টুকরো খবর
শিলাবতীতে পড়ে গিয়ে মৃত্যু পুরকর্মীর
শিলাবতী নদীতে তলিয়ে গিয়ে মৃত্যু হল এক ঘাটাল পুরসভার এক কর্মীর। মৃত নিমাই সামন্ত (৪৪) শিলাবতী নদীর উপর ভাসাপুল দেখভালের দায়িত্বে ছিলেন। তাঁর বাড়ি ঘাটাল শহরের কুশপাতায়। বুধবার সকালে তিনি ভাসাপুলের উপর নৌকোয় বসেছিলেন নিমাইবাবু। আচমকাই নদীতে পড়ে যান। তখন ভাসাপুলের অন্য কর্মীরা নদীতে ঝাঁপ দিয়ে তাঁকে উদ্ধারের চেষ্টা করেন। কিন্তু জল বেশি থাকায় তা সম্ভব হয়নি। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ, প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা দফতরের প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীরা। স্থানীয় মানুষজন তো ছিলেনই। সবাই মিলে নদীতে নেমে খোঁজাখুঁজি চালায়। নদীতে জালও ফেলা হয়। কিন্তু নিমাইবাবুর দেহ উদ্ধার হয়নি। অবশেষে শহরেরই তিন যুবক দেহটি উদ্ধার করেন। ঘাটাল পুরসভার চেয়ারম্যান জগন্নাথ গোস্বামী বলেন, “নিমাইবাবু পুরসভার কর্মী ছিলেন। ভাসাপুল দিয়ে প্রতিদিন হাজার হাজার লোক যাতায়াত করেন। ফলে প্রতিদিনই ভোরে নৌকো ও পাটাতনগুলি ঠিকঠাক আছে কি না তা দেখে নেওয়া হয়। উনি সেই সব কাজ সেরেই নৌকোয় বসেছিলেন। তখনই ঘটনাটি ঘটে।” অন্য দিকে, এ দিনই স্নান করতে নামার সময় পুকুরে পড়ে গিয়ে জলে ডুবে মৃত্যু হয়েছে এক প্রৌঢ়ের। ঘটনাটি ঘটেছে ঘাটাল থানার অমরপুরে। মৃতের নাম রামকানাই লাগা (৬৫)।

ঘরছাড়া সিপিএম নেতার বাড়ি থেকে অস্ত্র উদ্ধার
গ্রামছাড়া এক সিপিএম পঞ্চায়েত সদস্যের বাড়ি থেকে বন্দুক, গুলি ও বোমা উদ্ধার করল খেজুরি থানার পুলিশ। মঙ্গলবার সকালে অস্ত্র মজুত আছে অভিযোগ তুলে বারাতলা গ্রাম পঞ্চায়েতের সিপিএম সদস্য প্রভাত গায়েনের বাড়ি ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে থাকেন স্থানীয় তৃণমূলের লোকজন। খবর পেয়ে পুলিশ এসে তল্লাশি চালিয়ে একটি বন্দুক, ৩টি কার্তুজ ও ৩টি বোমা উদ্ধার করে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দীর্ঘ দিন ধরেই সপরিবারে গ্রামছাড়া প্রভাতবাবু। শেরখানচকের ওই বাড়িতে প্রভাতবাবুর বৃদ্ধা মা থাকেন শুধু। তৃণমূলের জেলা সম্পাদক মামুদ হোসেনের অভিযোগ, “ঘরছাড়া সিপিএম নেতার বাড়ি থেকে অস্ত্র উদ্ধারের ঘটনায় প্রমাণ হচ্ছে সিপিএম তলে-তলে পঞ্চায়েত ভোটের আগে ফের সন্ত্রাস সৃষ্টি করতে চাইছে। জেলার সিপিএম নেতাদের বাড়ি থেকে লুকনো অস্ত্র উদ্ধার করার জন্য পুলিশ সুপারের কাছে আর্জি জানানো হয়েছে।” অন্য দিকে, সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য প্রশান্ত পাত্র অভিযোগ করেন, “গত ২৫ তারিখ রাতে প্রভাতবাবুর স্ত্রী আগমনীদেবীকে স্থানীয় এক তৃণমূল নেতা ফোন করে ওদের বিরুদ্ধে দায়ের মামলা প্রত্যাহার করতে বলেছিলেন। রাজি না হলে ওই নেতা হুমকিও দেন। পরদিনই তৃণমূলের লোকেরা প্রভাতবাবুর বাড়িতে বোমা-বন্দুক লুকিয়ে পুলিশকে খবর দেয়।”

কাউন্সিলরের জেল হেফাজত
ধৃত হলদিয়ার সিপিএম কাউন্সিলরকে ১২ দিনের জেল হাজতে পাঠাল হলদিয়া মহকুমা আদালত। বস্তি-উচ্ছেদকে কেন্দ্র করে রাজনৈতিক সংঘর্ষে নাম জড়ানোয় ১১ নম্বর ওয়ার্ডের সিপিএম কাউন্সিলর সদানন্দ মাইতিকে মঙ্গলবার পুরসভায় শপথবাক্য পাঠের পরই পুরভবনের একটি ঘর থেকে গ্রেফতার করে পুলিশ। বুধবার বেলা সাড়ে ১২টা নাগাদ আদালতে নিয়ে আসা হয় সদানন্দবাবুকে। দুপুর দু’টো নাগাদ তাঁকে এজলাসে নিয়ে যাওয়া হয়। তাঁর বিরুদ্ধে ৩০৭ ধারায় খুনের ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে। অভিযুক্তপক্ষের আইনজীবী বিমল মাজি অভিযোগ ভিত্তিহীন দাবি করে জামিনের আবেদন জানান। পুলিশ অবশ্য নিজেদের হেফাজতে রাখার আবেদন জানায়নি। সব পক্ষের বক্তব্য শোনার পরে এসিজেএম সুদীপ্ত চক্রবর্তী সদানন্দবাবুকে ৯ জুলাই পর্যন্ত জেল হাজতে রাখার নির্দেশ দেন।

সেতু নির্মাণ, রাস্তার কাজ শুরু
শিলান্যাস অনুষ্ঠানে সাংসদ ও মন্ত্রী। ছবি: আরিফ ইকবাল খান।
মহিষাদলে হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের উপরে জীর্ণ সেতুটি সংস্কারের দাবি ছিল দীর্ঘ দিনের। কয়েক দশক প্রতীক্ষার পর ওই জায়গায় নতুন সেতু তৈরির প্রকল্প নিল পূর্ত দফতর। বুধবার মহিষাদলের পঞ্চায়েত সমিতি প্রাঙ্গণে সেতুর শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূর্তমন্ত্রী তথা স্থানীয় বিধায়ক সুদর্শন ঘোষ দস্তিদার, সাংসদ শুভেন্দু অধিকারী প্রমুখ। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ভগ্নপ্রায় ব্রিজটি ভেঙে নতুন করে গড়া হবে। খরচ হবে প্রায় সাড়ে চার কোটি টাকা। এ দিন মহিষাদল-গেঁওখালি রাস্তার সংস্কার-কাজের সূচনা করেন সাংসদ শুভেন্দু। রাস্তার কাজে খরচ হবে প্রায় ৬ কোটি টাকা। গেঁওখালিতে পর্যটন শিল্প বিকাশের লক্ষ্যেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান পূর্তমন্ত্রী।

পাঁশকুড়ায় আজ পুরবোর্ড গঠন
আজ, বৃহস্পতিবার পাঁশকুড়ায় পুরবোর্ড গঠন করতে চলেছে তৃণমূল। তার আগে পুরপ্রধান ও উপপুরপ্রধান ঠিক করতে বুধবার সন্ধ্যায় কোলাঘাটে দলীয় বৈঠক করেন তৃণমূল নেতৃত্ব। দলীয় সাংসদ শুভেন্দু অধিকারী, মন্ত্রী সৌমেন মহাপাত্র, পাঁশকুড়ার বিধায়ক ওমর আলি ছাড়াও পাঁশকুড়ার সদ্য নির্বাচিত ১২ জন কাউন্সিলর ছিলেন ওই বৈঠকে। আলোচনার পরে ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জাকির রহমান খানকে পুরপ্রধান ও ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নন্দ মিশ্রকে উপপুরপ্রধান পদে মনোনীত করা হয়েছে।

জমির পাট্টা বিলি
ভূমি ও ভূমিসংস্কার দফতরের সহযোগিতায় পাট্টা ও জমির দলিল বিলি হল মহিষাদল পঞ্চায়েত সমিতিতে। বুধবার মহিষাদলের গুন্ডিচাবাড়ি এলাকায় এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী, পূর্ত ও পরিবেশমন্ত্রী সুদর্শন ঘোষ দস্তিদার প্রমুখ। এ দিন মায়াচরে ৪৩ জন দুঃস্থকে ৫ ডেসিমেল করে জমির পাট্টা দেওয়া হয়। এ ছাড়াও ‘নিজ ভূমি, নিজ গৃহ’ প্রকল্পে কালিকাকুণ্ডু, বামুনিয়া মৌজার ২৮ জন বাস্তুহীনকে জমির দলিল বিতরণ করা হয়।

বিজ্ঞান প্রদর্শনী
আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্ম-সার্ধশত বর্ষ উপলক্ষে পিংলার সাহড়দা কালীপদ বিদ্যাপীঠে শুরু হল আলোচনাসভা ও বিজ্ঞান প্রদর্শনী। যুব কল্যাণ দফতরের আর্থিক সহায়তায় এই কর্মসূচি চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

রাস্তায় ফাটল
রাস্তায় ফাটল দেখা দেওয়ায় উত্তেজনা ছড়িয়েছে রামনগর ২ ব্লকের মৈতনা গ্রাম পঞ্চায়েত এলাকায়। রামনগর ২ ব্লক উন্নয়ন আধিকারিক সুকান্ত সাহা জানান, কাঠপুলবাজার-কল্যাণপুর রাস্তায় আড়াআড়ি ফাটল ছাড়াও বাদলপুরে একটি রাস্তায় প্রায় তিন ফুট মাটি বসে গেছে। বিষয়টি জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে জানানো হয়েছে। খবর দেওয়া হয়েছে ভূগর্ভস্থ জল নিয়ন্ত্রণ সংস্থাকেও।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.