টুকরো খবর
উল্টোরথেও উপচে পড়া ভিড়
উল্টোরথের শোভাযাত্রা মেদিনীপুরে। শুক্রবার সন্ধ্যায় রামপ্রসাদ সাউয়ের তোলা ছবি।
উল্টোরথের মেলা দেখতে ভিড় উপচে পড়ল মেদিনীপুর শহরে। গত কয়েক বছর মাওবাদী সমস্যার কারণে নয়াগ্রাম, গড়মাল, কলসীভাঙা, দহ, পিঁড়াকাটা, চাঁদড়া, গুড়গুড়িপালের মতো প্রত্যন্ত এলাকার বাসিন্দারা ঝুঁকি নিয়ে রথের মেলায় যাওয়ার সাহস করে উঠতে পারেননি। রাজ্যে পালাবদলের পর জঙ্গলমহলে মাওবাদী প্রভাব কমে যাওয়ায় ওই সব এলাকা থেকে এ বার কাতারে-কাতারে মানুষ ভিড় জমিয়েছেন উল্টোরথের মেলা দেখতে। নয়াগ্রামের রামচন্দ্র দে বলেন, “মনে হচ্ছে বহু দিন রথ দেখিনি। কী যে আনন্দ হচ্ছে, বলে বোঝাতে পারব না।” লোকসমাগম বাড়ায় খুশি ব্যবসায়ী মহলও। গত দু’বছর রথের মেলায় ভাল ব্যবসা হয়নি। এ বার মেদিনীপুরে রথ দেখতে শহর ছাড়াও মেদিনীপুর সদর ব্লকের অন্তত ১৫-২০টি গ্রামের মানুষ ও শালবনি ব্লকের ৮-১০টি গ্রামের মানুষ ভিড় জমিয়েছেন। কেন্দ্রীয় বাসস্ট্যান্ড থেকে কালেক্টরেট মোড়, সিপাইবাজার থেকে এলআইসি চক, স্টেশন থেকে কেরানিতলা, বটতলাচকসর্বত্রই বসেছে দোকানপাট। গৃহস্থালীর সামগ্রী থেকে বেতের আসবাবপত্র, তেলেভাজা থেকে আম-কাঁঠাল জোরকদমে চলছে কেনাকাটা।

সমবায় ভবন তৈরির কাজ শুরু মেদিনীপুরে
সমবায় ভবন তৈরির প্রাথমিক কাজ শুরু হয়েছে মেদিনীপুরে। আজ, শনিবার আনুষ্ঠানিক ভাবে ভিস্তিপ্রস্তর স্থাপন হবে। এই উপলক্ষে এক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। উপস্থিত থাকবেন সমবায়মন্ত্রী হায়দার আজিজ সফি, পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদা প্রমুখ। এই ভবন তৈরি হলে সমবায় দফতরের নানা কাজের ক্ষেত্রে সুবিধে হবে। উপকৃত হবেন সাধারণ মানুষ। এখন মেদিনীপুর শহরের বিদ্যাসাগর সরণীতে একটি ভাড়া বাড়িতে সমবায় দফতরের কাজকর্ম চলে। এখানে রয়েছে অ্যাসিস্ট্যান্ট রেজিস্ট্রার অফ কো- অপারেটিভ সোসাইটির (এআরসিএস) কার্যালয়। নানা জায়গায় সমবায় সংক্রান্ত নানা দফতর ছড়িয়ে-ছিটিয়ে থাকায় কাজে নিয়ে আসা মানুষজনও সমস্যায় পড়েন। অনেক সময়ই তাঁদের ভোগান্তিতে পড়তে হত। সমস্যা সমাধানে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। পশ্চিম মেদিনীপুর-সহ কয়েকটি জেলায় সমবায় ভবন তৈরির পরিকল্পনা করা হয়। সেই মতো কাজ শুরু হয়েছে। মেদিনীপুর শহরের বিদ্যাসাগর সরণীতেই তৈরি হবে নতুন সমবায় ভবন। ৪ তলা ভবন তৈরির জন্য প্রাথমিক ভাবে বরাদ্দ হয়েছে ২ কোটি ৯ লক্ষ টাকা। ইতিমধ্যে ভবন তৈরির প্রাথমিক কাজ শুরুও হয়েছে। এখানে সমবায় সংক্রান্ত সবক’টি দফতরই থাকবে। যেমন অ্যাসিস্টেন্ট রেজিস্ট্রার অফ কো-অপারেটিভ সোসাইটির (এআরসিএস) কার্যালয়, অ্যাসিস্টেন্ট ডিরেক্টর অফ কো-অপারেটিভ অডিটের (এডিসিএ) কার্যালয়, হাউসিং ফেডারেশন, বেনফেডের কার্যালয় প্রভৃতি। শনিবার বিকেলে আনুষ্ঠানিক ভাবে নতুন ভবন তৈরির ভিত্তিপ্রস্তর স্থাপন হবে। এই উপলক্ষে শহরের বিদ্যাসাগর হলে এক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। পশ্চিম মেদিনীপুরের এআরসিএস মদনমোহন ঘোষ বলেন, “চলতি আর্থিক বছরের মধ্যে কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে। নতুন ভবন তৈরি হলে সকলেই উপকৃত হবেন।”

কেরোসিন পাচার, ধৃত ২
রেশনের কেরোসিন তেল খোলা বাজারে পাচারের অভিযোগে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। উদ্ধার হয়েছে ১৪০০ লিটার কেরোসিন তেল। যে গাড়িতে করে এই তেল পাচার করা হচ্ছিল, সেটি আটক করা হয়েছে। কোথা থেকে এই কেরোসিন তেল এল এবং কোথায় পাচার করা হচ্ছিলখতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে পুলিশ। ধৃত অশোক চক্রবর্তী ও কুন্তল কলামুড়িকে শুক্রবার মেদিনীপুর সিজেএম আদালতে হাজির করা হলে বিচারক জামিনের আবেদন খারিজ করে জেল হেফাজতে পাঠান। স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার রাতে এক সূত্রে কোতয়ালি থানার পুলিশ জানতে পারে, মেদিনীপুরের ধর্মার এক এলাকায় একটি গাড়ি দাঁড়িয়ে রয়েছে। ওই গাড়িতে কেরোসিন তেলের কয়েকটি ব্যারেল রয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। গাড়ির চালক ও তার এক সঙ্গীকে জিজ্ঞাসাবাদ করা হয়। তাঁদের কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র দেখতে চাওয়া হয়। কিন্তু, কেউই তা দেখাতে পারেননি। পুলিশ জানিয়েছে, ওই গাড়িতে সব মিলিয়ে ৭টি ব্যারেল ছিল। এক-একটি ব্যারেলে ২০০ লিটার করে কেরোসিন তেল ছিল। দু’জনকে গ্রেফতার করার পাশাপাশি গাড়িটিকে আটক করে পুলিশ। ১৪০০ লিটার তেল উদ্ধার করা হয়। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, মেদিনীপুরের মানিকপুরের একটি এলাকা থেকে ওই তেল নিয়ে যাওয়া হচ্ছিল খড়্গপুরের রূপনারায়ণপুরে। কিন্তু, রেশনের তেল কী ভাবে বাইরে এল? পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

স্ত্রীকে নির্যাতন, ধৃত
স্ত্রীর উপর অত্যাচারের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে স্বামী কিঙ্কর হাজরার বিরুদ্ধে চন্দ্রকোনা থানায় নির্যাতনের লিখিত অভিযোগ করেন মিতা হাজরা। রাতেই স্থানীয় যদুপুর গ্রাম থেকে কিঙ্করকে পুলিশ গ্রেফতার করে। শুক্রবার ঘাটাল আদালতে হাজির করা হলে বিচারক ধৃতকে ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছর ১৬ আগে চন্দ্রকোনা শহরের বেড়বাজারের বাসিন্দা মিতাদেবীর সঙ্গে চন্দ্রকোনা থানার যদুপুরের বাসিন্দা পেশায় কৃষক কিঙ্কর হাজরার বিয়ে হয়। তাঁদের ১৪ বছরের ছেলে ও ১১ বছরের মেয়ে রয়েছে। অভিযোগ, বিয়ের পর থেকেই কিঙ্করবাবু স্ত্রীর উপর অত্যাচার চালাতেন। এতদিন সন্তানদের মুখ চেয়ে মিতাদেবী সব সহ্য করেছেন বলে পুলিশে জানিয়েছেন। গত বুধবার মিতাদেবীকে প্রচণ্ড মারধর করা হয় বলে অভিযোগ। মিতাদেবী বাপের বাড়ি চলে আসেন। বৃহস্পতিবার রাতে স্বামীর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন।

উচ্চ মাধ্যমিকে উন্নীত দু’টি মাদ্রাসা
পশ্চিম মেদিনীপুরের দু’টি মাদ্রাসা এ বার উচ্চ মাধ্যমিকে উন্নীত হয়েছে। একটি মেদিনীপুরের এলাহিয়া হাইমাদ্রাসা। অন্যটি ক্ষিরপাইয়ের মহাবালা ওজিয়া হাইমাদ্রাসা। চলতি শিক্ষাবর্ষ থেকেই এই দু’টি মাদ্রাসায় উচ্চ মাধ্যমিক স্তরে পঠনপাঠন শুরু হয়েছে। এলাহিয়ায় বিজ্ঞান ও কলা বিভাগে পড়ানোর অনুমতি মিলেছে। মহাবালায় কলা বিভাগে পড়ানোর অনুমতি মিলেছে। চলতি শিক্ষাবর্ষে এলাহিয়া হাইমাদ্রাসায় একাদশ শ্রেণিতে ৫৭ জন ছাত্রছাত্রী ভর্তি হয়েছে বলে জানিয়েছেন পরিচালন কমিটির শিক্ষক প্রতিনিধি তাজেম্মুল হোসেন। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জেলার এই দুই মাদ্রাসায় উচ্চ মাধ্যমিক স্তরে পড়ানোর অনুমোদন দেওয়ায় খুশি মাদ্রাসা শিক্ষক শিক্ষাকর্মী সমিতি। সমিতির পশ্চিম মেদিনীপুর জেলা সম্পাদক মির্জা আজীবুর রহমান বলেন, “রাজ্য সরকারের কাছে আমরা কৃতজ্ঞ। এর ফলে ছাত্রছাত্রীদের সুবিধে হবে।”

নাবালিকা অপহরণে গ্রেফতার চন্দ্রকোনায়
নাবালিকা অপহরণের ঘটনায় এক জনকে গ্রেফতার করল পুলিশ। ধৃত উত্তম সামন্তের বাড়ি চন্দ্রকোনা থানার ভগীরথপুর গ্রামে। বৃহষ্পতিবার বাড়ি থেকেই পুলিশ তাঁকে গ্রেফতার করে। শুক্রবার ঘাটাল আদালতে হাজির করা হলে বিচারক ধৃতকে ১৪ দিনের জন্য জেল হেফাজতে পাঠান। পুলিশ সূত্রের খবর, গত বুধবার চন্দ্রকোনা থানার চাঁদা গ্রামের বাসিন্দা নবম শ্রেণির ওই ছাত্রীকে ভগীরথপুরের সুমন সামন্ত অপহরণ করে বলে অভিযোগ। টিউশনে গিয়ে আর বাড়ি ফেরেনি মেয়েটি। সুমনের বিরুদ্ধে মেয়েটির বাড়ির লোক লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগ, সুমনের বাবা উত্তম সামন্তও এই অপহরণে জড়িত। মেয়েটির খোঁজ পায়নি পুলিশ। তল্লাশি চালানো হচ্ছে। সুমনের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।

শিশুর দেহ উদ্ধার
এক শিশুকন্যার দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার বিকেলে খড়্গপুর লোকাল থানা এলাকার চাঙ্গুয়ালে ৬০ নম্বর জাতীয় সড়কের পাশে ওই শিশুর মৃতদেহ পড়ে থাকতে দেখেন স্থানীয় মানুষজনই। তাঁরা সঙ্গে সঙ্গে থানায় খবর দেন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। মৃত শিশুকন্যার নাম-পরিচয় অবশ্য জানা যায়নি। বয়স আনুমানিক আড়াই বছর। দেহটি ময়নাতদন্তে পাঠানো হয়েছে। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে। শিশুটির পরিচয় জানার চেষ্টা করা হচ্ছে।

বোমা ফেটে মৃত্যু
ডাকাতি করে পালানোর সময় বোমা ফেটে মৃত্যু হল এক দুষ্কৃতীর। শুক্রবার ভোরে দাঁতনের বরঙ্গি গ্রামের কাছে এগরা-সোলপাট্টা রাস্তায় ঘটনাটি ঘটে। ওড়িশার জলেশ্বরে সোনার দোকানে ডাকাতি করে এগরা-সোলপাট্টা রাস্তা ধরে পালাচ্ছিল জনা চারেক দুষ্কৃতী। পুলিশের গাড়ি আটকাতে তারা বোমা ছুড়ছিল। বোমা ফেটে জখম ওই দুষ্কৃতীকে জলেশ্বর থানার পুলিশ বালেশ্বর জেলা হাসপাতালে ভর্তি করে। পরে সেখানেই তার মৃত্যু হয়। ওই দুষ্কৃতীর পরিচয় জানা যায়নি।

জেলা সম্মেলন
কৃষক সংগঠনের জেলা সম্মেলন
সারা ভারত কৃষক ও খেতমজুর সংগঠনের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির তৃতীয় জেলা সম্মেলন হল শুক্রবার। মেদিনীপুরেরর বিদ্যাসাগর হলে এই সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সম্পাদক পঞ্চানন প্রধান, রাজ্য সহ- সভাপতি শঙ্কর ঘোষ, এসইউসি-র জেলা সম্পাদক অমল মাইতি। নানা বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকারের সমালোচনা করেন নেতৃত্ব। সংগঠনের নতুন জেলা কমিটি গড়া হয়। সম্পাদক হয়েছেন প্রভঞ্জন জানা, সভাপতি সূর্য প্রধান। ৩০ জনের জেলা কমিটি ও ৩৬ জনের কাউন্সিল গঠন করা হয়েছে ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.