টুকরো খবর
আজ আদালতে হাজিরা সুশান্তর
সুপ্রিম কোর্টে গত ৩ ফেব্রুয়ারি জামিন মঞ্জুর হওয়ার পরে আজ, বৃহস্পতিবার প্রথম মেদিনীপুরে আসার কথা প্রাক্তন মন্ত্রী তথা গড়বেতার সিপিএম বিধায়ক সুশান্ত ঘোষের। দাসেরবাঁধ কঙ্কাল-মামলায় অভিযুক্তদের এ দিন মেদিনীপুরের চতুর্থ অতিরিক্ত জেলা-দায়রা বিচারক অভিজিৎ সোমের এজলাসে হাজিরার দিন রয়েছে। সুশান্তবাবু সেই সূত্রেই আদালতে আসার কথা। সিআইডি সূত্রের খবর, চার্জগঠনের জন্য এ দিনই আদালতে আবেদন জানানোর পরিকল্পনা রয়েছে তাদের। অন্য দিকে, মেদিনীপুরে পৌঁছলে সুশান্তবাবুর হাতে পুষ্পস্তবক তুলে দেওয়ার পরিকল্পনা করেছেন শহরের সিপিএম নেতৃত্ব। প্রাক্তন মন্ত্রীকে ঘিরে আদালত চত্বরে যাতে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি না হয়, সে জন্য নিরাপত্তার কড়াকড়ি করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

ফের কঙ্কাল উদ্ধার
আগুইবনির শিমলির জঙ্গল থেকে উদ্ধার হল কঙ্কাল।
জঙ্গলমহলে মাটি খুঁড়ে ফের উদ্ধার হল কঙ্কাল। বুধবার ঝাড়গ্রামের শিমলির জঙ্গল থেকে উদ্ধার হওয়া দেহাবশেষ আউলগেড়িয়া গ্রামের নিখোঁজ সিপিএম সমর্থক অশোক মাহাতোর বলে দাবি করেছেন আত্মীয়েরা। ঝাড়গ্রামের এসপি গৌরব শর্মা জানান, পরিচয় জানতে কঙ্কালটির ডিএনএ-পরীক্ষা হবে। ২০১০-এর অক্টোবরে অশোকবাবুকে পুলিশের চর সন্দেহে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছিল মাওবাদী-জনগণের কমিটির বিরুদ্ধে। চলতি বছরের ৩০ জানুয়ারি ঝাড়গ্রাম থানায় ডায়েরি করেন অশোকবাবুর স্ত্রী। গত রবিবার ঝাড়গ্রামেরই বাঘঝাঁপার জঙ্গল থেকে ৩টি দেহাবশেষ উদ্ধার করে পুলিশ। সেগুলিও দীর্ঘ দিন ধরে নিখোঁজ তিন সিপিএম নেতা-কর্মীর বলে দাবি তাঁদের পরিজনের।

রাস্তায় নিম্নমানের সামগ্রী, অভিযোগ
ওয়ার্কঅর্ডার অনুযায়ী মাল সরবরাহ না করে নিম্নমানের মোরাম ও বোল্ডার দিয়ে রাস্তা তৈরির অভিযোগ উঠেছে ঘাটালের আজবনগর-১ পঞ্চায়েতের মান্দারিয়া গ্রামে। ওই গ্রামের বিভিন্ন পাড়ায় যাতায়াতের জন্য এত দিন রাস্তা ছিল না। এলাকার মানুষ নতুন রাস্তা তৈরির জন্য স্থানীয় প্রশাসনের কাছে লিখিত ভাবে দাবি জানান। সম্প্রতি ঘাটাল পঞ্চায়েত সমিতির উদ্যোগে ওই গ্রামে একশো দিনের প্রকল্পে মোরাম ও বোল্ডার বিছিয়ে রাস্তা তৈরির কাজ শুরু হয়েছে। স্থানীয় শ্রমিকরাই কাজ করছেন। কিন্তু অভিযোগ, সরকারি ভাবে যে ঠিকাদার সংস্থাকে মোরাম ও বোল্ডার সরবরাহের বরাত দেওয়া হয়েছে, তারা নিম্নমানের জিনিসপত্র সরবরাহ করছে। এরই মধ্যে গ্রামের মানুষ ঠিকাদারকে ঘেরাও-ও করেছিলেন। কিন্তু তাতেও কাজ না হওয়ায় গ্রামবাসীরা বিডিও দেবব্রত রায়কেও ডেপুটেশন দিয়েছেন। বিডিও জানিয়েছেন, তদন্ত শুরু হয়েছে।

ঝাড়গ্রামে মহিলা থানা
বুধবার ঝাড়গ্রাম পুলিশ জেলার একমাত্র মহিলা থানাটির সূচনা হল। এ দিন দুপুরে ঝাড়গ্রাম থানা-প্রাঙ্গণেই পৃথক একটি ভবনে ওই মহিলা থানার উদ্বোধন করেন আইজি (পশ্চিমাঞ্চল) গঙ্গেশ্বর সিংহ। তিনি জানান, সাব-ইন্সপেক্টর পদমর্যাদার দু’জন মহিলা অফিসার এবং তিন জন মহিলা কনস্টেবল রয়েছেন ওই থানায়। দু’জন এসআইয়ের মধ্যে অর্পিতা সাহাকে ওসি-র দায়িত্ব দেওয়া হয়েছে। ঝাড়গ্রাম পুলিশ জেলার ৮টি থানা এলাকার মহিলা-সংক্রান্ত অপরাধ ও অভিযোগের তদন্ত করবে এই থানা। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিআইজি (মেদিনীপুর রেঞ্জ) বিনীত গোয়েল, সিআরপিএফের ডিআইজি ত্রৈলোক্যনাথ খুঁটিয়া, ঝাড়গ্রামের পুলিশ সুপার গৌরব শর্মা, অতিরিক্ত সুপার (সদর) ভারতী ঘোষ, অতিরিক্ত সুপার (অপারেশন) অলক রাজোরিয়া প্রমুখ।

প্রাক্তন প্রধানকে নোটিস
সরকারি অর্থ তছরুপে অভিযুক্ত শালবনির গড়মাল পঞ্চায়েতের প্রাক্তন সিপিএম প্রধান জগন্নাথ মাহাতোর বিরুদ্ধে পদক্ষেপ শুরু করল প্রশাসন। ইতিমধ্যেই তাঁকে নোটিস পাঠানো হয়েছে। নোটিস পাওয়ার ৭ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। সময়ের মধ্যে জবাব না-পেলে ওই প্রাক্তন প্রধানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শালবনির বিডিও জয়ন্ত বিশ্বাস। গড়মালের ওই প্রাক্তন প্রধানের বিরুদ্ধে অভিযোগ, তাঁর আমলে পঞ্চায়েতের কোষাগার থেকে নেওয়া ২০ হাজার ৯৭৮ টাকার কোনও হিসেব পাওয়া যাচ্ছে না। অডিটেই বিষয়টি ধরা পড়েছে।

শিলদার শহিদ-স্মরণ
দু’বছর আগের ১৫ ফেব্রুয়ারি মাওবাদী হামলায় নিহত
ইএফআর জওয়ানদের স্মরণ। শিলদায় দেবরাজ ঘোষের তোলা ছবি।
দু’বছর আগের ১৫ ফেব্রুয়ারি শিলদার ইএফআর ক্যাম্পে মাওবাদী হামলায় নিহত ২৪ জন জওয়ানের প্রতি শ্রদ্ধা জানাতে বুধবার এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল সালুয়ার ইএফআর সদর দফতরে। অনুষ্ঠানে ইএফআরের পদস্থ আধিকারিক, শহিদ পরিবারের সদস্যরা ছাড়াও উপস্থিত ছিলেন তৃণমূলের পশ্চিম মেদিনীপুর জেলা সভাপতি দীনেন রায় ও খড়্গপুরের পুরপ্রধান জহরলাল পাল। শিলদার ঘটনাস্থলেও এ দিন নিহত জওয়ানদের স্মরণ করা হয়। উপস্থিত ছিলেন আইজি (পশ্চিমাঞ্চল) গঙ্গেশ্বর সিংহ, ঝাড়গ্রামের এসপি গৌরব শর্মা, সিআরপিএফের ডিআইজি ত্রৈলোক্যনাথ খুঁটিয়া-সহ জেলা পুলিশ-প্রশাসনের আধিকারিকেরা।

ভাঙচুর, গ্রেফতার
তোলা না-পেয়ে নার্সিংহোমে ভাঙচুরের ঘটনায় অভিযুক্ত দু’জনকে মঙ্গলবার হলদিয়ার হাজরা মোড় থেকে গ্রেফতার করল দুর্গাচক থানার পুলিশ। ধৃতেরা হল আমরুল মাইতি (টিঙ্কু) ও শুভঙ্কর দাস। রবিবার ভোরে ওই এলাকার একটি নার্সিংহোমে তাণ্ডব চালিয়ে বেশ কয়েকটি গাড়ি, মোটরবাইক ও আসবাবপত্র ভাঙচুর করার অভিযোগ ওঠে স্থানীয় একটি ক্লাবের কয়েক জনের বিরুদ্ধে।১২ জনের নামে লিখিত অভিযোগ দায়ের হয় থানায়। পুলিশ ধৃত দু’জনকে আদালতে পাঠালে ১৪ দিনের জেল-হাজতের নির্দেশ হয়। অন্য অভিযুক্তদেরও খোঁজ চলছে বলে জানিয়েছে পুলিশ।

বার্ষিক অনুষ্ঠান
সম্প্রতি একগুচ্ছ অনুষ্ঠানের আয়োজন করেছিল পটাশপুর থানা এলাকার খড়াই মহম্মদিয়া ইব্রাহিমিয়া সিনিয়র মাদ্রাসা। উপস্থিত ছিলেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন, পটাশপুর-২ পঞ্চায়েত সমিতির সভাপতি চন্দন সাউ, তৃণমূলের মাদ্রাসা শিক্ষাসেলের জেলা সম্পাদক হাবিবুর রহমান প্রমুখ। অনুষ্ঠান উপলক্ষে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় সফলদের পুরস্কার বিতরণ করা হয়। পড়াশোনায় কৃতীদেরও পুরস্কার দেওয়া হয়েছে।

ডেবরায় সভা
ডেবরা বাজারে সভা করল আইএনটিটিইউসি। যে সভায় দাবি উঠল, দ্রুত জাতীয় সড়কের টোল-প্লাজা খুলতে হবে। আর সেখানে পুরনো কর্মীদেরই কাজে বহাল করতে হবে। হাত বদলের পর থেকেই বন্ধ পড়ে রয়েছে ডেবরা টোল-প্লাজা। স্থানীয় যুবকেরা দাবি করেছিলেন, টোল-প্লাজায় তাঁদেরই চাকরি দিতে হবে। আর পুরনো কর্মীরা দাবি করেছিলেন, তাঁদেরই কাজে বহাল রাখতে হবে। এই বিতর্কেই বন্ধ টোল প্লাজা। দিনে কয়েক লক্ষ টাকার রাজস্ব ক্ষতি হচ্ছে। সমস্যা কাটিয়ে টোলপ্লাজা চালুর চেষ্টা হচ্ছে বলে প্রশাসন জানিয়েছে।

বার্ষিক সম্মেলন
কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিইউসি-র ঘাটাল ব্লকস্তরের বার্ষিক সম্মেলন হল ঘাটাল শহরের টাউন হলে। সম্প্রতি অনুষ্ঠিত ওই সম্মেলনে উপস্থিত ছিলেন রাজ্যস্তরে সংগঠনের কার্যকরী সভাপতি রমেন পাণ্ডে, পুরপ্রধান জগন্নাথ গোস্বামী ও পশ্চিম মেদিনীপুর জেলা কংগ্রেস সভাপতি স্বপন দুবে। সম্মেলনে ২৭ জনের নতুন কমিটি গঠন করা হয়। সাধারণ সম্পাদক হয়েছেন চাঁদ মহম্মদ। সভাপতি গৌতম হাজরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.