টুকরো খবর
আবার সেঞ্চুরি কুকের
টেস্ট সিরিজে জঘন্য পারফরম্যান্সের পর এক দিনের ম্যাচে ভাল খেলে চলেছে ইংল্যান্ড। প্রথম এক দিনের ম্যাচে সেঞ্চুরি করে দলকে জিতিয়েছিলেন অ্যালিস্টার কুক। আজ দ্বিতীয় এক দিনের ম্যাচেও সেঞ্চুরি করলেন তিনি। প্রথমে ব্যট করে অধিনায়কের ১০২ রানের সাহায্যে ইংল্যান্ড করে ২৫০-৪। জবাবে শেষ খবর পাওয়া পর্যন্ত পাকিস্তান ৩৭ ওভারে তুলেছে ১৬৫-৪। ইংল্যান্ড ইনিংসে কুক ছাড়া আর রান পেয়েছেন রবি বোপারা (৫৮)। পাকিস্তান বোলারদের মধ্যে দুটো উইকেট পেয়েছেন নবাগত পেসার আইজাজ চিমা। এর পর ব্যাট করতে নেমে পাকিস্তানের শুরুটা খারাপ হয়নি। প্রথম উইকেটের জুটিতে ১৬ ওভারে ৬১ রান উঠে যায়। পাকিস্তান ইনিংসে ধাক্কা দেন সমিত পটেল। তিনি পর পর তুলে নেন ইউনিস খান এবং আজহার আলিকে। পাকিস্তানকে এখন টানছেন মিসবা উল হক (২৯ ব্যাটিং)।এ দিকে, পাকিস্তান অলরাউন্ডার আব্দুল রজ্জাজ শাস্তির মুখে পড়তে পারেন। জাতীয় নির্বাচকদের ভুল তথ্য দেওয়ার জন্য। রজ্জাক জানিয়েছিলেন চোট থাকায় তিনি পাকিস্তানের হয়ে খেলতে পারবেন না। কিন্তু এখন দেখা যাচ্ছে রাজ্জাক চুটিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলে চলেছেন।

পিএলএসের মাঠ কোথায়, প্রশ্ন মন্ত্রীর
প্রিমিয়ার লিগ সকারের মাঠ নিয়ে প্রশ্ন তুলে দিলেন ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। বুধবার মদনবাবু বলে দিলেন, “এই টুর্নামেন্ট সম্পর্কে আমি কাগজে পড়েছি। কিছুই জানি না। কেউ আমাকে জানায়ওনি। সরকারের হাতে যে মাঠগুলো আছে, সব আগামী দু’তিন মাস বিভিন্ন স্কুল, টুর্নামেন্ট বা বিভিন্ন অনুষ্ঠানের জন্য ভাড়া দেওয়া আছে। সেখানে খেলা হবে কী করে?” এমনিতে হাওড়া, বারাসত, দুর্গাপুরের মাঠ নিয়ে সমস্যা নেই। সমস্যা সরকারি মাঠ হলদিয়া ও শিলিগুড়ি নিয়ে। কলকাতার জন্য যুবভারতী বা ইস্টবেঙ্গল মাঠ ভাড়া নেওয়ার কথা ভাবছে আই এফ এ। মন্ত্রী এ দিন যান ইস্টবেঙ্গল মাঠের কাজ দেখতে। আই এফ এ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় এ দিন মাঠ নিয়ে কথা বলতে যান ক্রীড়ামন্ত্রীর সঙ্গে। কিন্তু মহাকরণে মন্ত্রীর ঘরে প্রচন্ড ভিড় দেখে চলে আসেন। আজ আবার যাবেন। পিএলএস নিয়ে আজই আই এফ এ গভর্নিং বডির সভা। সচিব বললেন, “ক্রীড়ামন্ত্রী নিশ্চয়ই সাহায্য করবেন। আমার ধারণা, উনি পুরো ব্যাপারটা শুনলে কিছু একটা ব্যবস্থা করে দেবেন।”

কলকাতার রইল বাকি দুই ক্লাব
দিল্লিতে মহমেডান দুটো ম্যাচের একটা জিতলেই দ্বিতীয় ডিভিশনের মূল পর্বে। কটকে সামান্য আশায় কালীঘাট মিলন সঙ্ঘ। কিন্তু কলকাতার বাকি তিন দলই আই লিগে খেলার লড়াই থেকে ছিটকে গিয়েছে। ভবানীপুর, টেকনো এরিয়ান, সাদার্ন সমিতির আর কোনও আশা নেই। সাদার্ন ক্লাবের নাম জড়িয়ে গেল এক মর্মান্তিক ঘটনার সঙ্গে। মঙ্গলবার শিলচরে সাদার্ন বনাম আইজল ম্যাচ দেখতে গিয়ে মারা গেলেন মালসাওয়ামা নামে এক সমর্থক। গ্যালারি থেকে পড়ে। বৃহস্পতিবার দিল্লিতে প্রতিপক্ষ শিলংয়ের ল্যান্সনিং। আগের দিন ফোনে মহমেডান কোচ অলোক মুখোপাধ্যায় বললেন, “এই মুহূর্তে যে ফুটবল খেলছি আমরা, তাতে আই লিগ প্রথম ডিভিশনে ওঠা উচিত। তবে ধারাবাহিকতাটা ধরে রাখতে হবে।” কটকে কলকাতার কালীঘাট মিলন সঙ্ঘের (১০ পয়েন্ট) লড়াই সেসা (১৩) ও রয়্যাল ওয়াহিংডোর (১১) সঙ্গে। বাকি দুটি ম্যাচ। শিলচরে ভাইচুংদের ইউনাইটেড সিকিমের লড়াই আইজল এফ সি, আর হিমার সঙ্গে।

আজ মাঠে আকবর-উলাগারা
মহম্মদ আকবরের ১৬ সেকেন্ডের সেই গোলের স্মৃতি এখনও টাটকা অনেকের কাছেই। সেই আকবর বুধবার রাতে হায়দরাবাদ থেকে শহরে এসে পৌঁছলেন আবার মাঠে নামবেন বলে। কলকাতা পুরসভার উদ্যোগে স্বামী বিবেকানন্দ কাপ স্কুল ফুটবল ফাইনালের পর সমরেশ চৌধুরী, গৌতম সরকার, শ্যামল গঙ্গোপাধ্যায়, উলাগানাথন, মোহন সিংহ, ভাস্কর গঙ্গোপাধ্যায়, বিদেশ বসু, অতনু ভট্টাচার্য, বাবু মানি-রা মহমেডান মাঠে খেলবেন দু’ভাগ হয়ে। মেয়র একাদশ ও ক্রীড়ামন্ত্রী একাদশের হয়ে। ১৬ দলের অনূর্ধ্ব ১৫ বিবেকানন্দ কাপের ফাইনালে উঠেছে চৌবাগা হাইস্কুল এবং নাকতলা হাইস্কুল।

আম্পায়ারদের পাশে আইসিসি
পাঁচ বলের ওভার বিতর্কের ২৪ ঘণ্টা কাটতে না কাটতে অ্যাডিলেড ম্যাচের আম্পায়ারদের পাশে দাঁড়াল আইসিসি এবং ক্রিকেট অস্ট্রেলিয়া। আইসিসি-র তরফে আজ এক বিবৃতিতে পরিষ্কার বলা হয়েছে, “আম্পায়াররা একটা সহজ সরল অনিচ্ছাকৃত ভুল করেছে।” ক্রিকেট অস্ট্রেলিয়ার বক্তব্য হল, “আন্তর্জাতিক প্লেয়ারদের মতো আন্তর্জাতিক আম্পায়াররাও সর্বোচ্চ স্তরে পারফর্ম করে। কিন্তু প্লেয়ারদের মতো আম্পায়াররাও মানুষ, ওরাও ভুল করে। আর এক বার সিদ্ধান্ত নেওয়া হয়ে গেলে আর কিছু করার থাকে না।” প্রসঙ্গত, গত কাল ভারত-শ্রীলঙ্কা টাই ম্যাচে লাসিথ মালিঙ্গা ৩০তম ওভারে পাঁচ বল করেছিলেন। এই ভুল শুধু মাঠের আম্পায়ারদের চোখ এড়িয়েই যায়নি, তৃতীয় আম্পায়ারও তা খেয়াল করেননি। আজ আইসিসি আম্পায়ারদের পাশে দাঁড়িয়ে বুঝিয়ে দিল এই বিতর্কের এখানেই ইতি।

বিবেকানন্দ কাপ ফাইনাল আজ
মহম্মদ আকবরের ১৬ সেকেন্ডের সেই গোলের স্মৃতি এখনও টাটকা অনেকের কাছেই। সেই আকবর বুধবার রাতে হায়দরাবাদ থেকে শহরে এসে পৌঁছলেন আবার মাঠে নামবেন বলে। কলকাতা পুরসভার উদ্যোগে স্বামী বিবেকানন্দ কাপ স্কুল ফুটবল ফাইনালের পর সমরেশ চৌধুরী, গৌতম সরকার, শ্যামল গঙ্গোপাধ্যায়, উলগানাথন, মোহন সিংহ, ভাস্কর গঙ্গোপাধ্যায়, বিদেশ বসু, অতনু ভট্টাচার্য, বাবু মানি-রা মহমেডান মাঠে খেলবেন দু’ভাগ হয়ে। মেয়র একাদশ ও ক্রীড়ামন্ত্রী একাদশের হয়ে। ১৬ দলের অনূর্ধ্ব ১৫ বিবেকানন্দ কাপের ফাইনালে উঠেছে চৌবাগা হাইস্কুল এবং নাকতলা হাইস্কুল।

সুপারমডেলের সঙ্গে সাঁতারের পোশাকে নাদাল
রাফায়েল নাদাল সাঁতারের পোশাকে ইজরায়েলি সুপারমডেল বার রেফায়েলি-র সঙ্গে ‘স্পোর্টস ইলাসট্রেড’-এর প্রচ্ছদে! গত কাল ‘ভ্যালেন্টইন্স ডে’-তে পত্রিকাটির এই বিশেষ সংস্করণ প্রকাশিত হয়। কিছু দিন আগে নোভাক জকোভিচ আর এক বিখ্যাত সুপারমডেল কেট আপটনের। নাদাল-রেফায়েলির অভিনব ‘মিক্সড ডাবলস’ জুটির সাঁতারের পোশাকে ১০টি ছবি বিখ্যাত ওই মার্কিন পত্রিকার বার্ষিক ‘সুইমস্যুট’ সংস্করণের ‘বার অ্যান্ড দ্য বয়’ শীর্ষক পরিচ্ছেদে বেরিয়েছে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.