টুকরো খবর
কর্মক্ষেত্রে আদিবাসীদের নিরাপত্তার দাবি
ইলামবাজারে জনসভায় বাবুলাল মারান্ডি। ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী।
কর্মক্ষেত্রে আদিবাসীদের নিরাপত্তা সুনিশ্চিত করা এবং মৃত ও আহতদের জন্য উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে আইন তৈরির দাবি জানালেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী বাবুলাল মারান্ডি। এ বিষয়ে অবিলম্বে তিনি কেন্দ্র সরকারের সংশ্লিষ্ট দফতরের সঙ্গে কথা বলবেন বলেও জানালেন। শুক্রবার ইলামবাজারে বীরভূম আদিবাসী গাঁওতার ডাকে এক জনসভায় বাবুলালবাবু এ কথা জানান। তিনি বলেন, “কাজের জায়গায় আদিবাসীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে ও মৃত ও আহতদের উপযুক্ত ক্ষতিপূরণের আর্জি জানাবো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও কেন্দ্রীয় আদিবাসী ও অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের কাছে।” সম্প্রতি ইলামবাজার থানার চুনপলাশি গ্রামে ঝাড়খণ্ড থেকে কাজ করতে এসে খুন হন দুই আদিবাসী দিনমজুর। ওই ঘটনায় অভিযুক্তের শাস্তির দাবিতে ও নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে সরব হয়েছিল আদাবাসীদের এই সংগঠন। এ দিন ঘটনায় নিহত ও আহত মজুরদের পরিবারকে মঞ্চে ডেকে বাবুলালবাবু দাবি করেন, “অবিলম্বে রাজ্য সরকারকে নিহতদের পরিবারকে ১০ লক্ষ ও আহতদের পরিবারকে ৫ লক্ষ টাকা করে দিতে হবে।” ওই জনসভা উপলক্ষে কয়েক হাজার মানুষের ভিড়ে ইলামবাজারে শুক্রবার প্রায় ১২টা থেকে ৩টে পর্যন্ত ব্যাপক যানজট হয়।

নলহাটি পুরসভা: বাড়ি বাড়ি পৌঁছবে পানীয় জল, আশ্বাস নতুন পুরপ্রধানের
বিদায়ী পুরপ্রধান বিপ্লব ওঝা শুভেচ্ছা জানাচ্ছেন নতুন
পুরপ্রধান রাজেন্দ্রপ্রসাদ সিংহকে। শুক্রবার সব্যসাচী ইসলামের তোলা ছবি।
নলহাটি পুরসভার নতুন পুরপ্রধান হলেন ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর, তৃণমূলের রাজেন্দ্রপ্রসাদ সিংহ। শুক্রবার দুপুরে নলহাটি পুরসভায় রামপুরহাটের মহকুমাশাসক রত্নেশ্বর রায়ের উপস্থিতিতে নতুন বোর্ড গঠন হয়। উপপুরপ্রধান হয়েছেন ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তৃণমূলের ইমাম হোসেন। নব নির্বাচিত পুরপ্রধান রাজেন্দ্রপ্রসাদ সিংহ বলেন, “আগামী দিনে বিপ্লববাবুর পরামর্শ নিয়েই চলব। পুরপ্রধান হিসেবে আমার প্রথম কাজ হবে নলহাটি শহরের প্রত্যেকটি বাড়িতে জল পৌঁছে দেওয়া। পাশাপাশি উন্নতি ঘটানো হবে স্বাস্থ্য, শিক্ষা, ও জলনিকাশি ব্যবস্থার। খুব তাড়াতাড়িই আমরা নলহাটিকে যানজটমুক্তও করব।” এ দিকে কাউন্সিলরদের একাংশের দাবি, পুরপ্রধানের নাম প্রস্তাবের আগে সভাপতি নির্বাচন নিয়ে জটিলতা তৈরি হয়। তৃণমূলের পক্ষ থেকে ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর, তৃণমূলের অশোক ঘোষের নাম প্রস্তাব করা হয়। ৮ নং ওয়ার্ডের সমাজবাদী পার্টির কাউন্সিলর সুব্রত দত্ত-র দাবি, “১৫ নং ওয়ার্ডের সিপিএম কাউন্সিলর নুরন্নেহার বেগম সভাপতি হিসেবে আমার নাম প্রস্তাব করলে তৃণমূলের ইমাম হোসেন প্রথমে তা সমর্থন করেন। কিন্তু দলের চাপে পড়ে তিনি পরে অশোক ঘোষকে সমর্থন করেন।” যদিও তৃণমূল বিষয়টি অস্বীকার করেছে।

মন্দিরে চুরি, পথ অবরোধ
শহরে একের পর এক চুরি, ছিনতাইয়ের ঘটনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। অথচ পুলিশ এলাকায় ‘তোলা’ তুলতে ব্যস্ত। অবিলম্বে এলাকার একটি চুরির ঘটনার কিনারা করার দাবিতে শুক্রবার রামপুরহাট-নিশ্চিন্তপুর ছ’ফুঁকো এলাকায় ঘণ্টা খানেক দুমকা রোড অবরোধ করেন স্থানীয় বাসিন্দাদের একাংশ। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে ছ’ফুঁকো সাঁকো লাগোয়া মা ভবতারিণী মন্দিরে চুরি হয়। এই ঘটনায় রীতিমতো ক্ষুব্ধ এলাকাবাসী থেকে শহরবাসী। বাসিন্দাদের অভিযোগ, পুলিশের গাড়ি শুধু জাতীয় সড়কের ভোল্লা ক্যানাল মোড় সংলগ্ন এলাকায় এবং জয়রামপুর সাঁকো সংলগ্ন এলাকায় তোলা তুলতে ব্যস্ত। শহরের ভিতরে পুলিশি টহলদারির অভাব আছে। তা না হলে মাস খানেকের ব্যবধানে দুটি মন্দিরে, এক ব্যবসায়ীর বাড়িতে চুরি হত না। যদিও রামপুরহাট থানার আইসি অরুণাভ বন্দ্যোপাধ্যায়ের দাবি, “বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত নিশ্চিন্তপুরের ১৭ নম্বর ওয়ার্ডে একটি ঝামেলার জন্য একাধিকবার পুলিশের গাড়ি যাতায়াত করেছে। তা সত্বেও ছ’ফুঁকো সংলগ্ন একটি মন্দিরে চুরি হয়েছে। ইতিমধ্যে দু’জনকে আটক করে জিজ্ঞাসাবাদ চলছে।” জেলা পুলিশ সুপার হৃষিকেশ মিনা বলেন, “রামপুরহাট শহর এলাকায় যে চুরি-ছিনতাইয়ের ঘটনা বেড়েছে এটা সত্যি। এলাকায় পুলিশের নজরদারি বাড়ানো হবে। কিছু অফিসারকে বদলি করা হচ্ছে। তার পরে দেখা যাক কী করা যায়।”

বাস উল্টে জখম ৪০
চাকার যন্ত্রাংশ ভেঙে একটি বাস উল্টে যাওয়ায় জখম হলেন প্রায় ৪০ জন যাত্রী। শনিবার সকাল সাড়ে দশটা নাগাদ দুর্ঘটনাটি ঘটে বাঁকুড়ার খাতড়া থানার ধবনী মোড়ে, খাতড়া-সারেঙ্গা রাস্তায়। আহতদের মধ্যে ২৫ জন খাতড়া হাসপাতালে চিকিৎসাধীন। গুরুতর জখম অবস্থায় দু’জনকে বাঁকুড়া মেডিক্যালে ভর্তি করানো হয়। বাকিদের প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়। পুলিশ জানিয়েছে, বাসটি সারেঙ্গা থেকে খাতড়া আসছিল।

বধূর মৃত্যু
অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হল এক বধূর। মৃতার নাম চায়না মণ্ডল (২০)। বাড়ি রামপুরহাট থানার জয়রামপুর গ্রামে। শুক্রবার সকালে ওই ঘটনা ঘটে। মারাত্মক জখম অবস্থায় ওই বধূকে প্রথমে রামপুরহাট মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। পরে বর্ধমান মেডিক্যাল কলেজে নিয়ে যাওর পথে তাঁর মৃত্যু হয়। পুলিশ একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করেছে।

দুর্ঘটনায় মৃত্যু
রড বোঝাই ও পাথর বোঝাই দু’টি ট্রাকের মুখোমুখি ধাক্কায় মৃত্যু হল রড বোঝাই ট্রাক চালকের। শুক্রবার দুপুর দেড়টা নাগাদ দুর্ঘটনাটি ঘটেছে ৬০ নম্বর জাতীয় সড়কে, মহম্মদবাজার থানার গামিরা বাসস্ট্যান্ডের কাছে। তবে মৃতের পরিচয় জানা যায়নি।

জলের দাবি
পানীয় জলের সঙ্কট মোচনের পাশাপাশি সেচের জন্য জল সংরক্ষণের দাবিতে রঘুনাথপুর ২ বিডিও-কে স্মারকলিপি দিল এসইউসি। বৃহস্পতিবার তাঁরা মোট ১৬ দফা দাবিতে স্মারকলিপি দেয়। রঘুনাথপুর ২ বিডিও উৎপল ঘোষ বলেন, “ব্লক এলাকায় শতাধিক নলকূপ পুরোপুরি অকেজো হয়ে পড়ায় নতুন নলকূর বসানোর কাজ শুরু করা হবে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.