টুকরো খবর
ফের সিগন্যাল বিভ্রাট মেট্রোয়
স্বয়ংক্রিয় সিগন্যাল বিভ্রাটের জেরে মঙ্গলবার দুপুরে প্রায় আধ ঘণ্টা বিপর্যস্ত হল মেট্রো চলাচল। বাতিল করতে হল দু’টি ট্রেন। মেরামতির পরে মেট্রো চলাচল স্বাভাবিক হতে লাগল প্রায় এক ঘণ্টা। চূড়ান্ত দুর্ভোগে পড়লেন যাত্রীরা। মেট্রো সূত্রে খবর, এ দিন বেলা সাড়ে ১২টা নাগাদ মহানায়ক উত্তমকুমার স্টেশনে সিগন্যাল বিভ্রাট দেখা দেয়। আর তাতেই হয় বিপত্তি। বিভিন্ন স্টেশনে পরপর ট্রেন আটকে পড়ে। ‘পেপার সিগন্যাল’ দিয়ে ট্রেন ছাড়তে দেরি হয়ে যায়। এক সময়ে এতটাই দেরি হয় যে দু’টি ট্রেন বাতিলও করতে হয়। ট্রেন না পেয়ে দমদম থেকে কবি সুভাষ, প্রতিটি স্টেশনেই ভিড় বাড়তে থাকে। ওই সময় প্রতিটি ট্রেনই গড়ে ১০ থেকে ১৫ মিনিট দেরিতে চলেছে বলে মেট্রোকর্তারা জানিয়েছেন। যাত্রীদের অভিযোগ, কোনও বিভ্রাট হলে মেট্রো কর্তৃপক্ষ স্টেশনে তা ঘোষণা করছেন না। ফলে যাত্রীদের অহেতুক দেরি হচ্ছে। এ দিনও ট্রেনের যে দেরি হবে, কোনও স্টেশনেই তা জানাননি মেট্রো কর্তৃপক্ষ। স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা চালু হওয়ার পরে মেট্রো চলাচলে অনেক সুবিধা হবে বলে জানিয়েছিলেন কর্তৃপক্ষ। কিন্তু কয়েক কোটি টাকা খরচ করে ওই ব্যবস্থা চালুর পরেও মেট্রো চলাচলে তেমন কোনও সুরাহাই হয়নি বলে অভিযোগ যাত্রীদের। প্রায় প্রতিনিয়তই সিগন্যাল বিভ্রাটে আটকে যাচ্ছে মেট্রো। ফলে পাঁচ মিনিট অন্তর ট্রেন চালানোর প্রতিশ্রুতিও পালন করতে পারছেন না মেট্রোকর্তারা।

দুর্যোগে বিমান কলকাতায়
কাঠমান্ডুর আকাশে পৌঁছেও ঝড়বৃষ্টিতে নামতে পারল না বিমান। স্কাই-দুবাই সংস্থার বোয়িং ৭৩৮ বিমানটি দুবাই থেকে কাঠমান্ডু যাচ্ছিল। মঙ্গলবার রাতে সেটি কাঠমান্ডুর উপরে পৌঁছেও যায়। তখন তুমুল দুর্যোগ চলছে। বেগতিক দেখে পাইলট যোগাযোগ করেন কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)-এর সঙ্গে। রাত ১১টা ১৩ মিনিটে যাত্রীদের নিয়ে বিমানটি কলকাতায় নামে। বিমান সংস্থা কলকাতাকে জানায়, যাত্রীরা বিমান থেকে নামবেন না। কাঠমান্ডু যাত্রা বাতিল করে কলকাতায় তেল ভরে বিমানটি রাতেই দুবাই ফিরে যায়।

পাখা ভেঙে জখম
দুর্ঘটনা পিছু ছাড়ছে না তথ্য ও সংস্কৃতি দফতরের। গত মে মাসে দফতরে আগুন লেগে ফাইল, কম্পিউটার-সহ বহু জিনিসপত্র পুড়ে গিয়েছিল। মঙ্গলবার ওই দফতরেই পাখা ভেঙে পড়ে গুরুতর জখম হলেন রাজ্যের যুগ্ম তথ্য অধিকর্তা আশিস চক্রবর্তী। দফতর সূত্রের খবর, এ দিন বিকেল পাঁচটা নাগাদ মহাকরণের চারতলায় নিজের জায়গায় বসে কাজ করছিলেন আশিসবাবু। হঠাৎ ছাদ থেকে পাখা ভেঙে প্রায় তাঁর মাথার উপরে পড়ে। পাখার মাঝখানের চাকতিটি না লাগলেও কপালে ব্লেডের আঘাত লাগে। চিকিৎসার পরে তাঁকে বাড়িতেই পর্যবেক্ষণে রাখা হয়েছে। খবর শুনে পূর্ত দফতরের একটি বিশেষ দল ঘটনাস্থলে যায়। তারা জানায়, পাখাটি বেশ পুরনো। যে রডের মাধ্যমে পাখাটি লাগানো ছিল, সেটি ভেঙে পড়াতেই এই বিপত্তি। এই ঘটনার পরে ঠিক হয়েছে, মহাকরণের সব পুরনো পাখা পরীক্ষা করা হবে।

দুর্ঘটনা, জখম ছাত্রী
স্কুলে যাওয়ার সময়ে রাস্তা পেরোতে গিয়ে মোটরসাইকেলের ধাক্কায় গুরুতর জখম হল এক ছাত্রী। মঙ্গলবার সকালে, কাশীপুর থানা এলাকায় বি টি রোডে। আহত ববিতা সাউ স্থানীয় খগেন চ্যাটার্জি রোডের বাসিন্দা। সে পঞ্চম শ্রেণির ছাত্রী। পুলিশ জানায়, ডানলপের দিক থেকে মোটরসাইকেলটি শ্যামবাজারের দিকে যাচ্ছিল। সেই সময়ে রাস্তা পেরোতে গিয়ে মোটরসাইকেলের ধাক্কায় ছিটকে পড়ে ববিতা। প্রথমে তাকে স্থানীয় একটি নার্সিংহোমে, পরে আরজিকরে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকেরা জানান, তার অবস্থা আশঙ্কাজনক। ঘটনার পরে ব্যারাকপুরের নোনাচন্দনপুকুর এলাকার বাসিন্দা ওই মোটরবাইক চালক অভিষেক চট্টোপাধ্যায়কে কিছু যুবক মারধর করেন বলে অভিযোগ। পরে পুলিশ তাঁকে গ্রেফতার করে।

নিখোঁজ ছাত্র উদ্ধার
গত সপ্তাহ থেকে নিখোঁজ ছিলেন ২৪ বছরের ছাত্রটি। মঙ্গলবার, হাতের শিরা কাটা অবস্থায় তাঁকে ময়দান এলাকা থেকে উদ্ধার করল পুলিশ। পুলিশ জেনেছে, ওই যুবক নিজেই শিরা কেটেছিলেন। তিনি এখন পিজিতে ভর্তি। পুলিশ জানায়, এম কম-এর ওই ছাত্রের কিছু দিনের মধ্যে রেজাল্ট বেরোনোর কথা। গত শুক্রবার তাঁর পরিজনেরা নিখোঁজ ডায়েরি করেন। যুগ্ম কমিশনার (অপরাধ দমন) পল্লবকান্তি ঘোষ বলেন, “টহলদার পুলিশকর্মীরা প্রথম দেখতে পান ওই যুবককে।” তিনি নেশাগ্রস্ত ছিলেন বলে হাসপাতালের তরফে জানানো হয়েছে।

উপনগরী গড়তে
বারুইপুর ছাড়া কলকাতার কাছাকাছি আরও দু’টি উপনগরী গড়ে তুলতে চায় রাজ্য। এ বিষয়ে ইতিমধ্যেই সমীক্ষা শুরু হয়েছে বলে জানান পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। তবে এর জন্য এখনও জায়গা চিহ্নিত করা হয়নি বলে দাবি তাঁর। মঙ্গলবার বণিকসভা ভারত চেম্বার অফ কমার্স ‘কলকাতা ও নগরোন্নয়ন’ প্রসঙ্গে একটি আলোচনাসভার আয়োজন করে। সেখানে শহরের উন্নয়ন প্রসঙ্গে মন্ত্রী জানান, পরিকাঠামো গড়তে হবে। কিন্তু তার জন্য উচ্ছেদ কখনওই হবে না। পুনর্বাসন দিয়েই উন্নয়নের কাজ করা হবে বলে তাঁর দাবি। তিনি জানান, হকার সম্পর্কেও একই মত পোষণ করে তাঁদের সরকার।

খাবারের মান নিয়ে
রাস্তায় বিক্রি হওয়া খাবারের মান যাচাইয়ের জন্য ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস্ বিধি তৈরি করতে চলেছে। বর্তমানে খুচরো খাবারের ব্যবসার ক্ষেত্রে মান যাচাইয়ের কিছু নিয়ম থাকলেও, রাস্তার খাবারের মান যাচাইয়ের কোনও বিধি নেই। মঙ্গলবার, কলকাতায় খাবারের মান ও নিরাপত্তা বিষয়ক এক আলোচনাচক্রে এ কথা বলেন কেন্দ্রীয় খাদ্য ও সরবরাহ প্রতিমন্ত্রী কে ভি টমাস। বলা হয়, রাস্তায় খাবারের স্টল বাড়লেও তার মান নির্ণয়ের উন্নত ব্যবস্থা নেই। অথচ প্রতিদিন রাস্তায় খাওয়ার প্রবণতা বেড়েছে। তাই খাবারের মান নিশ্চিত করতে পরবর্তী সময়ে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস্ কিছু বিধি জানাবে। আলোচনাসভায় ছিলেন রাজ্যপাল এম কে নারায়ণন, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের ডিরেক্টর জেনারেল অলিন্দ চন্দ্র প্রমুখ।

‘তোলা’ আদায়, ধৃত
হাওড়ার দিঘা বাসস্ট্যান্ড থেকে তোলাবাজির অভিযোগে সোমবার পল্লব মজুমদার নামে এক ব্যক্তি গ্রেফতার হন। অভিযোগ, তিনি একটি সংগঠনের নামে কুপন ছাপিয়ে বাস মালিকদের থেকে তোলা তুলছিলেন। কয়েক জন পল্লবের বিরুদ্ধে অভিযোগ করেন। ধৃতকে মঙ্গলবার হাওড়া আদালত তিন দিনের জেল হেফাজত দেয়।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.