টুকরো খবর
ট্রেনের মধ্যে লুঠপাট, বিক্ষোভ
চলন্ত ট্রেনে ভোজালি দেখিয়ে লুঠপাট চালাল দুষ্কৃতীরা। এক যাত্রীকে দুষ্কৃতীরা ট্রেন থামার পরে দরজা থেকে ঠেলে বাইরে ফেলে দেয় বলেও অভিযোগ। বর্ধমান থেকে রামপুরহাটগামী ডিএমইউ ট্রেনে বর্ধমানের গুসকরা ও পিচকুড়ি ঢাল হল্ট স্টেশনের মাঝে বুধবার রাত সাড়ে ন’টা নাগাদ এই ঘটনাটি ঘটে। যাত্রীরা জানিয়েছেন, ৬ দুষ্কৃতী ভোজালি নিয়ে তাঁদের মারধর করে গয়না, টাকা, মোবাইল ফোন কেড়ে নেয়। কয়েক জন যাত্রীকে মারধর করারও অভিযোগ রয়েছে। পরে ট্রেনটি বোলপুর স্টেশনে পৌঁছলে ক্ষুদ্ধ যাত্রীরা বোলপুর জিআরপি-র কাছে এ ব্যাপারে অভিযোগ জানান। যাত্রীরা জানিয়েছেন, গুসকরা স্টেশন ছাড়ার পরেই যাত্রী সেজে বসে থাকা ওই যুবকেরা ভোজালি নিয়ে উঠে দাঁড়ায়। তাদের হাতে যাত্রীদের দামি জিনিসপত্র তুলে দেওয়ার জন্য হুমকি দেয়। কয়েকজন যাত্রী প্রতিবাদ করলে তাঁদের মারধর করা হয়। পিচকুড়ি ঢালে স্টেশন ম্যানেজারকে অভিযোগ জানাতে গেলে সেখানে স্থানীয় কিছু লোক যাত্রীদের বাধা দেন বলেও অভিযোগ। বোলপুর স্টেশনে আসার পরে মারধরে জখম দু’জন যাত্রীকে হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়। ওই ট্রেনে থাকা বোলপুরের হাটতলার ব্যবসায়ী সুপর্ণ দত্ত বলেন, “স্ত্রীকে নিয়ে বাড়ি ফিরছিলাম। ভোজালি দেখিয়ে ওরা আমার স্ত্রীর গয়না লুট করে। আমার কাছে থাকা কয়েক হাজার টাকাও ছিনিয়ে নেয়।”

কলেজে এসএফআই শিবির ভেঙে দেওয়ার অভিযোগ
ভাঙচুরের পরে। ছবি: তাপস বন্দ্যোপাধ্যায়।
সিউড়ি বিদ্যাসাগর কলেজ চত্বরে এসএফআই-এর শিবির ভেঙে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে। বুধবার দুপুরে কলেজে প্রথম বর্ষের ফর্ম দেওয়ার শেষ দিনে এই ঘটনা ঘটে। এসএফআই-এর জেলা সম্পাদক শতদল চট্টোপাধ্যায়ের অভিযোগ, “কলেজ থেকে আমাদের শিবির তুলে দেওয়ার জন্য মঙ্গলবার থেকে টিএমসিপি হুমকি দিচ্ছিল। এ দিন দুপুরে ওরা এসে চেয়ার-টেবিল ভাঙচুর করে ও কিছু ছাত্রের ফর্ম নষ্ট করে দেয়।” ওই কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক তথা টিএমসিপি নেতা গোপীনাথ দাসের দাবি, “এসএফআইয়ের শিবিরে থাকা বহিরাগতদের কলেজ কর্তৃপক্ষ শিবির ছাড়তে নির্দেশ দেন। কিন্তু ওরা উল্টে আমাদের শিবির লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে। তারপর নিজেরাই নিজেদের শিবির ভাঙচুর করে আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করছে।” পুলিশ জানিয়েছে, এ দিন সন্ধ্যা পর্যন্ত এ ব্যাপারে কোনও অভিযোগ হয়নি।

পুকুরে গার্ডওয়ালের দাবি
স্কুলের পাশেই পুকুর। অথচ পুকুরে নেই কোনও গার্ডওয়াল। সেই গার্ডওয়ালের অভাবে স্কুলের একাংশ ওই পুকুরের গ্রাসে তলিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ইতিপূর্বেই স্কুলের একটি শৌচাগারও ওই পুকুরের গ্রাসে তলিয়ে গিয়েছে। কিন্তু ময়ূরেশ্বরের কুষ্টিকুড়ি প্রাথমিক বিদ্যালয় লাগোয়া ওই পুকুরে গার্ডওয়াল নির্মাণ হয়নি আজও। স্কুলের সহকারি শিক্ষক তমাল মণ্ডল-এর অভিযোগ, “পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিতে বার বার আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি।” অন্য দিকে, সংশ্লিষ্ট ময়ূরেশ্বর ২ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি, বিজেপির বিনয় সাহা বলেন, “বিষয়টি আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।”

ঝুলন্ত দেহ উদ্ধার
বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রের আবাসনে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হলেন এক শিক্ষিকা। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার রাতে। পুলিশ জানায় ওই শিক্ষিকার নাম সূপর্ণা দত্ত বিশ্বাস (২৬)। সিউড়ি মিউনিসিপ্যাল গার্লসের শিক্ষিকা ছিলেন তিনি। স্বামী বিকেটিপিপি প্রবীর সেনগুপ্ত বিদ্যালয়ের শিক্ষক মিহির বিশ্বাস। বুধবার সিউড়ি সমন্বয়পল্লির বাসিন্দা সূপর্ণাদেবীর বাবা ধনঞ্জয় দত্ত জানান, বছর চারেক আগে বিয়ে হয়েছিল মেয়ের। তার পর থেকে মেয়ে-জামাই বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রের আবাসনেই থাকতেন। ওই দিন রাতে খবর পান মেয়ে আত্মঘাতী হয়েছে। বুধবার সিউড়ি হাসপাতালে দেহটির ময়না তদন্ত হয়েছে।

সেচ-কুয়োর কাজ বন্ধ, ক্ষুব্ধ চাষিরা
সেচের অসুবিধার জন্য স্থানীয় পঞ্চায়েতের উদ্যোগে মাঠের মাঝে তৈরি করানো হচ্ছে সেচকুয়ো। কিন্তু খয়রাশোলের নাকড়াকোন্দা পঞ্চায়েতের নাকড়াকোন্দা গ্রামে চকপাড়ার কাছে মাঠের মাঝে এমনই একটি সেচ কুয়ো অর্ধ সমাপ্ত হয়ে পড়ে রয়েছে বলে দাবি বাসিন্দাদের। তাঁদের প্রশ্ন, যদি সেচ কুয়োটি সম্পূর্ণ না করা হবে, তা হলে এ কাজে পঞ্চায়েত হাত দিল কেন? নাকড়াকোন্দা পঞ্চায়েতের প্রধান সিপিএমের দীপ্তি মণ্ডল বলেন, “কাজটি ২০১১-১২ আর্থিক বছরে শুরু হয়েছিল। কিছুটা হওয়ার পরে পাথরের স্তর থাকায় সাময়িক বন্ধ ছিল কাজটি। কিন্তু তার পরে ওই সংসদের পঞ্চায়েত সদস্য সে ভাবে আর উৎসাহ না দেখানোয় কাজটি থমকে আছে এবং এই অর্থবর্ষেও ওই কাজ ধরা হয়নি। এখন এ কাজ শেষ করতে কর্তৃপক্ষের অনুমোদন প্রয়োজন।”

বেহাল রাস্তা
সংস্কারের অভাবে বেহাল হয়ে পড়েছে প্রধান মন্ত্রী গ্রাম সড়ক যোজনায় নির্মীত লাভপুর থানা এলাকার তরুলিয়া হাট থেকে গোপালপুর পর্যন্ত রাস্তাটি। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, অধিকাংশ জায়গায় পিচ পাথর উঠে গিয়ে ওই রাস্তা প্রায় খানা খন্দে পরিণত হয়েছে। তার উপর আছে ওভারলোড বালি বোঝাই ট্রাকের অবাধ চলাচল। ফলে রাস্তার হাল আরও শোচনীয় হয়ে পড়েছে। অথচ প্রশাসনের কোনও হেলদোল নেই বলেই তাঁদের অভিযোগ। সংশ্লিষ্ট পঞ্চায়েত সমিতির সভাপতি, সিপিএমের নদেরচাঁদ বাগদি অবশ্য বলেন, “ওই রাস্তা সংস্কারের ব্যপারে ইতিমধ্যেই আমরা জেলা প্রশানের দৃষ্টি আকর্ষণ করেছি।”

তৃণমূলে যোগ
সিপিএম ছেড়ে কয়েকশো তফশিলি জাতি-উপজাতি পরিবার তাঁদের দলে যোগ দিয়েছেন বলেন দুবরাজপুরের তৃণমূল নেতৃত্বের দাবি। তাঁদের দাবি, বুধবার জোপলাই গ্রামে একটি সভায় লোবা পঞ্চায়েতের জোপলাই, তিলেডাঙাল ও দেবীপুর গ্রামের ১৩৫টি পরিবার তৃণমূলে যোগ দেন। তৃণমূলের জেলা সহ সভাপতি মলয় মুখোপাধ্যায়ের দাবি, “দীর্ঘদিন বাম সিপিএম করেও প্রাপ্য সুযোগ থেকে বঞ্চিত হওয়ায় ওঁরা আমাদের দলে এলেন।” যদিও সিপিএমের জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য অরুণ মিত্রের পাল্টা দাবি, “যারা তৃণমূলে যোগ দিয়েছেন, তাঁরা আমাদের দলের সমর্থক ছিলেন না।”

তিন দুষ্কৃতী ধৃত
আগ্নেয়াস্ত্র-সহ তিন দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার গভীর রাতে রামপুরহাট-দুমকা রোডে টহল দেওয়ার সময়ে রামপুরহাট থানার বড়পাহাড়ি জঙ্গল থেকে ওই তিন জনকে পুলিশ ধরে। পুলিশ জানায়, মিরু শেখের বাড়ি রামপুরহাট ৪ নম্বর ওয়ার্ডের কসাইপাড়ায়, তাপুরি শেখ রামপুরহাটের বগটুই গ্রামের বাসিন্দা এবং মাড়গ্রাম এলাকায় বাড়ি তুফান শেখের। ধৃতদের কাছ থেকে একটি পাইপগান, কার্তুজ, ভোজালি উদ্ধার হয়েছে বলে পুলিশের দাবি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.