টুকরো খবর
দুর্ঘটনা এড়াতে বৈঠক
ইসলামপুরে জাতীয় সড়কের দুর্ঘটনা এড়াতে ফুটপাত তৈরি, রাস্তা প্রশস্ত করা-সহ একাধিক বিষয় নিয়ে বৈঠক করলেন মহকুমাশাসক। সোমবার ইসলামপুরের মহকুমাশাসকের দফতরে ওই বৈঠক হয়। জাতীয় সড়ক কর্তৃপক্ষের আধিকারিকেরাও ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন ইসলামপুরের মহকুমাশাসক পার্থ ঘোষ, মহকুমা পুলিশ আধিকারিক ইন্দ্র চক্রবর্তী, ইসলামপুর পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল অগ্রবাল ও বিভিন্ন দফতরের আধিকারিকেরা। রবিবার বিকালে ইসলামপুরের মিলনপল্লি এলাকায় ট্রাকের ধাক্কায় সঞ্চিতা চক্রবর্তী নামে এক দশম শ্রেণির ছাত্রীর মৃত্যু হয়। এর পরে স্থানীয় বাসিন্দারা জাতীয় সড়ক চওড়া করার দাবি ও ফুটপাথ তৈরির দাবি জানিয়ে ৩১নং জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান। অভিযোগ, জাতীয় সড়কের পাশে ফুটপাথ না থাকার কারণে মিলনপল্লি এলাকায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে। কয়েক মাস আগেও ওই এলাকায় এক স্কুল ছাত্র মারা যায়। তার পরও মহকুমা প্রশাসনের পক্ষ থেকে জাতীয় সড়ক ঠিক করার আশ্বাস পেলেও কাজ তেমন কিছু কাজ হয়নি। এ দিনের বৈঠকের পর মহকুমাশাসক জাতীয় সড়ক কর্তৃপক্ষের প্রতিনিধিদের নিয়ে দুর্ঘটনাস্থল ও জাতীয় সড়কের হাল দেখেন। স্থানীয়দের সঙ্গেও আলোচনা করেন। ইসলামপুরের মহকুমাশাসক পার্থ ঘোষ বলেন, “জাতীয় সড়ক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে ঠিক হয়েছে, এর মধ্যেই সড়কের পাশে ফুটপাথের নিচু জায়গাগুলি মাটি ফেলে ঠিক করা হবে। এপ্রিল মাসের মধ্যে রাস্তার দু’পাশ থেকে দেড় মিটার করে চওড়া করা হবে।

উদ্বিগ্ন পিডি কলেজ কর্তৃপক্ষ, বহু কাজ থমকে
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে প্রায় দু’মাস ধরে অচলাবস্থা চলতে থাকায় প্রথম বর্ষের রেজিস্ট্রেশন থেকে সংসদ নির্বাচন, সব কিছু নিয়ে উদ্বিগ্ন অধীন অনেক কলেজই। যেমন জলপাইগুড়ির প্রসন্নদেব মহিলা (পিডি) কলেজে। ডিসেম্বর মাস শেষ হতে চললেও রেজিস্ট্রেশনের প্রক্রিয়াই শেষ হয়নি। প্রথম বর্ষের ছাত্রীদের পরীক্ষার ‘ফর্ম ফিল-আপ’ যথাসময়ে সম্ভব হবে কি না তা নিয়েই উদ্বিগ্ন কর্তৃপক্ষ। সাধারণত অক্টোবর মাসের মধ্যে রেজিস্ট্রেশনের প্রক্রিয়া শেষ হয়ে যায়। চলতি বছরে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে কর্মী আন্দোলনে অচলাবস্থা চলতে থাকায় রেজিস্ট্রেশন প্রক্রিয়া থমকে গিয়েছে। ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ হয়ে গেলেও রেজিস্ট্রেশন প্রক্রিয়ার প্রথম ধাপই শেষ হয়নি। এই পরিস্থিতিতে কলেজ কর্তৃপক্ষের আশঙ্কা, খুব তাড়াতাড়ি হলেও পুরো প্রক্রিয়া শেষ হতে ন্যূনতম দু’মাস সময় লেগে যাবে। কলেজের অধ্যক্ষ শান্তি ছেত্রী বলেন, “দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। প্রথম বর্ষের ছাত্রীদের সকলের রেজিস্ট্রেশন ফর্ম বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে। কিছু রেজিস্ট্রেশনে সংশোধন প্রয়োজন। কিছু ক্ষেত্রে তথ্য প্রয়োজন। সেই প্রক্রিয়াই মাঝপথে থমকে গিয়েছে। আগামী ফেব্রুয়ারিতে পরীক্ষার ফর্ম ফিল আপ হবে। কী করে তা সম্ভব হবে বুঝতে পারছি না।” কেবল রেজিস্ট্রেশন নয়, কলেজের ছাত্রী সংসদ নির্বাচন নিয়েও বেকায়দায় পড়েছেন কর্তৃপক্ষ। কলেজ সূত্রে জানানো হয়েছে, পরীক্ষার ফল খারাপ হওয়ায় ১০০ জন ছাত্রী তাদের খাতার পুনর্মূল্যায়নের আবেদন করেছিলেন। বিশ্ববিদ্যালয়ের ডামাডোলে ফল প্রকাশ হয়নি। আবেদনকারীরা পাশ করেছেন কি না তা জানা যায়নি। ফলে ছাত্রী সংসদ ভোটে ভোটার তালিকায় তাদের নাম থাকবে কি না জানেন না কর্তৃপক্ষ।

পঞ্চমে ভর্তি ভন্ডুল
অভিভাবকদের বিক্ষোভে লটারির মাধ্যমে পঞ্চম শ্রেণিতে ছাত্র ভর্তির প্রক্রিয়া বানচাল হয়ে গেল। সোমবার জলপাইগুড়ি শিক্ষা জেলার অধীন ফুলবাড়ি হাই স্কুলে ওই ঘটনা ঘটে। প্রায় তিনশো অভিভাবক স্কুলে জড়ো হয়ে বিক্ষোভ দেখান। বিষয়টি নিয়ে মঙ্গলবার আলোচনায় বসা হবে বলে স্কুল কর্তৃপক্ষের আশ্বাস দেওয়া হলে বিক্ষোভ তুলে নেওয়া হয়। প্রধান শিক্ষক জীতেশ সাহা বলেন, “এই বিষয়ে আমাদের করার কিছু নেই। সরকারি নির্দেশে সব স্কুলে প্রক্রিয়া শুরু হয়েছে। কিছু অভিভাবক এর বিরুদ্ধে স্কুলে জড়ো হয়ে আপত্তি জানানোয় এ দিন লটারির মাধ্যমে ভর্তির প্রক্রিয়া চালু করা যায়নি। মঙ্গলবার আলোচনায় বসা হবে।” স্কুল সূত্রে জানা গিয়েছে, এ বার পঞ্চম শ্রেণীতে ভর্তির জন্য ৪০৬ জনের আবেদন জমা পড়েছে। ষষ্ঠ শ্রেণির আবেদন জমা পড়েছে ৫৮ জনের। ষষ্ঠ শ্রেণিতে কম পড়ুয়া থাকায় লটারি হবে না। সরাসরি ভর্তি করানো হবে। অভিভাবকদের পক্ষে আবুল কাশেম বলেন, “লটারিতে ভর্তি করা হলে বহু ভাল ছেলেমেয়ে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবে। তাই এই পদ্ধতি মানতে পারছি না।”

ধান কেনার দাবি, অবরোধ
সহায়ক মূল্যে ধান কেনার দাবিতে হবিবপুরে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন চাষিরা। সোমবার সকাল ৭ থেকে দুপুর ১ টা পর্যন্ত হবিবপুর ব্লকের সামনে মালদহ-বামনগোলা রাজ্যে সড়ক অবরোধের জেরে নিত্যযাত্রীরা চরম দুর্ভোগে পড়েন। পরে প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস পাওয়ার পর চাষিরা পথ অবরোধ তুলে নেন। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, হবিবপুরের চাষিরা এদিন সকালে স্থানীয় একটি চালের মিলে ধান বিক্রি করতে গিয়েছিলেন। মিলের মালিক মিল বন্ধ করে চলে গিয়েছেন দেখে চাষিরা ক্ষিপ্ত হয়ে ওঠেন। এরপর ক্ষিপ্ত চাষিরা হবিবপুর ব্লকের সামনের রাস্তায় ধানের বস্তা ফেলে পথ অবরোধ শুরু করেন।

ট্রাক উল্টে মৃত্যু
সিগারেট বোঝাই ট্রাক উল্টে মৃত্যু হল ট্রাকের চালকের। সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার কানকি ফাঁড়ি এলাকায় দুর্ঘটনাটি ঘটে। মৃতের নাম পাপ্পু যাদব (২৪)। বাড়ি বিহারের বৈশালীতে। এদিন শিলিগুড়িমুখি ওই ট্রাকটি কানকি ফাঁড়ির মনোরায় নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। গুরুতর জখম অবস্থায় গাড়ির চালককে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে সেখানেই তার মৃত্যু হয়। ট্রাকটি কলকাতা থেকে শিলিগুড়ির দিকে যাচ্ছিল।

হারল জোট
মহাজোট করেও ফুলবাড়ির পূর্ব ধনতলা হাই স্কুলে অভিভাবক প্রতিনিধি ভোটে হেরে গেল বাম বিরোধী জাতীয়বাদী মহাজোট। রবিবার ওই স্কুলে ভোট হয়। ভোটে কংগ্রেস, তৃণমূল, বিজেপি-র একজন মাত্র জয়ী হন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.