টুকরো খবর
দিনহাটা কাণ্ডের রিপোর্টের হদিস
দিনহাটায় পুলিশের গুলিচালনার তদন্তের জন্য গঠিত শীল কমিশনের রিপোর্টের ‘সন্ধান’ মিলেছে! বিধানসভার চলতি অধিবেশনেই ওই রিপোর্ট পেশ করার জন্য রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটককে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারি সূত্রের খবর, শীল কমিশন ছাড়াও রাজ্যে বিভিন্ন ঘটনার তদন্তে গঠিত কমিশনের যে সমস্ত রিপোর্ট পাওয়া গিয়েছে, সেই সবই বিধানসভায় পেশ করতে চায় সরকার। তাঁর সরকারের ‘স্বচ্ছতা ও সততা’র ভাবমূর্তি বজায় রাখতেই এই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। কোচবিহারের দিনহাটায় ২০০৮ সালের ৫ ফেব্রুয়ারি বাম সরকারের আমলেই পুলিশের গুলিচালনায় বাম শরিক ফরওয়ার্ড ব্লকের পাঁচ কর্মী-সমর্থকের মৃত্যু হয়েছিল। সংঘর্ষে মারা যান এক এনভিএফ কর্মীও। ঘটনার তদন্তে প্রাক্তন বিচারপতি নায়ণচন্দ্র শীলের নেতৃত্বে বিচারবিভাগীয় কমিশন গড়ে বাম সরকার। বুদ্ধদেব ভট্টাচার্য মুখ্যমন্ত্রী থাকাকালীনই ২০১০ সালের জুন মাসে তাঁর হাতে ওই কমিশনের রিপোর্ট জমা পড়েছিল। কিন্তু রিপোর্টটি আর সর্বসমক্ষে আনা হয়নি।

চোখ খুবলে খুন, চরে যুবকের দেহ
যুবককে খুন করে চোখ খুবলে ফেলার ঘটনায় পুরাতন মালদহে ব্যাপক চাঞ্চল্য দেখা দিয়েছে। শুক্রবার সকালে মালদহ থানার মঙ্গলবাড়ির কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কের ধারে বেহুলা নদীর পাশ থেকে পুলিশ ওই যুবকের মৃতদেহ উদ্ধার করেছে। পুলিশ জানিয়েছে, নিহত যুবকের নাম অমিত শীল (২০)। তিনি পেশায় ক্ষৌরকার ছিলেন। কারা ওই যুবকের চোখ উপড়ে খুন করেছে সেই হদিশ করতে পারেনি পুলিশ। এদিকে খুনের কিনারা করতে পুলিশ ওই নিহত যুবকের কয়েকজন পরিচিতকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “যুবক খুনের তদন্ত পুলিশ শুরু করেছে। খুনিদের শনাক্ত করতে পুলিশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। আশা করছি খুব শীঘ্রই খুনের কিনারা হয়ে যাবে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবাড়ি ঘোষপাড়ার শম্ভু শীলের ছেলে অমিত বছরখানেক আগে মঙ্গলবাড়ি বুলবুলচণ্ডী মোড়ের কাছে একটা সেলুন কিনে ব্যবসা করছিলেন। নিহত যুবকের বাবা শম্ভু শীল বলেন, “কাল দুপুরের দোকান বন্ধ করে অমিত বাড়ি ফিরে গিয়েছিল। সন্ধ্যা ৭ টা নাগাদ ৩-৪ জন বন্ধুর সঙ্গে বিয়ে বাড়িতে যায়। সারা রাত সে বাড়িতে ফেরেনি। কারা আমার ছেলেকে এভাবে খুন করেছে বুঝতে পারছি না। পুলিশ জদন্তে নেমে জানতে পেরেছে, কোনও বিয়ে বাড়িতে অমিতের নিমন্ত্রণ ছিল না। পুলিশের সন্দেহ, ঘনিষ্ঠ বন্ধুরাই বিয়ে বাড়ির নাম করে বাড়ি থেকে নিয়ে গিয়ে খুন করেছে। এ দিকে শুক্রবার সকালে কৃষ্ণ ঘোষ নামে এক বাসিন্দা প্রাতঃকৃত্য করতে গিয়ে বেহুলা নদীর ধারে এক যুবকের মৃতদেহ দেখে চিৎকার করে। আশেপাশের বাসিন্দারা ছুটে যান। পুলিশ নদীর পাড় থেকে মৃতদেহ উদ্ধার করে।

উপার্জনের পরিকল্পনা
বিকল্প আয়ের উৎস তৈরি করতে এ বার সংস্থার অব্যবহৃত জমি ব্যবহার করার পরিকল্পনা নিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম কর্তৃপক্ষ। শুক্রবার সংস্থার নবগঠিত ডেভেলপমেন্ট ও অ্যাডমিনিস্ট্রিটিভ কমিটির বৈঠকে ওই পরিকল্পনা নেওয়া হয়। সংস্থার সদর দফতর কোচবিহার পরিবহণ ভবনে ওই বৈঠক হয়। নিগম সূত্রের খবর, কোচবিহার থেকে কলকাতা নিগমের মালিকানাধীন সমস্ত অব্যবহৃত জমি ওই কাজে লাগানোর ব্যাপারে বৈঠকে জোর দেওয়া হয়। ওই সব জমি তেল সরবরাহকারী যৌথ উদ্যোগে পেট্রোল পাম্প চালু ছাড়াও, মোবাইল টাওয়ার বসানো, এটিএম কাউন্টার চালুর মত পরিকল্পনা নেওয়া হয়েছে। এনবিএসটিসির ম্যানেজিং ডাইরেক্টর সি মুরুগণ বলেন, “তেল সরবররাহকারী বিভিন্ন সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে পেট্রোল পাম্প চালু ছাড়াও অব্যবহৃত জমিতে এটিএম কাউন্টার, মোবাইল টাওয়ার বসানোর মত নানা পরিকল্পনা হয়েছে। পরিকল্পনামাফিক এগোন গেলে ফি মাসে গড়ে দেড় কোটি টাকা বাড়তি আয়ের রাস্তা খুলে যাবে।” এনবিএসটিসির পরিচালন বোর্ডের সদস্য আব্দুল জলিল আহমেদের অভিযোগ, বাম আমলে বহু মেকানিক্যাল কর্মীকে গ্যারাজের বদলে অফিসে চেয়ার টেবিলে বসিয়ে কাজের সুযোগ দেওয়া হয়েছে। বিধি ভেঙেও অনেকের পদোন্নতি হয়েছে বলে অভিযোগ রয়েছে। বৈঠকে তাদের সকলের তালিকা করে পদক্ষেপ করার সিদ্ধান্ত হয়েছে বলে তিনি জানান।

কমল কামরা, ক্ষোভ
এনজেপি-বামনহাট প্যাসেঞ্জার ট্রেনের বদলে ওই রুটে ডিইএমইউ চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তর পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ। ১ জুলাই থেকে ওই পরিবর্তিত ট্রেন পরিষেবা চালু করা হচ্ছে। উত্তর পূর্ব সীমান্ত রেলের তরফে বিজ্ঞপ্তিও জারি হয়েছে। বিষয়টি নিয়ে দিনহাটা মহকুমার বাসিন্দাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তাঁদের অভিযোগ, ট্রেন বদলের জেরে কামরা সংখ্যা ১২ টি থেকে কমে ৮টিতে দাঁড়াবে। এতে সাধারণ যাত্রী ও মানুষের ভোগান্তি বাড়বে। বাসিন্দাদের ওই ক্ষোভের যৌক্তিকতা উড়িয়ে দিতে পারছেন না দিনহাটার তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। ট্রেন পরিষেবা নিয়ে বাসিন্দাদের ভোগান্তির আশঙ্কা রুখতে আন্দোলনের হুমকি দিয়েছেন ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব।

সাসপেন্ড এএসআই
অভিযোগ না নিয়ে গ্রামবাসীদের ফিরিয়ে দেওয়ার নালিশের ঘটনায় সাসপেন্ড হলেন দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর থানার এক অ্যাসিটেন্ট সাব ইন্সপেক্টর। বৃহস্পতিবার রাতে লিয়াকত আলি নামে ওই অফিসারকে সাসপেন্ড করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধবার রাতে ওই থানার কেশবপুরের বাসিন্দা বিমল সরেনকে ধারাল অস্ত্র দিয়ে কোপানোর অভিযোগ ওঠে রিফিউজি পাড়ার এক ব্যক্তির বিরুদ্ধে। বাসিন্দাদের অভিযোগ, ওই ঘটনার অভিযোগ থানার কর্তব্যরত অফিসার নিতে চাননি। তা নিয়ে বৃহস্পতিবার বিক্ষোভ দেখান বাসিন্দারা। তদন্তকারী পুলিশ অফিসাররা কেশবপুরে গেলে তাঁদের ঘেরাও করে বিক্ষোভ দেখানো হয়। দক্ষিণ দিনাজপুরের পুলিশ সুপার চিরন্তন নাগ বলেন, “কর্তব্যে গাফিলতির অভিযোগে ওই এএসআইকে সাসপেন্ড করে তার বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে।”

চাল নিয়ে বিক্ষোভ
পোকা ধরা চাল দিয়ে মিড ডে মিল রান্নার অভিযোগে ক্ষোভে সরব হলেন অভিভাবকরা। শুক্রবার ঘটনাটি ঘটে বালুরঘাটের খাদিমপুর হাইস্কুলে। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক গৌতম ঘোষ বলেন, “যে রকম চালের সরবরাহ পাওয়া গিয়েছে, তাই দিয়ে মিড ডের রান্না হচ্ছে। বিষয়টি উপর মহলে জানিয়েছি।” জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বলেন, “কোনও কারণে চাল খারাপ হলে স্কুলকে সঙ্গে সঙ্গে বিষয়টি জানাতে হবে। এক্ষেত্রে কি হয়েছে তা দেখা হবে।”

আগুনে আতঙ্ক
নার্সিংহোমের আবাসনে রান্না করার আগুন লেগে যাওয়ায় আতঙ্ক ছড়াল। বৃহস্পতিবার রাতে ইসলামপুর চৌরঙ্গী মোড় এলাকায় ঘটনাটি ঘটেছে। এ দিন রাতে ওই নার্সিংহোম লাগোয়া কর্মীদের ঘরে রান্না করার সময় ছোট গ্যাসের সিলিন্ডারে আগুন লেগে যায়। ওই ঘরের কর্মীরাই পরে জল দিয়ে আগুন নেভান। নার্সিংহোমে আগুন লাগার খবর রুগীদের মধ্যে ছড়িয়ে পড়লে রোগীরা নিজের ঘর থেকে বেরিয়ে পড়েন। নার্সিংহোম কর্তৃপক্ষ রোগীদের বুঝিয়ে পরিস্থিতি সামাল দেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.