টুকরো খবর
লাইনের পাশে পার্ক করা গাড়ি উড়ল ট্রেনের ধাক্কায়
প্রহরীহীন লেভেল ক্রশিং-এ রেল লাইনের গায়ে গাড়ি দাঁড় করিয়ে চা খেতে গিয়েছিলেন গাড়ির চালক। ভিতরে বসে তিন আরোহী। এই অবস্থায় চলে এল ট্রেন। ট্রেনের হর্নকে গ্রাহ্যই করেননি গল্পে মশগুল গাড়ির যাত্রীরা। ফলে ট্রেন সোজা ধাক্কা মারল গাড়িতে। ঘটনায় দুই গাড়ি আরোহীর মৃত্যু হয়েছে। আশঙ্কাজনক অবস্থা আরও ২ জনের। ঘটনাটি ঘটেছে অসমের ধুবুরিতে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সীতু সিংহ হাজোং জানান, ধুবুরি ও গৌরীপুরের মধ্যবর্তী মদেরগোলা এলাকায় একটি গাড়ি লেভেল ক্রসিং-এর ধারেই রাখা ছিল। ওখানে লাইনের সমান্তরালে রাস্তা। চালক গাড়িটি লাইনের একেবারে গা ঘেঁসে রেখে চা খেতে চলে যান। সাতটা ২০ মিনিটে তীব্রবেগে ৫৫৬১০ ধুবুরি-কামাখ্যা প্যাসেঞ্জার ট্রেনটি ওই লাইনে এসে পড়ে। ট্রেন চালক জানিয়েছেন, লাইনে গাড়ি দাঁড়িয়ে আছে দেখে বারবার হর্ন বাজিয়েছিলেন তিনি। কিন্তু গাড়িটি সরানো হয়নি। শেষ অবধি গাড়ির পিছনে ধাক্কা মেরে চলে যায় ট্রেন। তাতেই গাড়িটি ছিটকে যায়। ঘটনাস্থলেই মারা যান আমির আলি মুন্সি ও সইফুল ইসলাম। মাচান আলি ও হানিফ আলি নামে জখম অন্য দুই ব্যক্তিকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার পরে উত্তেজিত জনতা ঘণ্টাখানেক রেলপথ অবরোধ করে রাখে। তবে রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, গাড়ির চালকের দোষে দুর্ঘটনাটি হওয়ায় জখম ও মৃতরা রেলের তরফে কোনও ক্ষতিপূরণই পাবেন না।

গুয়াহাটিতে নাট্যোৎসব
রাজ্যের দুঃস্থ অভিনেতা-অভিনেত্রী ও মঞ্চ-কলাকুশলীদের সাহায্যার্থে ও অসুস্থ শিল্পীদের চিকিৎসার জন্য অর্থ সংগ্রহে ‘শিল্পী সাহায্য নিধি’-র উদ্যোগে গুয়াহাটিতে চারদিনের নাট্যোৎসব শুরু হয়েছে। ১৩ ফেব্রুয়ারি উদ্বোধনী নাটক ছিল ‘বা’ নাট্যগোষ্ঠীর ‘শব কাটা মানুহ’। ১৪ ফেব্রুয়ারি বাহারুল ইসলামের পরিচালনায় ‘সিগাল’ নাট্যগোষ্ঠী, মামণি রয়সম গোস্বামীর বিখ্যাত উপন্যাস ‘দঁতাল হাতির উয়ে খাওয়া হাওদা’ অবলম্বনে ‘অপেক্ষা’ নাটকটি মঞ্চস্থ করে। আজ রবীন্দ্র ভবন মাতালো প্রয়াত রমাপ্রসাদ বণিকের নাটক ‘ভ্যাবলাই ভাল’। অসমের মেয়ে, অধুনা মুম্বই নিবাসী সীমা বিশ্বাস অসমের শিল্পীদের সাহায্যে সোৎসাহে এগিয়ে এসেছেন। আগামী কাল রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে ‘জীবিত য়া মৃত’ নাটকটি মঞ্চস্থ করতে চলেছে দিল্লির ‘বিবাদি’ নাট্যদল। অনুরাধা কপূরের পরিচালনার এর মুখ্য চরিত্রে অভিনয় করছেন সীমা। ১৭ ফেব্রুয়ারি শেষ দিনের নাটক, সীমা বিশ্বাসের পরিচালনায় ‘স্ত্রীর পত্র’।

প্রফুল্ল পটেল নির্দোষ: প্রধানমন্ত্রী
প্রাক্তন বিমানমন্ত্রী প্রফুল্ল পটেলের বিরুদ্ধে ঘুষ নেওয়ার কোনও অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি বলে প্রধানমন্ত্রী মনমোহন সিংহ আজ জানিয়ে দিলেন। মনমোহন বর্তমান কেন্দ্রীয় ভারী শিল্পমন্ত্রী প্রফুল্ল পটেলকে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে তিনি জানিয়েছেন, তিনি আশাবাদী কানাডার সরকারও শীঘ্রই প্রফুল্লকে জানাবে, তাঁর বিরুদ্ধে তদন্তে ঘুষ নেওয়ার কোনও প্রমাণ মেলেনি। বিমানমন্ত্রী থাকাকালীন প্রফুল্ল পটেলের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, ভারতীয় বংশোদ্ভূত কানাডার এক ব্যবসায়ী এয়ার ইন্ডিয়ার জন্য সরঞ্জাম সরবরাহ করতে চেয়ে প্রফুল্ল পটেলকে ঘুষ দিতে চেয়েছিলেন।

উত্তরপ্রদেশে ভোট পড়ল ৫৭ শতাংশ
উত্তরপ্রদেশে তৃতীয় দফার নির্বাচনে ভোট দেওয়ার দীর্ঘ লাইনে অপেক্ষমাণ
ভোটারদের হাতে সচিত্র পরিচয়পত্র। পিটিআইয়ের তোলা ছবি।
আজ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের তৃতীয় দফায় ভোট পড়ল প্রায় ৫৭ শতাংশ। এ দিন ১০টি জেলার ৫৬টি আসনে ভোটগ্রহণ হয়। কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত অমেঠি এবং রায়বরেলীর মতো কেন্দ্রেও নির্বাচন ছিল আজ। অন্যান্য দিনের মতো আজও শান্তিপূর্ণ ভাবেই ভোট হয়েছে বলে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে।

ফেরার বিডিও ধৃত ৪ বছর পর
দীর্ঘ চার বছর পর পুলিশের জালে ধরা পড়লেন সরকারি অর্থ তছরুপের মামলায় অভিযুক্ত বিডিও নারায়ণচন্দ্র দাস। আদালত তাঁকে বিচার বিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে। কাল গোপন সূত্রে খবর পেয়ে করিমগঞ্জে একটি ভাড়াবাড়ি থেকে পুলিশ ওই বিডিওকে গ্রেফতার করে। পুলিশ জানায়, ২০০৮ সালে কাছাড় জেলায় কালাইন ব্লকে সীমান্ত এলাকা উন্নয়নে ৩৬ লক্ষ টাকা মঞ্জুর হয়েছিল। তখন ওই অঞ্চলে বিডিও-পদে ছিলেন নারায়ণবাবু। অভিযোগ, ওই কাজ না করে পুরো টাকাটাই গায়েব করে দেন তিনি। এ ব্যাপারে অভিযোগ উঠলে সরেজমিনে বিষয়টির তদন্তে ওই অঞ্চল পরিদর্শনে যান তৎকালীন জেলাশাসক গৌতমবাবু। তিনি চাকরি থেকে সাসপেন্ড করেন ওই বিডিওকে।

জিপ-বোলেরো সংঘর্ষে মৃত ৪
জিপ এবং বোলেরো গাড়ির মুখোমুখি সংঘর্ষে চার জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৮ জন। তাঁদের মধ্যে দু’জনের অবস্থা আঙ্ককাজনক। পুলিশ জানায়, আজ সকাল ৬টায় দুর্ঘটনাটি ঘটেছে আরা জেলার ৩০ নম্বর জাতীয় সড়কের কৈইলবার থানার সাকারডি গ্রামের কাছে। মৃতদের মধ্যে একজনকে শনাক্ত করা যায়নি। যে তিনজনকে শণাক্ত করা গিয়েছে তাঁরা হলেন-- জিপের চালক সোনা ধারি সিংহ যাদব (২৫), লক্ষ্মণ গুপ্ত (২৩) এবং হীরালাল শর্মা (৫৫)। জিপটি সাসারাম থেকে আরার দিকে যাচ্ছিল। সাকারডি গ্রামের কাছে উল্টো দিক থেকে বোলেরো গাড়িটি হঠাৎ জিপের সামনে চলে আসে। তাতেই মুখোমুখি সংঘর্ষ হয়। আহতদের জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

ঝাড়খণ্ডে শিলাবৃষ্টি, ফসলহানি, মৃত ৪
ঝাড়খণ্ডের কিছু এলাকায় গত কাল বজ্রপাত-সহ তীব্র শিলাবৃষ্টিতে চারজনের মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছে আরও তিনজন। ক্ষতি হয়েছে কয়েক হাজার হেক্টর জমির ফসলের। আজ বিকেল থেকে ফের বৃষ্টি শুরু হয়েছে রাজ্যের বিভিন্ন অংশে। রাঁচির আবহাওয়া দফতরের অধিকর্তা জ্ঞানেন্দ্রকুমার মোহান্তি জানিয়েছেন, আগামী ৪৮ ঘণ্টায় মাঝেমধ্যেই এ রকম শিলাবৃষ্টির সম্ভাবনা আছে। বজ্রপাতের সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও। আজ রাজ্য কৃষি দফতরের এক পদস্থ সূত্র জানিয়েছেন, গত কালের শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষত হাজারিবাগ এবং পূর্ব সিংভূম জেলায় শিলাবৃষ্টিতে ছোলা-অড়হড়-কলাই চাষের প্রচুর ক্ষতি হয়েছে।

মাওবাদীরা বন্ধ ডাকল ঝাড়খণ্ডে

ঝাড়খণ্ডের লাতেহারে মাওবাদী দমন অভিযান চালানোর সময় পুলিশি নিরীহ এক মূক-বধির যুবককে গুলি করে মেরেছে বলে অভিযোগ মাওবাদীদের। পুলিশি ওই ‘নির্যাতন’-এর প্রতিবাদে আগামী শুক্রবার ঝাড়খণ্ডে বন্ধ ডেকেছে মাওবাদীরা। নিরীহ ওই যুবককে হত্যা করার অভিযোগকে ঘিরে গত কয়েকদিন ধরেই উত্তপ্ত লাতেহার-ডালটনগঞ্জ এলাকা। লাতেহার জেলা পুলিশের কর্তরা অবশ্য ওই অভিযোগ খারিজ করে দিয়েছেন। জঙ্গিদের বক্তব্য, পুলিশ সম্প্রতি লাতেহারের জঙ্গলে অভিযান চালানোর সময় বিনা প্ররোচনায় গুলি করে মারে নিতান্তই নিরীহ যুবকটিকে।

বিষাক্ত ধোঁয়ায় মৃত ২ শ্রমিক
ইটখোলায় কাজ করার সময় বিষাক্ত ধোঁয়ায় শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু ঘটল দুই শ্রমিকের। আজ সকালে এই ঘটনা ঘটে বিহারে মধেপুরা জেলার এটোয়া জিওয়াচপুর গ্রামে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, আজ সকালে ওই ইটখোলায় কাজ করছিলেন অনুপ যাদব ও কৈলাস সিংহ নামে দুই শ্রমিক। ইট পোড়ানো হচ্ছিল। একটা সময় বিষাক্ত কালো ধোঁয়া ঘিরে ফেলে তাঁদের। ঘটনাস্থলেই শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু ঘটে অনুপ ও কৈলাসের। গা ঢাকা দিয়েছে ইটখোলার মালিক।

এফআইআর রাজ ঠাকরের বিরুদ্ধে
নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস) প্রধান রাজ ঠাকরে এবং একটি মরাঠি চ্যানেলের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হল। আগামী কাল মুম্বই পুরসভা-সহ মহারাষ্ট্রে ১০টি পুরসভার নির্বাচন রয়েছে। পুলিশ জানিয়েছে, নির্বাচনী প্রচারের সময়সীমা পেরিয়ে যাওয়ার পরে কাল সন্ধেয় রাজ ঠাকরের সাক্ষাৎকার প্রচারিত হয় চ্যানেলটিতে। তার পরই তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করেন মুম্বই পুরসভার এক কর্তা। অভিযোগ দায়ের করা হয় চ্যানেলের বিরুদ্ধেও।

তৃতীয় ফ্রন্ট গঠনের ইঙ্গিত দিলেন নবীন
কংগ্রেস ও বিজেপি-র বিরুদ্ধে লড়াইয়ে তৃতীয় ফ্রন্ট গঠনের ইঙ্গিত দিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তাঁর বক্তব্য: দুর্নীতিগ্রস্ত ইউপিএ, অন্য দিকে সাম্প্রদায়িক দোষে দুষ্ট এনডিএ, এর মধ্যে দাঁড়িয়ে একটি সৎ, ধর্মনিরপেক্ষ জোটের প্রয়োজন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে প্রস্তাবিত ন্যাশনাল কাউন্টার টেররিজম্ সেন্টার তৈরি করে তাকে যে ক্ষমতা দেওয়ার কথা বলা হয়েছে তাতে ক্ষুব্ধ বিভিন্ন রাজ্য। বিশেষ করে অ-কংগ্রেসি রাজ্যের মুখ্যমন্ত্রীদের এর বিরুদ্ধে জোটবদ্ধ করতে উদ্যোগী হয়েছেন নবীনবাবু। তাঁর বক্তব্য, প্রস্তাবটি যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী।

ট্রাকচালক তড়িদাহত
রাস্তার উপরে বিপজ্জনক ভাবে ঝুলছিল উচ্চ ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎবাহী তার। ট্রাক নিয়ে তার তলা দিয়ে যাওয়ার সময় তাতে ছোঁয়া লাগল তারের। তড়িদাহত হয়ে ট্রাকের মধ্যেই মারা গেলেন চালক। আজ বিহারের লক্ষ্মীসরাই জেলায় নিসতা গ্রামে ঘটেছে এই দুর্ঘটনা। পুলিশ জানায়, মৃত ট্রাক চালকের পরিচয় জানা গিয়েছে। তাঁর নাম প্রকাশ রাই। বয়স ৪৫। পুলিশ পরে দেহটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য পাঠায়।

‘আল ইজ ওয়েল, ট্যুইটে অমিতাভ
‘আল ইজ ওয়েল।’ নিজের ব্লগে এ ভাবেই ভক্তদের আশ্বস্ত করলেন অমিতাভ বচ্চন। কাল অভিনেতা নিজেই ট্যুইট করে জানিয়েছিলেন, পাকস্থলীতে অস্ত্রোপচারের পরও যন্ত্রণা পিছু ছাড়েনি তাঁর। আজ অমিতাভ জানিয়েছেন দ্রুত সেরে উঠছেন তিনি। তাঁর ট্যুইট, “পুরোপুরি সুস্থ হয়ে ওঠার সময়টি খুবই অস্বস্তিকর। কিন্তু হঠাৎ করে এক দিন দেখা যায়, আল ইজ ওয়েল।” শনিবার সেভেন হিলস হাসপাতালে পাকস্থলীতে অস্ত্রোপচার হয় অমিতাভ বচ্চনের।

অটোযাত্রীর মৃত্যু
একটি ছোট ট্রাক ও একটি অটোর মুখোমুখি সংঘর্ষে মারা গেলেন এক অটোযাত্রী। আমবাসা থেকে গণ্ডাছড়া যাচ্ছিল ট্রাকটি। অন্য দিকে যাত্রীবোঝাই অটোটি গণ্ডাছড়া থেকে জগবন্ধুপাড়ার দিকে রওনা হয়েছিল। আমবাসা-গণ্ডাছড়া সড়কের উপরে উল্টোছড়া সংলগ্ন এলাকায় কাল দুপুরে ওই দু’টি গাড়ির মুখোমুখি সংঘর্ষ হয়। অটোর ছ’ জন যাত্রী ছাড়াও অটোর চালককে গুরুতর জখম অবস্থায় স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়। আহত যাত্রীদের মধ্যে শান্তিশ্রী ত্রিপুরা (৪৬) নামে এক অটোযাত্রী পরে হাসপাতালে মারা যান। পুলিশ গাড়ি দু’টি বাজেয়াপ্ত করলেও ট্রাকের চালক পলাতক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.