টুকরো খবর
নারীশিক্ষা বিষয়ে আলোচনা
কন্যা, স্ত্রী বা মা মহিলাদের পরিচয় কি শুধু এটুকুই? নাকি আছে অন্য পরিচয়ও? যদি থাকে, কী ভাবে তা খুঁজে পাওয়া সম্ভব? উত্তর, শিক্ষায়। এমনটাই মত কলকাতা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (অর্থ) মমতা রায়ের। সম্প্রতি রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচারে ‘সুখনন্দন ভগত স্মারক বক্তৃতা’য় ‘এডুকেশন অ্যান্ড উইমেন্স আইডেন্টিটি: লিঙ্কস অ্যান্ড মিসিং লিঙ্কস’ নিয়ে আলোচনায় তিনি জানান, শিক্ষা থেকে আসে স্ব-ক্ষমতা। যা বিচার করা এবং নতুন সুযোগ খুঁজে নেওয়ার স্বাধীনতা দেয়। ফলে সন্ধান মেলে অন্য পরিচয়েরও। এই ধারণা আধুনিক হলেও বৈদিক যুগে ভারতেও সেই স্বাধীনতা ছিল। পরে এর অবক্ষয় হয়। তাই নারী-পুরষের মধ্যে অসাম্যের সাম্প্রতিক পরিসংখ্যানেও ভারত অনেক পিছিয়ে রয়েছে। কিন্তু শ্রীরামকৃষ্ণ, সারদাদেবী ও স্বামী বিবেকানন্দের জীবনচর্চা ও বাণীতে নারীশিক্ষার বিষয়টি বারবার উঠে এসেছে। তাঁদের দেখানো পথে মহিলাদের মধ্যে শিক্ষার প্রসারই মুক্তির উপায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচারের ‘সেন্টার ফর ইন্দোলজিক্যাল স্টাডিজ অ্যান্ড রিসার্চ’-এর মণিকা সেনগুপ্ত।

পুকুর থেকে উদ্ধার হল তরুণের দেহ
পুকুর থেকে এক তরুণের দেহ উদ্ধার হল। বুধবার, বেহালা থানার যদু কলোনিতে। মৃত শম্ভু মাইতির (১৯) বাড়ি বেহালার এস এন রোডে। রবিবার রাত থেকে নিখোঁজ ছিলেন শম্ভু। পুলিশ জানায়, মৃতের দু’টি চোখে ক্ষত পাওয়া গিয়েছে। তবে তাঁর শরীরে আর কোনও ক্ষতচিহ্ন মেলেনি। পুলিশের অনুমান, জলে ডুবেই শম্ভুর মৃত্যু হয়েছে। মাছ তাঁর চোখ খুবলে খেয়েছে। তাঁর প্যান্টের পকেট থেকে মোবাইল ও মানিব্যাগ মিলেছে। দিন দুয়েক আগেই ওই তরুণের মৃত্যু হয়েছে বলে পুলিশের অনুমান। শম্ভুর মা গৌরীদেবী বলেন, “রবিবার রাত থেকেই ছেলে নিখোঁজ ছিল। ওর বন্ধুরাও কিছু বলতে পারেনি। মোবাইলে ফোন করেও সাড়া পাইনি।” শম্ভুর বাবা মনোরঞ্জন মাইতি বলেন, “রবিবার রাতেই পুলিশে অভিযোগ দায়ের করা হয়।” পুলিশ জানিয়েছে, তিন বছর আগে পড়াশোনা বন্ধ করে দিয়েছিল শম্ভু। সম্প্রতি সে গাড়ি চালানো শিখছিল। বছরখানেক আগে এক বার আত্মহত্যার চেষ্টাও করে সে।

ধৃত ২ শিশু পাচারকারী
দুই যুবকের চেষ্টায় হাতেনাতে ধরা পড়ল দুই শিশু পাচারকারী। বুধবার, ডাউন মালদহ-হাওড়া ইন্টারসিটি এক্সপ্রেসে। ধৃতদের নাম আব্দুল বারিক ও কোরবান আলি। রেলপুলিশ জানায়, তারা পাঁচটি বালককে শিশু শ্রমিক হিসেবে পাচারের সময়ে ধরা পড়ে। হাওড়ায় এলে জিআরপি তাদের গ্রেফতার করে। ধৃতদের বিরুদ্ধে শিশু শ্রমিক পাচারের অভিযোগ আনা হয়। রেলপুলিশ সূত্রে খবর, ধৃতদের বাড়ি মুর্শিদাবাদে। ওই বালকদের বাড়িও সেখানে। তাদের নাম রাজেশ শেখ, সাজাহান বিশ্বাস, মুস্তাকিন শেখ, কুদু শেখ ও কেদু শেখ। রেলপুলিশ জেনেছে, ওই বালকদের ডোমজুড়ে রাজমিস্ত্রির জোগাড়ের কাজের জন্য আনা হচ্ছিল। ট্রেনে এক বালক অসুস্থ হয়ে পড়লেও কেউ সাহায্য করতে এগোয়নি দেখে ট্রেনযাত্রী দুই যুবক দীপঙ্কর দেবনাথ ও রাজু সাহার সন্দেহ হয়। তাঁরাই ট্রেনে পুলিশকে খবর দেন। উদ্ধার হওয়া বালকদের একটি বেসরকারি হোমে পাঠানো হয়েছে।

আগাম জামিন প্রযোজকের
প্রযোজক সংস্থা ভেঙ্কটেশ ফিল্মসের কর্ণধার মহেন্দ্র সোনির আগাম জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্ট। আগাম জামিন পেয়েছেন ওই সংস্থার অন্য তিন কর্তাও। ছবি প্রদর্শন নিয়ে একটি সংস্থার সঙ্গে চুক্তি করেছিল ভেঙ্কটেশ ফিল্মস। চুক্তিতে বলা হয়, ভেঙ্কটেশ ফিল্মস ওই সংস্থাকে কিছু ছবি দেবে প্রদর্শনের জন্য। কিন্তু টাকা নিয়েও ভেঙ্কটেশ ফিল্মস কয়েকটি ছবি দেয়নি বলে অভিযোগ। এই নিয়ে বারাসত আদালতে মামলা হয়েছে। সোনিরা হাইকোর্টে আগাম জামিন চান। বিচারপতি কল্যাণজ্যোতি সেনগুপ্ত ও বিচারপতি জয়মাল্য বাগচির ডিভিশন বেঞ্চ বুধবার জানায়, চুক্তি যাচাই হয়েছে। আবেদনকারীদের আইনজীবী রাজদীপ মজুমদার বলেন, চুক্তি অনুযায়ী ৩৭টি ছবি দেওয়া হয়েছে। চুক্তিতে বলা ছিল, দু’পক্ষের মধ্যে সমস্যা হলে তৃতীয় কেউ তা মেটানোর চেষ্টা করবেন। সেই চেষ্টা ব্যথর্র্ হলে তবেই আদালতে যাওয়া যেতে পারে। কিন্তু তা না-করে মামলা করা হয়েছে।

অস্বাভাবিক মৃত্যু
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু হল। বুধবার, দমদমের নয়াপট্টিতে। মৃতার নাম রূপা মাকাল (২৮)। এ দিন রূপাকে তাঁর ঘরে ঝুলন্ত অবস্থায় দেখেন শ্বশুরবাড়ির লোকেরা। পুলিশ জানায়, রূপার স্বামী তপন মাকাল মাছ ব্যবসায়ী। রূপার মা সন্ধ্যা ঘোষের অভিযোগ, বিয়ের পর থেকেই তাঁর মেয়ের উপর শ্বশুরবাড়ির লোকেরা শারীরিক ও মানসিক অত্যাচার করতেন। তাঁরাই রূপাকে খুন করেছেন। অভিযোগের ভিত্তিতে পুলিশ রূপার স্বামী তপন, শ্বশুর শম্ভু মাকাল, শাশুড়ি বিজলি মাকাল ও দেওর রতন মাকালকে গ্রেফতার করেছে। মৃতদেহটি ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে।

পরিচারিকা ধৃত
বাঘা যতীনের একটি বাড়ি থেকে টাকা ও গয়না চুরির অভিযোগে বুধবার সেই বাড়ির পরিচারিকাকে গ্রেফতার করল পুলিশ। চোরাই গয়না কেনার অভিযোগে ধরা পড়েছে অন্য এক জন। ধৃতদের নাম শেফালি কাঁসারি ও জয়ন্ত দত্ত। তাদের বাড়ি বারুইপুরের কাঁসারিবাজারে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দিন তিনেক আগে বাঘা যতীনের বিপ্লবী উল্লাসকর দত্ত রোডের বাসিন্দা অভিজিৎ সিংহের বাড়ি থেকে সোনার গয়না ও টাকা চুরি যায়। মঙ্গলবার পাটুলি থানায় অভিযোগ দায়ের হয়। পরিচারিকার কথায় অসঙ্গতি ধরা পড়ে। পুলিশের দাবি, জেরায় শেফালি দোষ স্বীকার করেছে। তার কথার সূত্র ধরে গ্রেফতার করা হয় জয়ন্তকে।

রোগীর দেহ উদ্ধার
শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে বুধবার দুপুরে এক রোগীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, রূপক বিশ্বাস (৩৩) নামে বাঁশদ্রোণীর ওই বাসিন্দা অর্শের অস্ত্রোপচারের জন্য দু’দিন আগে ওই হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এ দিন দুপুরে সার্জারি বিভাগের শৌচাগারে তাঁকে গলায় গামছার ফাঁস লাগিয়ে ঝুলন্ত অবস্থায় দেখা যায়। তিনি মানসিক অবসাদে ভুগছিলেন বলে পুলিশের অনুমান।

মলে আগুন, আতঙ্ক
সাউথ সিটি মলের ট্রান্সফর্মার রুমে বুধবার রাতে আগুন লাগে। আতঙ্কিত হয়ে পড়েন মলের কর্মী এবং এলাকার বাসিন্দারা। পুলিশি সূত্রের খবর, রাত সওয়া ১০টা নাগাদ ট্রান্সফর্মার রুমে আগুনের ফুলকি দেখা যায়। দমকলের চারটি ইঞ্জিন ঘটনাস্থলে যায়। ২০ মিনিটের মধ্যে আগুন আয়ত্তে আসে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.