টুকরো খবর
পাচার হওয়া স্কুলছাত্রী উদ্ধার বিহারে, ধৃত ১
উত্তর ২৪ পরগনার গোপালনগরের ফুলবাড়ি থেকে পাচার হয়ে যাওয়া এক স্কুলছাত্রীকে মঙ্গলবার বিহারের পিপরা থানা এলাকা থেকে উদ্ধার করল পুলিশ। সেই সঙ্গে ওই কিশোরীকে পাচারের অভিযোগে গোপালনগর থেকে এক যুবকককে গ্রেফতার করেছে পুলিশ। ফুলিশ জানিয়েছে ধৃতের নাম সোম ওরফে বুম্বা ঘরামি। তার বাড়ি হাবরার জয়গাছি এলাকা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গোপালনগরের ফুলবাড়ির বাসিন্দা ওই কিশোরী একজন খো খো খেলোয়াড়। বুম্বা তার সঙ্গে ভালবাসার সম্পর্ক গড়ে তুলেছিল। কিশোরীর পরিবারের তরফে অভিযোগ করা হয়েছে, বিয়ের প্রলোভন দেখিয়ে তাকে বিহারের পিপরায় নিয়ে গিয়ে বিক্রি করে দেওয়ার চেষ্টা করেছিল বুম্বা। তাকে দিয়ে জোর করে নাচ-গান করাত সে। গত ১১ ডিসেম্বর কিশোরীর পরিবারের তরফে গোপালনগর থানায় নিখোঁজ ডায়েরি করা হয়। এক পরে ২১ ডিসেম্বর বুম্বার বিরুদ্ধে পাচারের অভিযোগ দায়ের করেন তাঁরা। তদন্ত নেমে মোবাইল ফোনের টাওয়ারের সূত্র ধরে পিপরায় কিশোরীর খোঁজ পায় পুলিশ। এর পরে পিপরা থানার সঙ্গে যোগাযোগ করে গোপালনগর থানার পুলিশ। শেষ পর্যন্ত মঙ্গলবার পিপরায় একটি ডেরা থেকে ওই কিশোরীকে উদ্ধার করা হয়। পুলিশ একটি পাচার চক্রের সন্ধান পেয়েছে। বুম্বা ওই চক্রের সঙ্গে জড়িত কি না তা জানতে তদন্ত করছে পুলিশ।

স্কুল সম্পাদক ধৃত, ভোজ নিয়ে কাজিয়ায় প্রধান শিক্ষককে ঘুষি
সরস্বতী পুজো উপলক্ষে স্কুলের পড়ুয়াদের খাওয়ানো নিয়ে মতভেদের জেরে প্রধান শিক্ষককে স্কুল সম্পাদক ঘুষি মেরেছেন বলে অভিযোগ উঠেছে। প্রধান শিক্ষকের অভিযোগের ভিত্তিতে স্কুল সম্পাদক এবং তাঁর এক সঙ্গীকে গ্রেফতার করা হয়েছে। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে বিষ্ণুপুর-২ নম্বর ব্লকের গোবিন্দপুর ইউনিয়ন শিক্ষা নিকেতন স্কুলে। পড়ুয়াদের বসিয়ে খাওয়ানো হবে, নাকি প্যাকেট দেওয়া হবে তা নিয়েই গোলমাল বেধেছিল প্রধান শিক্ষক ও স্কুলের পরিচালন সমিতির সম্পাদকের মধ্যে। প্রধান শিক্ষক ভূদেব দেবনাথ প্যাকেটের ব্যবস্থা করেছিলেন। আর ছাত্রছাত্রীদের পাত পেড়ে খাওয়াতে চেয়েছিলেন স্কুল পরিচালন সমিতির সম্পাদক নাসির মোল্লা। এই নিয়ে বিবাদ এমন পর্যায়ে পৌঁছয় যে, নাসির মোল্লা প্রধান শিক্ষককে ঘুষি মেরে বসেন বলে অভিযোগ। বিষ্ণপুর থানায় অভিযোগ দায়ের করেন ভূদেববাবু। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, স্কুলের সম্পাদকের হাতে শিক্ষকের হেনস্থার খবর ছড়িয়ে পড়তেই এলাকার বাসিন্দারা গিয়ে নাসিরকে আটকে রাখেন। বেলা ৩টে নাগাদ পুলিশ গিয়ে তাঁকে উদ্ধার করে বিষ্ণুপুর থানায় নিয়ে যায়। স্কুল সূত্রে জানা গিয়েছে, বছরখানেক ধরে প্রধান শিক্ষিক-সহ কয়েক জনের সঙ্গে নানা বিষয়ে মতবিরোধ চলছিল পরিচালন সমিতির সম্পাদকের। বিষ্ণুপুর-২ নম্বর ব্লক তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি মজনু শেখ বলেন, “নাসির সিপিএম-সমর্থক। স্কুলের পঠনপাঠনের পরিবেশ নষ্ট করছে সিপিএম।” দক্ষিণ ২৪ পরগনা জেলা সিপিএমের সম্পাদক সুজন চক্রবর্তী জানান, নাসিরের সঙ্গে সিপিএমের যোগ আছে কি না, তিনি সেই বিষয়ে খোঁজ নেবেন। আর নাসিরের বক্তব্য, চক্রান্ত করে তাঁকে ফাঁসানো হচ্ছে।

রাস্তা সংস্কার ও বাসের দাবিতে পথ অবরোধ
নিজস্ব চিত্র।
রাস্তার মেরামতি ও বাস চালানোর দাবিতে পথ অবরোধ করলেন জনতা। সুন্দরবন নাগরিক মঞ্চের নেতৃত্বে বুধবার সকাল ১০ টা থেকে াড়াই ঘণ্টা ধরে বাসন্তী-গদখালি রাস্তা অবরোধ করে জনতা। এর ফলে স্কুলের ছাত্রছাত্রী থেখে শুরু করে অফিসকাছারিতে যাওয়া নিত্যযাত্রীরা চরম অসুবিধায় পড়েন। পরে পুলিশ গিয়ে বিক্ষোভকারীদের বুঝিয়ে অবরোধ তোলে। স্থানীয় মানুষের অভিযোগ দীর্ঘদিন ধরেই রাস্তার অবস্থা খারাপ। তার উপর এলাকায় কোনও বাস চলাচল করে না। অটো, মোটরভ্যান আর ম্যাজিক গাড়িই ভরসা এলাকার মানুষের। এর সুযোগ নিয়ে ওই সমস্ত যান মালিকেরা বেশি ভাড়া নিচ্ছেন। বার বার জেলা প্রশাসনকে জানিয়েও কোনও কাজ হয়নি। অবিলম্বে তাঁদের দাবি মানা না হলে তাঁরা আরও বৃহত্তর আন্দোলনে নামবেন। একই কথা জানিয়েছেন সুন্দরবন নাগরিক মঞ্চের সম্পাদক চন্দন মাইতি। ক্যানিংয়ের মহকুমাশাসক শেখর সেন বলেন, “পথ অবরোধের কথা শুনেছি। সংশ্লিষ্ট দফতরের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করা হবে।” সুন্দরবন উন্নয়ন মন্ত্রী শ্যামল মণ্ডল বলেন, “ওই এলাকার সমস্যাগুলি আমাদের নজরে আছে। সমস্যার যাতে দ্রুত সমাধান করা যায় তার চেষ্টা হচ্ছে।”

অগ্নিদগ্ধ বধূর মৃত্যু বসিরহাটে
অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছে এক বধূর। মঙ্গলবার সকালে বসিরহাটের ছোট জিরাকপুরের বাসিন্দা চৈতালি মজুমদারকে (২৪) গুরুতর অগ্নিদগ্ধ অবস্থায় বসিরহাট হাসপাতালে ভর্তি করানো হয়। বুধবার ভোরে সেখানেই তাঁর মৃত্যু হয়। পুলিশ দেহটি উদ্ধার করে ময়না-তদন্তে পাঠায়। পুলিশ জানিয়েছে, ময়না-তদন্তের রিপোর্ট না পেলে মৃত্যুর কারণ বলা সম্ভব নয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকাল ১০টা নাগাদ ওই মহিলার ঘরে আগুন জ্বলতে দেখা যায়। গ্যাস সিলিন্ডার ফেটেছে মনে করে গ্রামবাসীরা পুলিশ ও দমকলে খবর দেন। তারা ঘটনাস্থলে পৌঁছনোর আগেই অবশ্য গ্রামবাসীরা চৈতালিকে অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করেন। চৈতালির শাশুড়ি গায়ত্রী মজুমদার পুলিশের কাছে দাবি করেছেন, তাঁর পুত্রবধূ মানসিক ভারসাম্যহীন। সোমবার চৈতালির মা এসেছিলেন। তিনি চলে যাওয়ার পরেই চৈতালি অন্যমনস্ক হয়ে পড়ে। পরে বাড়িতে কেউ না থাকার সুযোগে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী হয়। পুলিশ এই দাবি খতিয়ে দেখছে।

মৃত চাষির বাড়িতে প্রতিনিধিদল
উত্তর ২৪ পরগনার হাবরার মছলন্দপুরের ভাগচাষি মৃত সফিকুল মণ্ডলের বাড়িতে এলেন সিপিআইএমএল লিবারেশনের সদস্যরা। মঙ্গলবার পাঁচ সদস্যের ওই প্রতিনিধি দল মৃতের পরিবারের সঙ্গে কথা বলেন। সংগঠনের তরফে কার্তিক পাল বলেন, “ওঁরা কৃষক পরিবার। প্র্চুর টাকা ঋণ ছিল। না খেয়ে এবং ঋণের চাপেই তিনি নমারা যান। সরকারের কাছে মৃতের ক্ষতিপূরণ বাবদ ১০ লক্ষ টাকা দাবি করা হয়েছে।” যদিও প্রশাসনের তরফে জানানো হয়েছে, পারিবারিক অশান্তির জেরেই সফিকুল আত্মহত্যা করেছেন।

দুষ্কৃতী গ্রেফতার গোপালনগরে
উত্তর ২৪ পরগনার গোপালনগর থানার নহাটা এলাকা থেকে মঙ্গলবার রাতে এক দুষ্কৃতীকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে ধৃতের নাম নয়ন মণ্ডল। বাড়ি নদিয়ার শান্তিপুরের হাসপাতাল পাড়ায়। ধৃতের কাছ থেকে একটি ওয়ান শটার বন্দুক উদ্ধার হয়েছে। নয়নের বিরুদ্ধে খুন, চুরি, তোলাবাজি-সহ বহু অভিযোগ রয়েছে শান্তিপুর, গোপালনগর সহ বিভিন্ন থানায়।

ধৃত সাত বাংলাদেশি
পেট্রাপাল সীমান্ত থেকে মঙ্গলবার রাতে পুলিশ এবং বিএসএফের হাতে সাত জন অনুপ্রবেশকারী ধরা পড়েছে। ধৃতদের মধ্যে ২ জন মহিলাও রয়েছে। ধৃতদের বাড়ি বাংলাদেশের যশোহর জেলায় বলে পুলিশ জানিয়েছে। দালালের মাধ্যমে টাকা দিয়ে তারা চোরাপথে এ দেশে ঢুকেছিল। পুলিশের দাবি, জেরায় ধৃতেরা জানিয়েছে, তারা কলকাতায় কাজের উদ্দেশ্যে যাচ্ছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.