টুকরো খবর
সরকার হল না, ফের ভোট হবে গ্রিসে
সরকার গড়া নিয়ে আলোচনা ব্যর্থ হওয়ায় গ্রিসে নতুন ভোটের কথা ঘোষণা করলেন প্রেসিডেন্ট কারোলোস পাপৌলিয়াস। ইউরোপে তীব্র আর্থিক সঙ্কটের প্রভাব পড়েছিল গ্রিসের নির্বাচনে। কোনও জোটই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে, দফায় দফায় আলোচনা হয়েছে বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে। কিন্তু, সমঝোতায় পৌঁছনো যায়নি। ফলে, নির্বাচনের পথে হাঁটা ছাড়া আর কোনও পথ খোলা ছিল না। গ্রিসের নিয়ম অনুযায়ী পরবর্তী ভোট হওয়ার কথা জুন মাসে। এখন কাজ চালানোর জন্য তদারকি সরকার গঠন করা হবে। আর্থিক সঙ্কট কাটাতে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের (আইএমএফ) সাহায্য নিয়েছিল গ্রিস। পরিবর্তে ব্যয়সঙ্কোচ নীতি গ্রহণ করতে কার্যত বাধ্য হয়েছিল তৎকালীন গ্রিক সরকার। এই নীতির বিরোধী জনসাধারণের বড় অংশ। ব্যয়সঙ্কোচের বিরোধিতা করে নির্বাচনে ভাল ফল করেছে বামপন্থী জোট। সমীক্ষার ফল অনুযায়ী, ভবিষ্যতে ভোট হলে বামপন্থীদেরই জেতার সম্ভাবনা বেশি। কিন্তু আইএমএফের সাহায্য না নিলে দেউলিয়া হয়ে যেতে পারে দেশ। সে ক্ষেত্রে ইউরোজোন থেকে ছিটকে যেতে পারে গ্রিস। অবশ্য আপাতত গ্রিসকে ইউরোজোনে রাখার পক্ষেই সওয়াল করেছেন অন্য ইউরোপীয় দেশগুলির নেতারা। ফলে, কিছুটা হলেও উঠেছে গ্রিসের শেয়ার সূচক।

মিশেল ওবামা বিচ্ছেদ চেয়েছিলেন, দাবি বইয়ে
২০০০ সাল। শিকাগো থেকে হাউস অফ রিপ্রেজেন্টেটিভস-এর নির্বাচনে বারাক ওবামার দাঁড়ানোয় সায় ছিল না স্ত্রী মিশেলের। কিন্তু স্ত্রীর কথা শোনেননি ওবামা। আর সে জন্য বিবাহ-বিচ্ছেদের কথাও ভেবেছিলেন মিশেল। এই ঘটনা ওবামার মনে এতটাই প্রভাব ফেলেছিল, যে তাঁর ঘনিষ্ঠ বন্ধুরা ভেবেছিলেন ঝোঁকের মাথায় তিনি না আত্মহত্যা করে বসেন। ‘দ্য অ্যামেচার’ বলে একটি বইয়ে এই দাবি করেছেন লেখক এডওয়ার্ড ক্লাইন। ক্লাইন আরও জানিয়েছেন, ২০০০-এ ওই ঘটনার পর বিবাহ-বিচ্ছেদের কাগজপত্রও তৈরি করার প্রস্তুতি নিয়েছিলেন মিশেল। ওই বইটি বলছে, ‘শোচনীয় হারের পর ওবামা ভেঙে পড়েছিলেন। সে সময় তাঁর প্রচুর ধার দেনাও হয়। ব্যক্তিগত জীবনে এই বিপর্যয়ের সময় ওবামা মিশেলের কাছেই আশ্রয় খুঁজছিলেন। কিন্তু মিশেল কোনও সহানুভূতি দেখানোর অবস্থায় ছিলেন না। কারণ, বহু আগেই তিনি স্বামীকে ভোটে না লড়ার পরামর্শ দিয়েছিলেন।’ লেখক জানাচ্ছেন, এর পরই ওবামা তাঁর ঘনিষ্ঠ মহলে জানিয়েছিলেন, মিশেলের সঙ্গে তাঁর বিবাহ-বিচ্ছেদ হয়তো হয়েই যাবে। বারাক-মিশেলের বিচ্ছেদ নিয়ে এ ধরনের জল্পনা অবশ্য নতুন নয়। ২০১০-এ ব্রিটিশ একটি সংবাদপত্রে দাবি করা হয়, ওবামা দম্পতির বিবাহ-বিচ্ছেদ হতে পারে।

বিএনপির শীর্ষ ৩৩ নেতার জেল
বিরোধী নেত্রী খালেদা জিয়া ছাড়া বিএনপি জোটের প্রথম সারির প্রায় সমস্ত নেতাকে জেলে পাঠাল বাংলাদেশ সরকার। গত ২৯ এপ্রিল বন্ধের রাতে প্রধানমন্ত্রীর দফতরের সামনে একটি বাসে আগুন লাগানো হয়। এই ঘটনায় জড়িত অভিযোগে বিএনপির ৩৩ জন শীর্ষ নেতার বিরুদ্ধে মামলা শুরু করে পুলিশ। আজ তাঁদের জামিনের আবেদন নাকচ করে দিয়ে জেলে পাঠানোর নির্দেশ দেন ঢাকার ম্যাজিস্ট্রেট। এই সিদ্ধান্তের প্রতিবাদে কাল সারা দেশে বন্ধ ডেকেছে বিএনপি ও তার শরিক দলগুলি। এর আগে হাইকোর্টে এই নেতারা জামিনের আবেদন করেছিলেন। কিন্তু নিম্ন আদালতে মামলা চলায় খারিজ হয়ে গিয়েছিল তাঁদের আবেদন। আজ ম্যাজিস্ট্রেটও তাঁদের সেই আবেদন খারিজ করে উল্টে সকলকে জেলে পাঠানোর নির্দেশ দেন। বিএনপি জোটের এই নেতাদের মধ্যে রয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির কেন্দ্রীয় নেতা মুশারফ হোসেন প্রমুখ।

দাউদ-সঙ্গীদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা জারি
দাউদ ইব্রাহিমের দুই ঘনিষ্ঠ সহযোগী ছোটা শাকিল এবং টাইগার মেমনের উপরে নিষেধাজ্ঞা চাপাল আমেরিকা। এরা দক্ষিণ এশিয়ার অপরাধ ও সন্ত্রাসের বড় চক্রের অংশ বলে মনে করে ওয়াশিংটন। মূলত মাদক পাচারের চক্রী হওয়ার অভিযোগেই তাদের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা। আমেরিকার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ভারত। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেছেন, “এই ধরনের অপরাধীদের চিহ্নিতকরণের ফলে এদের সম্পর্কে আমাদের অবস্থানও স্বীকৃতি পেল। এদের শাস্তিদান নিয়ে ভারতের বাইরেও যথেষ্ট উৎসাহ রয়েছে। শুধু ভারত নয়, মাদক-সন্ত্রাস গোটা বিশ্বেই ভয়ের কারণ।” ২০০৩ সালে দাউদকেও বিশেষ ভাবে চিহ্নিত জঙ্গি এবং ২০০৬-এ বিশেষ বিদেশি মাদক পাচারকারী হিসেবে অভিহিত করা হয়।

পিটকে কপ্টার উপহার জোলির
হবু স্বামী ব্র্যাড পিটকে প্রায় ১০ লক্ষ পাউন্ড মূল্যের একটি কপ্টার উপহার দিলেন অ্যাঞ্জেলিনা জোলি। ঘনিষ্ঠরা জানাচ্ছেন, ‘ব্র্যাঞ্জেলিনা’র ফ্রান্সের প্রাসাদোপম বাড়ি, ‘শাতি মিরাভালে’ হেলিপ্যাড তৈরির কাজ শেষ হওয়াতেই কপ্টার কেনার সিদ্ধান্ত নেন অ্যাঞ্জেলিনা। যাতে কাছাকাছি কোথাও কোনও অনুষ্ঠানে যাওয়ার জন্য সেটি ব্যবহার করতে পারেন ব্র্যাড। তবে, আপাতত কান শহরে উড়ে যেতেই ওই কপ্টারটি ব্যবহার করবেন তাঁরা।

মার্কিন শীর্ষপদ ত্যাগ ভারতীয়র
মার্কিন শক্তি মন্ত্রকের ‘অ্যাডভান্সড রিসার্চ প্রোজেক্টস এজেন্সি-এনার্জি’-এর প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী অরুণাভ মজুমদার। গত নভেম্বরে তাঁকে শক্তি মন্ত্রকের আন্ডারসেক্রেটারি পদে নিয়োগ করার প্রস্তাব সেনেটে পাঠিয়েছিলেন খোদ প্রেসিডেন্ট বারাক ওবামা। কিন্তু সেনেট সেই প্রস্তাবে অনুমোদন দেয়নি। অগত্যা গত কাল সেই প্রস্তাব প্রত্যাহার করে নেন ওবামা। এ বার ওই মন্ত্রকের সহ-সচিব ডেভিড স্যান্ডালোকে আন্ডারসেক্রেটারি হিসেবে নিয়োগ করা হবে।

জেল ভাঙার ভিডিও প্রকাশ তালিবানের
বান্নু শহরের জেল ভেঙে গত মাসেই প্রায় চারশো বন্দিকে বার করে নিয়ে গিয়েছিল তালিবান জঙ্গিরা। পাক ইতিহাসে জেল ভেঙে পালানোর সবচেয়ে বড় সেই ঘটনার ভিডিও প্রকাশ করল তারা। ১৫ এপ্রিল ভোরে রকেট লঞ্চার, এ কে-৪৭ নিয়ে তেহরিক-ই-তালিবান পাকিস্তানের একদল জঙ্গি আক্রমণ করে খাইবার-পাখতুনওয়া প্রদেশের ওই জেলে। তাদের আক্রমণের মূল উদ্দেশ্য ছিল তালিবান নেতা আদনান রশিদকে মুক্ত করা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.