টুকরো খবর
সুরক্ষা-দায়িত্ব থেকে সরছেন ৯০০ কম্যান্ডো
ভিআইপিদের নিরাপত্তা দেওয়ার কাজ থেকে ৯০০ জন কম্যান্ডোকে সরিয়ে নিচ্ছে ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)। সন্ত্রাস দমন এবং বিমান ছিনতাই রোধের মতো কাজে ওই কম্যান্ডোদের ব্যবহার করা হবে। সম্প্রতি সরকারি সূত্রে এই খবর জানা গিয়েছে। এনএসজি কম্যান্ডোদের মোট পাঁচটি বিভাগ রয়েছে। দু’টি বিভাগে সেনা থেকে অফিসার ও জওয়ানদের নিয়োগ করা হয়। সন্ত্রাস-দমনের মতো কাজে এই বিভাগগুলিকে ব্যবহার করা হয়। বাকি তিনটি বিভাগে নিয়োগ হয় আধাসেনা থেকে। অন্যান্য কাজের মধ্যে ভিআইপিদের নিরাপত্তা দেওয়ার কাজ করেন এই তিনটি বিভাগের কম্যান্ডোরা। প্রতিটি বিভাগে মোট ৯০০ জন কম্যান্ডো থাকেন। নতুন পরিকল্পনায় এই তিনটি বিভাগের মধ্যে একটিকে সরিয়ে সন্ত্রাস দমন ও বিমান ছিনতাই রোধের কাজে লাগাতে চায় এনএসজি। এই পরিকল্পনা করেছিলেন প্রাক্তন এনএসজি প্রধান রাজন কে মেধেকর। বর্তমানে এই বাহিনীর নেতৃত্ব রয়েছে সুভাষ জোশীর হাতে। তিনিও এই পরিকল্পনা মেনেই এগোচ্ছেন বলে সরকারি সূত্রে খবর। এনএসজি-র বক্তব্য, নতুন জায়গায় হাব খোলা হয়েছে। বদলাচ্ছে জঙ্গি হামলার ধরনও। তাই সন্ত্রাস দমনে নিযুক্ত কম্যান্ডোর সংখ্যা বাড়ানো প্রয়োজন। এখন এনএসজি নিরাপত্তায় থাকা ভিআইপিদের সংখ্যা কম। তাই বেশ কিছু কম্যান্ডোকে এই কাজ থেকে সরানো যেতে পারে।

মন্ত্রী করতে চেয়েছিলেন বাজপেয়ী, দাবি কালামের
প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালামকে এনডিএ সরকারের মন্ত্রী করতে চেয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী। বিষয়টি প্রকাশ্যে এসেছে কালামেরই লেখা সাম্প্রতিক বই ‘টার্নিং পয়েন্টস: এ জার্নি থ্রু চ্যালেঞ্জেস’ থেকে। তবে ১৯৯৮ সালে বাজপেয়ীর ওই প্রস্তাবে রাজি হননি কালাম। প্রাক্তন রাষ্ট্রপতির মতে, মন্ত্রিত্ব গ্রহণ করলে তিনি দেশের কাজ করতে পারতেন না। সেই সময় কালাম নিজে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) প্রধান। কালাম বইয়ে লিখছেন: “১৯৯৮-এর ১৫ মার্চ রাতে বাজপেয়ীর ফোন পেয়েছিলাম। উনি বললেন, মন্ত্রীদের চূড়ান্ত তালিকা তৈরি করছি। আমাকেও সেখানে অন্তর্ভুক্ত করতে চান। আমি ওঁর কাছে একটু সময় চেয়েছিলাম।” তার পর ওই রাতেই বন্ধুদের সঙ্গে এই বিষয়ে কথা বলেন তিনি। সেই মুহূর্তে কালাম বিজ্ঞান সংক্রান্ত দু’টি এমন প্রকল্পে কাজ করছিলেন, যেগুলির সঙ্গে দেশের স্বার্থ জড়িত। একটি ছিল অগ্নি ক্ষেপণাস্ত্র তৈরির প্রকল্প এবং অন্যটি কিছু পরমাণু পরীক্ষা সংক্রান্ত কাজ। তিনি যে দু’টি গুরুত্বপূর্ণ প্রকল্পে কাজ করছেন, তা পর দিন সকালে বাজপেয়ীর সঙ্গে দেখা করে জানান কালাম।

বিধায়কদের সঙ্গে আজ বৈঠকে শাকিল
রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানের প্রক্রিয়া নিয়ে কংগ্রেস পরিষদীয় দলের সদস্যদের সঙ্গে আজ, বুধবার বিধানসভায় বৈঠক করবেন রাজ্যের দায়িত্বপ্রাপ্ত এআইসিসির সাধারণ সম্পাদক শাকিল আহমেদ। কংগ্রেসের একটি ভোটও যাতে নষ্ট না-হয়, তা সুনিশ্চিত করতেই এই বৈঠক বলে কংগ্রেস সূত্রের খবর। ওই বৈঠকে প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্যেরও থাকার কথা। দুপুরে বিধানসভায় বিধায়কদের সঙ্গে বৈঠকের পরে প্রদেশ কংগ্রেস দফতরে রাজ্য নেতৃত্বের সঙ্গে বৈঠকের কর্মসূচি রয়েছে শাকিলের। রাজ্যের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে সেখানে আলোচনা হবে বলে প্রদীপবাবু মঙ্গলবার জানিয়েছেন। তবে এই দুই বৈঠকের ফাঁকে রাষ্ট্রপতি ভোটে তাঁদের প্রার্থী প্রণব মুখোপাধ্যায়কে সমর্থন করার ব্যাপারে শরিক তৃণমূলের সঙ্গে শাকিল কি বৈঠক করবেন? প্রশ্নের জবাবে শাকিল এ দিন বলেন, “আমার এমন কোনও কর্মসূচি নেই। প্রণববাবু তো আগেই তৃণমূলের কাছে আবেদন করেছেন।” প্রদীপবাবুও বলেন, “প্রণববাবুর আবেদনে এখনও সাড়া দেয়নি তৃণমূল। ফলে এখন তাদের সঙ্গে আলোচনার সম্ভাবনা নেই।”

প্রণবের অভাব বুঝছেন মনমোহন
সরকারে প্রণব মুখোপাধ্যায়ের অভাব অনুভব করছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। প্রণববাবুকে ছাড়া আজই প্রথম মন্ত্রিসভার বৈঠক হল ইউপিএ জমানায়। সেই বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রী বলেন, “সরকারের প্রথম দিন থেকেই প্রণববাবু আমার মস্ত বড় ভরসা ছিলেন। আমাকে নিরন্তর সমর্থন জুগিয়ে গিয়েছেন তিনি। আজ তাঁর অনুপস্থিতি অনুভব করছি।” একই কথা বলেন পি চিদম্বরম, শরদ পওয়ারের মতো সরকারের শীর্ষ মন্ত্রীরা। মন্ত্রিসভার এই মনোভাব নথিভুক্ত করে রাখতে এই মর্মে একটি প্রস্তাবও গ্রহণ করা হয়। আজ মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা ছিল সকাল সাড়ে এগারোটায়। কিন্তু সকাল থেকেই প্রণববাবুর বিরুদ্ধে পি এ সাংমার অভিযোগ নিয়ে ব্যস্ত ছিলেন চিদম্বরম। উৎকণ্ঠা ছিল কংগ্রেস শিবিরেও। তাই বৈঠক পিছিয়ে সাড়ে পাঁচটায় করা হয়। এ দিনের বৈঠকে ঠিক হয়েছে, ২৫ জুলাই নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন।

চর প্রমাণে কোর্টে যাবেন সুরজিৎ
নিজেকে প্রমাণ করতে আদালত পর্যন্ত যাবেন বলে জানালেন সুরজিৎ সিংহ। ওয়াঘা সীমান্ত পেরিয়ে দেশে পা রেখেই তিনি জানিয়েছিলেন, চরবৃত্তি করতে তাঁকে পাকিস্তানে পাঠিয়েছিল ভারতীয় সেনা। যদিও পরে তাঁর বক্তব্য খারিজ করে দেয় বিদেশ মন্ত্রক। সুরজিতের দাবি, এমনিই কেউ সীমান্ত পেরিয়ে অন্য দেশে ঢুকে যায় না, তাদের পাঠানো হয়। তাঁর ক্ষেত্রেও তা-ই হয়েছিল। কিন্তু সেই স্বীকৃতি তাঁকে দেওয়া না হলে, আদালতেই তা প্রমাণ করবেন বলে জানান সুরজিৎ।

রক্ত দিয়ে জন্মদিন
অনেক দিন থেকেই কিশোরটি অপেক্ষা করছিল, কবে ১৮ বছর বয়স হবে তার। না, ভোটাধিকার বা পূর্ণবয়স্কের স্বীকৃতির জন্য নয়। তার স্বপ্ন, ১৮ হলেই রক্ত দেবে। অবশেষে আজ এল সেই দিন। ১৮ বছর পড়েই শিলচর ঘনিযালার অর্ক পাল হাজির হয় শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে। রক্তদানের মাধ্যমে এ বারের জন্মদিনটি পালন করল সে। অর্কের বাবা আশু পাল দীর্ঘ দিন থেকে রক্তদান আন্দোলনের সঙ্গে যুক্ত। বরাক ভ্যালি ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম-এর প্রতিষ্ঠালগ্ন থেকে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। ২৪ সেপ্টেম্বর ২০০৬-এ অর্কের দিদি অনন্যা পালও এ ভাবে তার ১৯তম জন্মদিন পালন করেছিল। এ দিন আগে থেকেই ব্লাড ব্যাঙ্ক এবং সংলগ্ন রিফ্রেশমেন্ট রুমটিকে নানা রঙের কাগজে সাজিয়ে তোলেন ব্লাড ব্যাঙ্ক কর্মীরা। সেখানেই তাঁরা অর্ককে দিয়ে জন্মদিনের কেক কাটান।

অপহৃত শিক্ষকের দেহ উদ্ধার
উদ্ধার হল করিমগঞ্জে নিখোঁজ স্কুলশিক্ষক সানন্দ দাসের মৃতদেহ। দুষ্কৃতীরা তাঁকে মেরে করিমগঞ্জ জেলার কালীবাড়ি পুলিশ চৌকির দানাইরবন্দে এক বাড়ির পিছনে গর্তের মধ্যে ফেলে দেয়। আজ পুলিশ মৃতদেহ উদ্ধারের পরই এলাকায় উত্তেজনা ছড়ায়। ক্ষুব্ধ জনতা যে বাড়ির পিছনে মৃতদেহটি পাওয়া গিয়েছে, সেই বাড়িটি-সহ মোট সাতটি বাড়িতে আগুন ধরিয়ে দেয়। অতিরিক্ত জেলাশাসক পি বি রায় ও অতিরিক্ত পুলিশ সুপার কে কে গুপ্ত অতিরিক্ত জওয়ান নিয়ে এলাকায় গিয়েছেন। উত্তেজনা নিয়ন্ত্রণে সিআরপিএফ মোতায়েন করা হয়েছে। অতিরিক্ত পুলিশ সুপার গুপ্ত জানান, ২০ জুন স্কুল থেকে বাড়ি ফেরার পথে অপহৃত হন সানন্দবাবু। এ ঘটনায় মোট সাত জনকে গ্রেফতার করা হয়েছে।

ঘুষ নিতে গিয়ে ধৃত সরকারি কর্মী
জমি কেনার পর তার সরকারি কাগজ পাইয়ে দেওয়ার বিনিময়ে ঘুষ নিতে গিয়ে রাজ্য ভিজিল্যান্সের অফিসারদের হাতে ধরা পড়ল রাজস্ব দফতরের এক কর্মচারী। ঔরঙ্গাবাদের দাউদনগর অঞ্চলের এই ঘটনা সম্পর্কে ভিজিল্যান্স দফতর থেকে জানানো হয়েছে, রঞ্জিত কুমার সিংহ নামে এক ব্যক্তি জমি কেনেন। জমি কেনার পরে রাজস্ব দফতর থেকে তার প্রয়োজনীয় কাগজপত্রের ব্যাপারে তিনি সেই দফতরে যান। সেখানে রাজস্ব দফতরের কর্মী, সন্ত লাল এ জন্য রঞ্জিতবাবুর থেকে ১৪ হাজার টাকা ঘুষ চান।

খুনের দায়ে ধৃত ২
ইস্পাতনগরী রৌরকেলার ছেন্দ এলাকায় গত সপ্তাহে খুন হন চিন্তামণি নায়েক নামে এক যুবক। তদন্তে নেমে ওই খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ আজ সুব্রত তরাই এবং সন্তোষ নায়েক নামে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে। এসপি হিমাংশু লাল জানান, আরও এক জনের খোঁজ চালাচ্ছে পুলিশ।

দেওঘরে শুরু শ্রাবণী মেলা
দেওঘরের বৈদ্যনাথ ধামে আজ এক মাসব্যাপী শ্রাবণী মেলার আনুষ্ঠানিক সূচনা করলেন মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডা। হেলিকপ্টার দুর্ঘটনায় আহত মুখ্যমন্ত্রী এখনও চিকিৎসাধীন। তাই বাসভবনে বসেই এ দিন ‘অন লাইন’-এ শ্রাবণী মেলার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। মেলায় লক্ষ লক্ষ পুণ্যার্থীর সমাগম হয় বৈদ্যনাথ ধামে।

গাড়ির ধাক্কায় মৃত্যু, বিতর্কে পুলিশকর্তা
ডেপুটি পুলিশ কমিশনারের গাড়ির ধাক্কায় এক ছাত্রের মৃত্যুর অভিযোগ উঠল। ২২ জুন এক সরকারি গাড়ির ধাক্কায় মারাত্মক ভাবে জখম হন বিক্রম সিংহ নামের এক ইঞ্জিনিয়ারিং পড়ুয়া। হাসপাতালে ভর্তি করা হলে গত শুক্রবার মারা যান তিনি। বিক্রমের বন্ধুদের দাবি, গাড়িটির নম্বর যাচাই করে দেখা যায় সেটি ডেপুটি পুলিশ কমিশনার সতবীর সিংহের। তাঁদের অভিযোগ, ঘটনার সময় চালকের সঙ্গে সতবীর নিজেও গাড়িতে ছিলেন। দুর্ঘটনা দেখেও গাড়ি না থামিয়ে তাঁরা চলে যান। শুধু তা ই নয়, ২২ তারিখই এফআইআর করা সত্ত্বেও পুলিশের তরফ থেকে গোটা বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়। যদিও সতবীর সিংহ জানিয়েছেন, বিষয়টি তিনি জানেন না। ডেপুটি কমিশনার (ট্র্যাফিক) লতা মনোজ কুমার জানান, গাড়িটি আটক করা হয়েছে।

জলস্তর নেমেছে ভাকরা নাঙ্গালে
ভাকরা নাঙ্গাল জলাধারে জলস্তর নেমে যাওয়ায় ব্যাপক বিদ্যুৎ সঙ্কটের আশঙ্কা দেখা দিয়েছে উত্তর ভারতে। জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে বর্ষা না এলে ব্যাহত হবে পঞ্জাব, হরিয়ানা ও রাজস্থানের কৃষিকাজও। জলাধার কর্তৃপক্ষ জানিয়েছেন, বাঁধে যে পরিমাণ জল এখন রয়েছে, তার থেকে বেশি জল ছাড়তে হচ্ছে।

মোদী সরকারকে তোপ সুপ্রিম কোর্টের
গোধরা কাণ্ডে ক্ষতিগ্রস্ত প্রায় ৫০০ ধর্মীয় সৌধকে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেয় গুজরাত হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় মোদী সরকার। আজ সেই মামলার শুনানি ৯ জুলাই অবধি পিছিয়ে দিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট জানিয়েছে, সৌধগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার আগে সেগুলি সম্পর্কে পুরো তথ্য পাওয়া দরকার। এই নিয়ে সরকারি পর্যায়ে সমীক্ষা কেন হয়নি সে বিষয়ে ক্ষোভ প্রকাশ করে কোর্ট বলে, রাজ্য সরকার যেন ক্ষতিগ্রস্ত সৌধগুলির সম্পর্কে রিপোর্ট কোর্টে জমা দেয়।

রমনের প্রশংসায় প্রধানমন্ত্রী
রাজ্যের নকশাল অধ্যুষিত এলাকায় শিক্ষার প্রসার ও ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে ছাত্রদের সাহায্যের জন্য ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী রমন সিংহের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। আজ এক অনুষ্ঠানে রাজ্যের ১৫০ জন কৃতী আদিবাসী ছাত্রের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী। এই ছাত্ররা সকলেই মাওবাদী অধ্যুষিত এলাকার বাসিন্দা। প্রত্যেকেই বিভিন্ন ইঞ্জিনিয়ারিং কলেজে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ। মনমোহন বলেন, “ছাত্ররা যে পড়াশোনার গুরুত্ব বুঝতে পেরেছে তাতে আমি খুশি। রাজ্য যে এদের পড়াশোনায় সাহায্য করেছে সে জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি।”

টুজি তদন্তের সাক্ষী-তালিকায় বাজপেয়ী, বিতর্ক
টুজি কেলেঙ্কারি নিয়ে যৌথ সংসদীয় কমিটির সদস্যদের কাছে আজ সাক্ষীদের এক তালিকা তুলে দেওয়া হয়। দেখা যায়, ওই তালিকায় প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নাম রয়েছে। রয়েছে বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমের নামও। কিন্তু তদন্তের স্বার্থে তাঁদের সঙ্গে যোগাযোগ করা হবে কি না, তা নিয়ে আজ কোনও সিদ্ধান্ত নেওয়া যায়নি। ১০ জুলাই এ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। আজই যৌথ সংসদীয় কমিটির চেয়ারম্যান পি সি চাকো এক বছর ধরে আলোচনার ভিত্তিতে টুজি মামলায় সাক্ষী হিসেবে যে নামগুলি উঠে এসেছে, তার একটি তালিকা সদস্যদের কাছে তুলে দেন।

উপরাষ্ট্রপতি পদে নির্বাচন ৭ অগস্ট
উপরাষ্ট্রপতি পদে নির্বাচন হবে ৭ অগস্ট। ফল জানা যাবে সে দিনই। আজ এই কথা জানিয়েছে নির্বাচন কমিশন। বিজ্ঞপ্তি জারি হবে ৬ জুলাই। উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২০ জুলাই। ‘স্ক্রুটিনি’ হবে পরের দিন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৩ জুলাই। উপরাষ্ট্রপতি পদে হামিদ আনসারির মেয়াদ শেষ হচ্ছে ১০ অগস্ট।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.