টুকরো খবর
ছাত্র সংঘর্ষ, ভাঙচুর
কলেজে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা চলাকালীন তৃণমূল ছাত্র পরিষদ এবং ছাত্র পরিষদের সদস্যদের মধ্যে সংঘর্ষ হল। বুধবার মুরারইয়ের কবি নজরুল কলেজে এই ছাত্র সংঘর্ষে স্টাফরুম ও টিচার্সরুমে ভাঙচুর চালানো হয় বলে অভিযোগ। দু’পক্ষই পরস্পরের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করে। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিমাই মণ্ডল বলেন, “দু’টি ছাত্র সংগঠনের পরস্পরের বিরুদ্ধে কিছু অভিযোগ থাকায় দু’পক্ষকে স্টাফরুমে মীমাংসার জন্য ডেকেছিলাম। কিন্তু ওদের নিজেদের মধ্যে তর্কাতকি থেকে মারপিট শুরু করে। কলেজেও ভাঙচুর চালায়। পরে পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয়।” তিনি জানান, এ দিন কলেজে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বিএ দ্বিতীয় বর্ষ দর্শনের পরীক্ষা ছিল। তবে পরীক্ষা নির্বিঘ্নেই হয়েছে। কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ছাত্র পরিষদের মহম্মদ সাবিরের অভিযোগ, “পরীক্ষা চলাকালীন টিএমসিপি-র সদস্যেরা কলেজে ক্যাম্প অফিস খুলেছে। আমরা প্রতিবাদ করায় মিথ্যা অভিযোগ তুলে আমাদের মারধর করে।” টিএমসিপি-র কলেজ ইউনিট সভাপতি সাদ্দাম শেখের দাবি, “ছাত্র সংসদের অফিস থেকে ছাত্র পরিষদ পরীক্ষার্থীদের অসদ উপায়ে সাহায্য করছিল। প্রতিবাদ করায় ওরাই আমাদের মারধর করে ও আমাদের ক্যাম্প অফিস ভাঙচুর করে।” ভারপ্রাপ্ত অধ্যক্ষ জানান, আজ বৃহস্পতিবার অধ্যক্ষ নন্দদুলাল চৌধুরী কলেজে আসার পরে তাঁরা আইনানুগ ব্যবস্থা নেবেন।

পাঁচামিতে পুলিশ-কর্তারা
পাঁচামি শিল্পাঞ্চলের আইন-শৃঙ্খলা পরিস্থিতি খতিয়ে দেখলেন রাজ্য পুলিশের কর্তারা। বুধবার ডিআইজি (সিএসএফ) মনোজ বর্মা, জেলা পুলিশ সুপার হৃষিকেশ মিনা-সহ পুলিশ আধিকারিকেরা এলাকা পরিদর্শন করেন। এলাকায় একটি পুলিশ শিবির করা নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়। পরে পুলিশ সুপার বলেন, “পাঁচামি এলাকায় মাওবাদী কার্যকলাপ রয়েছে কী না তা দেখতে এসেছিলাম। তেমন কিছু না পাওয়া গেলেও এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতির উপর নজর রাখতে একটি পুলিশ ফাঁড়ি করার চিন্তা-ভাবনা করা হচ্ছে।” পুলিশের একটি সূত্রে জানা গিয়েছে, তালবাঁধ এলাকার হরিণসিন্ডা এলাকায় পুলিশ শিবির করা হবে বলে প্রাথমিক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত এলাকার বাসিন্দারাও দীর্ঘদিন ধরে এখানে পুলিশের শিবির করার দাবি জানিয়ে আসছিলেন। তাঁদের দাবি ছিল, বীরভূমের অন্যতম পাথর শিল্পাঞ্চল বলে মহম্মদবাজারের পাঁচামি ও তালবাঁধ পরিচিত। প্রতিদিন এখানে কয়েকশো মালবাহী গাড়ি ও বহিরাগতরা যাতায়াত করেন। তাই এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষা করা ও নজরদারির জন্য একটি পুলিশ শিবিরের দাবি ছিল। এ বার পুলিশ প্রশাসন বাসিন্দাদের এতদিনকার দাবি নিয়ে চিন্তা-ভাবনা শুরু করায় তাঁরা খুশি।

অবস্থান-বিক্ষোভ
ট্রান্সফর্মার বদলের দাবিতে আলোচনা চলাকালীন রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানির রামপুরহাট বিভাগীয় অফিসে বুধবার ঘণ্টা দু’য়েক বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করলেন মহম্মদবাজার থানার রায়পুর গ্রামের বাসিন্দাদের একাংশ। শীঘ্রই ট্রান্সফর্মার বদলের আশ্বাস পাওয়ার পরে তাঁরা অবস্থান-বিক্ষোভ থেকে সরে আসেন এবং পরিস্থিতি স্বাভাবিক হয়। গ্রামবাসী অভিজিৎ রুজ, দেবজ্যোতি ঘোষ, স্বপন বাদ্যকররা বলেন, “গ্রামের ১০০ কেভি ট্রান্সফর্মার সাত দিন আগে খারাপ হয়ে যায়। সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট আধিকারিকদের লিখিত ভাবে জানানো হয়েছিল। সাত দিনের মধ্যে ট্রান্সফর্মার বদলের আশ্বাস দিয়েছিলেন। রামপুরহাট বিভাগীয় অফিসে খোঁজ নিতে গেলে আরও সাত দিন অপেক্ষা করতে বলা হয়।” এর পরেই তাঁরা অবস্থান-বিক্ষোভ শুরু করেন এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন। বিভাগীয় আধিকারিক নারায়ণচন্দ্র রায় অবশ্য বলেন, “তেমন কিছু ঘটেনি। এলাকাবাসীর দাবি মতো খুব শীঘ্রই ওই গ্রামে ট্রান্সফর্মার বদল করে দেওয়া হবে।”

বধূ খুনে জেল
পণের জন্য বধূকে নির্যাতন ও খুন করার দায়ে স্বামী-সহ চার জনের দশ বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিল বোলপুর আদালত। সরকারি আইনজীবী ভাস্কর ঘোষ জানান, বোলপুর ফাস্টট্র্যাক আদালতের বিচারক সোমেশপ্রসাদ সিংহ মৃতার স্বামী-সহ শ্বশুরবাড়ির চার জনকে বুধবার দোষী সাব্যস্ত করে প্রত্যেককে ১০ বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। ২০০২ সালে নানুর থানার মান্দার গ্রামের বাসিন্দা রামকমল পালের মেয়ে নন্দিতার সঙ্গে ওই থানার গোপালনগরের বাসিন্দা রোহিত মণ্ডলের ছেলে রাজকুমারের বিয়ে হয়। অভিযোগ ছিল, পণের জন্য ২০০৪ সালে ২৮ অগস্ট নন্দিতাদেবীকে খুন করে মুখে বিষ ঢেলে দেয় শ্বশুরবাড়ির লোকজন। পরের দিন ওই বধূর বাপেরবাড়ির তরফ থেকে নানুর থানায় অভিযোগ দায়ের হয়েছিল।

তৃণমূলের ‘গোষ্ঠীদ্বন্দ্ব’
মিড-ডে মিলের হিসেব নিয়ে বুধবার তৃণমূল পরিচালিত পরিচালন সমিতির সদস্যদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটল রামপুরহাটের কাষ্ঠগড়া হাইস্কুলে। রামপুরহাট ১ পঞ্চায়েত সমিতির সদস্য তৃণমূলের সঞ্জয় দত্তের দাবি, “দলবিরোধী কাজে যুক্ত থাকার জন্য আগেই জয়দেব পাল ও আমজাদ হোসেনদের তাড়িয়ে দেওয়া হয়েছে। তবুও তারা ক্ষমতা প্রয়োগ করে স্কুলের প্রধান শিক্ষকের কাছ থেকে সমস্ত হিসেব কেড়ে নিতে চাইছে। হিসাব বহির্ভূত ফান্ড খোলার জন্য তারা প্রধান শিক্ষককে চাপ দিচ্ছে। প্রতিবাদে এ দিন প্রধান শিক্ষকের কাছে স্মারকলিপি দিতে গিয়েছিলাম।” প্রধান শিক্ষক নিত্যগোপাল মণ্ডল বলেন, “মিড-ডে মিল চালানোর ভার আমার উপরে। অথচ পরিচালন সমিতির দুই সদস্য আমার উপরে চাপ সৃষ্টি করে ২০০৮ সাল থেকে মিড-ডে মিলের হিসেব ও হিসাব বহির্ভূত ফান্ড খুলতে চাইছে।” অভিযোগ অস্বীকার করে আমজাদ হোসেন ও জয়দেব পাল বলেন, “দল থেকে বহিষ্কারের বিষয়ে জানা নেই।”

দুবরাজপুরে হুল উৎসব
ছবি: দয়াল সেনগুপ্ত।
৩০ জুন সরকারি ভাবে হুল দিবস পালিত হয় জেলা তথা রাজ্য জুড়ে। তবে প্রশাসনিক উদ্যোগে বুধ ও বৃহস্পতিবার হুল দিবস পালিত হচ্ছে দুবরাজপুর ব্লকে। এ দিন শহিদ বেদীতে মাল্যদান ও পতাকা উত্তোলনের মাধ্যমে ওই অনুষ্ঠানের সূচনা হয়। যোগ দিয়েছেন এলাকার আদিবাসীরা। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি ক্রীড়া ও আদিবাসী নৃত্যের প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। দুবরাজপুর পঞ্চায়েত সমিতির সভাপতি প্রিয়ঙ্কা বন্দ্যোপাধ্যায় এবং দুবরাজপুরের বিডিও গোবিন্দ দত্ত বলেন, “৩০ জুন জেলা স্তরের ওই অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় যোগ দেবেন ব্লক স্তরের সফল প্রতিযোগীরা।”

পরিষেবা চালু
বছর খানেক ধরে বন্ধ থাকার পরে ফের বোলপুরে চালু হল বাড়ি ভাড়া সংক্রান্ত মামলার বিচার। বোলপুরের মহকুমাশাসক প্রবালকান্তি মাইতি বলেন, “আমার দফতরে বাড়ি ভাড়া সংক্রান্ত নানা বিষয়ের নিষ্পত্তি হত। অনিবার্য কারণে তা বন্ধ ছিল। বুধবার ফের শুরু হয়েছে।” বোলপুর বার অ্যাসোসিয়েশনের সভাপতি দেবকুমার দত্ত বলেন, “বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আমরা জেলাশাসক জগদীশপ্রসাদ মিনার কাছে পুনরায় চালু করার দাবি জানিয়েছিলাম।”

বিস্ফোরক-সহ ধৃত
নলহাটি থানার হরিসড়া গ্রাম থেকে এক ব্যক্তির কাছ থেকে ১০০টি জিলেটিন স্টিক ও ১২৫টি ডিটোনেটর উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার রাতে ওই বিস্ফোরকগুলি উদ্ধার হয় এবং ওই গ্রামের জাহিরুল ইসলাম নামে এক জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ তদন্ত শুরু করেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.