টুকরো খবর
মহিলা কলেজে সংঘর্ষ, জখম ৩
কলেজে প্রথম বর্ষে ভর্তি হতে যাওয়া ছাত্রীদের মধ্যে প্রচারে বাধা দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে এসএফআই ও টিএমসিপি সংঘর্ষে ৩ জন জখম হয়েছেন। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে শিলিগুড়ি মহিলা কলেজে। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কলেজ সূত্রে জানা গিয়েছে, গত কয়েকদিন ধরে কলেজে ভর্তি প্রক্রিয়া চলছে। এদিন কাউন্সেলিংয়ের মাধ্যমে ছাত্রীদের ভর্তি নেওয়া হচ্ছিল। এসএফআইয়ের অভিযোগ, তাদের সংগঠনের সদস্যরা ছাত্রীদের ভর্তির কাজে সহযোগিতার কাজ করছিল। টিএমসিপি সদস্যরা বহিরাগতদের নিয়ে গিয়ে এসএফআই সদস্যাদের উপর হামলা চালায়। তাদের শ্বাশতী সাহা নামে এক সদস্যা জখম হয়েছেন। ঘটনা শুনে সংগঠনের কর্মী কৌস্তভ চৌধুরী সেখানে গেলে কলেজের বাইরে আটকে তাকে মারধর করা হয়। তার পায়ে চোঠ লেগেছে। পাল্টা অভিযোগে টিএমসিপির দাবি, ওই কলেজে ছাত্র সংসদ এসএফআইয়ের দখলে রয়েছে। সেই ক্ষমতাকে কাজে লাগিয়ে টিএমসিপি সদস্যাদের প্রতিনিয়ত হুমকি দেওয়া হয়। এদিন কলেজের ছাত্রী টিএমসিপি সদস্যা মৌমিতা হালদারকে এসএফআই সমর্থকরা মারধর করে বলে অভিযোগ। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রাজা বলেন, “বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।”

উল্টোরথে শুরু পুজোর প্রস্তুতি
উল্টোরথের দিন দুর্গাপুজোর প্রস্তুতি শুরু করে দিল হাকিমপাড়ার অরুণোদয় সঙ্ঘ। শুক্রবার ক্লাবের মাঠে খুঁটি পুজো করে প্রস্তুতি শুরু হয়। ক্লাব-সম্পাদক আশিস ঘোষ জানিয়েছেন, এবারের পুজো ৫০ বছরে পা দিয়েছে। তাই এবারে আনন্দের সঙ্গে শিক্ষণীয় কিছু তাঁরা দর্শনাথীদের দিতে চান। সেদিকে লক্ষ্য রেখেই ‘পটচিত্রে স্বামী বিবেকানন্দের জন্ম সার্ধ শতবর্ষ’ বিষয় মাথায় রেখে মণ্ডপ তৈরির কাজ করা হবে। বিবেকানন্দের কথা দর্শনার্থীদের জানানো হবে। পুজোর তিনদিন মণ্ডপেই চলবে পটচিত্র তৈরি। ক্লাবের এক কর্মকর্তা পাপাই বিশ্বাস বলেন, “নিয়ম নিষ্ঠার সঙ্গে আমরা পুজো করি। সেটা মাথায় রেখেই এ দিন খুঁটি পুজো করা হয়।” ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুজয় ঘটক বলেন, “এবারে চিন্তাভাবনায় অভিনবত্ব এনেছে অরুণোদয় সঙ্ঘ। আমি তাদের পাশে আছি।”

জিটিএ ভোট নিয়ে সর্বদল
গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) নির্বাচন নিয়ে শুক্রবার জেলা প্রশাসনের সর্বদল বৈঠকে অংশ নিল গোর্খা জনমুক্তি মোর্চা। এদিন দার্জিলিঙে জেলাশাসক সৌমিত্রমোহনের ডাকা ওই বৈঠকে মোর্চার তরফে সহকারী সাধারণ সম্পাদক রাজু প্রধান উপস্থিত ছিলেন। সেখানে যা আলোচনা হয়েছে, তাতে নানা ব্যাপারে রাজুবাবু যে মতামত দিয়েছেন, তা থেকে মোর্চার ভোটে যাওয়ার চিন্তাভাবনার বিষয়টিও আগের তুলনায় স্পষ্ট হয়েছে অনেকের কাছেই। দার্জিলিঙের জেলাশাসক বলেন, “সব দলের নেতারা অংশগ্রহণ করেছেন বৈঠকে। সকলেই পরামর্শ ও মতামত দিয়েছেন। জিটিএ নির্বাচন সংক্রান্ত নানা তথ্য আমরাও সব দলের প্রতিনিধিদের জানিয়েছি। বিভিন্ন দাবি, পরামর্শ যতটা সম্ভব মানার চেষ্টা করব।” এদিন সর্বদল বৈঠকের পরে তৃণমূলের তরফে দার্জিলিং জেলার সাধারণ সম্পাদক কৃষ্ণ পাল জিটিএ নির্বাচনে অংশ নেওয়ার কথা জানান। তিনি বলেন, “পাহাড়ে আমাদের সংগঠন রয়েছে। প্রচুর মানুষ দলে আসছেন। আমরা জিটিএ নির্বাচনে অংশ নিচ্ছি।” নির্বাচনে অংশ নেওয়ার কথা জানান সিপিএম নেতা কেবি ওয়াটার। গোর্খা লিগ, সিপিআরএম দলীয় স্তরে বৈঠকের পরে ভোটে যোগ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে।

নিয়োগ নিয়ে নালিশ
শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে ডুয়ার্সের শামুকতলা থানার সাঁওতালপুর মিশন হাই স্কুলের বিরুদ্ধে। তা নিয়ে আন্দোলনে নেমেছে তৃণমুল। দলের পক্ষ থেকে অনিয়ম বন্ধ করে শিক্ষক নিয়োগে স্বচ্ছতার দাবিতে ওই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে। দলের আলিপুরদুয়ার ২ ব্লক সভাপতি অরুণ দাসের অভিযোগ, শিক্ষক নিয়োগ নিয়ে নানা অনিয়ম, লেনদেন হয়েছে বলে শোনা যাচ্ছে। আমরা বিষয়টি শিক্ষা মন্ত্রী, মুখ্যমন্ত্রী সহ সর্বত্র পাছিয়েছি। নিয়োগ কমিটিতে মহকুমা শাসক, বিডিও দের রাখার দাবি জানানো হয়েছে।” স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অহেন্দ্র নার্জিনারি জানিয়েছেন, স্মারকলিপিতে যে দাবি করা হয়েছে, সেটা পরিচালন সমিতির সভায় এবং মিশনকে জানাব।

নিয়োগ নিয়ে নালিশ
শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে ডুয়ার্সের শামুকতলা থানার সাঁওতালপুর মিশন হাই স্কুলের বিরুদ্ধে। তা নিয়ে আন্দোলনে নেমেছে তৃণমুল। দলের পক্ষ থেকে অনিয়ম বন্ধ করে শিক্ষক নিয়োগে স্বচ্ছতার দাবিতে ওই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে। দলের আলিপুরদুয়ার ২ ব্লক সভাপতি অরুণ দাসের অভিযোগ, শিক্ষক নিয়োগ নিয়ে নানা অনিয়ম, লেনদেন হয়েছে বলে শোনা যাচ্ছে। আমরা বিষয়টি শিক্ষা মন্ত্রী, মুখ্যমন্ত্রী সহ সর্বত্র পাছিয়েছি। নিয়োগ কমিটিতে মহকুমা শাসক, বিডিও দের রাখার দাবি জানানো হয়েছে।” স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অহেন্দ্র নার্জিনারি জানিয়েছেন, স্মারকলিপিতে যে দাবি করা হয়েছে, সেটা পরিচালন সমিতির সভায় এবং মিশনকে জানাব।

কমিশনে যাবে মহিলা সমিতি
আইন অমান্য আন্দোলনে মহিলা পুলিশ কেন পাঠানো হয়নি সেই প্রশ্ন তুলে শিলিগুড়ি থানার বিরুদ্ধে মহিলা কমিশনে অভিযোগ জানাবে পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক মহিলা সমিতির দার্জিলিং জেলা কমিটি। বৃহস্পতিবার সংগঠনের পক্ষ থেকে শিলিগুড়ির মহকুমা শাসকের দফতরের সামনে আইন অমান্য হয়। সংগঠনের অভিযোগ, সেখানে মহিলা পুলিশ কর্মী ছিলেন না। পরে তাঁরা প্রতিবাদ জানালে ৩ জন মহিলা পুলিশ কর্মীকে ধরে আনা হয়। অথচ অতিরিক্ত পুলিশ সুপারকে আগাম জানিয়েই তাঁরা সেদিন আইন অমান্য করতে গিয়েছিলেন। সংগঠনের নেত্রী স্নিগ্ধা হাজরা বলেন, “শিলিগুড়ির প্রশাসন পুরোপুরি ভেঙে পড়েছে। সে জন্যই মহিলাদের আন্দোলনে পুরুষ পুলিশ কর্মী পাঠানো হচ্ছে। রাজ্য মহিলা কমিশনে সমস্ত ঘটনা জানিয়ে হস্তক্ষেপ দাবি করা হবে।” পুলিশের দাবি, মহকুমাশাসকের দফতরে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ কর্মী রাখা হয়েছিল। এদিকে, উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদে মূক ও বধির ক্রীড়াবিদকে ধর্ষণের ঘটনার প্রতিবাদে ২ জুলাই শিলিগুড়িতে দিক্কার মিছিলের ডাক দিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী।

বাগানে ভুয়ো কার্ড, নালিশ
মহকুমার সমস্ত চা বাগানে ভুয়ো রেশন কার্ড খতিয়ে দেখার দাবি তুলল তৃণমূলের নকশালবাড়ি ব্লক কমিটি। দার্জিলিং জেলা খাদ্য ও সরবরাহ দফতর সম্প্রতি মহকুমা জুড়ে রেশন দোকানগুলিতে অভিযানে নেমেছে। তৃণমূলের অভিযোগ, চা বাগানে অভিযান না-চালানোর পিছনে খাদ্য ও সরবরাহ দফতরের আধিকারিকদের একাংশের ষড়যন্ত্র রয়েছে। সিপিএমের অনুগত কিছু রেশন সরবরাহকারীদের সুবিধা করে দিতেই চা বাগানে অভিযান হচ্ছে না। দলের ব্লক সভাপতি গৌতম কীর্তনীয়া বলেন, “প্রতিটি চা বাগানে অন্তত ৭০-৮০ শতাংশ ভুয়ো রেশন কার্ড রয়েছে। সেখানে অভিযান না করে রেশন দোকানে অভিযানের পিছনে ষড়যন্ত্র রয়েছে। বিষয়টি মুখ্যমন্ত্রী, খাদ্য ও সরবরাহ মন্ত্রী এবং জেলাশাসককেও জানানো হয়েছে।” জেলা খাদ্য ও সরবরাহ আধিকারিক বৈদ্যনাথ সরকারের বক্তব্য, “জুলাই মাসে চা বাগানে অভিযান হবে। দফতরের সিদ্ধান্ত মেনেই অভিযান হচ্ছে। এর পিছনে ষড়যন্ত্র খোঁজা অর্থহীন।”

কর্মী সম্মেলন
ব্লক ও অঞ্চল নেতাদের আগামী পঞ্চায়েত নির্বাচনের জন্য প্রার্থী বাছাইয়ের নির্দেশ দিল বিজেপি। শুক্রবার দলের দার্জিলিং জেলা কমিটির উদ্যোগে খড়িবাড়ি ব্লকের বাতাসিতে পঞ্চায়েত কর্মী সম্মেলনে এই পরামর্শ দেওয়া হয়েছে। উদ্বোধন করেন রাজ্য সাধারণ সম্পাদক অমলেন্দু চট্টোপাধ্যায়। ছিলেন জেলা সভাপতি নৃপেন দাস, জেলা সম্পাদক নন্দন দাস-সহ অন্যরা।

স্মারকলিপি
উচ্চমাধ্যমিক উত্তীর্ণ সমস্ত ছাত্রছাত্রীদের কলেজে ভর্তি নিশ্চিত করতে মহকুমা শাসককে স্মারকলিপি দিল এসএফআই। শুক্রবার দুপুরে আলিপুরদুয়ার চৌপথি থেকে মিছিল করে আট দফা দাবি পেশ করেন ছাত্র সংগঠনের সদস্যরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.