টুকরো খবর
ডিজিট্যাল কেবল-টিভি পরিষেবা চালুর সময়সীমা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পিছিয়ে গেল আরও এক সপ্তাহ। আগামী ১ জুলাই থেকে কলকাতা সহ চার মেট্রো শহরে ওই পরিষেবা চালু হওয়ার কথা। শিল্প মহলের দাবি, কেন্দ্র এবং ট্রাই-এর প্রশাসনিক ‘ঢিলেমি’র জেরে বিভ্রান্তির জন্য প্রস্তুতিপর্বের এখনও অনেকটাই বাকি। তাই ওই সময়সীমা পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছেন মাল্টি-সিস্টেম-অপারেটর (এমএসও)কেবল অপারেটরদের অনেকেই। সম্প্রতি সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে বৈঠকে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অম্বিকা সোনি জানিয়েছিলেন, ১ জুলাই থেকেই ওই পরিষেবা চালু হবে। শুক্রবার দিল্লিতে ফের বৈঠকে বসে এই সংক্রান্ত টাস্ক ফোর্স। সংশ্লিষ্ট সূত্রের খবর, প্রস্তুতি পর্ব নিয়ে মন্ত্রকের সচিব উদয় বর্মা এ দিনের বৈঠকেও উষ্মা প্রকাশ করেন। বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের কেবল-টিভি পরিষেবা সংস্থা ‘সিটি-কেবল’-এর প্রতিনিধিও। পরে সংস্থাটির কর্তা সুরেশ শেঠিয়া জানান, সময়সীমা পিছিয়ে দেওয়া হবে কি না, তা নিয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন মন্ত্রকের কর্তারা। তবে সময়সীমা বাড়লে তা যে এক বারই বাড়বে, বার বার নয়, এ কথাও এ দিন স্পষ্টই বুঝিয়ে দিয়েছেন তাঁরা। আইডিয়াল কেবল অপারেটর্স অ্যাসোসিয়েশনের (আইসিওএ) সেক্রেটারি অলোক শর্মার দাবি, চ্যানেল প্রদর্শনকারী সংস্থা (ব্রডকাস্টার) ও এমএসও-এর মধ্যে যে চুক্তি হওয়ার কথা, তা এখনও হয়নি। ফলে এক জন এমএসও ক’টি চ্যানেল দেখাতে পারবে, তার মাসুল হার (যেগুলি পে-চ্যানেল) কী হবে, সে সবই এখনও অস্পষ্ট।

কোর্টে সহবন্দির গুলিতে জখম
বিহারে বেতিয়া জেলা আদালতের হাজতেই আজ এক বন্দির চালানো গুলিতে গুরুতর ভাবে জখম হল আর এক বন্দি। গুলিবিদ্ধ বন্দিকে আশঙ্কাজনক অবস্থায় পটনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। রিভলভার থেকে ওই গুলি চালানো হয়। ওই বন্দির কাছে রিভলভার কী ভাবে এল, তা নিয়ে তদন্তে জেলার পুলিশ সুপার সুনীল নায়েক এসডিপিও সদরের নেতৃত্বে তিন জনের কমিটি গড়েছেন। পুলিশ ও আদালত সূত্রে জানা যায়, গুলি করে যে কয়েদি তার নাম মহম্মদ জসিন। যাকে গুলি করা হয় তার নাম বাবন রাম। মাদক পাচারের দায়ে এখন জেলে আছে মহম্মদ। আর বাবন তোলাবাজি, লুঠ প্রভৃতি ১২টি মামলায় অভিযুক্ত। দুই বন্দিকেই এ দিন জেলা আদালতে নিয়ে আসা হয়। জেলের মধ্যে বাবন গত ক’দিন ধরেই মহম্মদকে গালিগালাজ করে উত্যক্ত করছিল বলে অভিযোগ। তা নিয়ে মাঝেমধ্যে জেলেই দু’জনের মধ্যে ঝগড়া বাধে। এ দিন আদালতে দু’জনকেই আনা হলে মহম্মদ বাবনকে গুলি করে।

হাইওয়েতে ট্রাক উল্টে মৃত ২৪
সানন্দ-বিরামগ্রাম হাইওয়েতে পথ দুর্ঘটনায় মারা গেলেন আট শিশু-সহ ২৪ জন শ্রমিক। আহত আরও ১৫ জন। পুলিশ সূত্রে জানানো হয়েছে, সারা রাত বৃষ্টিতে রাস্তা পিছল ছিল। তাতে হয়তো মধ্যপ্রদেশের ঝাবুয়া এলাকার উপজাতি সম্প্রদায়ভূক্ত শ্রমিকদের নিয়ে দ্রুত গতিতে যাওয়া ওই ট্রাকটি উল্টে গিয়ে দুর্ঘটনায় পড়ে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা ও আহতদের ৭৫ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন।

মুলায়মের রাজ্যে জয় তৃণমূলের
রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম নিয়ে যে দিন মমতার পাশ থেকে সরে দাঁড়ালেন মুলায়ম সিংহ যাদব, সে দিনই তাঁর রাজ্যে খাতা খুলল তৃণমূল। মঠ বিধানসভা আসনের উপ-নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বী রাষ্ট্রীয় লোকদল প্রার্থীকে ৬ হাজারেরও বেশি ভোটে হারিয়ে দিয়েছেন তৃণমূল প্রার্থী শ্যামসুন্দর চৌধুরী। মঠ আসনে প্রচারে যান রেলমন্ত্রী মুকুল রায়। সেই কারণে প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ডাকা গুরুত্বপূর্ণ বৈঠকেও যেতে পারেননি তিনি। আগে মথুরার এই আসনটি দখলে ছিল রাষ্ট্রীয় লোকদল নেতা জয়ন্ত চৌধুরির। কিন্তু, মথুরা লোকসভা আসন দখল করার পরে মঠ আসনটি ছেড়ে দেন তিনি। শ্যামসুন্দর চৌধুরী জানান, এই জয় মানুষের।

বৃদ্ধ দম্পতি ৩ দিন আটক শৌচালয়ে
তিন দিন ধরে শৌচালয়ে আটকে থাকার পর অবশেষে দরজা ভেঙেই বেরিয়ে এলেন ৭৪ বছরের জোসেফ এবং ৭২ বছরের এলিয়ামা। বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন জোসেফ। তাই শৌচালয়ে যেতে তাঁকে স্ত্রীর সাহায্য নিতেই হত। গত শনিবারও তাই হয়েছিল। জোসেফকে সাহায্য করতে তাঁর সঙ্গেই গিয়েছিলেন এলিয়ামা। কিন্তু সে দিন আচমকা দরজাটি বন্ধ হয়ে যায়। আর তার পরই ঘটে বিপত্তি। সাহায্য চেয়ে চিৎকার করতে থাকেন দু’জনে। কিন্তু তাঁরা ছাড়া বাড়িতে অন্য কেউ ছিলেন না। ফলে শৌচালয়েই আটকে থাকতে হয় তিন-তিনটে দিন। মরিয়া হয়ে মুক্তির রাস্তা খুঁজে বের করেন তাঁরাই। শৌচালয়ের কোণ থেকে স্ক্রু-ড্রাইভার খুঁজে পান জোসেফরা। সঙ্গে নেন ঝাড়ু। এই দুই ‘অস্ত্রে’ই দরজার স্বয়ংক্রিয় ‘ল্যাচ-লক’ ভেঙে বেরিয়ে আসেন।

জেল পালানো ৪ বন্দি ফের ধৃত
জেল পালানো পাঁচ বন্দির মধ্যে চার জনকে ফের ধরল পুলিশ। মঙ্গলবার মিজোরামের কেন্দ্রীয় কারাগারের দেওয়াল টপকে এরা পালিয়েছিল। চার জন যাবজ্জীবন দণ্ডাজ্ঞাপ্রাপ্ত কয়েদি। এক জনের সাজার মেয়াদ ছিল সাত বছর। নকল চাবি বানিয়ে, কম্বলকে দড়ির মতো ব্যবহার করে, বিদ্যুৎ বিভ্রাটের সুযোগ নিয়ে তারা পালায়। আইজলের এসপি লালবাইকথঙ্গা খিয়াংতে জানান, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত চারজনকে আইজল থেকে ৩০ কিলোমিটার দূরে ঘালচাউম গ্রাম থেকে ফের ধরা হয়।

বাড়তি সময় বিমান চালাতে অস্বীকার, সঙ্কটে এয়ার ইন্ডিয়া
ফের সঙ্কটে এয়ার ইন্ডিয়া। বিভিন্ন দাবিদাওয়া নিয়ে এয়ার ইন্ডিয়ার চালকদের ধর্মঘট ৩৯ দিনে পড়ল। পরিস্থিতি সামাল দিতে এগ্জিকিউটিভ চালকদের দিয়ে আন্তর্জাতিক উড়ান চালাচ্ছেন এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। কিন্তু এ বার টানা আন্তর্জাতিক উড়ান চালাতে অস্বীকার করলেন এগ্জিকিউটিভ পাইলটরা। বিমানমন্ত্রী অজিত সিংহকে লেখা চিঠিতে এগ্জিকিউটিভ পাইলটস অ্যাসোসিয়েশন (ইপিএ) জানিয়েছে, মাত্র ১০০ জন চালক টানা উড়ান চালিয়ে ক্লান্ত। এর পরও যদি তাঁদের উড়ান চালিয়ে যেতে হয়, তা যাত্রীদের পক্ষে বিপজ্জনক হবে। যাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত করে কোনও চালক বিমান চালাবে না বলে ইপিএ-র তরফে বলা হয়েছে।

পাহাড়লাইনে ফের চালু ট্রেন
নাছোড় বৃষ্টি ও ধসে প্রায় পক্ষকাল বন্ধ থাকার পর ফের যাত্রিবাহী ট্রেন চলল উত্তর-পূর্বাঞ্চলে শিলচর-লামডিং পাহাড়লাইনে। কাল সকালে বদরপুর থেকে রওনা হয়ে একটি বিশেষ ট্রেন নির্বিঘ্নে দুর্ঘটনাস্থল পেরিয়ে যায়। এর পরই পাহাড়লাইনে রেল পরিষেবা স্বাভাবিক করে তোলা হয়। বিকেলে আগরতলা থেকে লামডিঙের উদ্দেশে রওনা দেয় আগরতলা এক্সপ্রেস। আগেকার সূচি মেনেই লামডিঙের সঙ্গে আগরতলা ও শিলচরের যোগাযোগ রক্ষাকারী সব ক’টি ট্রেন চলবে বলে রেল সূত্রে জানানো হয়েছে। ২ জুন প্রবল বৃষ্টিপাতের দরুন হারাঙ্গাজাও ও মাইলংডিসার মধ্যবর্তী অংশে ট্রাকের নীচ থেকে মাটি সরে যায়। ধস নামায় একটি সেতুও ক্ষতিগ্রস্ত হয়। সে দিনই অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হয়ে পড়ে লামডিঙের সঙ্গে আগরতলা ও শিলচরের রেল যোগাযোগ। রেলকর্মীরা কাজে নেমে দু’বার ট্র্যাক সার্টিফিকেট আদায় করলেও দু’বারই পরীক্ষামূলক চালানোর সময় দুর্ঘটনা পড়ে মালগাড়ি। মুখ্য নিরাপত্তা অফিসার বি কে গায়েন বলেন, এখন সব ঠিক আছে।

গারো জঙ্গিরা মারল দু’জনকে
দুটি পৃথক ঘটনায় এক আত্মসমর্পণ করা সদস্য ও গ্রামরক্ষী বাহিনীর সম্পাদককে হত্যা করল গারো জঙ্গি সংগঠন জিএনএলএ। পুলিশ জানায়, দক্ষিণ গারো পাহাড়ের নাঙালবিবরায় জিএনএলএ সংগঠনের প্রাক্তন সদস্য সোনারাম আর সাংমাকে আজ দুপুরে জিএনএলএ জঙ্গিরা গুলি করে হত্যা করে। ৭ জানুয়ারি, সোনারাম পুলিশের কাছে গ্রেনেড-সহ আত্মসমর্পণ করেছিলেন। তাঁর সাহায্যে পুলিশ একটি এ কে-৪৭ রাইফেল ও দেড়শো রাউন্ড কার্তুজও উদ্ধার করে। ২৮ জানুয়ারি জঙ্গিরা সোনারামের বাড়িতে হানা দিয়ে বাড়িটি পুড়িয়ে দেয়। ঘটনার সময় তিনি বাড়ি ছিলেন না। আজ, প্রকাশ্য দিবালোকে তাঁকে গুলি করে মারে জঙ্গিরা। অন্য দিকে, পূর্ব গারো পাহাড়ের মেন্দিপথারে,১০ জন সশস্ত্র জিএনএলএ জঙ্গি গ্রামরক্ষী বাহিনীর সম্পাদক সেংখান কে সাংমাকে হত্যা করে। কাল রাত সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে। পাশাপাশি, কাল রাতে, পূর্ব গারো পাহাড়ের ওয়াগেসি এলাকায় ডাকাতরা কয়লা বোঝাই ট্রাক থামিয়ে চালককে গুলি করে মারে। নিহত চালকের নাম রমেশ সুব্বা। ট্রাকটি অসম থেকে আসছিল।

ঘুষ নিতে গিয়ে ধৃত অফিসার
প্রাথমিক কৃষি সমবায়ের এক চেয়ারম্যানের থেকে ঘুষ নেওয়ার সময় গ্রেফতার করা হয়েছে যুগল কিশোর প্রসাদ নামে এক সমবায় অফিসারকে। আজ নিজের অফিসে বসেই ৮ হাজার টাকা ঘুষ নিতে গিয়ে ভিজিল্যান্স গোয়েন্দাদের হাতে ধরা পড়েন যুগল। ভিজিল্যান্সের পক্ষ থেকে জানানো হয়েছে, জমি থেকে গম তোলার অনুমতি দেওয়ার বিনিময়ে এ দিন ধর্মেন্দ্র বাবু নামে এক ব্যক্তির কাছে থেকে যুগল কিশোর ৮ হাজার টাকা ঘুষ নেন। আগের দিন অগ্রিম বাবদ ওই অফিসার ৪ হাজার টাকা নিয়েছিলেন। ভিজিল্যান্সের এডিজি পি কে ঠাকুর বলেন, “এই বছরে ঘুষ নিতে গিয়ে ২৬টি ঘটনায় ৩২ জন ধরা পড়েছেন।”

গাড়ি চুরি চক্র রোহতাসে
আন্তঃরাজ্য গাড়ি চুরি চক্রের সন্ধান মিলল বিহারের রোহতাসে। বিহার ও অন্য রাজ্য থেকে গাড়ি চুরি করে এরা দেশের নানা জায়গায় সেই গাড়ি বেচার বেআইনি কারবার চালিয়ে যাচ্ছিল দীর্ঘদিন ধরে। গোপন সূত্রে খবর পেয়ে এই চক্রের সাতজনকে গ্রেফতার করেছে রোহতাসের পুলিশ। তাদের কাছ থেকে মিলেছে চোরাই ৬টি গাড়ি এবং নকল চাবি-সহ গাড়ি চুরির নানা ধরনের যন্ত্রপাতি। পুলিশ জানায়, এই চক্রটি সারা রাজ্য জুড়েই এই কারবার চালায়। গাড়ি চুরি করে দলটি বাইরে পাচার করত।

হাফলংয়ে অপহরণ
ডিমা হাসাও জেলার হাফলং শহরের বুক থেকে বেসরকারি একটি সংস্থার ম্যানেজারকে দিনেদুপুরে অপহরণ করে নিয়ে গিয়েছে অজ্ঞাতপরিচয় কয়েকজন দুষ্কৃতী। নিরঞ্জন মালাকার নামে ওই ব্যক্তিকে কাল জনাচারেক যুবক জোর করে একটি অটোতে তুলে নিয়ে চম্পট দেয়। আজ রাত পর্যন্ত তাঁর সন্ধান মেলেনি। অপহরণকারীরা সাধারণ দুষ্কৃতী না কোনও জঙ্গি সংগঠনের সদস্য সে বিষয়ে এখনও নিশ্চিত নয় পুলিশ। তবে ঘটনার প্রত্যক্ষদর্শীদের ধারণা, অপহরণকারীরা সকলেই নাগা জনগোষ্ঠীর। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, নিরঞ্জনবাবু হাফলংয়ে মোটরগাড়ির যন্ত্রাংশ বিক্রির একটি প্রতিষ্ঠানে ম্যানেজারের দায়িত্বে আছেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.