টুকরো খবর
খুনের চেষ্টা, ধৃত ২২ জন
ইসলামপুরের পণ্ডিতপোতায় পুলিশ কর্মীদের উপর হামলা জড়িতদের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা শুরু করল পুলিশ। বুধবার গোলমালের ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ দুই মহিলা-সহ ২২ জনকে গ্রেফতার করেছে। এদিন ধৃতদের আদালতে তোলা হলে বিচারক তাঁদের জামিনের আবেদন নাকচ করে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন। গত মঙ্গলবার পোন্ডিপোতা এলাকায় বিদ্যুতের দাবিতে বিডিও অফিসের একটা গাড়ি আটকে রাখেন। পরে এক ডেপুটি ম্যাজিস্ট্রেট বাসিন্দাদের সঙ্গে আলোচনার জন্য গেলে তাঁকেও আটকে রাখা হয় বলে অভিযোগ। তাঁকে উদ্ধার করতে গিয়ে আক্রান্ত হন ১২ পুলিশ কর্মী। পুলিশের গাড়িও ভাঙচুর হয়। লাঠিচার্জে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় আনতে পুলিশকে ৫ রাউন্ড প্লাস্টিক বুলেট চালাতে হয়। এ দিন ইসলামপুরে যান রাজ্য পুলিশের উত্তরবঙ্গের আইজি সঞ্জয় সিংহ, দার্জিলিং রেঞ্জের ডিআইজি আনন্দ কুমার। তাঁরা জেলা পুলিশ কর্তাদের সঙ্গে বৈঠকও করেন। পরে আইজি ইসলামপুর হাসপাতালে গিয়ে আহত পুলিশ কর্মীদের সঙ্গে কথা বলেন। আইজি বলেন, “হামলায় ঘটনায় ২২ জনকে গ্রেফতার করা হয়েছে। আরও অভিযুক্তের খোঁজ চলছে। আহত পুলিশ কর্মীদের ঠিকঠাক চিকিৎসা চলছে। এলাকার একটি সমস্যাকে ঘিরেই গোলমাল হয়েছে। প্রশাসনের সঙ্গে বৈঠক করব।” আন্দোলনে নেমে বাসিন্দারা ২ মে থেকে এলাকার সব প্রাথমিক স্কুল, শিশুশিক্ষা কেন্দ্র এবং আইসিডিএস সেন্টার বন্ধ করে প্রতিবাদ জানায়।

আর্দ্রতা, অস্বস্তি দঃ দিনাজপুরে
দক্ষিণ দিনাজপুর দাবদাহ অব্যাহত। তার উপরে বুধবার আপেক্ষিক আর্দ্রতা বেড়ে যাওয়ায় অস্বস্তি বেড়ে গিয়েছে বালুরঘাটে। সেই সঙ্গে বিভিন্ন ব্লকে তীব্র হয়েছে পানীয় জলের সঙ্কট। ছড়িয়ে পড়ছে পেটের রোগ। ইতিমধ্যে জলবাহিত রোগে আক্রান্ত হয়ে তপন ব্লক হাসপাতালে ভর্তি হয়েছেন ১২ জন। বালুরঘাটেও পেটের রোগ ছড়াতে শুরু করেছে। পরিস্থিতি দেখে বুধবার থেকে জেলার সমস্ত প্রাথমিক স্কুলে গরমের ছুটি দেওয়া হয়েছে। জেলা হাসপাতালের চিকিৎসক নিরঞ্জন কর বলেন, “বয়স্ক ও শিশুদের মধ্যে জলবাহিত রোগ বেশি হচ্ছে। তাই সতর্ক থাকতে হবে। পুকুরের জল ব্যবহার না-করা ভাল।” দক্ষিণ দিনাজপুর জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বলেন, “বিডিওদের পঞ্চায়েতের তহবিল থেকে পরিস্থিতি মোকাবিলার জন্য ব্যবস্থা নিতে বলা হয়েছে। সেই সঙ্গে পিএইচইকে নলকূপ সংস্কারে উদ্যোগ নিতে বলা হয়েছে।” প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তপন ব্লকের ১১টি গ্রাম পঞ্চায়েত এলাকায় নলকূপ অকেজো হয়ে পড়েছে। বাসিন্দাদের অনেক দূর থেকে সাব মার্সিবল সেচ পাম্প থেকে জল বয়ে আনতে হচ্ছে। জেলাপরিষদের জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ জিল্লুর রহমান বলেন, “নলকূপ মেরামতির জন্য জেলাপরিষদ থেকে ২৮ লক্ষ টাকা পাওয়া গিয়েছে। দ্রুত কাজ শুরু হয়ে যাবে।” তৃণমূল বিধায়ক সত্যেন রায় বলেন, “তপনে গরমের শুরুতে ৭৪ লক্ষ টাকা খরচ করে ১০০টি মার্ক-টু নলকূপ বাসানো হয়েছিল। জলস্তর নেমে যাওয়ায় নলকূপগুলি থেকে ঠিকমত জল উঠছে না। পরিস্থিতি মোকাবিলায় ব্যবস্থা নেওয়া হচ্ছে।” জলস্তর নেমে যাওয়ায় কুশমন্ডি ব্লকের মালিগাঁও, করঞ্জি, কালিকামোড়া অঞ্চলে জলাশয়, নলকূপ সবই অকেজো হয়েছে।

অপহরণে গ্রেফতার
দ্বাদশ শ্রেণির এক ছাত্রীকে ফুঁসলিয়ে অপহরণে সহায়তা করে পরে মুক্তিপণ চাওয়ায় এক ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করেছে। দক্ষিণ দিনাজপুরের বংশীহারী থানার দৌলতপুর এলাকার ঘটনা। ধৃত ব্যক্তি অপহরণকারী যুবকের কাকা সাধন ভুঁইমালি। মঙ্গলবার রাতে পুলিশ তাকে বাড়ি থেকে গ্রেফতার করে। এদিন বুনিয়াদপুরের মহকুমা বিচারক তাকে ১৪ দিনের জেল হেফাজত দিয়েছেন। মহকুমা পুলিশ আধিকারিক নারায়ণ মজুমদার বলেন, “অপহরণে মুল অভিযুক্ত যুবক সমীর ভুঁইমালি ছাত্রীকে নিয়ে পালিয়েছে। অভিযুক্তের কাকা সাধনবাবু এবং মা ইলু দেবী অপহৃতা ছাত্রীকে ফিরিয়ে দিতে ৫০ হাজার টাকা দাবি করে বলে ছাত্রীটির বাবা নীরেনবাবু থানায় অভিযোগ করলে কাকাকে ধরা হয়। বাকি অভিযুক্তদের ধরতে তল্লাশি চলছে।” যদিও অপহরণে অভিযুক্ত সমীরের বাবা শম্ভু ভুঁইমালির দাবি, সাধন ও ছাত্রীটির মধ্যে ঘনিষ্ঠতা রয়েছে। ছাত্রীর বাড়ির লোকেরা ওই সম্পর্ক মেনে নেননি। সেই জন্য অপহরণ ও মুক্তিপণের মিথ্যা অভিযোগ তোলা হয়েছে। বংশীহারীর পাতরা এলাকার বাসিন্দা ১৭ বছরের দ্বাদশ শ্রেণীর ওই ছাত্রী শনিবার গৃহশিক্ষকের কাছে পড়তে যাওয়ার সময় নিখোঁজ হয়। তার বাবা নীরেন দাস অভিযোগ করেন, ফুঁসলিয়ে তার নাবালিকা মেয়েকে অপহরণ করে ওই যুবক ও তার আত্মীয়রা। পরে মেয়ের খোঁজে তাদের বাড়িতে গেলে অভিযুক্তের কাকা ও মা মেয়েকে ফেরতের শর্তে ৫০ হাজার টাকা দাবি করেন। পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করে।

মারে জখম ছিনতাইকারী
টাকা ছিনতাইয়ের চেষ্টার অভিযোগে এক যুবককে বেধড়ক মারধর করে পুলিশের হাতে তুলে দিলেন উত্তেজিত জনতা। আশঙ্কাজনক অবস্থায় ওই যুবককে রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের কর্ণজোড়ায় একটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক চত্বরে। পুলিশ জানিয়েছে, যুবকের এখনও পরিচয় জানা যায়নি। শহরের রায়পুর এলাকার বাসিন্দা বিপ্লব দেবনাথ ব্যাঙ্কে ৮০ হাজার টাকা জমা দিতে গিয়েছিলেন। বিপ্লববাবু শহরের এমজি রোডের একটি সোনার দোকানে কাজ করেন। তাঁর হাত থেকে ওই যুবক ব্যাগটি ছিনিয়ে নিয়ে পালানোর চেষ্টা করে বলে অভিযোগ। বিপ্লববাবু জানান, দোকানের টাকা জমা দিতে ব্যাঙ্কে যাই। ক্যাশ কাউন্টারে কর্মী না থাকায় টাকার ব্যাগটি নিয়ে কাউন্টারের সামনে দাঁড়িয়েছিলাম। সেইসময় ওই যুবক ড্রাফট কাউন্টার কোথায় তা জানতে চায়। তাকে ওই কাউন্টার দেখানোর জন্য ঘাড় ঘোরাতেই টাকার ব্যাগটি ছিনিয়ে নিয়ে দৌঁড়ে পালানোর চেষ্টা করে। আমি এবং এক মহিলা চিৎকার করে যুবককে তাড়া করি। চেঁচামেচিতে ব্যাঙ্কের বাইরের দাঁড়িয়ে থাকা লোকজন ওকে ধরে ফেলে। টাকার ব্যাগটি ফিরিয়ে দিতেই জনতা ওই যুবককে মারধর করে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ আসে। ওই যুবককে কর্ণজোড়া ফাঁড়িতে নিয়ে যাওয়া হয়। রায়গঞ্জের ডিএসপি অম্লান ঘোষ বলেন, “যুবক টাকার ব্যাগ ছিনতাই করে দৌড়ে পালানোর চেষ্টা করছিল বলে অভিযোগ।”

গরমের ছুটি কোচবিহারে
গরমের ছুটি ঘোষণা হল কোচবিহারের স্কুলগুলিতে। বুধবার থেকেই জেলার প্রাথমিক স্কুলে ছুটি দেওয়া হয়েছে। কাল শুক্রবার থেকে জেলার সমস্ত হাই স্কুল ও মাদ্রাসাগুলিতে ছুটি ঘোষণার কথা জানিয়েছে জেলা শিক্ষা দফতর। কোচবিহারের ভারপ্রাপ্ত ডিআই দেবাশিস ভট্টাচার্য বলেন, “উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ মেনে ১৮ মে থেকে হাই স্কুল ও মাদ্রাসাগুলিতে গরমের ছুটি দিতে বলা হয়েছে। ওই শিক্ষা প্রতিষ্ঠানগুলি গরমের ছুটির জন্য তাদের তালিকার নির্ধারিত দিন অনুযায়ী ওই ছুটি দিতে পারবে।” কোচবিহার জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারপার্সন কল্যাণী পোদ্দার এই দিন বলেন, “শিক্ষা দফতরের প্রধান সচিবের নির্দেশ মেনে মঙ্গলবার থেকেই জেলার সমস্ত স্কুলে গরমের ছুটির নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে। ৫ জুন থেকে ফের স্কুল খুলে যাবে।”

গোলমালে গ্রেফতার ৪
বাসের ধাক্কায় ছাত্র মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে গোলমালের ঘটনায় আরও ৪ জনকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার রাতে বক্সিরহাটের জোড়াই মোড় ও লাগোয়া এলাকায় অভিযান চালিয়ে পুলিশ তাদের ধরে। ধৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬ জন। মঙ্গলবার ঘটনার পরেই ১২ জনকে পুলিশ গ্রেফতার করেছিল। পুলিশ জানায়, মঙ্গলবার পঞ্চম শ্রেণির স্কুল ছাত্র রতন বর্মন একটি বেসরকারি বাসের ধাক্কায় মারা যায়।

পুনর্বহাল চেয়ে আমরণ অনশন
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার (এনবিএসটিসি) ছাঁটাই হওয়া ঠিকাদার নিযুক্ত শ্রমিকেরা পুনর্বহালের দাবিতে আমরণ অনশন শুরু করলেন। বুধবার বালুরঘাট ডিপোর সামনে ওই আন্দোলন শুরু হয়েছে। ৩১ জানুয়ারি ডিপোর ৩৭ জন ওই কর্মীর মধ্যে ৮ জনকে রেখে বাকিদের ছাঁটাই করা হয়েছে। এর পরে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সিকিউরিটি এবং মজদুর ইউনিয়নের যৌথ ফোরাম আন্দোলনে নামে। ডিপোর সামনে অবস্থানও শুরু হয়। ফোরামের আহ্বায়ক জাকির হোসেন বলেন, “সংস্থাকে বলে লাভ হয়নি। আমরণ অনশনে বসতে হয়েছে।’’



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.