উপরাষ্ট্রপতি নিয়েও সংঘাতের উপক্রম
হামিদে আপত্তি, গোপাল বা কৃষ্ণা পছন্দ মমতার
রাষ্ট্রপতি নির্বাচনের পর এ বার উপরাষ্ট্রপতি নির্বাচন নিয়েও কংগ্রেসের সঙ্গে ‘সংঘাতে’ যেতে চান তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বর্তমান উপরাষ্ট্রপতি হামিদ আনসারিকেই আরও এক দফা রেখে দেওয়ার ইঙ্গিত দিয়েছে কংগ্রেস। কিন্তু আনসারি প্রার্থী হলে তিনি যে মেনে নেবেন না, মঙ্গলবার ঘনিষ্ঠ মহলে তার স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন মমতা। বরং উপরাষ্ট্রপতি পদে তাঁর পাল্টা প্রার্থী হতে পারেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গাঁধী অথবা নেতাজি সুভাষচন্দ্র বসুর ভ্রাতুষ্পুত্রবধূ, তৃণমূলের প্রাক্তন সাংসদ কৃষ্ণা বসু।
রাষ্ট্রপতি পদে প্রণব মুখোপাধ্যায়ের প্রার্থীপদ নিয়ে মমতা-কংগ্রেস টানাপোড়েন এখনও জারি রয়েছে। প্রণববাবুর নাম ঘোষণার আগেই মমতা তাঁর ‘পছন্দের’ প্রার্থী হিসেবে প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালামের নাম ঘোষণা করেছিলেন। উপযুক্ত সমর্থনের অভাবে কালাম লড়াই থেকে সরে দাঁড়ান। কিন্তু প্রণববাবুকে সমর্থনের কোনও ইঙ্গিত মমতা এখনও দলীয় মহলে দেননি। ১৯ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের প্রাক্কালে তিনি চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবেন বলে জানিয়েছেন। মমতা শেষ পর্যন্ত কী করবেন, সে সম্পর্কে তৃণমূলের প্রথম সারির নেতাদেরও এখনও পর্যন্ত কোনও ধারণা নেই।
প্রশাসনিক বৈঠকের পর কোচবিহারের পথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
মঙ্গলবার জলপাইগুড়িতে সন্দীপ পালের তোলা ছবি।
কিন্তু ওই নেতারাই বলছেন, উপরাষ্ট্রপতি পদে মমতা হামিদ আনসারিকে মেনে নেবেন না বলেই তাঁদের জানিয়েছেন। আনসারিকে নিয়ে এখনও পর্যন্ত মমতার আপত্তির কারণ তিনটি
প্রথমত, তাঁর সঙ্গে কোনও রকম আলোচনার আগেই প্রধানমন্ত্রী মনমোহন সিংহ আনসারিকে সমর্থন করা নিয়ে সিপিএমের সাধারণ সম্পাদক প্রকাশ কারাটের সঙ্গে কথা বলেছেন। মমতার বক্তব্য, ইউপিএ-র দ্বিতীয় বৃহত্তম শরিক হিসেবে তাঁর এটুকু ‘মর্যাদা’ প্রাপ্য ছিল।
দ্বিতীয়ত, গত ডিসেম্বরে রাজ্যসভায় লোকপাল এবং লোকায়ুক্ত বিল নিয়ে আলোচনার সময় রাজ্যসভার চেয়ারম্যান হিসেবে আনসারি ‘আচমকা’ সভা মুলতুবি ঘোষণা করে দিয়েছিলেন। ঘনিষ্ঠ মহলে মমতা যে কাজকে ‘কলঙ্কজনক’ (স্ক্যান্ডালাস) বলে অভিহিত করেছেন।
তৃতীয়ত, দলীয় মহলে মমতার প্রশ্ন, একই লোক কেন পরপর দু’বার উপরাষ্ট্রপতি হবেন?
মমতা কংগ্রেসের উপর আরও ‘বিরক্ত’ সম্প্রতি উত্তরপ্রদেশ এবং বিহারকে কেন্দ্রীয় সরকারের তরফে ‘আর্থিক সহায়তা’ দেওয়ার ‘খবর’ চাউর হওয়ায়। ঘনিষ্ঠ মহলে তাঁর বক্তব্য, রাষ্ট্রপতি নির্বাচন পর্যন্ত অপেক্ষা করে তিনিও ‘ময়দানে’ নামবেন। তৃণমূলের একাংশের অবশ্য বক্তব্য, কেন্দ্রীয় সরকারের উপর ‘চাপ’ তৈরি করতেই মমতা উপরাষ্ট্রপতি নির্বাচনে ‘সংঘাতের বার্তা’ দিয়ে রাখতে চাইছেন।
আবার কংগ্রেসের একটি অংশের বক্তব্য আনসারি মুসলিম হওয়ায় মমতার পক্ষে শেষ পর্যন্ত তাঁকে সমর্থন করা ছাড়া উপায় থাকবে না। নতুবা সংখ্যালঘু মহলে ‘ভুল বার্তা’ যাবে। কিন্তু এরও জবাব তৃণমূল নেত্রীর কাছে রয়েছে। দলের এক শীর্ষ নেতার কথায়, “কালামও তো মুসলিম! তা হলে তাঁকে কেন কংগ্রেস সমর্থন করতে পারল না? এখন আনসারিকে প্রার্থী করে কংগ্রেস যদি সংখ্যালঘুদের কাছে বার্তা দিতে চায়, তা হলে তারা বড় ভুল করবে। ওদের চালাকি ধরা পড়ে যাবে সংখ্যালঘুদের কাছে।”
মমতা আরও ‘ক্ষুব্ধ’, পরপর রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি নির্বাচনে কংগ্রেস একতরফা ভাবে তাদের প্রার্থী তৃণমূল-সহ অন্য জোট শরিকদের উপর ‘চাপিয়ে’ দেওয়ার চেষ্টা করায়। দলের এক সাংসদ যেমন এ দিন বললেন, “কংগ্রেস কী ভেবেছে? রাষ্ট্রপতি আর উপরাষ্ট্রপতি দেশের দুটো শীর্ষ সাংবিধানিক পদই ওদের থাকবে? জোটের নেতৃত্ব দিলে কি এ ভাবে অন্যদের উপেক্ষা করা যায়?”
বস্তুত, তৃণমূল নেতারা মনে করছেন, মোহনদাস কর্মচন্দ গাঁধীর প্রপৌত্র গোপালকৃষ্ণ গাঁধীকে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করার প্রস্তাব দিয়ে মমতা বরং কংগ্রেসকে ‘পাল্টা চাপে’ ফেলতে পারবেন। দলের এক নেতার কথায়, “জাতির জনক গাঁধীজির উত্তরসূরিকে উপরাষ্ট্রপতি পদে কংগ্রেস মেনে না-নিলে সেটা দল হিসেবে কংগ্রেসের কাছেও কি খুব সুখকর হবে? কংগ্রেস তো এখনও গাঁধীজিকেই সব সময় সামনে রাখে!”
পশ্চিমবঙ্গের রাজ্যপাল থাকার সময় থেকেই গোপালকৃষ্ণের সঙ্গে মমতার সম্পর্ক যথেষ্ট ভাল। তাঁদের মধ্যে এখনও যোগাযোগ রয়েছে। নতুন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানেও তাঁকে মমতার তরফে আমন্ত্রণ জানিয়েছিলেন অধুনা শিল্প-বাণিজ্য মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গোপালকৃষ্ণ অবশ্য শপথ অনুষ্ঠানে হাজির থাকার ব্যাপারে তাঁর ‘অপারগতা’র কথা জানিয়েছিলেন। কিন্তু তার পরেও মমতার সঙ্গে তাঁর সম্পর্ক রয়েছে। এমনকী, রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী পি এ সাংমা যে দিন মহাকরণে মমতার সঙ্গে দেখা করতে আসেন, সে দিনও গোপালকৃষ্ণের সঙ্গে মমতার ফোনে কথা হয়েছিল। তৃণমূলের
শীর্ষ নেতৃত্বের বক্তব্য, মমতা যাতে সাংমাকে সমর্থন না-করেন, গোপালকৃষ্ণ সেই অনুরোধই করেছিলেন। ঘটনাচক্রে, মমতা সে দিন সাংমাকে সমর্থনের ব্যাপারে কোনও পাকা কথাও দেননি। শুধু বলেছিলেন, দলে আলোচনা করে সিদ্ধান্ত জানাবেন। যে আলোচনা, এ দিন পর্যন্ত হয়ে ওঠেনি!
তবে গোপালকৃষ্ণ উপরাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে রাজি হবেন কি না, তা নিয়ে তৃণমূল খুব একটা নিশ্চিত নয়। দলীয় সূত্রের খবর,
মমতা এখনও তাঁর কাছে কথাটা পাড়েননি। ১৯ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের পর ৮ অগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচন। দলের এক নেতার কথায়, “এখনও অনেক সময় রয়েছে। প্রয়োজনে প্রাক্তন রাজ্যপালের সঙ্গে পরেও যোগাযোগ করা যাবে। একটা ফোনের তো ব্যাপার!”
গোপালকৃষ্ণ একান্তই রাজি না-হলে মমতার দ্বিতীয় পছন্দ নেতাজি পরিবারের কৃষ্ণাদেবী। এবং এ ক্ষেত্রেও তাঁর ‘প্রস্তাব’ বলবে ‘বাঙালি’ এবং ‘নেতাজি পরিবারে’র কথা। কংগ্রেসের রাজ্য নেতারা যে ভাবে মমতার প্রণব-বিরোধিতাকে ‘বাঙালি-বিরোধিতা’ হিসেবে প্রচার করছেন, কৃষ্ণাদেবীকে প্রার্থী করলে তার ‘জবাব’ দেওয়া যাবে বলেও তৃণমূল নেতারা মনে করছেন। সঙ্গে রয়েছে স্বাধীনতা সংগ্রামে বসু-পরিবারের ‘অবদান’ও।
শেষ পর্যন্ত মমতা কী করবেন, তা এখনও চূড়ান্ত নয়। তৃণমূলেরই নেতাদের মতে, রাজনীতিতে কোনও কিছুই শেষ কথা হতে পারে না। কিন্তু তাঁদের কাছে এটা স্পষ্ট যে, রাষ্ট্রপতির পর উপরাষ্ট্রপতি নির্বাচনেও মমতা কংগ্রেসের সঙ্গে ‘সংঘাতের’ বাতাবরণটা অন্তত তৈরি করে রাখতে চাইছেন। এখন দেখার, মমতার ‘বার্তা’ নিয়ে কংগ্রেস কী প্রতিক্রিয়া দেয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.