্গে ছিলেন কাকা তথা কলিয়াবরের সাংসদ দীপ গগৈ। বাবা অবশ্য এখন দিল্লিতে। যোরহাট জেলা পরিষদের সভাপতি পুতুল বরগোহাই গৌরবের নাম প্রস্তাব করেন। আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পরেই জিন্দাবাদ ধ্বনি, শ’খানেক ফুলাম গামোসা, মালা, ফুলের তোড়ায় ঢেকে গেলেন জুনিয়র গগৈ।

ত্রিপুরা জয়েন্টে মূল্যায়ন নিয়ে নালিশ কোর্টে
একের পর এক পরীক্ষার্থী মামলা করছিল। সবার বক্তব্য একটাই, ত্রিপুরা বোর্ড অফ জয়েন্ট এন্ট্রান্স এগ্জামিনেশন (টিবিজেইই) পরিচালিত জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় তাঁদের সঠিক মূল্যায়ন করা হয়নি। ১১ জনের অভিযোগ পাওয়ার পর, আজ পরীক্ষার সমস্ত খাতা আটক করার নির্দেশ দিয়েছে গৌহাটি হাইকোর্টের আগরতলা সার্কিট বেঞ্চ। এ দিনই তিন হাজারেরও বেশি খাতা আটক করা হয়েছে। আদালতে জমা দিতে বলা হয়েছে বোর্ডের ‘মডেল উত্তরপত্র’ও। আগামী কাল অনুষ্ঠেয় জয়েন্ট এন্ট্রান্সের কাউন্সেলিং-ও আপাতত স্থগিত রাখা হয়েছে। ২০ জুলাই মামলার পরবর্তী শুনানি। এক পরীক্ষার্থীর উত্তরপত্র গৌহাটি হাইকোর্টের ফরেন্সিক বিশেষজ্ঞের কাছে পাঠানো হয়েছে। ফরেনসিক পরীক্ষায় যদি প্রমাণিত হয় ওই উত্তরপত্রে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর হাতের লেখা নেই, তা হলে টিবিজেইই আরও বেকায়দায় পড়বে। এই পরিস্থিতিতে মাঠে নেমেছে রাজ্যের প্রধান বিরোধী দল, কংগ্রেস। বিরোধী দলনেতা রতনলাল নাথ বিচারবিভাগীয় তদন্ত দাবি করে বলেন, দীর্ঘ দিন ধরেই রাজ্যের জয়েন্টে বেনিয়ম চলছে। শাসক বামফ্রন্ট এই বেনিয়মে মদত দিয়ে যাচ্ছে। শুক্রবার রাজ্য জুড়ে ১২ ঘণ্টার বন্ধের ডাক দিয়েছে কংগ্রেসের ছাত্র সংগঠন, এনএসইউআই।

বকেয়ার দাবিতে ধর্মঘটে পাইলট, বাতিল ৫ উড়ান
গত পাঁচ মাসের বকেয়া বেতন এবং অন্যান্য প্রাপ্য মিটিয়ে দেওয়ার দাবিতে ধর্মঘটে নামলেন কিংফিশার এয়ারলাইন্সের কয়েক জন বিমানচালক। এই ধর্মঘটের জেরে মঙ্গলবার তাদের পাঁচটি উড়ান বাতিল করে কিংফিশার। সংস্থা সূত্রের খবর, দিল্লি থেকে দেরাদুন ও ধর্মশালা রুটে ৪টি এবং দিল্লি-শিমলা রুটে ১টি বিমান বাতিল করতে হয়। এই রুটে মূলত ৭০ আসনের ছোট বিমান চলে। তবে এই ধর্মঘটের প্রভাব এয়ারবাস চলাচলে পড়েনি বলেই জানিয়েছে কিংফিশার। জুলাই মাসে এই নিয়ে দ্বিতীয় বার বকেয়া বেতনের দাবিতে ধর্মঘটে নামলেন ৭৫০০ কোটি টাকা দেনায় ডুবে থাকা কিংফিশার এয়ারলাইন্সের চালকেরা। কত জন পাইলট মঙ্গলবার কাজে যোগ দেননি, তা নির্দিষ্ট ভাবে জানা যায়নি। তবে বিমান সংস্থা সূত্রে জানানো হয়েছে, সমস্যা মেটাতে সিইও সঞ্জয় অগ্রবাল ধর্মঘটীদের সঙ্গে শীঘ্রই দেখা করবেন।

চিদম্বরমের মন্তব্যে ক্ষোভ বিজেপির
মধ্যবিত্তদের ‘মানসিকতা’ নিয়ে মন্তব্যের পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমের কড়া সমালোচনা করল বিজেপি। চাষিদের অবস্থা সম্পর্কে বলতে গিয়ে চিদম্বরম আজ মন্তব্য করেন, “সব কিছু মধ্যবিত্তদের চোখ দিয়ে দেখলে চলে না। আমরা ১৫ টাকা দিয়ে জলের বোতল কিনতে পারি, ২০ টাকা খরচ করে আইসক্রিম কিনতেও সমস্যা নেই। অথচ চাল বা গমে কেজি প্রতি ১ টাকা বেশি দিতে পারি না!” এর পরেই চিদম্বরমের ওই মন্তব্যকে অবিবেচক ও অসম্মানজনক বলে আসরে নামে বিজেপি। বিজেপির মুখপাত্র রাজীব প্রতাপ রুডি বলেন, “স্বরাষ্ট্রমন্ত্রীর বিতর্কিত মন্তব্যটি শুনে আমাদের মনে হচ্ছে, তিনি মধ্যবিত্তদের ব্যঙ্গ করছেন। একই সঙ্গে চিদম্বরমের এই মন্তব্যে নীতি নির্ধারণ নিয়ে সরকারের অভ্যন্তরের মতপার্থক্যও প্রকাশ পাচ্ছে।” রুডির অভিযোগ, কেন্দ্র মূল্যবৃদ্ধি রুখতে পুরোপুরি ব্যর্থ। তাই আর্থিক দৈন্যের দায় সাধারণ মানুষের ঘাড়ে চাপাতে চাইছে। বিজেপির আর এক মুখপাত্র শাহনওয়াজ হুসেনের কথায়, “চিদম্বরম সাধারণ মানুষের দুঃখ বোঝেন না। কারণ তিনি ঠান্ডা ঘরে থাকেন, বিমানে যাতায়াত করেন।” শাহনওয়াজের দাবি, বিতর্কিত মন্তব্যটির জন্য ক্ষমা চাইতে হবে চিদম্বরমকে।

বগি ফেলে ছুট ইঞ্জিনের
সন্ধ্যায় আনারকলি পুকুরের পাড়ে দাঁড়িয়ে রইল সাতটি বগি। ছুটে চলে গেল ইঞ্জিন। গত রবিবার এই কাণ্ড ঘটেছে মৈলানি-গোণ্ডা প্যাসেঞ্জার ট্রেনে। বাহরাইচ স্টেশন ছেড়ে বেরোনোর পরেই ইঞ্জিনের সঙ্গে সাতটি বগির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরের স্টেশনে পৌঁছনোর পর ব্যাপারটা খেয়াল করেন চালক। আটকে পড়েন প্রায় ৭৫০ জন যাত্রী। ওয়্যারলেসে খবর পেয়ে ইঞ্জিনটিকে ফিরিয়ে নিয়ে আসেন চালক। তিন ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে।

ট্রাক উল্টে মৃত্যু মহিলা শ্রমিকের
আজ সকালে ট্রাক উল্টে মৃত্যু ঘটল কাছাড়ের সিন্দুরা চা বাগানের লক্ষ্মী ওরাং নামে এক মহিলা শ্রমিকের। জখম হয়েছেন আরও অন্তত ৪০ জন। আহতদের প্রথমে কালাইন প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে গুরুতর ভাবে জখম ২৩ জনকে শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বেশ ক’জনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ জানিয়েছে, দুর্ঘটনাটি ঘটে আজ সকালে। কাছাড়ের কাটিগড়া থানার সিন্দুরা চা বাগানের শ্রমিকদের বিভিন্ন সেকশনে পৌঁছে দিতে রওনা হয়েছিল একটি ট্রাক।

অন লাইনে উদ্বোধন
পূর্ব সিংভূম জেলার জগন্নাথপুরে বিদ্যুৎ দফতরের নবনির্মিত একটি সাব-স্টেশনের আজ আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডা। হেলিকপ্টার দুর্ঘটনায় জখম চিকিৎসাধীন মুখ্যমন্ত্রী তাঁর বাসভবন থেকে অন লাইনে উদ্বোধনের কাজ সারলেন। সরকারি সূত্রে জানানো হয়েছে, জগন্নাথপুরে বিদ্যুতের সাব-স্টেশনটি তৈরিতে খরচ হয়েছে ৮ কোটি টাকা। ওই সাব-স্টেশনটি চালু হওয়ায় বিজলি বাতি ব্যবহারের সুযোগ পাবেন জগন্নাথপুর বিধানসভা ক্ষেত্রের বিশাল অংশের মানুষ। নতুন ওই সাব-স্টেশনটি থেকে প্রায় দেড়শো গ্রামে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

আদালতে হাজিরা দিলেন রামডস
দুর্নীতির মামলায় অভিযুক্ত প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী অম্বুমণি রামডস হাজিরা দিলেন দিল্লির একটি আদালতে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, একটি মেডিক্যাল কলেজে বেআইনি ভাবে ছাত্র ভর্তির ব্যাপারে অনুমোদন দিয়েছিলেন তিনি। অথচ কলেজটিতে মেডিক্যাল পাঠ্যক্রম পড়ানোর মতো যোগ্য শিক্ষক বা উপযুক্ত পরিকাঠামো, কিছুই ছিল না বলে অভিযোগ। ৭ জুলাই রামডসের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি হয়। পরে আইনজীবী প্রমোদ দুবের মাধ্যমে জামিনের আবেদন জানান রামডস।

বিবেকানন্দ রকের ফেরিভাড়া বাড়ল
বিবেকানন্দ রক মেমোরিয়াল এবং তিরুভাল্লুভার মূর্তি দেখতে যাওয়ার ফেরিভাড়া বাড়ল প্রায় ৫০%। আজ এই কথা জানিয়েছে রাজ্য সরকার অধিগৃহীত পুমপুহার শিপিং কর্পোরেশন। এর ফলে প্রাপ্তবয়স্কদের মাথাপিছু ভাড়া ২০ থেকে বেড়ে ৩০ টাকা হয়েছে। শিশুদের ক্ষেত্রে ভাড়া বেড়ে ১০ টাকার বদলে ১৫ টাকা হয়েছে। বিদেশিদের ক্ষেত্রে মাথাপিছু ১৫০ টাকা করে ভাড়া নেওয়া হবে। যন্ত্রাংশের দাম, রক্ষণাবেক্ষণের খরচ এবং শ্রমিকদের মজুরি বাড়ার ফলেই ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত।

ধরা দিল পাঁচ জঙ্গি
আধা সেনার কাছে অস্ত্রশস্ত্র-সহ আত্মসমর্পণ করল ৫ জঙ্গি। পৃথক ঘটনায়, ৫ জঙ্গিকে গ্রেফতার করল পুলিশ। আসাম রাইফেল্স সূত্রে খবর, আজ অসম-অরুণাচল প্রদেশের সীমানায়, জয়রামপুরের ঘাঁটিতে ৪ জন এনএসসিএন (খাপলাং) জঙ্গি ও এক আলফা জঙ্গি আত্মসমর্পণ করে। তারা জমা দেয় ৪টি পিস্তল, ১টি রিভলভার ও তিন কিলো আরডিএক্স।

মাওবাদী নিয়ে
বিরোধী-শাসিত রাজ্যেই মাওবাদী সমস্যা রয়েছে বলে মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। কর্নাটক প্রদেশ কংগ্রেস দফতরে আজ তিনি বলেন, “মহারাষ্ট্র বাদ দিলে কংগ্রেস-শাসিত নয়, এমন সব রাজ্যেই মাওবাদী সমস্যা বেশি।” তার পরেই তিনি ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়, বিহার এবং ওড়িশার উল্লেখ করেন।

অনুমতি পেল ‘ডার্টি পিকচার’
বিদ্যা বালনের সিনেমা ‘ডার্টি পিকচার’ অবশেষে ‘প্রাইম টাইমে’ দেখানোর অনুমতি পাওয়া গেল। আগে ওই সিনেমা সন্ধ্যা সাতটা থেকে রাত দশটার মধ্যে দেখানোর অনুমতি দেয়নি সেন্সর বোর্ড।

বৃদ্ধাকে পিটিয়ে খুন
পথ আটকে বসে থাকার ধুয়ো তুলে নওয়াদার প্রত্যন্ত এক গ্রামে পিটিয়ে মেরে ফেলা হল এক বৃদ্ধাকে। নওয়াদার ডেপুটি পুলিশ সুপার মহম্মদ সারমুর রহমান আজ জানান, বয়স্কা ওই মহিলার নাম মালতী দেবী। বিধবা ওই মহিলা পথের ধারেই বসেছিলেন। তাঁকে সরে যেতে বলে গ্রামেরই তিনজন লোক। তাদের একজন সম্পর্কে ওই বৃদ্ধারই ভাইপো। বয়সের কারণেই সরতে দেরি হয়েছিল মালতী দেবীর। আর তাতেই ক্ষিপ্ত হয়ে তাঁকে লাঠি দিয়ে পেটায় ওই তিনজন। মারের চোটেই মৃত্যু ঘটে বৃদ্ধার। পুলিশ ওই তিনজনকেই খুনের দায়ে গ্রেফতার করেছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.