টুকরো খবর
চাঁদা তোলা নিয়ে বিতর্ক
জলপাইগুড়ি আইন কলেজে বহিরাগতদের চাঁদা তোলার বিষয়ে বার আসোসিয়েশনের সম্পাদকের হস্তক্ষেপের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলেছেন কলেজের পরিচালন সমিতির একাংশ সদস্য। সম্প্রতি কলেজে ছাত্রছাত্রীদের ভর্তির সময়ে কয়েকজন বহিরাগত জোর করে চাঁদা তুলছে বলে অভিযোগ ওঠে। বিষয়টি নিয়ে পরিচালন সমিতিতেও আলোচনা হয়। গত বুধবার কলেজ কর্তৃপক্ষ পুলিশ-প্রশাসনকেও চিঠি দিয়ে বিষয়টি জানায়। ইতিমধ্যে বহিরাগতদের কলেজের ছাত্র ছাত্রীদের থেকে চাঁদা তোলার প্রতিবাদে গত বুধবার জলপাইগুড়ি বার আসোসিয়েশনের সম্পাদক কলেজে গিয়ে অধ্যক্ষের সঙ্গে আলোচনা করেন। ভবিষ্যতে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে কলেজ কতৃপক্ষকে কড়া পদক্ষেপ গ্রহণের আর্জি জানান। এই ঘটনার পরে বৃহস্পতিবার কলেজের পরিচালন সমিতির সরকারি মনোনীত প্রতিনিধি তাপসকান্তি দাস বলেন, “বার আসোসিয়েশনের সম্পাদকের কলেজে গিয়ে এ বিষয়ে হস্তক্ষেপ করার এক্তিয়ার নেই। কলেজে বহিরাগতদের চাঁদা তোলা বন্ধ করতে পরিচালন সমিতি বৈঠক করে পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে। কলেজে বহিরাগতদের প্রবেশ বন্ধ করতে নোটিশও দেওয়া হয়েছে। বার অ্যাসোসিয়েশনের সম্পাদকের আর কিছু করার নেই।” জলপাইগুড়ির আইনজীবীদের মধ্যে বার অ্যসোসিয়েশনের সম্পাদক অভিনন্দন চৌধুরী বলেন, “সব আইনজীবীরা আমার সঙ্গে রয়েছেন। আমি তাঁদের প্রতিনিধি হয়েই কলেজে গিয়েছিলাম। বার আসোসিয়েশনের হস্তক্ষেপেই এই সমস্যাটি মিটেছে। তা ছাড়া যে কোনো আইনসংক্রান্ত প্রতিষ্ঠানে বার আসোসিয়েশনের হস্তক্ষেপ করার গণতান্ত্রিক অধিকার রয়েছে.।আইন কলেজে বহিরাগতদের জুলুমের প্রতিবাদে আমরা জেলাশাসক ও পুলিশ সুপারের কাছেও যাব।”

হিমুলের দায়িত্ব হাতবদল
হিমূলের নতুন কার্যনির্বাহী আধিকারিক হলেন শিলিগুড়ির মহকুমাশাসক বৈভব শ্রীবাস্তব। বুধবার তিনি পূর্বতন কার্যনির্বাহী আধিকারিক তথা দার্জিলিঙের অতিরিক্ত জেলাশাসক রজত সাইনির কাছ থেকে দায়িত্ব বুঝে নেন। অতিরিক্ত জেলাশাসক দার্জিলিং জেলা থেকে পশ্চিম মেদিনীপুরে বদলি হয়েছেন। নতুন দায়িত্ব নেওয়ার পরে বৃহস্পতিবার মহকুমাশাসক হিমূলে গিয়ে কয়েক দফায় হিমূলের আধিকারিক এবং ডিসট্রিবিউটরদের সঙ্গে বৈঠক করেন। হিমূলের দুগ্ধ উৎপাদন কেন্দ্রও পরিদর্শন করেন। মহকুমাশাসক বলেন, “হিমূল যাতে নিজের পায়ে দাঁড়াতে পারে সেজন্য সকলের সহযোগিতা নিয়ে এগোনো হবে।” লোকসানে চলা ওই সংস্থার মুখ্য কার্যনির্বাহী আধিকারিক পদে গত ডিসেম্বর মাসে দায়িত্ব দেওয়া হয়েছিল রজত সাইনিকে। তিনি দায়িত্ব নেওয়ার পরেই সংস্থার আর্থিক চিত্র বদলাতে শুরু করে। গত মে মাসে হিমূল লাভের মুখ দেখে। ১০-১২ হাজার লিটার থেকে হিমূলের দুধের উৎপাদন বেড়ে দাঁড়ায় প্রায় ২৫-৩০ হাজার লিটার। ভেঙে পড়ায় দুগ্ধ সমবায় ব্যবস্থা নতুন করে চাঙা হতে শুরু করে। দুধ ছাড়াও ঘি, লস্যি, পনির-সহ নানা দুগ্ধজাত পন্য উৎপাদন শুরু হয়। নয়া কার্যনির্বাহী আধিকারিক হিমূলকে শক্ত জমিতে দাঁড় করাতে সক্ষম হবেন বলে এদিন আশা প্রকাশ করে ইউনিয়নগুলি। আইএনটিইউসি অনুমোদিত হিমূল এমপ্লয়িজ ইউনিয়নের নেতা সুবীর মুখোপাধ্যায় বলেন, “আমরা চাই, হিমূল নিজের পায়ে দাঁড়াক। কর্মীরা প্রাপ্য বকেয়া পান। মহকুমাশাসক আমাদের আশা পূরণ করবেন বলে আশা করছি।”

আজ, কাল পরিবহণ ধর্মঘটে অনড় সিপিএম
পূর্ত দফতরের জাতীয় সড়ক-৯ বিভাগের তরফে গলগলিয়া-বাগডোগরা ৩১ (সি) সড়কে গর্ত বোজানোর কাজে নামলেও আজ, শুক্রবার থেকে ৪৮ ঘণ্টার যাত্রী পরিবহণ ধর্মঘটে অনড় সিপিএম। গর্ত বুজিয়ে পিচ ঢেলে পাকাপোক্ত মেরামতির দাবিতে সোমবার থেকে হাতিঘিষায় অবস্থান আন্দোলনে নেমেছে সিপিএম নকশালবাড়ি জোনাল কমিটি। শুক্রবার ও শনিবার যাত্রী পরিবহণ ধর্মঘটের ডাকও দেওয়া হয়েছে। জোনাল কমিটির সম্পাদক শীতল দত্ত বলেন, “যেভাবে গর্ত বোজানো হচ্ছে তাতে সমস্যা মিটবে না। পরিবহণ ধর্মঘট প্রত্যাহারের প্রশ্ন নেই।” পূর্ত দফতরের জাতীয় সড়ক বিভাগ ৩৭.৭৫ কিলোমিটার দীর্ঘ সড়কের আমূল সংস্কার ও রাস্তা চওড়া করার জন্য তিন বছর আগে ৪০ কোটি টাকার একটি প্রস্তাব কেন্দ্রীয় সরকারের কাছে পাঠায়। এখনও ওই টাকা বরাদ্দ না-হওয়ায় রাস্তা বেহাল হয়ে পড়েছে। রোজই ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। পূর্ত দফতরের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে গর্ত বোজানোর জন্য রাজ্য সরকারের কাছে ২ কোটি টাকা চাওয়া হয়েছে। সেই টাকা মিলতে পারে ইঙ্গিত মেলার পরে বুধবার তড়িঘড়ি গর্ত বোজানোর কাজ শুরু হয়। তবে স্রেফ গর্ত বুজিয়ে রাস্তা মেরামতির পরিকল্পনায় সন্তুষ্ট নয় সিপিএম এবং শিলিগুড়ি মিনিবাস সিন্ডিকেট। সিপিএম যাত্রী পরিবহণের ধর্মগট ডেকেছে। সাত দিনের মধ্যে রাস্তা মেরামরি না-হলে মামলার হুমকি দিয়েছেন মিনিবাস মালিকেরা।

শিলিগুড়ি কলেজে সংঘর্ষ
ভর্তি হতে আসা ছাত্রছাত্রীদের সাহায্য করবে কে, তা নিয়ে তৃণমূল ছাত্র পরিষদ ও ছাত্র পরিষদের মধ্যে সংঘর্ষে উত্তেজনা ছড়াল। বৃহস্পতিবার ১২টা নাগাদ ঘটনাটি ঘটে শিলিগুড়ি কলেজে। দু’পক্ষের হাতাহাতিতে কিছুক্ষণের জন্য ভর্তি প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কলেজের অধ্যক্ষ মলয় করঞ্জাই বলেন, “সাউন্ড সিস্টেম খারাপ হওয়ার জন্য এক ঘন্টা ভর্তি বন্ধ ছিল। পরে তা ঠিক করে ফের কাজ শুরু করা হয়।” টিএমসিপির অভিযোগ, কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক এবং ছাত্র প্রতিনিধিরা ভর্তির কাজে সহযোগিতা করতে পারেন। কিন্তু ছাত্র পরিষদ বাইরের থেকে কয়েক জনকে নিয়ে গিয়ে ক্যাম্প তৈরি করে। ওই যুবকরা ভর্তির কাজে বাধা তৈরি করেছিল। প্রতিবাদ করলে হামলা চালায় তারা। ছাত্র পরিষদের পাল্টা অভিযোগ, টিএমসিপি বহিরাগতদের নিয়ে গিয়ে ক্যাম্পে হামলা চালায়।

আগুনে আতঙ্ক
একটি ভবনের দোতলার ফ্ল্যাটে গ্যাস সিলিন্ডার থেকে আগুন লেগে আতঙ্ক ছড়িয়েছে। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা নাগাদ ঘটনাটি ঘটে শিলিগুড়ি থানার চার্চ রোডে। ওই ঘটনায় এক মহিলা জখম হয়েছেন। পুলিশ তাঁকে শিলিগুড়ি জেলা হাসপাতালে ভর্তি করিয়েছে। দমকলের দুটি ইঞ্জিন ঘটনাস্থলে যায়। তার আগেই অবশ্য স্থানীয় বাসিন্দারা আগুন নিভিয়ে ফেলেন। দমকল সূত্রে জানা গিয়েছে, এক মহিলা রান্না করছিলেন। কড়াইয়ে তেল ঢেলে তিনি বাইরে যান। সেই সময় কড়াইয়ে আগুন লাগে। তা পাশের রাখা কাপড়ে লাগে। বাড়ির লোকের চিৎকারে বাসিন্দারা বিষয়টি টের পান। ওই মহিলা আগুন নেভানোর চেষ্টা করলে সামান্য জখম হন।

নতুন চেয়ারম্যান
জলপাইগুড়ি জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করলেন ধরিত্রীমোহন রায়। বৃহস্পতিবার তিনি দায়িত্বভার গ্রহণ করেন। সম্প্রতি রাজ্যের স্কুল শিক্ষা দফতর থেকে সংসদের চেয়ারম্যান পদে ধরিত্রীমোহনবাবুকে মনোনীত করা হয়েছে। দায়িত্ব নেওয়ার পরে এ দিন তিনি বলেন, “স্বচ্ছতার সঙ্গে কাজ পরিচালিত করা হবে। জেলায় শিক্ষার বিস্তারে উদ্যোগী হব।”

গম পাচারে ধৃত দুই
সরকারি গম পাচারের অভিযোগে ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে মাটিগাড়ার বালাসন সেতু সংলগ্ন এলাকায়। একটি ট্রাক আটক করা হয়েছে। ট্রাক থেকে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার সিল লাগানো ২৩০ বস্তা গম উদ্ধার করে পুলিশ। গাড়িটি নকশালবাড়রি একটি গুদাম থেকে গম বোঝাই করে শিলিগুড়ির দিকে যাচ্ছিল।

বনে গিয়ে নিখোঁজ
জ্বালানি সংগ্রহে জঙ্গলে গিয়ে এক ব্যক্তি নিখোঁজ হলেন। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে বাগডোগরা সেন্ট্রাল ফরেস্ট বস্তিতে। ওই ব্যক্তির নাম মিলন রাউতিয়া তাঁর বাড়ি লোহাসিং এলাকায়। বাসিন্দাদের অভিযোগ, নিখোঁজকে বনরক্ষীরা গুলি করে মেরেছে। অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ ওয়াকার রাজা বলেন, “একটা খবর শুনে তা খতিয়ে দেখা হচ্ছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.