টুকরো খবর
কালীঘাট-কাণ্ড: জামিন পেলেন শাশুড়ি
কালীঘাটে বধূ নির্যাতনের ঘটনায় ধৃত অনুভা দাস বুধবার আদালত থেকে জামিন পেলেন। গত শনিবার আলিপুর আদালতের আদেশে নির্যাতিতা ওই গৃহবধূর বৃদ্ধা শাশুড়ি অনুভা দাসকে জেল হাজতে পাঠানো হয়েছিল। সেখানে তাঁকে ১৪ মে পর্যন্ত রাখার নির্দেশ ছিল। বুধবার ভারপ্রাপ্ত বিচারক সুপর্ণা রায়ের এজলাসে অভিযুক্তদের তরফে আইনজীবী দিব্যেন্দু ভট্টাচার্য জামিনের আবেদন জানালে অনুভাদেবীর বয়সের কথা বিবেচনা করে আদালত তাঁকে জামিন দেয়। ওই গৃহবধূর নির্যাতনের ঘটনায় অভিযুক্ত ভাসুর মেঘনাদ দাস ও জা মিঠু দাসকে আদালতের নির্দেশে পাঁচ দিন পুলিশি হেফাজতে রাখার পরে বুধবার ফের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয়। তাঁদের জামিনের আবেদন খারিজ করে আদালত তাঁদের শুক্রবার পর্যন্ত ফের পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেয়। অভিযোগকারিণী মহিলার স্বামী বাদল দাসকে ১৪ মে পর্যন্ত জেল হাজতে রাখার আদেশ আগে থেকেই বহাল রয়েছে। নির্যাতিতা গৃহবধূর অভিযোগের ভিত্তিতে ওই চার জনের বিরুদ্ধে খুনের চেষ্টা, বধূ-নির্যাতন, চুরি ইত্যাদির মামলা রুজু হয়। ওই গৃহবধূ অভিযোগ জানানোর পরে তাঁর স্বামী গ্রেফতার হলেও শাশুড়ি, ভাসুর, জা ও ভাসুরঝি মিতালি দাস অধরা ছিলেন। শেষ পর্যন্ত পুলিশ বিহারে গিয়ে তাঁদের গ্রেফতার করে কলকাতায় এনে শনিবার আলিপুর আদালতে তোলে। ভাসুরঝি মিতালি দাসের বয়স কম থাকায় তাকে তোলা হয় জুভেনাইল জাস্টিস বোর্ডে। বোর্ডের আদেশে তাকে ১৮ মে পর্যন্ত হোমে রাখা হবে। এ দিকে, ওই অভিযোগকারিণী থানায় অভিযোগ জানাতে গেলে দুই পুলিশ অফিসার তাঁকে কটূক্তি করেছিলেন। ওই দুই অফিসারকে সাসপেন্ড করা হয়েছে।

অস্ত্র-সহ ধৃত এক দুষ্কৃতী
বেআইনি অস্ত্র রাখার অভিযোগে মঙ্গলবার রাতে লেক গার্ডেন্স থেকে গ্রেফতার হল এক দুষ্কৃতী। ধৃতের নাম শিবকুমার রজক ওরফে শিউকুমার। তার কাছে একটি আগ্নেয়াস্ত্র ও একটি গুলি মিলেছে। পুলিশ জানায়, তার বিরুদ্ধে একাধিক খুনের মামলা আছে। পুলিশ জানায়, সম্প্রতি সল্টলেকের এ ডি ব্লকে এক ব্যাঙ্ক ম্যানেজারের বাড়িতে ডাকাতির ঘটনায় কয়েক জন অবাঙালি দুষ্কৃতী জড়িত ছিল। এক মহিলাও ওই দলে ছিল। বুধবার রাতে শিবকুমারকে গ্রেফতারের পরে কলকাতা পুলিশের সঙ্গে সল্টলেক পুলিশও তাকে জিজ্ঞাসাবাদ করে বলে বিধাননগর পুলিশ সূত্রের খবর। পুলিশের অনুমান, পুলিশি নজরদারি এড়াতেই দুষ্কৃতীরা মহিলাকে সঙ্গে নিয়ে যায়। কিছু বছর আগের একটি ঘটনায় শিউকুমারের সঙ্গে এক মহিলা ছিল বলে জেনেছে পুলিশ। সল্টলেকে ডাকাতির ঘটনার সঙ্গে সেই মহিলার কোনও যোগ আছে কি না, তা জানতে শিউকুমারকে জেরা করা হয়। পুলিশ জানায়, সোমবার যোধপুর পার্ক থেকে এক ব্যক্তিকে আটক করা হয়। তাকেও সল্টলেকে ডাকাতি নিয়ে জেরা করা হয়। পুলিশ জানায়, শিবকুমার এক সময় কুখ্যাত দুষ্কৃতী শেখ বিনোদের সঙ্গী ছিল। বছর তিন আগে প্রেসিডেন্সি জেল থেকে ছাড়া পায় সে। তার পর থেকে ইমারতি দ্রব্য সরবরাহের ব্যবসা শুরু করে। তবে ইদানীং ফের অপরাধজগতের সঙ্গে তার যোগাযোগ গড়ে উঠেছিল বলে পুলিশ জানিয়েছে। সে কারণেই তার উপরে নজরদারি রাখতে শুরু করে পুলিশ।

‘শ্লীলতাহানি’, গ্রেফতার যুবক
অভিযোগে এক যুবক গ্রেফতার হয়েছেন। ধৃত সুমন দাস (২৮) পেশায় প্রোমোটার। তাঁর বাড়ি গরফায়। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার রাত দেড়টা নাগাদ একটি বেসরকারি সংস্থার কর্মী গণেশ পাত্রকে প্রিন্স আনোয়ার শাহ রোড কানেক্টরের বাইপাস-সংলগ্ন অফিস থেকে আনতে যান তাঁর স্ত্রী। তাঁদের বাড়ি ওই এলাকার যাদবগড়ে। গণেশবাবুর ‘নাইট শিফ্ট’ ছিল। অভিযোগ, তখনই একটি মোটরসাইকেলে দু’জন যুবক এসে গাড়িতে থাকা ওই মহিলার সঙ্গে অশালীন আচরণ করে। প্রতিবাদ করতে গেলে গণেশবাবুকে মারধর করা হয় বলেও অভিযোগ। ওই দম্পতির অভিযোগের ভিত্তিতে বুধবার সুমনকে গ্রেফতার করে গরফা থানার পুলিশ। ঘটনায় জড়িত অভিযোগে পার্থ নামে আরও এক যুবকের খোঁজ করা হচ্ছে।

ছিনতাই চক্রে ধৃত ৩
মঙ্গলবার তিন যুবক গ্রেফতার হয়েছে। ধৃতদের নাম ধ্রুব হালদার, সৌমিত্র বন্দ্যোপাধ্যায় ও সুভাষ সিংহ। সকলেরই বাড়ি হরিদেবপুরে। ধৃতদের কাছে ১০টি সোনার হার ও দু’টি মোটরবাইক মিলেছে। বুধবার তাদের ১৪ মে পর্যন্ত পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (অপরাধ দমন) পল্লবকান্তি ঘোষ জানিয়েছেন, বিকেল অথবা সন্ধ্যার দিকে মোটরবাইক নিয়ে গরফা, পাটুলি, রিজেন্ট পার্ক ও পূর্ব যাদবপুরের বিভিন্ন জায়গায় ঘুরত ওই দুষ্কৃতীরা। সুযোগ পেলেই পথচারীদের হার ছিনতাই করে পালাত। ওই চক্রে আরও কয়েক জন জড়িত রয়েছে বলে পুলিশের অনুমান।

পথবাসীদের নৈশ আবাস
হাতিবাগানের হকারদের পুনর্বাসনের জন্য তৈরি হয়েছিল কাঠামোটি। কিন্তু সেখানে যাননি হকারেরা। অব্যবহৃত সেই কাঠামোতেই কলকাতা পুরসভা গড়ছে নৈশাবাস। নিরাশ্রয় মানুষেরা সেখানে থাকতে পারবেন। একসঙ্গে গ্যালিফ স্ট্রিট, চেতলাহাট রোড, পার্ক সার্কাস, বাবুঘাট ও রাজাবাজারে এপিসি রোড এলাকায় ওই আবাসগুলি হচ্ছে। পুরসভার ডিজি (সিভিল) পি কে দুয়া মঙ্গলবার জানান, চেতলাহাটের কাজ শেষ হয়েছে। সেখানে ১০০ জন থাকতে পারবেন। বাকি নৈশাবাসগুলিতে ৩০-৪০ জন করে থাকতে পারবেন। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “অনেক মানুষ আছেন, যাঁরা সারা দিন কাজ করে রাতে রাস্তাতেই ঘুমোন। তাঁদের কথা ভেবেই এমন আবাস তৈরি হচ্ছে।” মন্ত্রী জানান, বিনামূল্যে ওই আবাসে থাকা যাবে। পুর সূত্রে খবর, গ্যালিফ স্ট্রিটের কাজ শেষ। বাকি চার এলাকায় জায়গা খোঁজা চলছে। নৈশাবাসগুলির নিচে হবে পাবলিক টয়লেট। ডিজি (সিভিল) জানান, নৈশাবাসগুলি তৈরিতে হাডকো ৭৭ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেবে।

দুই ‘প্রতারক’ ধৃত
প্রতারণার অভিযোগে এক মহিলা-সহ দু’জন গ্রেফতার হল। মঙ্গলবার রাতে, উত্তর কলকাতা থেকে। ধৃত মনোজিৎ বিশ্বাস ও শিল্পী ধর বালির বাসিন্দা। পুলিশ জানায়, অভিযুক্তেরা এক স্বেচ্ছাসেবী সংস্থার নাম ভাঁড়িয়ে দুঃস্থ লোকেদের চিকিৎসা ও তাঁদের সন্তানদের শিক্ষার ব্যবস্থার প্রতিশ্রুতি দিয়ে টাকা নিত। টাকা দিয়েও পরিষেবা না মেলায় কয়েক জন পুলিশে অভিযোগ করেন। পুলিশ জেনেছে, প্রায় সাত লক্ষ টাকা হাতিয়েছে ধৃতেরা।

তরুণী খুনে গ্রেফতার
নারকেলডাঙা এলাকার এক তরুণীকে খুনের ঘটনায় এক যুবক গ্রেফতার হল। বুধবার, সোদপুর থেকে। ধৃতের নাম গণেশ রায়। পুলিশ জানায়, গত ১৮ এপ্রিল নদিয়ার কালীনারায়ণপুরে খুন হন রূপা দে (২০) নামে ওই তরুণী। তদন্তে পুলিশের কাছে গণেশের নাম-পরিচয় স্পষ্ট ছিল না। সূত্র বলতে ছিল, রূপার মোবাইলে সেভ করে রাখা তার নম্বর। কখনও চালু হলেও কিছুক্ষণের মধ্যেই তা বন্ধ করে দেওয়া হচ্ছিল। নদিয়ার পুলিশ সুপার সব্যসাচীরমণ মিশ্র বলেন, “মোবাইল চালু করলেই ওই যুবকের ‘লোকেশন’ বা কোথায় সে রয়েছে তার হদিস করার চেষ্টা করতাম। শেষ পর্যন্ত সোদপুরে তার বাড়ির খোঁজ মেলে।” পুলিশ সুপারের দাবি, জেরায় গণেশ খুনের কথা স্বীকার করেছে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.