টুকরো খবর
ক্ষুদ্রতম মাছির খোঁজ মিলল তাইল্যান্ডে, দাবি
তাইল্যান্ডে বিশ্বের ক্ষুদ্রতম মাছির খোঁজ মিলেছে বলে দাবি করলেন এক দল মার্কিন বিজ্ঞানী। মাত্র .৪ মিলিমিটার দীর্ঘ এই মাছিটির বিজ্ঞানসম্মত নাম ইউরিপলেটিয়া নানাকনিহালি। ‘জার্নাল অ্যানালস অফ দি এন্টমোলজিক্যাল সোসাইটি অফ আমেরিকা’য় এই আবিষ্কার প্রকাশিত হয়েছে। তাইল্যান্ডের একটি জাতীয় উদ্যান থেকে মাছিটির নমুনা সংগ্রহ করে সে দেশের একটি পরিবেশপ্রেমী সংগঠন। তবে সেটি যে একটি নতুন প্রজাতি, তা আবিষ্কারের কৃতিত্ব লস অ্যাঞ্জেলেসের ‘ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম’-এর গবেষক ব্রায়ান ব্রাউনের। ব্রায়ানের কথায়, “আকারে একটি লবণের দানার থেকেও ছোট মাছিটি। বাড়িতে আমরা যে মাছি দেখি, এর পাশে সেটাকে একটা গডজিলার মতো দেখায়!” ক্ষুদ্রস্য ক্ষুদ্র এই মাছির জীবনচক্রটিও আকর্ষণীয়। ব্রায়ান জানাচ্ছেন, পিঁপড়ের দেহে পরজীবী হিসেবে বাস করে এরা। সেখানেই ডিম পাড়ে মাছিটি। ডিমগুলি এর পর পিঁপড়ের মাথায় স্থানান্তরিত হয়। সেখানে ডিম ফুটে লার্ভা বের হয়। আক্ষরিক অর্থেই পিঁপড়ের মাথা খেয়ে বড় হয় লার্ভাগুলি! এক সময় পিঁপড়ের দেহ থেকে খসে পড়ে মাথাটি। সেই মাথাটিতে প্রায় ‘বাসা’ বেধে থাকে মাছির লার্ভা। প্রায় দু’সপ্তাহ পর লার্ভা থেকে পূর্ণাঙ্গ মাছি তৈরি হয়।

কুকুরের কামড়ে জখম কয়েকজন
কুকুর তাড়াচ্ছেন স্থানীয় বাসিন্দারাই। নিজস্ব চিত্র।
পাগলা কুকুরের দাপটে মেদিনীপুর শহরের কয়েকটি এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। কুকুড়ের কামড়ে কয়েকজন জখমও হয়েছেন। জখমদের মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে এনে চিকিৎসা করনো হয়েছে। পুরসভা কোনও পদক্ষেপ না করায় স্থানীয় মানুষই এলাকা থেকে কুকুর তাড়ানোর চেষ্টা করছেন। মঙ্গলবার সকালে শহরের বক্সিবাজারে কুকুরের কামড়ে এক যুবক জখম হন। তাঁর নাম বিশ্রুতেন্দু মাইতি। জখম অবস্থায় এ দিন মেদিনীপুর মেডিক্যালে এসেছিলেন তিনি। তাঁর কথায়, “প্রাতর্ভ্রমণে বেরিয়েছিলাম। মাঝপথে আমচকাই একটি কুকুর এসে কামড়ে দেয়।” শহরের কুইকোটাতেও একই ঘটনা ঘটে। কুকুড়ের কামড়ে জখম হয়েছে ৭ বছরের এক কিশোর। তার নাম বীরেন্দ্রকৃষ্ণ বন্দ্যোপাধ্যায়। প্রথম শ্রেণির ছাত্র বীরেন্দ্রকৃষ্ণ সকাল ১০ টা নাগাদ বাড়ির মধ্যেই ছিল। আচমকাই একটি কুকুর বাড়ির মধ্যে ঢুকে তার পায়ের উপর কামড় দেয়। পরিবারের লোকজন তাকে মেদিনীপুর মেডিক্যালে নিয়ে আসেন। এখানে তার চিকিৎসা হয়। জখম কিশোরের বাবা চিত্তরঞ্জন বন্দ্যোপাধ্যায় বলেন, “এলাকার আরও কয়েকজন কুকুড়ের কামড়ে জখম হয়েছে বলে শুনেছি।” এ ঘটনায় শহরের কয়েকটি এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। বাসিন্দাদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। মেদিনীপুর পুরসভা অবশ্য এখনই কিছু পদক্ষেপ করছে না। পুরপ্রধান প্রণব বসু বলেন, “কুকুর ধরে ছাড়ব কোথায়? যেখানেই ছাড়া হবে, সেখানকার মানুষই প্রতিবাদ করবেন।”

অরণ্য সপ্তাহে ‘বনমহোৎসব’
পরিবর্তনের ছোঁয়া অরণ্য সপ্তাহের নামকরণেও। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম সার্ধশতবর্ষের কথা মাথায় রেখে এবার অনুষ্ঠানের নামকরণ করা হয়েছে বনমহোৎসব। ১৪-২০ জুলাই অরণ্য সপ্তাহ পালন করা হবে। ‘চলো যাই সবুজের সন্ধানে’-উৎসবের এই স্লোগান বাছাই করেছেন খোদ মুখ্যমন্ত্রী। পাশাপাশি এবার কর্মসূচিতেও বহু রদবদল করেছেন বন কর্তারা। প্রতি বছর গাছ লাগানো ও গাছ বাচাঁনোর প্রয়োজনীয়তা নিয়ে সেমিনার সহ নানা অনুষ্ঠান হয়। এ বার জনতার সচেতনতা বাড়াতে প্রচার অভিযানে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। ঠিক হয়েছে, রাজ্যের প্রতিটি জেলা সদর থেকে ১৪ জুলাই সুসজ্জিত ট্যাবলো জেলা পরিক্রমা করবে। ট্যাবলোতে থাকবে গাছের প্রয়োজনীয়তা, বৃক্ষ ধ্বংসের ক্ষতি বিষয়ক নানা ব্যানার, ছবি। ট্যাবলো থেকে উৎসবের স্লোগান-সহ সচেতনতা মূলক প্রচার চলবে। বনমন্ত্রী বলেন, “ট্যাবলোর জেলা পরিক্রমা অনুষ্ঠানের সূচনায় বিধায়ক, সভাধিপতির পাশাপাশি স্বেচ্ছাসেবী সংস্থার কর্তাদের আমন্ত্রণ জানানোর জন্য ডিএফও’দের নির্দেশ দেওয়া হয়েছে। এলাকায় সচেতনতা বাড়ানোর উপর জোর দিতেই সেমিনারের মতো ঘরোয়া অনুষ্ঠানের ভাবনায় বদল আনতে হয়েছে।’’

কালজানির দূষণ, তদন্ত
কালজানি নদী দূষণ নিয়ে তদন্ত শুরু করল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। মঙ্গলবার শুনানি শুরুর কথা জানিয়ে আলিপুরদুয়ার নেচার ক্লাবের কাছে পশ্চিবঙ্গ রাজ্য দুষণ নিয়ন্ত্রণ পর্ষদের চিঠি আসে। আলিপুরদুয়ার নেচার ক্লাবের চেয়ারম্যান অমল দত্ত বলেন, “কালজানি নদী দূষণ নিয়ে পুরসভার নামে অভিযোগ করেছি। কিছুদিন আগে অমলবাবুর কাছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চিঠি আসে। তাতে ১২ জুলাই কালজানি দুষণ নিয়ে শুনানি শুরুর কথা বলা হয়।”

হাতির হানায় জখম বৃদ্ধ
প্রাতঃকৃত্য সারতে গিয়ে বুনো হাতির সামনে পড়ে গুরুতর জখম হলেন এক বৃদ্ধ। তাঁকে বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মঙ্গলবার সকালে বেলিয়াতোড় থানার গোপহীড় গ্রামের ঘটনা। জখম বৃদ্ধের নাম কার্তিক মাকুড় (৫৮)। ডিএফও বাঁকুড়া (উত্তর) এস কুলন ডেইভাল বলেন, “এ দিন সকালে একটি পুকুরের পাশে প্রাতঃকৃত্য সারতে গিয়ে একটি বুনো দাঁতালের সামনে পড়ে যান ওই বৃদ্ধ। হাতিটি তাকে শুঁড়ে তুলে আছাড় মারে। তাঁর চিকিৎসার দায়িত্ব আমরা নিয়েছি।” এই ঘটনায় এলাকায় ক্ষোভ ছড়িয়েছে।

পুকুর ‘ভরাট’, ধৃত
পুকুর ভরাটের অভিযোগে বরাহনগরের ন’পাড়া থেকে দু’জন গ্রেফতার হলেন। ধৃতদের নাম সুকান্ত আদক ও জগন্নাথ সূত্রধর। পুলিশ জানায়, বরাহনগর পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের ৩৪ নম্বর বাসস্ট্যান্ডের পাশে একটি কারখানার ভিতরে পুকুর রয়েছে। মঙ্গলবার, স্থানীয় তৃণমূল কাউন্সিলরের কাছে পুকুর বোজানোর অভিযোগ পেয়ে যায় পুলিশ। বৈধ অনুমতিপত্র না দেখাতে পারায় সুকান্ত ও জগন্নাথকে ধরা হয়। স্থানীয় কাউন্সিলর অঞ্জন পাল বলেন, “পুরসভা ও ভূমি-রাজস্ব দফতরের নথি অনুযায়ী ওটি পুকুর। পুকুর বোজানোর প্রতিবাদ করেও লাভ হয়নি। তাই পুলিশকে জানাই।” রাত পর্যন্ত কারখানা কর্তৃপক্ষের তরফে কোনও বক্তব্য মেলেনি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.