টুকরো খবর
২৪টি পরিবারকে পাট্টা দেওয়া হল পুড়শুড়ায়
২৪ জন গৃহহীনকে পাট্টা দেওয়া হল পুড়শুড়ায়। জঙ্গলপাড়ার দামোদরের পাড়ে বাস করেন এঁরা। পুড়শুড়া ব্লক ভূমি ও ভূমি সংস্কার দফতর থেকে মঙ্গলবার এক অনুষ্ঠানে রাজ্য সরকারের চাষ ও বসবাসের ভূমিদান প্রকল্পে ওই পাট্টা তুলে দেওয়া হয়। উপস্থিত ছিলেন আরামবাগের মহকুমাশাসক অরিন্দম নিয়োগী এবং পুড়শুড়ার বিধায়ক পারভেজ রহমান। পুড়শুড়া ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক দেবব্রত চক্রবর্তী জানান, ২৩ জনকে ৪ শতক করে এবং বাকি ১ জনকে ৫ শতক জমি কিনে দেওয়া হয়েছে।” দফতর সূত্রের খবর, এই প্রকল্পে এক জনকে সর্বোচ্চ ৫ শতক জমি কিনে দেওয়া যায়। উপভোক্তা বাড়ি বানানোর জন্য ব্যাঙ্ক-ঋণ নিতে পারেন। তবে পঞ্চায়েতকে গ্যারান্টার হতে হবে। উপভোক্তা ইন্দিরা আবাস যোজনার আওতাতেও আসতে পারেন। ২০০৯ সালের বন্যায় জঙ্গলপাড়ার বাঁধ ভেঙে বাঁধের উপরে বসবাসকারী ৯৩টি পরিবার গৃহহীন হয়ে পড়েন। দাবি ওঠে, এঁদের মধ্যে বিপিএল তালিকাভুক্ত ৩৫টি পরিবারকে পুনর্বাসন দিতে হবে। এই দাবিতে একাধিকবার ব্লক প্রশাসনের কাছে বিক্ষোভ দেখায় তৃণমূল। বিষয়টি নিয়ে জেলাস্তরে আলোচনায় ঠিক হয়, এঁদের চাষ ও বসবাসের ভূমিদান প্রকল্পে জমি দেওয়া হবে। প্রশাসন তদন্তে নেমে ২৪ জন উপভোক্তাকে চিহ্নিত করে। ব্যক্তি মালিকানার জমি প্রায় ১০ লক্ষ টাকায় কিনে তা পাট্টা দেওয়া হল বলে সংশ্লিষ্ট দফতর সূত্রে জানানো হয়েছে।

কোন্নগরে বইমেলা
কোন্নগর পুরসভা আয়োজিত পঞ্চম বর্ষ কোন্নগর বইমেলা ও পুষ্প প্রদর্শনী গত শনিবার থেকে আরম্ভ হয়েছে। শহরের শকুন্তলা কালীমন্দির-সংলগ্ন মাঠে মেলার উদ্বোধন করেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আয়োজক কমিটির সভাপতি তথা পুরপ্রধান বাপ্পাদিত্য চট্টোপাধ্যায় জানান, মেলায় ৫০টি স্টল থাকছে। এ ছাড়াও থাকছে রকমারি ফুলের সম্ভার। উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়, শ্রীরামপুরের সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়, বিধায়ক সুদীপ্ত রায় প্রমুখ বিশিষ্টজনেরা। মেলা চলবে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত। বইয়ের বিকিকিনি ছাড়াও প্রতিদিন থাকছে বিভিন্ন বিষয়ের উপর আলোচনা এবং নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনাসভায় সার্ধশতবর্ষে রবীন্দ্রনাথ ঠাকুর, প্রফুল্লচন্দ্র রায় এবং স্বামী বিবেকানন্দকে স্মরণ করা হবে। আধুনিক কোন্নগরের জনক হিসেবে পরিগনিত শিবচন্দ্র দেবকেও তাঁর দ্বিশতবর্ষ উপলক্ষে স্মরণ করা হবে। সাংস্কতিক অনুষ্ঠানে নাচ, গান, আবৃত্তির পাশাপাশি লোক সংস্কৃতির উপর জোর দেওয়া হচ্ছে। কবি সম্মেলন হবে। পাশাপাশি থাকছে, শিশু-কিশোরদের নিয়ে ক্যুইজ ও অঙ্কন প্রতিযোগিতা।

যুবকের মৃতদেহ উদ্ধার জাঙ্গিপাড়ায়
গলার নলি কাটা অবস্থায় এক যুবকের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার সকালে জাঙ্গিপাড়ার জাদার মোড় এলাকায় দামোদরের ধারে রাজেশ মৈত্র (৪০) নামে ওই যুবকের দেহ পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। পুলিশ এসে দেহ উদ্ধার করে ময়না-তদন্তে পাঠায়। পুলিশ জানায়, রাজেশের বাড়ি চাঁপাডাঙা বাজারের কাছে। তিনি স্থানীয় বাসস্ট্যান্ডের কাছে সব্জি বিক্রি করতেন। ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

শিশু-কিশোরদের নিয়ে নাট্য-আসর
কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের সহায়তায় সম্প্রতি শ্রীরামপুরের সংগঠন ‘সিল্যুয়েট ড্রিম’-এর উদ্যোগে শিশু ও কিশোরদের নিয়ে নাট্য প্রশিক্ষণ শিবির শুরু হয়েছে। শ্রীরামপুর রবীন্দ্রভবনে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হুগলি জেলা তথ্য সংস্কৃতি আধিকারিক দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়-সহ অন্যান্য বিশিষ্টজনেরা। ওই অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘গেছোবাবা’ অবলম্বনে নাট্যরূপ পরিবেশিত হয়। সংগঠকরা জানালেন, গত বছর ‘শিশু কিশোর নাট্য আসর’-এ যোগদানকারী শ্রীরামপুরের ১২টি স্কুলের ২৪৮ জন ছাত্রছাত্রী এবং নতুন কিছু পড়ুয়াকে নিয়ে নাট্যচর্চা, নাট্যতত্ত্ব এবং ছোট ছোট নাটিকায় অভিনয়ে প্রশিক্ষণের পরিকল্পনা করা হয়েছে।

রজত জয়ন্তীতে ক্লাবের অনুষ্ঠান
খানাকুলের হেলানে সম্প্রতি একটি ক্লাবের রজত জয়ন্তী বর্ষ উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠান হল। স্থানীয় সারদামনি বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রতিবন্ধীদের হুইল চেয়ার, দুঃস্থদের শীতবস্ত্র দেওয়া হয়। বিনামূল্যে চক্ষু পরীক্ষা এবং ছানি অপারেশন করা হয়। এ ছাড়াও, ম্যাজিক প্রদর্শন, নাটক, নৃত্যনাট্য-সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, হস্তশিল্প প্রশিক্ষণ শিবির, আতসবাজি প্রদর্শনীরও আয়োজন করা হয়।

রবীন ঘোষের স্মরণসভা বাগনানে
গত ৮ জানুয়ারি বাগনান হাইস্কুল মাঠে আয়োজিত হল প্রয়াত ফরওয়ার্ড ব্লক নেতা তথা রাজ্যের প্রাক্তন সমবায়মন্ত্রী রবীন ঘোষের স্মরণসভা। উদ্যোক্তা টিইউসিসি অনুমোদিত সাউথ ইর্স্টান রেলওয়ে হকার্স ইউনিয়ন। ফরওয়ার্ড ব্লকের নেতা-কর্মীরা ওই দিন স্মরণসভায় দেন।

মেধা অন্বেষণ
শ্যামপুরের গোবিন্দপুর স্বামী বিবেকানন্দ সমাজবিকাশকেন্দ্রের উদ্যোগে শ্যামপুর হাইস্কুলে সম্প্রতি আয়োজিত হল ‘বিবেকানন্দ মেধা অন্বেষণ’ প্রতিযোগিতা। প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীরা এতে যোগ দেয়।

পুস্তক বিতরণ
কল্যাণপুর শান্তিসঙ্ঘের উদ্যোগে সম্প্রতি তৃতীয় বার্ষিক দুঃস্থ ও মেধাবী ছাত্র-ছাত্রীদের মধ্যে পুস্তক বিতরণ করা হয়। বহু বিশিষ্ট মানুষ ওই অনুষ্ঠানে হাজির ছিলেন।

ফের চুরি হাওড়ায়
হাওড়ায় পুলিশ কমিশনারেট হওয়ার পরেও রাতের টহলদারি যে কার্যত শিকেয়, তা ফের প্রমাণ হল উত্তর হাওড়ার বিধায়কের অফিসে চুরির ঘটনায়। গত দু’মাসে উত্তর হাওড়ার দু’টি মন্দিরে গয়না চুরির পরে এ বার চুরি হল তৃণমূল বিধায়ক অশোক ঘোষের অফিসে। পুলিশ জানায়, মঙ্গলবার অফিস খুলতে এসে এক কর্মী দেখেন, তালা ভাঙা। ভাঙা হয়েছে স্মারক। উধাও কম্পিউটার, টিভি-সহ জরুরি নথিও। ঘটনাস্থলে যান পদস্থ পুলিশকর্তারা ও কৃষি-বিপণন মন্ত্রী অরূপ রায়। বিকেলে পুলিশ টিভিটি উদ্ধার করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.