টুকরো খবর
‘গঙ্গাসাগর’ জমজমাট বালুরঘাটে
‘নাম মাহাত্ম্যে’ বালুরঘাটের ‘গঙ্গাসাগর’ জমজমাট। সেখানে আত্রেয়ী নদীর ধারে কপিলমুনির আশ্রমও রয়েছে। গঙ্গাসাগর গ্রামে রবিবার মকর-সংক্রান্তি উপলক্ষে গঙ্গা স্নানে মাতলেন পুণ্যার্থীরা। পুজো দিলেন কপিলমুনিকে। সাগর মেলায় ইচ্ছা থাকলেও অনেকের যাওয়ার সামর্থ্য হয় না। তাই নামের মিলে হাতের কাছে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট থেকে ৫ কিমি দূরে জলঘর পঞ্চায়েতের ‘গঙ্গাসাগর’ গ্রামে ‘আত্রেয়ী’র জলে এ দিন সকাল থেকে কয়েক হাজার মানুষ গঙ্গাস্নানে মেতে ওঠেন। মেলা কমিটির সম্পাদক বিকাশ বিশ্বাস বলেন, “২৮ বছর আগে গ্রামের প্রবীণ বলরাম মন্ডল, ব্রজদুলাল সরকারেরা নামের মিলে এই গঙ্গাসাগর গ্রামে মকর-স্নান উৎসব চালু করেছিলেন। আজও ঐতিহ্য বজায় রেখে মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।” শনিবার থেকে মেলা চলবে বুধবার পর্যন্ত। বৃদ্ধা রেনুবালা সরকার, বধূ সুরবালা প্রামাণিক, সবিতা সরকার বলেন, “বয়স ও খরচের কথা বিচার করে সাগরদ্বীপে যাওয়া সম্ভব হয় না। এও তো এক গঙ্গাসাগর। প্রতিবার তাই এখানে এসে মকর স্নান ও মেলায় আনন্দ করি।” পিঠে-পুলি সহ নানা খাবার ও মণিহারির দোকান বসেছে কপিলমুনির আশ্রম ঘিরে। চলছে কীর্তন, বাউল গান। উৎসব কমিটির হলধর মন্ডল, গুণধর মন্ডল, গোবিন্দ সরকার বলেন, মেলার শেষ দিন রীতি মেনে সকলকে ঢালাও মহাপ্রভুর খিচুড়ি খাওয়ানো হয়।

ফের চালু হল বাস পরিষেবা
রবিবার থেকে সেবক করোনেশন সেতু হয়ে ডুয়ার্স-শিলিগুড়ি বাস ফের চালু হল। শুধুমাত্র বাসের জন্য সেতু পারাপারের অনুমতি দেওয়া হয়েছে। ট্রাক বা অন্য ভারী যানের যাতায়াত এখনও বন্ধ থাকবে। বাসের ক্ষেত্রেও কিছু সর্তকতা চালকদের অবলম্বন করতে নির্দেশ দেওয়া হয়েছে। করোনেশন সেতুর ওপর বাস দাঁড় করানো নিষেধ করা হয়েছে। একই সঙ্গে একাধিক বাস যাতে সেতুতে না ওঠে তার নির্দেশও পুলিশকে দেওয়া হয়েছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষের বিভাগীয় বাস্তুকার নির্মল মণ্ডল বলেন, “যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কনস্ট্রাকশন বিভাগ বিশেষজ্ঞরা করোনেশন সেতু দিয়ে কী ধরনের যান যাতায়াত করতে পারবে সে বিষয়ে যা জানান তাতে দেখা গেছে ৫০ সিটের মিনি বাস চালালে চিন্তা নেই।” মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে চূড়ান্ত রিপোর্ট আসার কথা। তার পরই সেতুর সারাই করার উদ্যোগ নেওয়া হবে বলে নির্মলবাবু জানান। সেতু দিয়ে বাস চালাবার দাবিতে গত শনিবার বিক্ষোভ দেখান ডুয়ার্স রুটের বাস চালক ও কন্ডাক্টররা। বিক্ষোভের জেরে নয়, যাদবপুরের বিশেষজ্ঞদের মত নিয়েই করোনেশন সেতু বাসের জন্যে খোলা হয়েছে বলে নির্মলবাবু জানান। এই সিদ্ধান্তে বাসকর্মীরাও খুশি বলে জানিয়েছেন, ডুয়ার্স মিনিবাস ওয়ার্কার্স ইউনিয়নের জেলা কমিটি সদস্য স্বপন পারিয়াল।

ব্যবসায়ীর মৃত্যু
পিকআপ ভ্যানের ধাক্কায় সাইকেল আরোহী এক ব্যবসায়ীর মৃত্যু হল। রবিবার সকালে ঘটনাটি ঘটে উত্তর দিনাজপুরের করণদিঘি থানার মাঙ্গনাভিটা এলাকার বেঙ্গল টু বেঙ্গল সড়কে। পুলিশ জানায়, মৃতের নাম মহম্মদ মাইনুল হক (৪৮)। তাঁর বাড়ি স্থানীয় ফতেপুর এলাকায়। মাঙ্গনাভিটা বাজার এলাকায় তাঁর পান ও স্টেশনারির ব্যবসা রয়েছে। এদিন বাড়ি থেকে সাইকেলে চড়ে ওই ব্যবসায়ী দোকান খুলতে যাচ্ছিলেন। সেই সময় রসাখোয়া থেকে করণদিঘিগামী একটি পিকআপ ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে তাঁকে ধাক্কা মারে। আশঙ্কাজনক অবস্থায় এর পরে বাসিন্দারা তাঁকে উদ্ধার করে করণদিঘি হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন। পুলিশ সেখান থেকে পিকআপ ভ্যানটিকে আটক করলেও চালক ও খালাসি পালিয়ে গিয়েছে।

নেতার বাড়ির সামনে বোমা
এক তৃণমূল নেতার বাড়ির সামনে বোমা ফাটানোর ঘটনা ঘটল মালদহে। রবিবার রাত পৌনে ৮টা নাগাদ ঘটনাটি ঘটে মালদহের গাজলের বামনগোলা মোড়ে। ঘটনায় কেউ জখম হননি। ওই তৃণমূল নেতা অনন্ত চক্রবর্তীও বাড়িতে ছিলেন না। ব্যক্তিগত কাজে তিনি রায়গঞ্জে গিয়েছেন। বিস্ফোরণে আশপাশের এলাকা কেঁপে ওঠে। করেন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে দেখে বাড়ির গেটের সামনে বোমার আঘাতে বড় গর্ত হয়ে গিয়েছে। কে, বা কারা, কেন ওই তৃণমূল নেতার বাড়ির সামনে বোমা ফাটাল সেটা এখনও স্পষ্ট নয় পুলিশের কাছে। জেলার পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “ঘটনার তদন্ত শুরু হয়েছে।” জেলা তৃণমূল কংগ্রেসের সভানেত্রী তথা রাজ্যের মন্ত্রী সাবিত্রী মিত্রের অনুমান মালদহে তৃণমূলের শক্তিবৃদ্ধিতে ঈর্ষান্বিত হয়ে কেউ এ কাজ করেছে। তিনি বলেন, “দলের সংগঠন বৃদ্ধিতে ঈর্ষান্বিত হয়ে কেউ এ কাজ করেছে। তদন্ত করলে তা বেরিয়ে পড়বে। পুলিশকে বলেছি দুষ্কৃতীদের খুঁকে বার করার জন্য।”

আন্তঃকলেজ ক্যুইজ
উত্তরবঙ্গ আন্তঃ কলেজ ক্যুইজ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল দার্জিলিং সেন্ট জোসেফ কলেজ। প্রতিযোগিতায় রানার্স হয়েছে রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজ। বিবেকানন্দের জন্মসার্ধশতবর্ষ উপলক্ষে রায়গঞ্জ কালচারাল ফোরাম ও উত্তর দিনাজপুর জেলা ক্যুইজ ক্লাব গত বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত রায়গঞ্জ ইন্সস্টিটিউট মঞ্চে উত্তরবঙ্গের ছয় জেলার ৩৬ কলেজের পড়ুয়াদের নিয়ে এর আয়োজন করেন। কলেজ পড়ুয়াদের নানা বিষয়ে সচেতন করার পাশাপাশি বিভিন্ন শিল্পকলায় পারদর্শী জেলার বিশিষ্ট প্রবীণ ব্যক্তিদের সম্মান জানাতেই এমন আয়োজন হয়েছিল।

বয়স্ক ক্রীড়ায়
কেউ ৬০ বছরে পা দিয়েছেন। কারও আবার ৭০ বছর বয়স। দৌড় থেকে সর্টপুট ৪৭টি ইভেন্টে অংশ নিয়ে মাঠ মাাতলেন উত্তরবঙ্গের খেলোয়াড়রা। রবিবার ইসলামপুর মাস্টার ভ্যাটারান্স প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের সহযোগিতায় অনুষ্ঠিত হল নর্থবেঙ্গল ভেটেরান অ্যাথলেটিক মিট। ষষ্ঠতম প্রতিযোগিতায় ১০০ মিটার,২০০ মিটার দৌড়, সর্টপুট, ডিসকাস, জাভলিং এর মতো ইভেন্ট ছিল। দার্জিলিং, মালদহ, কোচবিহার সহ উত্তরবঙ্গের ছয় জেলার ৯১ প্রতিযোগী এসেছিলেন। বিশেষ অতিথি ছিলেন ইসলামপুরের মহকুমাশাসক পার্থ ঘোষ, পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল অগ্রবাল। সংস্থার সভাপতি সাধন সেনগুপ্ত বলেন, ‘মাঠের মানুষদের মাঠে দেখতেই বেশি ভাল লাগে, সে যে বয়সের হোক না কেন। প্রবীণেরাও মাঠে নামতে পেরে বেশ খুশি হয়েছেন।”

কাল বইমেলা
কাল, মঙ্গলবার বালুরঘাটে শুরু হচ্ছে দক্ষিণ দিনাজপুর জেলা বইমেলা। শহরের হাই স্কুল মাঠে ১৭-২৩ জানুয়ারি, সাত দিন আয়োজিত বইমেলায় জেলা গ্রন্থাগার দফতরের উদ্যোগে সাংস্কৃতিক নানা অনুষ্ঠানের কর্মসূচি নেওয়া হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.