টুকরো খবর
মকরস্নানে ভিড় পুণ্যার্থীর
প্রবল শীতকে উপেক্ষা করেই পৌষ সংক্রান্তি উপলক্ষে পূর্ব মেদিনীপুরের বিভিন্ন নদীতে মকরস্নান করতে ভিড় জমালেন হাজার হাজার পুণ্যার্থী। রূপনারায়ণ, হলদি নদীতে নেমেছে মানুষের ঢল। মকরস্নান উপলক্ষে তমলুক, নরঘাট, নন্দীগ্রামে মেলাও বসেছে। রবিবার সকাল থেকেই তমলুক শহরের শঙ্করআড়ায় কপালমোচন ঘাট ও রূপনারায়ণ নদীতে মকরস্নান করতে ভিড় জমান হাজারখানেক পুণ্যার্থী। এই উপলক্ষে শঙ্করআড়ায় বসেছে বারুনী মেলা। শহর সংলগ্ন নদীর চর এলাকায় পাঁচটি স্থানে গঙ্গাপুজোর আয়োজন করেছেন স্থানীয় বাসিন্দারা। মকরস্নান ও গঙ্গাপুজো উপলক্ষে মেলায় মহিলা পুণ্যার্থীদের ঢলও চোখে পড়ার মতো। ভিড় সামাল দিতে তমলুক পুরসভার কর্মী ও স্বেচ্ছাসেবকরা বিভিন্ন স্থানে মোতায়েন ছিল। তমলুক পুরসভার কাউন্সিলার রবীন্দ্রনাথ সেন বলেন, “মকরস্নান উপলক্ষে বারুনী মেলায় এবার বেশি পুণ্যার্থী ভিড় জমিয়েছে। মেলা চলবে সাত দিন।” এ দিন কোলাঘাটে রূপনারায়ণে, নন্দকুমারের উত্তর নরঘাটে ও নন্দীগ্রামের বাসুলিচকে হলদি নদীতেও মকরস্নান করেন বহু পুণ্যার্থী। নরঘাটে হলদি নদীর পাশেই গঙ্গাপুজো উপলক্ষে বসেছে মেলা। এ দিন মকরস্নান উপলক্ষে খিচুড়ি প্রসাদ বিতরণ করেন পুজো উদ্যোক্তারা। গঙ্গামেলার উদ্বোধন করেন জেলার সহ-সভাধিপতি মামুদ হোসেন। নন্দীগ্রামের বাসুলিচকে হলদি নদী তীরবর্তী বাসুলিমাতার মন্দিরে পুজো দিতে ভিড় জমান কয়েক হাজার পুণ্যার্থী। এখানে পুজো উপলক্ষে বসেছে বাসুলী মেলা।

ভোট ঘিরে সংঘর্ষ কংগ্রেস-তৃণমূলে
পাঠাগারের নির্বাচনকে কেন্দ্র করেও সংঘর্ষে জড়িয়ে পড়ল কংগ্রেস-তৃণমূল। ঘাটাল ব্লকের অমরপুর গ্রামীণ পাঠাগারের পরিচালন কমিটির নির্বাচন ছিল রবিবার। ৮টি আসনেই সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হয় রাজ্যের শাসকদল তৃণমূল ও তার শরিক কংগ্রেসের মধ্যে। অন্য কোনও রাজনৈতিক দল লড়েনি। অভিযোগ, এ দিন সকালে ভোট শুরু হতেই দু’পক্ষের সমর্থকদের মধ্যে গণ্ডগোল বাধে। দু’দলেরই বেশ কয়েকজন অল্প-বিস্তর জখম হয়েছেন। কংগ্রেসের ঘাটাল ব্লক সভাপতি কিঙ্কর পণ্ডিতের অভিযোগ, “নির্বাচনে তৃণমূল হেরে যাবে বুঝতে পেরে বাইরে থেকে লোকজন এনে প্রার্থী এবং কর্মী-সমর্থকদের মারধর শুরু করে। একটি বাড়ি ভাঙচুরও করে। আমাদের সমর্থকদের ভোট দিতে আসতে বাধা দেয় তৃণমূলের লোকজন।” অভিযোগ অস্বীকার করে তৃণমূল নেতা দিলীপ মাঝি বলেন, “ঘাটালে দলের পক্ষে যথেষ্ট সমর্থন রয়েছে। সিপিএমকে সঙ্গে নিয়ে কংগ্রেসই বরং এলাকায় অশান্তি ছড়ানোর চেষ্টা করছে।” পরে অবশ্য ভোটের ফলপ্রকাশ হলে দেখা যায় ৮টি আসনেই তৃণমূল জিতে গিয়েছে।

তৃণমূলের সভার প্রস্তুতি
মেদিনীপুর শহরে ২ ফেবরুয়ারি বড় সভা করার পরিকল্পনা নিয়েছে পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূল কংগ্রেস। সেই সভারই প্রস্তুতি উপলক্ষে শনিবার এক সভা হল বিদ্যাসাগর হলে। যেখানে জেলার বিভিন্ন প্রান্ত থেকে তৃণমূল নেতৃত্ব উপস্থিত হয়েছিলেন। শহরের ওই সভায় যাতে লক্ষাধিক মানুষের সমাবেশ হয় তার জন্য সংশ্লিষ্ট প্রতিটি ব্লক, পঞ্চায়েতে প্রস্তুতিসভা করা হবে বলে জানিয়েছেন তৃণমূল নেতৃত্ব। দলের জেলা সভাপতি দীনেন রায় বলেন, “যাতে ওই দিন সুশৃঙ্খল ভাবে লক্ষাধিক মানুষের সমাবেশ করা যায়, তার জন্য মহকুমা, ব্লক ও পঞ্চায়েত স্তরের নেতৃত্বকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। পাশাপাশি বিভিন্ন এলাকায় যে সব প্রস্তুতি সভা হবে সেখানে আমরা শান্তি ও উন্নয়নের পক্ষে বক্তব্য রাখার কথা বলেছি।”

মকরস্নান, ডুবে মৃত্যু
মকর-সংক্রান্তির স্নান করতে গিয়ে সুবর্ণরেখায় ডুবে মৃত্যু হল দু’জনের। রবিবার দুপুরে বেলিয়াবেড়া থানার পেটবিন্ধি অঞ্চলে ঘটনাটি ঘটেছে। মৃতদের নাম শৌভিক বাগ (১৯) ও চন্দন পাণিগ্রাহী (১৫)। দু’জনেরই বাড়ি পেটবিন্ধি গ্রামে। এ দিন সকালে পেটবিন্ধির ডাংরিয়া-ঘাটে সুবর্ণরেখায় স্থানীয় কয়েকজনের সঙ্গে শৌভিক ও অর্ণবও স্নান করতে গিয়েছিল। সাঁতার না-জানায় নদীর গভীরে গিয়ে দু’জনেই তলিয়ে যায়। পরে স্থানীয়েরা জাল ফেলে দু’জনের নিথর দেহ উদ্ধার করেন। বোলপুর ইঞ্জিনিয়ারিং কলেজের প্রথম বর্ষের ছাত্র ছিলেন শৌভিক। পেটবিন্ধি হাইস্কুলের দশম শ্রেণীতে পড়ত চন্দন।

পাঠ্যবই বিতরণ
দুঃস্থ স্কুল পড়ুয়াদের পাঠ্যপুস্তক বিতরণ করল একটি স্বেচ্ছাসেবী সংস্থা। শনিবার শহিদ মাতঙ্গিনী ব্লকের নোনাকুড়ি বাজারে স্থানীয় বিদ্যাসাগর ওয়েলফেয়ার সোসাইটি ১৪টি মাধ্যমিক বিদ্যালয়ের ৪৫০ জন ছাত্রছাত্রীকে বিভিন্ন বিষয়ের পাঠ্যবই ও খাতা, কলম প্রভৃতি সামগ্রী বিতরণ করে। এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দুই প্রবীন ব্যক্তিকে সংস্থার তরফে আর্থিক সাহায্যও প্রদান করা হয়। এদিকে রবিবার তমলুক শহরের হাসপাতাল মোড়েও একটি অনুষ্ঠানে প্রায় একশো জন দুঃস্থ ছাত্রছাত্রীকে পাঠ্যপুস্তক বিতরণ করে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। উপস্থিত ছিলেন মন্ত্রী সৌমেন মহাপাত্র।

স্টল ভস্মীভূত
তাম্রলিপ্ত উৎসব প্রাঙ্গণের একটি খাবারের দোকানে আগুন লাগল রবিবার সকালে। খবর পেয়ে তমলুকের দমকলকেন্দ্রের একটি ইঞ্জিন এসে আগুন নেভায়। সকাল সাড়ে ১১টা নাগাদ তমলুক শহরের রাখাল মেমোরিয়াল ময়দানে আয়োজিত উৎসব প্রাঙ্গণে এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। রান্না করার সময় আগুন লেগে গেলে খাবারের স্টলটি পুরোপুরি ভস্মীভূত হয়ে যায়। পুলিশের অনুমান, রান্নার গ্যাসের উনুন থেকেই আগুন লেগেছে।

মৃত হোটেলকর্মী
দিঘার অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক হোটেলকর্মীর। রবিবার সকালে নিউ দিঘার একটি হোটেলের ঘরে ওই হোটেলেরই এক কর্মীর মৃতদেহ উদ্ধার হয়। মৃতের নাম পবন সাউ (৩৪)। বাড়ি পশ্চিম মেদিনীপুর জেলার মোহনপুর থানার নীলদা গ্রামে। হোটেল সূত্রে জানা গিয়েছে, শনিবার রাতে কাজকর্ম সেরে পবন শুয়ে পড়ে। রবিবার সকালে ঘরের মধ্যে তার মৃতদেহ মেলার পরে উত্তেজনা ছড়ায়। খবর পেয়ে পুলিশ এসে মৃতদেহ ময়না-তদন্তের জন্য কাঁথি মহকুমা হাসপাতালের মর্গে পাঠায়।

স্ত্রী খুনে ধৃত স্বামী
স্ত্রীকে কুড়ুল দিয়ে কুপিয়ে খুন করার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার রাতে সুতাহাটা থানার সিজবেড়িয়ার বধূ পারুল প্রামাণিকের (৪২) অস্বাভাবিক মৃত্যু হয়। অভিযোগ, তাঁর স্বামী বিমল প্রামাণিকই মদ্যপ অবস্থায় কুপিয়ে খুন করেছেন। শনিবার সন্ধ্যায় বিমলকে গ্রেফতার করে পুলিশ।

দিঘার পথে দুর্ঘটনা
দিঘা যাওয়ার পথে দুর্ঘটনায় পড়ল বাঁকুড়ার রায়পুর থেকে আসা ১৩ জনের একটি পর্যটক দল। শনিবার রাত আড়াইটে নাগাদ এগরা-দিঘা রোডের নেগুয়ার কাছে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের নয়ানজুলিতে পড়ে যায়। আহত হন ৪-৫ জন। প্রাথমিক চিকিৎসার পর তাঁদের ছেড়ে দেওয়া হয়।

ভবনের উদ্বোধন
পটাশপুর ১ ব্লকের চিস্তিপুর-২ গ্রাম পঞ্চায়েত ভবনের দ্বিতল ও কম্পিউটার ঘরের উদ্বোধন করলেন স্থানীয় বিধায়ক জ্যোতির্ময় কর। শনিবারের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিডিও অমিতেন্দু পাল, ওসি বিপ্লব হালদার প্রমুখ। পাশাপাশি, পঞ্চায়েত এলাকার স্বনির্ভর গোষ্ঠীগুলির বার্ষিক সম্মেলনও অনুষ্ঠিত হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন ৬৯টি স্বনির্ভর গোষ্ঠীর মোট ৬২৭জন সদস্য। সম্মেলনে গোষ্ঠীর সমস্যা ও তার সমাধানের পাশাপাশি আগামী দিনের কাজের রূপরেখা নিয়েও আলোচনা হয়।

নকআউট ক্রিকেট
রেনবো ক্লাব আয়োজিত রবীন্দ্রনাথ পণ্ডা ও লক্ষ্মীপ্রিয়া জানা স্মৃতি নকআউট ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন হল রবিবার। চতুর্থ বর্ষের এই টুর্নামেন্টটি চলবে সাত দিন ধরে। ফাইনাল হবে ২২ জানুয়ারি। এগরা শহরের ১৪ নম্বর ওয়ার্ডের মহাজনিয়া মাঠে খেলবে দুই মেদিনীপুরের মোট আটটি দল। টুর্নামেন্টের উদ্বোধন ম্যাচে মুখোমুখি হয় চন্দনপুর অ্যাথলেটিক ক্লাব ও এগরার আমরা ক’জন ক্লাব।

ফল ব্যবসায়ীদের পুনর্বাসনে উদ্যোগ
পূর্ত দফতরের কার্যালয় থেকে দিঘা মোড় পর্যন্ত রাস্তার ফুটপাথ ও পার্ক দীর্ঘ দিন ধরে দখল করে বসে আছে ফল ব্যবসায়ীরা। এ বার তাদের পুনর্বাসনের লক্ষ্যে উদ্যোগী হল কংগ্রেস ও তৃণমূল জোট পরিচালিত এগরা পুরসভা। সেন্ট্রাল বাসস্ট্যান্ডে হাইড্রেনের দু’পাশে মোট ২৬টি স্টল নির্মাণ করছে পুরসভা। পুরপ্রধান স্বপন নায়ক বলেন, “কয়েক মাসের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে। ব্যবসায়ীদের ওই স্টল ১ লক্ষ ২০ হাজার টাকা দিয়ে কিনে নিতে হবে। আমাদের মোট খরচ হয়েছে ৩০ লক্ষ টাকা।” স্টল হয়ে যাওয়ার পরে ব্যবসায়ীরা ফুটপাথের দখল না ছাড়লে পুলিশ-প্রশাসনের সাহায্য নিয়ে তাঁদের তুলে দেওয়া হবে।

স্কুলে কর্মশালা
এক কর্মশালায় যোগ দিতে সবংয়ে এলেন আমেরিকার ইন্টারন্যাশনাল থিয়েটার অ্যান্ড লিটারেসি প্রজেক্ট নামে এক সংস্থার দুই কর্মকর্তা ডেভিড স্কাউচ্ ও মারিয়ানা হাউসটন। সবংয়ের দশগ্রাম হাইস্কুলে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। যেখানে ভারতীয় সংস্কৃতির নানা বিষয়ের উপর আলোচনা হয়। সংস্থার দুই প্রতিনিধি ইংরেজিতে কথা বলার সহজ উপায় নিয়ে ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ দেন। সব মিলিয়ে ৩০ জন ছাত্রছাত্রী কর্মশালায় যোগ দিয়েছিল।

পিংলায় মেলা
কেন্দ্রীয় সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে পিংলার মালিগ্রাম গ্রাম পঞ্চায়েতের ছোট খেলনা হাইস্কুলের মাঠে শুরু হল ভারত নির্মাণ মেলা। শনিবার মেলার উদ্বোধন করেন রাজ্যের সেচমন্ত্রী মানস ভুঁইয়া। মেলার শেষ দিন আজ, সোমবার। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের উপর স্টল রয়েছে এখানে। যেখানে সংশ্লিষ্ট প্রকল্পের সুযোগ-সুবিধা তুলে ধরা হয়েছে। এই নিয়ে আলোচনাসভারও আয়োজন রয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.